মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৪ মার্চ ২০১১, ১০ চৈত্র ১৪১৭
ইউনূস সমস্যার সমাধান ॥ দরজা খোলা
পররাষ্ট্রমন্ত্রী বললেন ব্লেকের মন্তব্য অযৌক্তিক, কোন চাপের কাছে সরকার নতি স্বীকার করবে না ॥ ব্যক্তির কারণে দু'দেশের সম্পর্কে প্রভাব পড়বে না
জনকণ্ঠ রিপোর্ট ॥ প্রফেসর ইউনূস ইস্যুতে কোন চাপের মুখে সরকার নতি স্বীকার করবে না। তবে সরকার মনে করছে ড. ইউনূসের বিষয়ে সম্মানজনক সমাধানের পথ এখনও খোলা আছে। সরকার এ বিষয়ে প্রস্তুত আছে। তবে সমঝোতার ব্যাপারে ড. ইউনূসকেই এগিয়ে আসতে হবে। যদিও সরকার ড. ইউনূস ইসু্যতে যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী রবার্ট বেস্নকের মনত্মব্যকে 'অযৌক্তিক' হিসেবে আখ্যায়িত করেছে। এ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী দীপুমনি বলেছেন, 'রবার্ট বেস্নকের মন্তব্য যুক্তিসঙ্গত নয়, দায়িত্বশীল অবস্থানে থেকে . . .
আইনী জটিলতা ॥ ভারত থেকে পাঁচ লাখ টন খাদ্যশস্য আনা যাচ্ছে না?
ভারতীয় বস্ন্যাকলিস্টেড কোম্পানির রিট
মিজান চৌধুরী ॥ আইনী জটিলতায় পড়ে ভারত থেকে পাঁচ লাখ টন খাদ্যশস্য আসছে না। বাংলাদেশে খাদ্য সরবরাহ নির্ভর করছে ভারতের আদালতের রায়ের ওপর। চাল সরবরাহ নিয়ে ভারতীয় কিছু বস্নাকলিস্টেড কোম্পানি আদালতে রিট দায়ের করায় এই জটিলতা সৃষ্টি হয়েছে। ফলে প্রণব মুখার্জীর প্রতিশ্রুতি দেয়া পাঁচ লাখ টন খাদ্য আসা অনিশ্চয়তার মুখে পড়েছে। এদিকে দীর্ঘ অপেৰার পর পাঁচ লাখ টন চাল ও গম আসার আশা থেকে বাংলাদেশ সরে এসেছে। খাদ্য মন্ত্রণালয়ের শীর্ষ সূত্র বলেছে, এই মুহ্থর্তে খাদ্য নিয়ে বাংলাদেশের কোন সমস্যা নেই। আগামী বোরো ওঠা পর্যন্ত . . .
শেয়ারবাজারে অনৈতিকতার নেপথ্যে ॥ প্লেসমেন্ট বাণিজ্য!
অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ারবাজারে অনৈতিক প্লেসমেন্ট শেয়ার দেয়ার ঘটনা ঘটেছে বলে জানা গেছে। স্টক এক্সচেঞ্জের নীতিনির্ধারক থেকে শুরু করে বিভিন্ন পর্যায়ের প্রভাবশালী ব্যক্তিদের 'উপঢৌকন' দেয়া হয়েছে এ পেস্নসমেন্ট শেয়ার। বিভিন্ন কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের তালিকাভুক্তির ৰেত্রে একটি বিশেষ গোষ্ঠীর জন্য পেস্নসমেন্ট শেয়ার বরাদ্দ রাখা পুঁজিবাজারের অলিখিত রেওয়াজে পরিণত হয়েছিল। বাজারে নিজেদের আধিপত্য প্রতিষ্ঠা করতে ওই গোষ্ঠীটি সরকার ও সরকারের বাইরের গুরুত্বপূর্ণ রাজনৈতিক ব্যক্তিদেরও এই শেয়ার উপহার . . .
সেমিফাইনালে পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ১০ উইকেটে পরাজিত
মনিজা রহমান ॥ প্রতিশোধ, বদলা, আবেগ, তৃপ্তি, প্রত্যাবর্তন, প্রতিশ্রুতি... অনেক কথামালা দিয়ে সাজানো যায় এই ম্যাচটাকে। যার পরতে পরতে পাকিস্তান ক্রিকেট দলের বীরত্ব গাথা। শহীদ আফ্রিদি এখন সামনে দেখছেন আলোকিত এক বাতিঘর। যার আলোয় বিশ্বকাপে আরও একবার স্নাত হয়েছিল পাকিস্তানীরা সেই ১৯৯২ সালে। এক অন্ধকারাচ্ছন্ন দেশ থেকে বেরিয়ে আফ্রিদিরা যাত্রা শুরু করেন আলোর পানে। সন্দেহ নেই বিশ্বকাপ ক্রিকেটের ট্রফি নিয়ে দেশে ফিরলে পুরো পাকিস্তান হেসে উঠবে একসঙ্গে। কোন কিছুই ঐক্যবদ্ধ করতে পারে না যে জাতিকে, সেই দেশটির জন্য . . .
তাহের হত্যার রায় নিয়ে সংসদে দফায় দফায় উত্তাপ, বাগ্যুদ্ধ
জিয়াকে খুনী বলা যাবে না, রায়ে খুনের পরিকল্পনাকারী উল্লেখ করা হয়েছে ॥ স্পীকারের
রুলিং
সংসদ রিপোর্টার ॥ সেক্টর কমান্ডার কর্নেল তাহের হত্যা মামলার ঐতিহাসিক রায় নিয়ে বুধবারও দফায় দফায় উত্তাপ ছড়ায় জাতীয় সংসদ অধিবেশনে। স্পীকারের কঠোরতায় বুধবার রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনার সময় সরকার ও বিরোধী দলের মধ্যে উত্তপ্ত বাগ্যুদ্ধ হলেও অশালীন-অসংসদীয় ভাষা প্রয়োগের ঘটনা ছিল কিছুটা কম। তবে কর্নেল তাহের হত্যা মামলার রায় নিয়ে বিতর্ককালে রায় প্রদানকারী বিচারপতিরা বিরোধী দলের ব্যক্তিগত আক্রমণ থেকে রেহাই পাননি। জিয়াকে 'খুনী' বলায় অধিবেশনে উত্তেজনা দেখা দিলে স্পীকার রুলিং দিয়ে বলেন, 'জিয়াকে . . .
সৌদিতে স্থিতিশীলতা মুসলিম উম্মাহর জন্যও অপরিহার্য ॥ রিয়াদে খালেদা
স্টাফ রিপোর্টার ॥ বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া বলেছেন, সৌদি আরবে শান্তি, অগ্রগতি ও স্থিতিশীলতা কেবল ওই দেশের জন্যই নয়, মুসলিম উম্মাহ্র জন্যও অপরিহার্য। বুধবার দুপুরে সৌদি আরবের রাজধানী রিয়াদে প্রিন্সেস নুরা বিনতে আবদুর রহমান মহিলা বিশ্ববিদ্যালয় পরিদর্শনকালে সমবেত শিক্ষিকাদের উদ্দেশে দেয়া বক্তব্যে তিনি এ কথা বলেন। তিনি আরও বলেন, মুসলিম বিশ্বের তীর্থভূমি সৌদি আরব আমাদের ইমান-আকিদার কেন্দ্রস্থল। শুধু তাই নয়, বাংলাদেশের জাতীয় অর্থনীতি সচল রাখতে সৌদি আরবে কর্মরত লাখ লাখ বাংলাদেশী অতুলনীয় অবদান রেখে . . .
নিজামী-সাকাকে জিজ্ঞাসাবাদ ও আলীমকে গ্রেফতারের আবেদন তদন্ত সংস্থার
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামী ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের আবেদন করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবু্যনালের তদন্ত সংস্থা। একই সঙ্গে বিএনপির আরেক নেতা আব্দুল আলীমের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ পাওযায় তাকে গ্রেফতারের জন্য আবেদন করা হয়েছে। বুধবার বিকেলে আবেদন দুটি ট্রাইবু্যনালের রেজিস্ট্রার কার্যালয়ে জমা দেয়া হয়েছে বলে প্রসিকিউটর জেয়াদ আল মালুম সাংবাদিকদের . . .