মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৯ মার্চ ২০১১, ১৫ চৈত্র ১৪১৭
শতাধিক যান ভাংচুর ॥ রিক্সাওয়ালাদের আকস্মিক তাণ্ডব
০ কয়েক এলাকায় রিক্সা চলাচল বন্ধ ও অবৈধ রিক্সা আটকের প্রতিবাদ
০ পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ
০ যানজট দুর্ভোগ দোকানপাট বন্ধ
০ ব্যাটারিচালিত রিক্সাচালকদের মারধর
০ আহত ১০, আটক ১০
স্টাফ রিপোর্টার ॥ রাজধানীকে যানজটমুক্ত করতে অবৈধ রিক্সা উচ্ছেদ অভিযানকে কেন্দ্র করে এবং বিভিন্ন সড়কে রিক্সা চলাচল বন্ধের প্রতিবাদে ঢাকায় রিঙ্াচালকরা শতাধিক যান ভাংচুর করেছে। এ সময় রিক্সাচালকদের সঙ্গে আইনশৃঙ্খলা রৰাকারী বাহিনীর দফায় দফায় সংঘর্ষ হয়। সংঘর্ষে অনত্মত ১০ জন আহত হয়েছেন। পুলিশ ১০ জনকে আটক করেছে। আটককৃতরা প্রকৃত পৰে রিক্সাাচালক কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। সোমবার রাজধানীর মালিবাগ, মৌচাক, শান্তিনগর, কাকরাইল মোড়ে রিক্সাচালকরা রাস্তাঘাট অবরোধ করে শতাধিক যানবাহনে বেপরোয়া ভাংচুর চালায়। ভাংচুরকালে . . .
২৪ উপজেলার ১৯০ ইউনিয়নে আজ নির্বাচন
ব্যাপক উৎসাহ উদ্দীপনা কঠোর নিরাপত্তা
স্টাফ রিপোর্টার ॥ চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের ২৪ উপজেলার ১৯০ ইউনিয়ন পরিষদে (ইউপি) আজ মঙ্গলবার নির্বাচন। দেশে আট বছর পর ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচনী এলাকাগুলোয় নির্বাচন নিয়ে ভোটারদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের স্বার্থে এবং ভোটারদের নিরাপত্তা নিশ্চিত করতে নির্বাচনী এলাকাগুলোতে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। দেশের উপকূলীয় ৪৬৮ ইউনিয়ন পরিষদে ২৯ মার্চ থেকে ভোট শুরম্ন হয়ে চলবে ৩ এপ্রিল পর্যন্ত। ১২ জেলার ৭২ উপজেলার ৫৭১ ইউনিয়নে চেয়ারম্যান, . . .
সিভিল সার্জনসহ তিন ডাক্তারের বিরুদ্ধে মামলা করতে নির্দেশ
হাইকোর্টের রায় ॥ শরীয়তপুরের হেনার ময়নাতদন্তের মিথ্যে রিপোর্ট দিয়েছিলেন ওঁরা
স্টাফ রিপোর্টার ॥ শরীয়তপুরে ফতোয়ার পর নির্যাতনের শিকার হয়ে মারা যাওয়া হেনা আক্তারের প্রথম দফা ময়না তদন্তকারী তিন চিকিৎসক এবং সিভিল সার্জনের বিরম্নদ্ধে আলামত নষ্ট ও তথ্য গোপনের অভিযোগে মামলা দায়েরের নির্দেশ দিয়েছে হাইকোট। এ বিষয়ে পদক্ষেপ নিতে স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক, শরীয়তপুরের জেলা প্রশাসক ও জেলা পুলিশসুপারকে সোমবার এ নির্দেশ দেন বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক ও বিচারপতি শেখ মোঃ জাকির হোসেনের দ্বৈত বেঞ্চ। চার চিকিৎসক হলেন- সিভিল সার্জন গোলাম সারোয়ার, শরীয়তপুর সদর হাসপাতালের . . .
রাজাকার আলীম জেলে, জামিনের শুনানি ৩১ মার্চ
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার অভিযোগে গ্রেফতারকৃত বিএনপি নেতা ও সাবেক মন্ত্রী আবদুল আলীমকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানোর নির্দেশ দেয়া হয়েছে। একই সঙ্গে তার জামিনের আবেদনের পরবর্তী শুনানি ৩১ মার্চ নির্ধারণ করা হয়েছে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী তার স্বাস্থ্যগত দিকে নজর রাখার কথা বলা হয়েছে। সোমবার বেলা দুইটা ৪০ মিনিটে আনত্মর্জাতিক অপরাধ ট্রাইবু্যনালের চেয়ারম্যান বিচারপতি মোঃ নিজামুল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইবু্যনাল এ আদেশ দেন। আবদুল আলীমের আইনজীবী . . .
পাট খাতের পুনরুদ্ধারে ৮ দফা সুপারিশ ড. খলীকুজ্জমানের
পাট কমিশন রিপোর্ট
অর্থনৈতিক রিপোর্টার ॥ পাট খাতের পুনরুদ্ধার করতে আট দফা সুপারিশ করেছে পাট কমিশন। পাট কমিশনের চেয়ারম্যান অর্থনীতিবিদ ড. কাজী খুলীকুজ্জমান আহমদ সোমবার সচিবালয়ে বস্ত্র ও পাটমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকীর কাছে সুপারিশ প্রতিবেদন পেশ করেন। কমিশনের রিপোর্টে পাট ও পাট জাতের রফতানি বৃদ্ধির পদৰেপ, কাঁচাপাট উৎপাদন বাড়ানো, অভ্যনত্মরীণ বাজারে পাটের বিপণন, পাট শিল্পের বিকাশ, পাট শিল্পের বিকাশ ও শ্রমিক অধিকার নিশ্চিত করা, পাটের বহুমুখী ব্যবহার, সরকারী জুটমিল খাত ব্যবস্থাপনা ও জাতীয় পাটখাত সমন্বয় কমিটি গঠনের সুপারিশ . . .
দুর্গম হাওড়ে বৃহত্তম গ্যাসক্ষেত্র ॥ সুনেত্রায় ড্রিলিং শুরু হচ্ছে এ বছরই
রিগ নেয়ার জন্য রাস্তা নির্মাণ চলছে, মে'র মধ্যেই শেষ হবে
রশিদ মামুন ॥ বাপেক্স ইতিহাসে সব থেকে বেশি মজুদসমৃদ্ধ গ্যাস ৰেত্র সুনেত্রায় ড্রিলিং শুরু হচ্ছে এ বছরই। এখন সুনামগঞ্জ এবং নেত্রকোনার মাঝামাঝি স্থানে দুর্গম হাওড় এলাকায় রিগ নেয়ার জন্য রাস্তা নির্মাণ কাজ চলছে। রাস্তা নির্মাণ শেষ হলেই রিগ নেয়ার কাজ শুরু করা হবে। আগামী এপ্রিলের শেষে অথবা মে মাসে রাসত্মার কাজ শেষ হবে। চলতি বছর সুন্দলপুরের পর সুনেত্রায় অনুসন্ধান কূপ খননের মাধ্যমে বাপেক্স দুটি নতুন ৰেত্র থেকে গ্যাস উত্তোলনের কার্যক্রম শুরম্ন করছে। নতুন দুই ৰেত্রর গ্যাস দিয়ে সঙ্কট উত্তরণ অনেকাংশে সহায়ক হবে . . .
ব্যাংকের মূলধন ৭শ' কোটি টাকা করতে ব্যাসেল-২
খায়রুল হোসেন রাজু ॥ ব্যাংকগুলোতে আর নূ্যনতম মূলধন নয়, পর্যাপ্ত মূলধন রাখতে হবে। ব্যাংকিং খাতে ঝুঁকি এড়াতে ব্যাসেল-২-এর দ্বিতীয় পিলার বাস্তবায়নের অংশ হিসেবেই এটি করতে হবে। অর্থাৎ সকল তফসিলি ব্যাংকগুলোকে পর্যাপ্ত মূলধন রাখতে হবে। এ ক্ষেত্রে মূলধন কমপৰে ৭শ' কোটি টাকার ওপরে হতে পারে। এ লৰ্যে খুব শীঘ্রই সুপারভাইজরি রিভিউ প্রোসেস (এসআরপি) এবং সুপারভাইজরি রিভিউ ইভালুয়েশন প্রোসেসে (এসআরইপি) সংলাপ শুরম্ন করা হবে। এসব বিষয় উলেস্নখ করে সোমবার ৪৭টি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের কাছে চিঠি দিয়েছে বাংলাদেশ . . .
ইয়েমেনে অস্ত্র কারখানায় বিস্ফোরণ, হত ৭৮
জনকণ্ঠ ডেস্ক ॥ ইয়েমেনের দক্ষিণাঞ্চলীয় জার শহরে একটি অস্ত্র কারখানায় শক্তিশালী বিস্ফোরণে ৭৮ জন নিহত এবং বহু আহত হয়েছে। আহতদের মধ্যে ২৭ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে। বিস্ফোরণে কেঁপে ওঠে শহরটি এবং বিকট শব্দ হয় যা ১৫ কিলোমিটার দূর থেকেও শোনা যায়। রবিবার ইসলামী জঙ্গীরা কারখানাটি দখলে নেয়ার পর সোমবার এ বিস্ফোরণের ঘটনা ঘটে । খবর এএফপি ও বিবিসি অনলাইনের। আহতদের জারের আল-রাজি হাসপাতালে নিয়ে আসা হয় বলে কর্মকর্তারা নিশ্চিত করেন। তাঁরা আরও জানান, গুরম্নতর আহতদের বন্দরনগরী এডেনের হাসপাতালে পাঠানো হয়েছে। . . .