মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৪ ফেব্রুয়ারী ২০১১, ১২ ফাল্গুন ১৪১৭
লিবিয়া সাসপেন্ড
০ আরব লীগ বৈঠকে সিদ্ধান্ত
০ গাদ্দাফির ওপর চাপ বাড়ছে
০ পূর্বাঞ্চল জনতার দখলে
০ ত্রিপোলিতে সংঘর্ষ
জনকণ্ঠ ডেস্ক ॥ লিবিয়ায় আন্দোলনকারীদের ওপর ব্যাপক দমন-পীড়নের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের নিন্দা এবং শীর্ষ কর্মকর্তাদের পদত্যাগের কারণে মুয়াম্মার গাদ্দাফির ওপর চাপ আরও বেড়েছে। পদত্যাগ করে বিরোধীদের সঙ্গে যোগদানকারীদের মধ্যে অন্যতম হচ্ছেন গাদ্দাফির 'সেকেন্ড ম্যান' বলে পরিচিত স্বরাষ্ট্রমন্ত্রী আবদুল ফাত্তাহ ইউনুস। গাদ্দাফির গণহত্যা চালানোর নির্দেশে অস্বীকৃতি জানিয়ে তিনি পদত্যাগ করেন। আর এই পরিস্থিতিতে গাদ্দাফির শাসন ব্যবস্থা কার্যত ভেঙ্গে পড়ছে। তিনি এখন আনত্মর্জাতিকভাবে বিচ্ছিন্ন হওয়ার পাশাপাশি . . .
গুলি করে প্রকাশ্যে আওয়ামী নেতা হত্যা
ডবল মার্ডার
স্টাফ রিপোর্টার ॥ দিনদুপুরে সন্ত্রাসীদের গুলিতে রাজধানীতে আওয়ামী লীগ নেতা মোহাম্মদ উলস্নাহ ও তাঁর গাড়িচালক হারম্নন অর রশীদ খুন হয়েছেন। বিশ্বকাপ ক্রিকেট উপলৰে ঢাকায় কঠোর নিরাপত্তা ও চলমান বিশেষ অভিযানের মধ্যেও ডবল মার্ডারের ঘটনায় প্রশাসনে তোলপাড় চলছে। বুধবার বেলা সাড়ে ৩টার দিকে রাজধানীর কদমতলী থানাধীন জুরাইন কমিশনার গলির মিষ্টিপট্টিতে এ ঘটনা ঘটে। স্থানীয় সূত্র জানায়, ঢাকা মহানগর আওয়ামী লীগের ৮৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সহ-সভাপতি মোহাম্মদ উল্লাহ (৬৫) তাঁর গাড়িচালক হারুন অর রশীদসহ (৪০) প্রাইভেটকারযোগে . . .
দ্রব্যমূল্য বাড়াতে মজুদ করলে কঠোর ব্যবস্থা ॥ প্রধানমন্ত্রী
সংসদ রিপোর্টার॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে দ্রব্যমূল্য কমানোর পৰে বর্তমান সরকার নয়। শুধু চাপ দিলেই হবে না, তাদের অসুবিধাও আমাদের দেখতে হবে। তবে দ্রব্যমূল্য বাড়াতে কেউ মজুদদারি করলে তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে। দেশে পর্যাপ্ত খাদ্য মজুদ রয়েছে, এ নিয়ে শঙ্কিত হওয়ার কিছু নেই। দীর্ঘ ৮ দিন বিরতির পর স্পিকার এ্যাডভোকেট আবদুল হামিদের সভাপতিত্বে বুধবার জাতীয় সংসদের অধিবেশন শুরম্ন হলে প্রশ্নোত্তর পর্বে প্রধানমন্ত্রী বলেন, বর্তমান সরকার জনগণকে দিতেই ৰমতায় . . .
প্রথম পর্বের বাধা পেরোতে পারবেন তো শাকিবরা?
জামান তৌহিদ ॥ প্রশ্নটা বোধহয় খুব সকাল সকাল করা হয়ে গেল। সবেমাত্র বিশ্বকাপে এবারে একটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। শাকিব আল হাসানের দলের সামনে রয়েছে আরও ৬টি ম্যাচ। এর আগে টাইগারদের কোয়ার্টার ফাইনাল সম্ভাবনা নিয়ে প্রশ্ন তোলা অবাঞ্ছিত বিষয়ই মনে হতে পারে। কিন্তু পারিপার্শ্বিক বাস্ততা টেনে আনছে এই প্রশ্ন। বিশেষ করে উদ্বোধনী ম্যাচে ভারতের কাছে বাংলাদেশের হার, বাংলাদেশ সম্পর্কে আইরিশ অধিনায়ক উইলিয়াম পোটারফিল্ডের চ্যালেঞ্জ ছুড়ে দেয়া মনত্মব্য আর ইংল্যান্ডের বিরম্নদ্ধে পরশু হল্যান্ডের ব্যাটিং নৈপুণ্য দেশের ক্রিকেটপ্রেমীদের . . .
বিশ্বকাপের ২৫ জুয়াড়ি শনাক্ত করেছে আইসিসি
বাংলাদেশে প্রবেশ ঠেকাতে বিমানবন্দরকে সতর্ক করা হয়েছে
স্টাফ রিপোর্টার ॥ দশম বিশ্বকাপ ক্রিকেটের সন্দেহভাজন ২৫ জুয়াড়িকে শনাক্ত করেছে আইসিসি। বিশ্বকাপ চলাকালে এ সব জুয়াড়ির বাংলাদেশে প্রবেশ ঠেকাতে বিমানবন্দরগুলোকে সতর্ক থাকার নির্দেশ দেয়া হয়েছে। বিশ্বকাপে ম্যাচ ফিক্সিং ঠেকাতে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি সম্প্রতি এ সব সন্দেহভাজন জুয়াড়ির তালিকা বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে দিয়েছে। ক্রিকেট বোর্ড বুধবার এই তালিকা দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে সরকারের বিভিন্ন সংস্থার কাছে এই তালিকা হস্তান্তর করেছে এবং তাদের ব্যাপারে . . .
আপীল বিভাগে প্রথম নারী বিচারপতিসহ চারজন শপথ নিলেন
স্টাফ রিপোর্টার ॥ সুপ্রীমকোর্টের আপীল বিভাগে নতুন নিয়োগ পাওয়া চার বিচারপতি শপথ নিয়েছেন। নতুন বিচারপতিরা হলেন- বিচারপতি মোঃ আব্দুল ওয়াহহাব মিঞা, বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি মোঃ ইমান আলী। এ নিয়ে আপীল বিভাগে বিচারপতির সংখ্যা দাঁড়াল ৮ জন, যার মধ্যে একজন নারী। বুধবার সকালে সুপ্রীমকোর্টের জাজেস লাউঞ্জে প্রধান বিচারপতি এবিএম খায়রুল হক তাদের শপথবাক্য পাঠ করান। শপথ অনুষ্ঠানে আপীল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারপতিবৃন্দ উপস্থিত ছিলেন। শপথ অনুষ্ঠানের পর আইনজীবী সমিতি সভাপতি . . .
আজ বঙ্গবন্ধু স্টেডিয়ামে সালমান ক্যাটরিনা অক্ষয়ের বিগ শো
সন্ধ্যায় এটিএন বাংলা ও বৈশাখী টিভিতে সরাসরি সম্প্রচার
মোরসালিন মিজান ॥ বলিউড তারকা শাহরম্নখ খানের পর এবার ঢাকায় আসছে সালমান খান, ক্যাটরিনা কাইফ, অক্ষয় কুমারসহ ২৫০ জনের ড্যান্স ট্রুপ। আজ বৃহস্পতিবার সন্ধ্যায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে পারফর্ম করবেন তারা। ডেসটিনি গ্রুপ ট্রাই নেশন বিগ শো নামের অনুষ্ঠানটিতে নানা পরিবেশনা নিয়ে হাজির হবেন বাংলাদেশ ও শ্রীলংকার শিল্পীরাও। অনুষ্ঠানের সঙ্গে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবির নাম জড়িত থাকলেও মূল আয়োজক এটিএন ইভেন্ট। আয়োজনটি অনেক বড় হওয়ায় নিরাপত্তার জন্য বাড়তি মনোযোগ দিতে হচ্ছে সরকারের বিভিন্ন সংস্থাকে। এদিকে আয়োজকরা . . .
সরকারকে লালকার্ড দেখানোর আন্দোলন শুরু হবে চট্টগ্রাম থেকেই ॥ ড. মোশাররফ
যুবদলের দু'গ্রুপে সংঘর্ষ
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ বুধবার বিকেলে অনুষ্ঠিত চট্টগ্রামের লালদীঘি ময়দানে জাতীয়তাবাদী যুবদলের বিভাগীয় সমাবেশে দু'গ্রুপের মধ্যে দু'দফা সংঘর্ষ হয়েছে। এতে প্রায় ২৫জন আহত হয়েছে। বিকেল সাড়ে ৩টায় সমাবেশ শুরুর প্রায় ২৫ মিনিট আগে যুবদলের আবদুল্লাহ আল নোমান গ্রুপ ও আমীর খসরু মাহমুদ চৌধুরী গ্রুপের মধ্যে শক্তির মহড়া প্রদর্শন করার সময় সংঘর্ষের এ ঘটনা ঘটে। সমাবেশে প্রধান অতিথি ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বক্তৃতায় তিনি সরকারের তীব্র সমালোচনা করেন। তিনি বলেন, . . .
সরকার ২৪ ঘণ্টাই লিবিয়ার পরিস্থিতি পর্যবেক্ষণ করছে
প্রশ্নোত্তরে পররাষ্ট্রমন্ত্রী
সংসদ রিপোর্টার ॥ লিবিয়ায় বসবাসরত বাংলাদেশীদের ব্যাপারে দুশ্চিন্তার কোন কারণ নেই। সেখানে অবস্থিত প্রবাসী বাংলাদেশীরা যাতে নিরাপদে থাকে সেজন্য সরকার ২৪ ঘণ্টাই নিরাপত্তাসহ সার্বিক পরিস্থিতি পর্যবেৰণ করছে। বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনির অনুপস্থিতিতে তাঁর পক্ষে জবাব দিতে গিয়ে এ তথ্য জানান তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদ। সরকারি দলের সিনিয়র সদস্য প্রফেসর ডা. সিরাজুল আকবরের মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতা এবং লিবিয়ায় বসবাসরত বাংলাদেশীদের নিরাপত্তার বিষয়ে উদ্বেগ প্রকাশ করলে . . .