মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৯ ফেব্রুয়ারী ২০১১, ২৭ মাঘ ১৪১৭
পুঁজিবাজারে স্বাভাবিক লেনদেনেও ॥ 'অস্বাভাবিক বিক্ষোভ'
০ লেনদেন শুরুর আগেই মিছিলের প্রস্তুতি হিসেবে নিয়ে আসা হয়, অর্থমন্ত্রীর কুশপুতুল, ব্যানার ও ঝাড়ু
০ টোকাই শিশুদের নিয়ে আসা হয় মিছিলে
০ বিনিয়োগকারী পরিচয় দিয়ে একটি সংঘবদ্ধ গ্রুপ চালায় ব্যাপক তাণ্ডব
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে স্বাভাবিক লেনদেনেও মতিঝিল এলাকায় অস্বাভাবিক বিৰোভ ও ব্যাপক ভাংচুরের ঘটনা ঘটিয়েছে বিনিয়োগকারী পরিচয়ধারী একটি গ্রুপ। মঙ্গলবার দিনের শুরুতে অধিকাংশ শেয়ারের দর বৃদ্ধির পর কিছুটা নিম্নমুখী প্রবণতা শুরু হতেই মিছিল নিয়ে রাস্তায় নেমে আসে এরা। ডিএসই সাধারণ সূচক ১০০ পয়েন্ট নেমে যাওয়ার পর শুরু হয় ব্যাপক তা-ব। বিৰোভকারীরা ডিএসই ভবনের বিপরীতে অবস্থিত রহমান ম্যানশনসহ আশপাশের বেশ কয়েকটি ভবনে ব্যাপক ইট-পাটকেল নিক্ষেপ ও ভাংচুর চালায়। তারা এ সময় টেলিভিশনের একটি গাড়ি এবং রাসত্মার মাঝে . . .
চিনির কেজি ৭৫ টাকা
মূল্য নির্ধারণের প্রস্তাবটি বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠিয়েছে সুগার রিফাইনারি এ্যাসোসিয়েশন ॥ বিস্মিত মন্ত্রণালয়
মিজান চৌধুরী ॥ সরকারকে চিনির দাম ৭৫ টাকা বেঁধে দেয়ার অদ্ভুত প্রস্তাব দিয়েছে সুগার রিফাইনারি এ্যাসোসিয়েশন। সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়ে এ প্রস্তাবটি পাঠানো হয়েছে। বর্তমান খুচরা বাজারে এক কেজি চিনি বিক্রি হচ্ছে ৬২ টাকা। বাজার মূল্য থেকে কেজিতে আরও ১৩ টাকা বাড়ানোর ব্যবসায়ীদের পক্ষ থেকে এ ধরনের অদ্ভুত প্রস্তাবে বিস্মিত হয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তারা। প্রধানমন্ত্রী নিজেই দ্রব্যমূল্যের উর্ধগতি নিয়ে উদ্বিগ্ন। সহনশীল পর্যায়ে জিনিসপত্রের দাম নামিয়ে আনার জন্য ব্যবসায়ীদের প্রতি ইতোপূর্বে প্রধানমন্ত্রী . . .
ইসলামের অপব্যাখ্যাকারীদের বিরুদ্ধে সজাগ থাকুন
জাতীয় ইমাম সম্মেলনে প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা শান্তির ধর্ম ইসলামের অপব্যাখ্যা করে কেউ যেন সাধারণ মানুষকে বিভ্রান্ত করতে না পারে সে ব্যাপারে সতর্ক থাকার জন্য ইমাম ও অন্য ধর্মীয় নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রী মঙ্গলবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রশিক্ষণপ্রাপ্ত ইমামদের জাতীয় সম্মেলনে ভাষণকালে বলেন, 'মানুষ আপনাদের কাছে ইসলামের সার্বিক ব্যাখ্যা জানতে চায়। এ জন্য ইসলামের অপব্যাখ্যাকারী ও ধর্ম ব্যবসায়ীদের বিরুদ্ধে আপনাদের সজাগ থাকতে হবে।' ইসলামকে শান্তি ও সমপ্রীতির ধর্ম হিসেবে উলেস্নখ . . .
দায়সারা হরতাল করে সমালোচনার মুখে বিএনপি
শরীফুল ইসলাম ॥ দায়সারা হরতাল পালন করে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে বিএনপি। বিশেষ করে হরতালের আগের দিন রাতে গাড়ি পোড়ানোসহ ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়ে ভীতি সৃষ্টির মাধ্যমে হরতাল আংশিক সফল হলেও কার্যত এ হরতালে বিএনপির কোন লাভ হয়নি। কারণ এ হরতালে জনসম্পৃক্ততা ছিল না। এমনকি হরতালের দিন বিএনপির অধিকাংশ নেতাকেই রাজপথে খুঁজে পাওয়া যায়নি। আর যে ক'টি দাবিতে বিএনপি হরতাল পালন করেছে তার মধ্যে প্রধান দু'টি দাবি আগেই শেষ হয়ে গেছে। তাই এভাবে প্রধান বিরোধী দলের দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতাল পালন নিয়ে বিভিন্ন . . .
আপীল বিভাগে চার বিচারপতি নিয়োগ আজকালের মধ্যে
প্রতিবাদে সঙ্গে সঙ্গে নয় বিচারপতি দীর্ঘ ছুটিতে যাবেন
বিকাশ দত্ত ॥ আপীল বিভাগে চার বিচারপতি নিয়োগের সিদ্ধান্ত শেষ পর্যান্ত চূড়ান্ত করা হয়েছে। আজ বা কালকের মধ্যে এই চার বিচারপতির নিয়োগ দেয়া হবে। সবকিছু অতিক্রম করে তাদের ফাইল রাষ্ট্রপতির দফতরে রয়েছে। এদের নিয়োগ দেয়ার সঙ্গে সঙ্গে হাইকোর্ট বিভাগের ৯ বিচারপতি অনির্দিষ্টকালের জন্য ছুটিতে যাবেন। প্রধান বিচারপতি এবিএম খায়রুল হক হাইকোর্টের চার বিচারপতিকে আপীল বিভাগে নিয়োগের সুপারিশ করেন। এতে হাইকোর্টের ৯ বিচারপতি অসনত্মোষ প্রকাশ করেন। তাঁদের দাবি, তাদেরকে সিনিয়রিটি থেকে বঞ্চিত করা হয়েছে। শেষ পর্যানত্ম যে চারজন . . .
আন্দোলনের মাঠ তৈরি করছে বিরোধী দল, অর্থ ঢালা হচ্ছে
বিশ্বকাপের সময়েও কর্মসূচী দিতে পারে ॥ জামায়াত শিবিরের ৫শ' চৌকস নেতাকর্মী ঢাকায়
গাফফার খান চৌধুরী ॥ পানি, বিদু্যত, গ্যাস ও দ্রব্যমূল্যের উর্ধগতি ইস্যু করে সরকারবিরোধী আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে বিএনপি-জামায়াতসহ শরিক দলগুলো। আন্দোলনের প্রস্তুতি হিসেবে রাজধানীর অন্তত ২০টি এলাকায় গোপন তৎপরতা চালাচ্ছে জামায়াত-শিবির। সরকারের মেয়াদ যত কমে আসছে আন্দোলনের তৎপরতাও তত বাড়ছে। আন্দোলনের মাঠ তৈরি করতে খরচ করা হচ্ছে অঢেল অর্থ। আগাম আতঙ্ক সৃষ্টির মাধ্যমে হরতাল সফল করার সঙ্গে জড়িত থাকার অভিযোগে বিগত হরতালে বিএনপির বেশ কিছু সিনিয়র নেতা পুলিশের হাতে গ্রেফতার হয়। সিনিয়র নেতাদের গ্রেফতারের বাইরে . . .