মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৪ ফেব্রুয়ারী ২০১১, ২ ফাল্গুন ১৪১৭
চাল গমের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি ॥ নেপথ্যে অতি মুনাফা
০ বিশ্ব বাজারের চেয়ে দাম ১৫ ভাগ বেশি
০ চরম খাদ্য নিরাপত্তাহীনতার আশঙ্কা
০ ভর্তুকি মূল্যেও প্রভাব নেই
০ সরকারের হস্তক্ষেপ দাবি বিশেষজ্ঞদের
কাওসার রহমান ॥ চালের দাম সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে যাচ্ছে। সরকার ভর্তুকি মূল্যে খাদ্যশস্য বিক্রির ব্যাপক কার্যক্রম চালু করলেও তা চালের বাজারে কোন প্রভাব ফেলতে পারছে না। বরং পরিস্থিতি এতটাই নাজুক আকার ধারণ করেছে যে, চালের মূল্য নিয়ন্ত্রণে এবার সরকারকে দুই মাস আগেই ভর্তুকি মূল্যে চাল বিক্রির কার্যক্রম চালু করতে হয়েছে। ভতর্ুকি মূল্যে চাল ক্রয়ের লাইন দীর্ঘতর হলেও বাজারে তার কোন প্রভাব নেই। বিশেষজ্ঞরা বলছেন, মাসে এক লাখ টন চাল ভর্তুকি মূল্যে বিক্রি করে বাজারে প্রভাব ফেলা যাবে না। খাদ্যশস্যের . . .
এ্যান্ড্রু স্ট্রস বাহিনী ঢাকায় প্রস্তুত হচ্ছে টাইগাররা উদ্বোধনীর টিকেট বিক্রি
বিমানে উঠতে কানাডা দলের অস্বীকৃতি
মনিজা রহমান ॥ বিশ্বকাপ এখন দারুণ জমজমাট। সবার আগে ঢাকায় এসেছিল কানাডা। দুই দিন পরে শহীদ আফ্রিদীর পাকিস্তান। গতকাল রবিবার তৃতীয় দল হিসেবে বাংলাদেশে পৌঁছেছে ইংল্যান্ড দল। এ্যান্ড্রু স্ট্রস বাহিনী গতকাল সন্ধ্যায় হোটেল শেরাটনে পৌঁছানোর সঙ্গে সঙ্গে পাল্টে গেল যেন এলাকার পুরো চেহারা। এক কদম হাঁটতেই তলস্নাশি। বিশাল সব লাগেজ তোলা হচ্ছে ট্রলিতে। ক্রিকেটের জন্মভূমি থেকে এসেছে তারা, সেই সাগরপারের দেশ বিলেত থেকে ... একটু তো ভাবসাব থাকবেই। তবে সুচের চেয়ে বালু গরম বলে একটা বাক্য আছে গ্রামদেশে। গতকাল শেরাটনে . . .
জাহাজ ভাঙ্গাকে শিল্প ঘোষণার সিদ্ধান্ত
প্রধানমন্ত্রীর সভাপতিত্বে উচ্চ পর্যায়ের বৈঠক
সরকার জাহাজ ভাঙ্গাকে শিল্প হিসেবে ঘোষণা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে রবিবার তাঁর কার্যালয়ে অনুষ্ঠিত জাহাজ ভাঙ্গা ও রিসাইক্লিং সংক্রান্ত উচ্চ পর্যায়ের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া জাহাজ ভাঙ্গাকে শিল্প মন্ত্রণালয়ের অধীনে ন্যস্ত করারও সিদ্ধান্ত গৃহীত হয়। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ সাংবাদিকদের এ কথা জানান। খবর বাসসর। বৈঠকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, আইন ও সংসদ বিষয়ক মন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ, নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান, . . .
ভোজ্যতেলে ভ্যাট প্রত্যাহার ও মজুদবিরোধী আইন করার সিদ্ধান্ত
ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী ॥ মূল্য বৃদ্ধির কারসাজি সম্পর্কে সতর্কতা
মিজান চৌধুরী ॥ পণ্যভিত্তিক মজুদবিরোধী আইন প্রণয়ন ও ভোজ্যতেলের ওপর থেকে ভ্যাট প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে পণ্যের এলসি খোলার ৰেত্রে ব্যাংকগুলো যাতে অনীহা না করে সে ব্যাপারেও তিনি নির্দেশ দিবেন। রবিবার রাতে ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী এ আশ্বাস দিয়ে জিনিসপত্রের দাম কমানোর জন্য আহ্বান জানান। প্রধানমন্ত্রী আরও বলেন, আমরা বাজার মনিটরিং করছি। কারসাজির মাধ্যমে মূল্য বৃদ্ধির ব্যাপারে তিনি ব্যবসায়ীদের সতর্ক করে দেন। সন্ধ্যা ছয়টা প্রধানমন্ত্রীর কার্যালয়ে ওই . . .
চার ফতোয়াবাজকে তলব করেছে হাইকোর্ট
মৌলভীবাজারে হিল্রা বিয়ে
স্টাফ রিপোর্টার ॥ মৌলভীবাজারে কৃষক দম্পতিকে হিল্লা বিয়ের ফতোয়াদাতা চার সালিশকারীকে তলব করেছে হাইকোর্ট। আগামী ২৪ ফেব্রম্নয়ারি তাদের আদালতে সশরীরে হাজির নিশ্চিত করতে পুলিশ প্রশাসনকে নির্দেশ দিয়েছে আদালত। আবেদনের প্রেক্ষিতে বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক ও বিচারপতি শেখ মোঃ জাকির হোসেন সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ রবিবার এ আদেশ দেন। একই সঙ্গে আদালত আইন অমান্যকারী ওই চারজনের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সঙ্গে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে রুল জারি করেছে হাইকোর্ট। একই সঙ্গে তিন সপ্তাহের মধ্যে . . .
ভালবাসি, ভালবাসি_ আজ বিশ্ব ভালবাসা দিবস
সৈয়দ সোহরাব ॥ সূর্য আজ প্রভাতেও আলোর নাচন তুলে চোখ মেলবে প্রতিদিনের মতোই। তবে দৰিণা হাওয়া আজ হৃদয়ে বুনে দেবে ভ্রমর গুঞ্জনও। অমরাবতীর তীর ছুঁয়ে স্বর্ণরেণু পালকে মেখে ভেসে আসবে বর্ণিল প্রজাপতি ও ভ্রমরের ঝাঁক। কারণ আজ দিবস ভালবাসার। বিশ্ব ভালবাসা দিবস বা সেন্ট ভ্যালেন্টাইন ডে। কবিগুরম্ন রবীন্দ্রনাথ ঠাকুরের ভাষায় 'আমার জীবনে তুমি বাঁচো ওগো বাঁচো/ তোমার কামনা আমার চিত্ত দিয়ে যাঁচো...' অথবা 'তোমরা যে বল ভালবাসা ভালবাসা/ সখী ভালবাসা কারে কয়...।' কবির বাঁচা মরার এবং চিত্র দিয়ে ভালবাসা . . .
বিদ্যুত ভোগাবে বিশ্বকাপে
রশিদ মামুন্ত বিশ্বকাপে দিনে-রাত সব সময়ই বিদু্যত ভোগাবে দর্শককে। ফেব্রুয়ারি থেকে এপ্রিল পর্যনত্ম বিদু্যত উৎপাদন এবং ঘাটতির সরকারী তথ্য বলছে দিনে দর্শকরা সর্বোচ্চ ৮৮৯ মেগাওয়াট আর সান্ধ্যকালীন (পিক আওয়ার) এক হাজার ৫৪৫ মেগাওয়াট লোডশেডিংয়ের শিকার হবেন। তবে ফেব্রুয়ারি এবং মার্চে যে বিদু্যত কেন্দ্রগুলোর উৎপাদনে আসার সময়সীমা নির্ধারণ করা হয়েছে তার প্রায় সবের বাণিজ্যিক উৎপাদন অনিশ্চিত হওয়ায় সরকারের বিদ্যুত উৎপাদন চিত্র আশানুরূপ হবে না। উপরন্তু তাপমাত্রা বৃদ্ধি এবং সেচ মৌসুমের মাঝামাঝি সময়ের কারণে বিশ্বকাপের . . .