মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১২ ফেব্রুয়ারী ২০১১, ৩০ মাঘ ১৪১৭
মোবারকের পদত্যাগ
ক্ষমতা নেবে সেনাবাহিনী ॥ ভাইস প্রেসিডেন্ট সুলেইমানের ঘোষণা
জনকণ্ঠ ডেস্ক ॥ টানা গণআন্দোলনের মুখে অবশেষে ক্ষমতা থেকে বিদায় নিলেন মিসরের একনায়ক হোসনি মোবারক। এর মধ্যদিয়ে অবসান ঘটল তাঁর দীর্ঘ ৩০ বছরের স্বৈরশাসনের। শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যায় মিসরের ভাইস প্রেসিডেন্ট ওমর সুলেইমান রাষ্ট্রীয় টেলিভিশনে এক সংৰিপ্ত ঘোষণায় বলেন, প্রেসিডেন্ট হোসনি মোবারক পদত্যাগের সিদ্ধানত্ম নিয়েছেন এবং সেনা কাউন্সিল ৰমতা গ্রহণ করবে। এদিকে এ ঘোষণার সঙ্গে সঙ্গে হাজার হাজার মানুষ ঘর থেকে বেরিয়ে এসে তাহ্রির চত্বরে লাখো মানুষের সঙ্গে যোগ দেয়। এর আগে মোবারকের প্রতি সেনাবাহিনীর প্রকাশ্য . . .
দেলোয়ারের ওপর তারেক নাখোশ, পছন্দ ফখরুল
জনকণ্ঠ রিপোর্ট ॥ সরকারবিরোধী আন্দোলন চাঙ্গা করতে না পারা ও দলের সর্বস্তরের নেতাকর্মীদের আস্থায় এনে সাংগঠনিক কার্যক্রম গতিশীল করতে না পারায় বিএনপি মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেনের ওপর অসন্তুষ্ট দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান ও খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমান। সূত্র মতে, তারেক রহমান এখন লন্ডনে অবস্থান করলেও প্রতিদিন বিএনপি কি কর্মসূচী পালন করে সে ব্যাপারে বিস্তারিত খোঁজ খবর রাখেন। তাঁর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে এমন বিএনপি নেতারা তারেক রহমানকে প্রতিদিন ফোন করে দলের কোন নেতা কি করেন তা তারেক রহমানকে জানান। . . .
স্বাস্থ্য পুষ্টি ও জনসংখ্যা খাত কর্মসূচী নিয়ে বিপাকে সরকার
দাতা গোষ্ঠীর অর্থ ছাড়ে অসহযোগিতা
নিখিল মানখিন ॥ স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচী (এইচএনপিএসপি) নিয়ে বিপাকে পড়েছে সরকার। বড় ধরনের আর্থিক সঙ্কটে ভুগছে এ কর্মসূচী। স্বাস্থ্যখাতের সবচেয়ে বড় এ কর্মসূচীর মেয়াদ গত বছরের জুনে শেষ হয়ে গেছে। এ প্রকল্পের মেয়াদ এক বছর বাড়িয়ে জোড়াতালি দিয়ে চালানোর চেষ্টা করছে সরকার। কিন্তু গত কয়েক বছরে দুর্নীতির জালে জড়িয়ে গতিহীন হয়ে পড়েছে প্রকল্পটি। এ প্রকল্পের ওপর আস্থা হারিয়ে ফেলেছে দাতাগোষ্ঠীও। এইচএনপিএসপি'র উদ্দেশ্য সফল হয়নি বলে অভিযোগ তুলেছেন বিশেষজ্ঞরা। তাঁরা বলছেন, সরকার ও দাতা সংস্থার যৌথ . . .
আর ৭ দিন ॥ টাইগারদের প্রথম পরীক্ষা আজ, কানাডাও প্রস্তুত
বাংলাদেশ ভাল করবে ॥ সিডন্স
মহসিন চৌধুরী, চট্টগ্রাম অফিস ॥ বিশ্বকাপ ক্রিকেটের গা গরম ম্যাচ দিয়েই পর্দা উঠছে চট্টগ্রামে। ডে-নাইট ম্যাচে টাইগারদের প্রথম পরীক্ষা কানাডার সঙ্গে। ২০০৩ সালের পরাজয়ের স্মৃতি নিয়ে টাইগাররা সাগরিকায় নামবে। তবে জেমি সিডন্স মোটেও চিন্তিত নন। দলের সব সদস্য এখন প্রস্তুত। প্রস্তুতিমূলক ম্যাচ বলেই হাল্কাভাবে না নিয়ে দলে আজ নানা পরীক্ষা নিরীক্ষার প্রস্তুতি নিয়েছেন কোচ। কানাডাও পিছিয়ে নেই। বাংলাদেশকে হারানোর পূর্বের অভিজ্ঞতা পুঁজি করে বিশ্বকাপের অভিযান শুরুর জন্য প্রস্তুত। অন্যদিকে সাগরিকা জহুর আহমদ চৌধুরী . . .
আফ্রিদি হতে চান '৯২-র ইমরান ॥ ঢাকায় পাক দল
ইংলিশরা পা রাখছে কাল
মনিজা রহমান ॥ ঢাকায় পা রেখেছে বিশ্ব ক্রিকেটের সবচেয়ে আলোচিত-সমালোচিত দল পাকিস্তান। গ্ল্যামারের আকর্ষণও কম নয় শহীদ আফ্রিদি-শোয়েব আখতার-ইউনুস খানদের। তাই তাদের পদভাবে নগরীতে বিশ্বকাপের উত্তেজনার পারদ যে একধাপ বেড়ে যাবে তাতে নিশ্চয় সন্দেহ নেই। দেশ ছাড়ার আগে আফ্রিদি ঘোষণা দিয়েছেন, ১৯৯২ সালের ইমরান খান হতে চান তিনি। যদিও সালমান বাট-আমির-আসিফদের হারিয়ে পাকিস্তান দলের অবস্থা নড়বড়ে। ইংল্যান্ডের মাটিতে এই তিন ক্রিকেটারকে হাতেনাতে ধরা হয় ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগে। সেই ইংল্যান্ড দলও চলে আসছে কাল। এ্যান্ড্রু . . .
ধান চালে ঢালাও ব্যাংক ঋণ ॥ গড়ছে মজুদ, বাড়ছে দাম
সাজেদুর রহমান শিলু, দিনাজপুর ॥ বাণিজ্যিক ব্যাংকগুলোর অস্বাভাবিক ঋণ প্রদানের কারণে সারাদেশের বড় বড় ধান-চালকলের মালিকরা ব্যাপকহারে খাদ্যশস্যের মজুদ গড়ে তোলার সুযোগ পাচ্ছে। ধান ও চাল মজুদের নেপথ্যে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ভূমিকা রাখছে মূলত এসব বাণিজ্যিক ব্যাংক। দিনাজপুরে ধান ও চালের বৃহৎ মোকামগুলো ঘিরে অসংখ্য বাণিজ্যিক ব্যাংক তাদের শাখা খুলেছে। ব্যাংকগুলোও প্রতিযোগিতার ভিত্তিতে মিল মালিকদের সিসি (ক্যাশ ক্রেডিট) ঋণ দিচ্ছে নিয়ম-নীতির কোন তোয়াক্কা না করে। কোন কোন চালকল মালিক একাধিক ব্যাংক থেকেও ঋণ নিয়েছেন। . . .
মাথার ওপর এখনও বিপজ্জনক তারের জঞ্জাল
ফিরোজ মান্না ॥ বিশ্বকাপ ক্রিকেটের উদ্বোধনী অনুষ্ঠানের আর মাত্র ছয় দিন বাকি। বিশ্বকাপ উপলক্ষে ঢাকাকে সাজানো হচ্ছে নতুনরূপে। সৌন্দর্যবর্ধনের কাজ শুরু হলেও কারও দৃষ্টি নেই ঝুলে থাকা বিপজ্জনক তারের দিকে। মাথার ওপর অবৈধ তারের জঞ্জাল সরানোর কাজ শুরু হচ্ছে না। যত কিছু দিয়েই ঢাকাকে সাজানো হোক তারের জঞ্জাল থাকলে এ সৌন্দর্যের কোন মূল্য থাকবে না। ন্যাশনওয়াইড টেলিকমিউনিকেশন্স ট্রান্সমিশন নেটওয়ার্কের (এনটিটিএন) ৪শ' কিলোমিটার ভূগর্ভস্থ অপটিক্যাল ফাইবার প্রস্তুত থাকলেও আইএসপি ও কেবল টিভি এ সংযোগ নিচ্ছে না। বাংলাদেশ . . .
ব্যবসায়ীদের সঙ্গে কাল বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী
মিজান চৌধুরী ॥ অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণে বিশ্বব্যাপী খাদ্য সরবরাহ কমেছে। মার্কিন কৃষি বিভাগের সর্বশেষ তথ্য মতে, সম্প্রতি দুনিয়াজুড়ে খাদ্য উৎপাদনকারী দেশগুলো গড়ে ২ দশমিক ২ শতাংশ সরবরাহ কমিয়ে দিয়েছে। এই সরবরাহ চেনে বিঘ্নের কারণে খাদ্যশস্যের দাম ২০০৮ সালের কাছাকাছি পৌঁছে গেছে। পূর্বাভাসে ওই সংস্থা বলেছে, ভবিষ্যতে খাদ্য মূল্য বিগত সময়ের সব রেকর্ড ভঙ্গ করবে। বিশ্বব্যাপী খাদ্য মূল্যবৃদ্ধি মোকাবেলায় দেশে দেশে ব্যাপক প্রস্তুতি চলছে। ওই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা খাদ্য পরিস্থিতি স্বাভাবিক . . .
জেলা উপজেলায় বড় পর্দায় ক্রিকেট খেলা দেখানো হবে
স্টাফ রিপোর্টার ॥ জেলা উপজেলা পর্যায়ে বড় পর্দায় বিশ্বকাপ ক্রিকেট খেলা দেখানো হবে। শুক্রবার বিদ্যুত বিভাগ আয়োজিত বিদ্যুতখাতে তথ্য ও যোগাযোগ উন্নয়ন বিষয়ক সেমিনারে এমন ঘোষণা দেয়া হয়েছে। দর্শকদের খেলা দেখানোর সুবিধার্থে সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে বলে সেমিনারে জানানো হয়। সেমিনার শেষে প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী সাংবাদিকদের বলেন, বিদ্যুত খাতের অনিয়ম দুর্নীতি কমাতে শীঘ্রই শতভাগ ই- টেন্ডারিং চালু হচ্ছে। এরই মধ্যে বিদু্যত বিভাগে ৫০ ভাগ কাজ ই-টেন্ডারিংয়ের মাধ্যমে হচ্ছে। ই-টেন্ডারিং . . .