মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৯ মার্চ ২০১১, ৫ চৈত্র ১৪১৭
গাদ্দাফিকে হটাতে যে কোন মুহূর্তে ॥ সামরিক অভিযান
০ স্বস্তি পরিষদে প্রস্তাব পাস
০ ন্যাটো ফ্রান্স ব্রিটেন বিমান হামলার জন্য প্রস্তুত
০ বিদ্রোহীদের উল্লাস
০ লিবিয়া সরকারের অস্ত্রবিরতি ঘোষণা
জনকণ্ঠ ডেস্ক ॥ লিবিয়ার নেতা মুয়াম্মার গাদ্দাফির বাহিনীর ওপর সামরিক পদক্ষেপ গ্রহণের অনুমতি দিয়েছে জাতিসংঘ। সেই সঙ্গে বেনগাজীর ১০০ কিলোমিটার এলাকাকে বিমান উড্ডয়নমুক্ত এলাকা হিসেবেও ঘোষণা দিয়েছে বিশ্ব এ সংস্থাটি। গাদ্দাফি বাহিনীর বিদ্রোহীদের রাজধানী বেনগাজীর এক শ' মাইলের মধ্যে এসে পড়ার মুহূর্তে সদস্য রাষ্ট্রগুলোর অনুমতি নিয়ে নিরাপত্তা পরিষদে এরূপ প্রসত্মাব পাস হয়েছে। জাতিসংঘের এ পদৰেপের ফলে গাদ্দাফিকে হটাতে যে কোন মুহূর্তে হামলার আশঙ্কা করা হচ্ছে। মুয়াম্মার গাদ্দাফির বিরম্নদ্ধে জাতিসংঘের প্রসত্মাব . . .
বিএনপির পরবর্তী মহাসচিব কে হচ্ছেন!
শরীফুল ইসলাম ॥ বিএনপির হাফ ডজন সিনিয়র নেতা মহাসচিব হতে চেষ্টা-তদ্বির শুরু করে দিয়েছেন। সূত্র মতে, দলের গঠনতন্ত্রে ভারপ্রাপ্ত মহাসচিবের বিধান না থাকায় খোন্দকার দেলোয়ারের মৃত্যুতে দলের পরবর্তী মহাসচিব নিয়োগ অপরিহার্য হয়ে পড়েছে। তাই শীঘ্রই চেয়ারপার্সন খালেদা জিয়া দলের এক সিনিয়র নেতাকে মহাসচিব নিয়োগ করবেন। এ কারণেই সুযোগ বুঝে এ পদটি পেতে বিভিন্নভাবে লবিং-গ্রুপিং শুরু হয়ে গেছে। যে সকল প্রভাবশালী নেতা নিজে মহাসচিব হতে চাচ্ছেন না তাঁরাও পছন্দের নেতাকে মহাসচিব করার ব্যাপারে নানামুখী কৌশল নিয়ে অগ্রসর হচ্ছেন . . .
সুদখোর দুর্নীতিবাজ জঙ্গীবাদীরা দেশের মঙ্গল করতে পারে না
আমরা চাল ১০ টাকায় নামিয়ে এনেছিলাম, আপনি কেন পারলেন না? খাদ্য নিয়ে কাউকে কষ্ট পেতে দেব না ॥ প্রধানমন্ত্রী
বিশেষ প্রতিনিধি ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ঘুষখোর-সুদখোর, দুর্নীতিবাজ-জঙ্গীবাদীরা কখনও দেশ ও জনগণের মঙ্গল করতে পারে না। এরা একে একে দেশের স্বাধীনতার স্বপ্ন ও অগ্রযাত্রাকে নস্যাত করেছে। মুক্তিযুদ্ধের চেতনাকে ধ্বংস করেছে। স্বাধীনতার পরাজিত শক্তির পদলেহনকারীরা ক্ষমতায় গেলে আর যাই করুক দেশের মঙ্গল ও মুক্তিযুদ্ধের চেতনাকে প্রতিষ্ঠা করতে পারে না। তাদের ৰমতায় আসার মানেই হচ্ছে ঘুষ, দুর্নীতি, সন্ত্রাস ও লুটপাটের মাধ্যমে দেশকে ধ্বংস করে দেয়া। ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন . . .
প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু হচ্ছে এক মাসের মধ্যেই
এ বছরই দেড় হাজার প্রাথমিক বিদ্যালয় নির্মাণকাজ শুরু হবে
বিভাষ বাড়ৈ ॥ আগামী এক মাসের মধ্যেই সরকারী প্রাথমিক ও রেজিস্টার্ড বেসরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু হচ্ছে। চলতি বছরের মধ্যেই দেশের সকল শিশুকে বিদ্যালয়ে নিয়ে আসা এবং ২০১৪ সালের মধ্যে নিরক্ষরতামুক্ত বাংলাদেশ গড়ার অঙ্গীকার পূরণে হাতে নেয়া হয়েছে আরও ব্যাপক পরিকল্পনা। লক্ষ্য বাস্তবায়নে চলতি বছরই প্রাথমিক বিদ্যালয়বিহীন ১ হাজার ৫০০ গ্রামে শুরু হচ্ছে প্রাথমিক বিদ্যালয় নির্মাণ কাজ। শিক্ষাকে শিশুদের আরও কাছে নিয়ে যেতে সারাদেশে নির্মাণ করা হবে ২১শ' লার্নিং সেন্টার। সাড়ে ১০ হাজার প্রাথমিক . . .
বিশ্ববাজারে ভোজ্যতেলের দাম কেজিতে কমেছে ১৪.৬০ টাকা
বাংলাদেশে এর কোন প্রভাব নেই
মিজান চৌধুরী ॥ আন্তর্জাতিক বাজারে প্রতি টন ভোজ্যতেলের দাম ২শ' মার্কিন ডলার কমেছে, যা দেশী মুদ্রায় ১৪ হাজার ৬শ' টাকা। সম্প্রতি জাপানে সুনামির ঘটনায় আরেক দফা মূল্য কমেছে। কিন্তু অভ্যন্তরীণ বাজারে এর কোন প্রভাব নেই। গুটিকয়েক বড় কোম্পানি বাজারকে নিজের স্বার্থে উর্ধমুখী করে রাখছে। শুক্রবার আন্তর্জাতিক বাজারে প্রতি টন ভোজ্যতেলের ক্রুডের মূল্য নেমে দাঁড়ায় ১২শ' ৭০ মার্কিন ডলারে। গত এক মাস ধরে আন্তর্জাতিক বাজারে তেলের দাম নিম্নমুখী রয়েছে। বিশ্ববাজারে এক মাস আগে অস্বাভাবিক মূল্য বেড়ে ১৪শ' . . .
পদ্মা সেতু নির্মাণে পাশে থাকবে জাপান
রাষ্ট্রদূতের আশ্বাস
নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর, ১৮ মার্চ ॥ সুনামি আর ভূমিকম্পে বিধ্বস্ত হলেও পদ্মা সেতু নির্মাণে বাংলাদেশের পাশে থাকবে জাপান। ৩ দিন আগেও জাপান সরকারের রাষ্ট্রদূত উন্নয়ন সহযোগিতার জন্য এ আশ্বাস দিয়েছেন। চলতি বছরের আগস্ট-সেপ্টেম্বর মাসে পদ্মা সেতুর নির্মাণ কাজ এবং মে-জুন মাসে পদ্মা সেতুর এপ্রোজ সড়কের কাজ শুরম্ন করা হবে। এ লক্ষে জুলাই মাসে চুক্তি স্বাক্ষর হবে। শুক্রবার দুপুরে মাদারীপুরের শিবচরের মাদবরচরে পদ্মা সেতুর প্রকল্পের পূনর্বাসন এলাকা পরিদর্শনকালে প্রধানমন্ত্রীর আনত্মর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গহর . . .
শেখ হাসিনাকে টেনেহিঁচড়ে ক্ষমতা থেকে নামানো হবে
আমিনীর হুঙ্কার
স্টাফ রিপোর্টার ॥ আইন, আদালত, রাষ্ট্র, সরকার, কোনকিছুই তোয়াক্কা করছেন না চার দলের সহযোগী উগ্র মৌলবাদী নেতা ফজলুল হক আমিনী। আদালত ও সরকারের বিরম্নদ্ধে হুমকি আর নিত্যনতুন ফতোয়া দিয়েই চলেছেন, একদিন আগে সরকার উৎখাতের হুমকি দেয়ার পর এবার মুক্তাঙ্গনে সমাবেশ ডেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ৰমতা থেকে টেনেহিঁচড়ে নামানোর হুমকি দিলেন আমিনী। কেবল তাই নয়, এই ফতোয়াবাজ এবার নারী উন্নয়ন নীতি ও ফতোয়াবিরোধী আদালতের রায় বাতিলের দাবিতে ডাকা হরতালে দেশের সকল শিৰাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়ার হুকুম দিলেন। আমিনীর আবদার আগামী . . .