মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১১ ফেব্রুয়ারী ২০১১, ২৯ মাঘ ১৪১৭
মোবারক যাচ্ছে
০ ক্ষমতা হস্তান্তর হচ্ছে ভাইস প্রেসিডেন্টের কাছে
০ জনতার দাবিতে প্রতি সেনা সমর্থন
০ তাহরির চত্বরে প্রতীক্ষায় লাক্ষো মানুষ
জনকণ্ঠ ডেস্ক ॥ প্রবল গণআন্দোলনের মুখে বিদায়ঘণ্টা বেজে গেছে মিসরের একনায়ক হোসনি মোবারকের। মোবারক রাতেই পদত্যাগ করতে পারেন_ বিশ্বজুড়ে চলছে এমন জল্পনাকল্পনা। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে মোবারকের বিদায়ঘণ্টা বেছে গেছে। মোবারকবিরোধী টানা আন্দোলনের ১৭তম দিন গড়িয়ে সন্ধ্যা নামার আগেই দেশজুড়ে মোবারকের পদত্যাগের গুজব ছড়িয়ে পড়ে। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে গুজব ডালপালা মেলতে থাকে। শাসক দল ন্যাশনাল ডেমোক্র্যাটিক পার্টির (এনডিপি) মহাসচিব হোসেন বাদরাবি প্রথম প্রেসিডেন্ট মোবারকের পদত্যাগের ইঙ্গিত দিয়ে পত্রিকায় বক্তব্য দেন। . . .
দরপতন আর বিক্ষোভ
পুঁজিবাজার
অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের পুঁজিবাজারে টানা দরপতন এবং এর প্রতিবাদে বিনিয়োগকারীদের বিৰোভ অব্যাহত রয়েছে। দিনভর ওঠানামার পর বৃহস্পতিবার অধিকাংশ কোম্পানির শেয়ারের দর কমে যাওয়ায় ঢাকা স্টক এঙ্চেঞ্জের (ডিএসই) সাধারণ সূচক আরও ১৪৬ পয়েন্ট কমে গেছে। এ নিয়ে গত দু'দিনে সূচক ২৯৫ পয়েন্ট হ্রাস পেল। বাজার পরিস্থিতি সম্পর্কে ডিএসই সভাপতি শাকিল রিজভী সাংবাদিকদের বলেন, টানা দরপতনের পর অধিকাংশ শেয়ারই বিনিয়োগের ৰেত্রে ঝুঁকিমুক্ত অবস্থানে চলে এসেছে। কোম্পানিগুলোর বার্ষিক লভ্যাংশ ঘোষণা শুরম্ন হয়েছে। বাজারের ৭০ শতাংশ . . .
আফ্রিদি-শোয়েবের পাকিস্তান দল আসছে আজ
উদ্বোধনী অনুষ্ঠানের ভেন্যু বঙ্গবন্ধুতে গোপনে বিশ্বকাপ মহড়া
মনিজা রহমান ॥ পাকিসত্মানের মতো শিরোপাপ্রত্যাশী দল আসছে আজ। বুম বুব শহীদ আফ্রিদি, রাওয়ালপিন্ডি এঙ্প্রেস শোয়েব আখতারের মতো গস্ন্যামারস ক্রিকেটারদের রোশনাইয়ে ঝলমলে হবে চারদিক। আশিষ বাগাইয়ের নেতৃত্বে কানাডা বিশ্বকাপের প্রথম দল হিসেবে ঢাকায় আসে বুধবার। কিন্তু বাঙালী কয়জন কানাডার ক্রিকেটারের নাম জানে? সাধারণ দর্শকের দোষ দিয়ে লাভ নেই। গতকাল উন্মুক্ত সংবাদ সম্মেলনে কানাডার ক্রিকেটাররা কথা শুরম্নর আগে নিজেদের পরিচয় দিল মিডিয়ার কাছে। ওদিকে পাকিসত্মানের বর্তমান দল কেন, গত ৯ বিশ্বকাপের দলও গড় গড় করে বলে দেবার . . .
জার্সি টুপির দোকানে ছুটছে মানুষ, নব সাজে ঢাকা
দাম বাড়িয়ে দিয়েছে দোকানিরা তবু ফুরসত নেই
মামুন-অর-রশিদ ॥ খেলা মাঠে গড়ানোর আগেই সব বয়সের দর্শকরাই ছুটছে নগরীর জার্সি-টুপির দোকানে। ক্রিকেট পোশাকে খেলা দেখার মানসিক প্রস্তুতি সম্পন্ন করতেই তারা ধুমছে বিভিন্ন দেশের জার্সি-টুপি কিনছে। সবচেয়ে পুরনো স্পোর্টস সামগ্রীর দোকান 'ইন্টার স্পোর্টসের' বিভিন্ন শাখায় দোকানিদের ফুসরত নেই। একই সঙ্গে বিশ্বকাপ ক্রিকেটের উদ্বোধনী অনুষ্ঠানের মাত্র ৬ দিন (১৭ ফেব্রম্নয়ারি) আর খেলা শুরম্নর ৮ দিন (১৯ ফেব্রম্নয়ারি) আগেই ঢাকা সাজছে নবসাজে। দৈনিক বাংলা মোড়ে বর্তমানে কর্মসংস্থান ব্যাংকের প্রধান কার্যালয়ের (আগের . . .
উচ্চ আদালতের নির্দেশ ॥ ফতোয়া শাস্তিযোগ্য অপরাধ
দুই ময়নাতদন্ত রিপোর্টে অমিল খতিয়ে
দেখার আদেশ ॥ ফতোয়াবাজ
গ্রেফতার
স্টাফ রিপোর্টার ॥ শরীয়তপুরের নড়িয়ায় ফতোয়ার পর নির্যাতনের শিকার হেনা আক্তারের লাশের দুই ময়নাতদনত্ম প্রতিবেদনের অমিল (অসঙ্গতি) তদনত্মের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। স্বাস্থ্য সচিবকে একটি উচ্চপর্যায়ের কমিটি গঠনের নির্দেশ দিয়েছে। একই সঙ্গে চিকিৎসকদের দায়িত্বে অবহেলা ও পেশাগত অসদাচরণ রয়েছে কি না, তাও ওই কমিটিকে খতিয়ে দেখতে বলা হয়ছে। আদালত গঠিত কমিটিকে ৩০ দিনের মধ্যে প্রতিবেদন জমা দেবার নির্দেশ দিয়েছে। একই সঙ্গে নড়িয়া থানার ইন্সপেক্টর একে আজাদ ও সাব-ইন্সপেক্টর আসলাম উদ্দিন দায়িত্বে অবহেলা করেছে কি-না, করলে . . .
চার পিএসআই কোম্পানি লুটে খাচ্ছে ১১ কোটির কাজ ৩৫০ কোটিতে!
অর্থমন্ত্রীর ঘোষণাও অকার্যকর ॥ রাজস্ব আয়ে ব্যাপক ক্ষতি
মোয়াজ্জেমুল হক, চট্টগ্রাম অফিস॥ অবিশ্বাস্য হলেও সত্য যে, মাত্র ১১ কোটি টাকারও কাজ প্রতিবছর করানো হচ্ছে ৩৫০ কোটি টাকারও বেশি ব্যয়ে। তাও আবার মূল্যবান বৈদেশিক মুদ্রায়। দেশের আমদানি বাণিজ্যে শুল্ক আহরণে সঠিকীকরণ ও পণ্যের খালাস কাজ দ্রম্নত ও নিশ্চিতকরণ প্রক্রিয়ায় ৪টি পিএসআই (প্রিশিপমেন্ট ইন্সপেকশন) কোম্পানি লুটেপুটে খাচ্ছে মূল্যবান এ বৈদেশিক মুদ্রা। শুধু তাই নয়, নানা জালিয়াতির মাধ্যমে এসব পিএসআই কোম্পানি আরও শত শত কোটি টাকার নিশ্চিত রাজস্ব আয় সংহার করছে। বিষয়টি নিশ্চিতভাবে অনুধাবনের পর বর্তমান সরকার . . .
মিসর-যুক্তরাষ্ট্র মুখোমুখি, আন্দোলনে এবার ডাক্তার-আইনজীবী
ধর্মঘট চলছে ॥ সেনাবাহিনীর বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ কায়রোয় গুম বাড়ছে
জনকণ্ঠ ডেস্ক ॥ মোবারকবিরোধী আন্দোলনে নতুন করে গতিলাভ করায় যুক্তরাষ্ট্র ও মিসর এখন দৃশ্যত মুখোমুখি অবস্থানে দাঁড়িয়ে। যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত দেশটি এখন উল্টো যুক্তরাষ্ট্রের কঠোর সমালোচনায় মুখর হয়ে উঠেছে। মিসরের ভাইস প্রেসিডেন্ট ওমর সুলেইমানের পর সর্বশেষ মিসরের পররাষ্ট্রমন্ত্রী আহমেদ আবুল গেইত জরম্নরী আইন তুলে নেয়ার মার্কিন দাবি সরাসরি নাকচ করে দিয়ে বলেছেন, বন্ধুপ্রতিম একটি বড় দেশের ওপর যুক্তরাষ্ট্র যেভাবে তাঁর ইচ্ছা চাপিয়ে দিচ্ছে তা উচিত নয়। বিশেস্নষকরা এসব ঘটনাকে যুক্তরাষ্ট্রের বিরম্নদ্ধে . . .
২১ প্রতিষ্ঠানের শেয়ারবাজারে আসার সময় বেঁধে দেয়া হয়েছে
অর্থনৈতিক রিপোর্টার ॥ সরকারের ২১টি প্রতিষ্ঠানের শেয়ার বাজারে আসার সময় বেঁধে দেয়া হয়েছে। চলতি মাসেই আসছে দু'টি প্রতিষ্ঠানের শেয়ার। আগামী ডিসেম্বরের মধ্যে পর্যায়ক্রমে অন্য প্রতিষ্ঠানগুলোকে শেয়ার ছাড়ার সময় ঠিক করে দেয়া হয়। সম্পত্তি পূর্ণ মূল্যায়নের জন্য তিনটি প্রতিষ্ঠানকে এক মাস সময় দেয়া হয়েছে। লোকসান থাকায় ও ৫০ শতাংশ শেয়ার থাকায় নতুন দু'টি প্রতিষ্ঠানের শেয়ার বাজারে আসছে না। বৃস্পতিবার অর্থ মন্ত্রণালয়ে সরকারী প্রতিষ্ঠানের শেয়ার ছাড়ার বৈঠকে এসব সিদ্ধানত্ম নেয়া হয়। বৈঠক শেষে অর্থমন্ত্রী আবুল . . .
ভারত পাকিস্তান টিম ও অতিথিদের প্রতি সর্বোচ্চ নিরাপত্তা
পরামর্শ গোয়েন্দা সংস্থার
শংকর কুমার দে ॥ বিশ্বকাপ ক্রিকেট খেলা উপলৰে ভারত ও পাকিসত্মানের ক্রিকেট টিমের খেলোয়াড়রা স্বাগতিক বাংলাদেশে অবস্থান ও খেলার সময়ে নিরাপত্তার ব্যাপারে সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে গোয়েন্দা সংস্থা। ভারত ও পাকিসত্মানের টিমের খেলোয়াড়রা যাতে কোন ধরনের জঙ্গী বা সন্ত্রাসী হামলার হুমকির সম্মুখীন না হয় সে জন্য এই ধরনের ব্যবস্থা গ্রহণের জন্য পরামর্শ দেয়া হয়েছে। জঙ্গী ও সন্ত্রাসী গ্রম্নপ দ্বারা নিজেদের দেশ দু'টি মাঝে মধ্যেই আক্রানত্ম হচ্ছে। দুনিয়াব্যাপী দৃষ্টি আকর্ষণের জন্য এই দু'টি টিমকে . . .
স্পীকার কার্যালয়ের সামনে বিএনপি এমপিদের অবস্থান কর্মসূচী পালন
সংসদ রিপোর্টার ॥ জাতীয় সংসদের স্পীকারের কার্যালয়ের সামনে বৃহস্পতিবার ঘণ্টাব্যাপী অবস্থান কর্মসূচী পালন শেষে স্মারকলিপি দিয়েছে বিএনপির নেতৃত্বাধীন বিরোধী দলের সংসদ সদস্যরা। জোর করে স্পীকারের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচী পালন করার সময় সংসদে নিরাপত্তার দায়িত্বে থাকা সার্জেন্ট এ্যাট আর্মসের সঙ্গে তর্কবিতর্ক হয়েছে। এদিকে বেতন-ভাতা, গাড়ি, বিদেশ ভ্রমণসহ সব কিছু সুযোগ সুবিধা নিয়েও সংসদে না এসে অবস্থান কর্মসূচীর নামে সরকারী কর্মকর্তাদের সঙ্গে অশোভন আচরণের কঠোর সমালোচনা করে সরকারী দলের প্রধান হুইপ উপাধ্যৰ . . .
গ্রীষ্মে বিদ্যুতের ঘাটতি হবে দেড় হাজার মেগাওয়াট
সংসদে প্রতিমন্ত্রী
সংসদ রিপোর্টার ॥ আগামী বছরের শেষদিকে বিদু্যতের উৎপাদন চাহিদাকে ছাড়িয়ে যাবে। তবে আসন্ন গ্রীষ্ম মৌসুমে চাহিদা বৃদ্ধির কারণে দেশে বিদু্যতের ঘাটতি হবে দেড় হাজার মেগাওয়াট। আর ২০১৩ সালের মধ্যে দেশ বিদু্যত ঘাটতি ও লোডশেডিংমুক্ত হবে। এছাড়া দেশে দিনে গ্যাসের ঘাটতি হচ্ছে ৫শ' মিলিয়ন ঘনফুট। বৃহস্পতিবার ডেপুটি স্পীকার কর্নেল (অব) শওকত আলীর সভাপতিত্বে জাতীয় সংসদের চলতি অধিবেশনের দ্বিতীয় বেসরকারী সদস্য দিবসের প্রশ্নোত্তরপর্বে বিদু্যত, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী মোহাম্মদ এনামুল হক সংসদে এ তথ্য জানান। . . .
বঙ্গবন্ধুর খুনী নূর চৌধুরীকে ফিরিয়ে আনার উদ্যোগ
সোহেল রহমান ॥ কানাডায় পালিয়ে থাকা বঙ্গবন্ধুর খুনী পলাতক নূর চৌধুরীকে দেশে ফিরিয়ে আনার উদ্যোগ নেয়া হয়েছে। দ্বিপাৰিক সমঝোতার মাধ্যমে খুনী নূর চৌধুরীকে ফিরিয়ে আনার চেষ্টা করছে সরকার। পাশাপাশি কানাডার সঙ্গে সঙ্গে একটি বন্দী প্রত্যর্পণ চুক্তি স্বাৰরেরও চেষ্টা চলছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্ভাব্য কানাডা সফরের আগেই নূর চৌধুরীকে দেশে ফিরিয়ে আনার সব আইনগত জটিলতার অবসান চায় সরকার। এ লৰ্যে কূটনৈতিক তৎপরতা নিয়ে পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি শনিবার কানাডা সফরে যাচ্ছেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের . . .
নিপাহ ভাইরাস আপাতত নিয়ন্ত্রণে ॥ স্বাস্থ্য ডিজি
এ পর্যন্ত মৃত ১৮
স্টাফ রিপোর্টার ॥ নিপাহ ভাইরাস সংক্রমণ আপাতত নিয়ন্ত্রণে রয়েছে বলে জানালেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. খন্দকার মোঃ সিফায়েত উলস্নাহ। বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদফতরে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। সরকারী হিসাবে, হাতীবান্ধায় ৩১ জানুয়ারি নিপাহ ভাইরাসজনিত জ্বরে আক্রানত্ম হয়ে মৃতু্যর প্রথম ঘটনার পর শনিবার পর্যনত্ম মোট ২৪ জন এ রোগে আক্রানত্ম হয়েছেন। এর মধ্যে মারা গেছেন ১৭ জন। তবে স্থানীয়দের হিসাবে, এই সময়ে মৃতু্যর সংখ্যা আরও বেশি। নিপাহ ভাইরাস ছড়ায় মূলত বাদুড়ের মাধ্যমে। এ ভাইরাসে আক্রানত্ম . . .
বিদেশী ক্রিকেটার ও দর্শকদের চিকিৎসার প্রস্তুতি সম্পন্ন
জনকণ্ঠ রিপোর্ট ॥ বিদেশী ক্রিকেট খেলোয়াড় ও দর্শকদের চিকিৎসাসেবা দিতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে সরকারী হাসপাতালগুলো। স্বাস্থ্য অধিদফতরের নানা দিকনির্দেশনামূলক চিঠির প্রেৰিতে দেশের প্রতিটি সরকারী হাসপাতাল কর্তৃপৰ এ বিশেষ ব্যবস্থা গ্রহণ করে। খেলার ভেনু্যস্থল ঢাকা ও চট্টগ্রাম মহানগরীসহ পর্যটন অঞ্চলসমূহের হাসপাতালগুলোকে বেশি মাত্রায় সজাগ থাকার নির্দেশ দেয়া হয়েছে। প্রতিটি সরকারী হাসপাতালে এ উদ্দেশ্যে গঠন করা হয়েছে বিশেষ চিকিৎসক দল। সব ধরনের চিকিৎসা সুবিধা বিশেষ করে প্রতিটি হাসপাতালে বিদেশীদের জন্য . . .
আমার ভাইয়ের রক্তে রাঙানো
স্টাফ রিপোর্টার ॥ ভাষা আন্দোলনের চেতনা আজও বাঙালী জাতির জীবনে প্রবহমান। এই চেতনাকে বছরের পর বছর ধরে মানুষের মধ্যে জাগিয়ে রাখতে গুরম্নত্বপূর্ণ ভূমিকা রেখেছে কবি-সাহিত্যিকগণ। আর এই কাজে কবি-সাহিত্যিকদের উৎসাহ প্রদান করেছেন দেশের সাধারণ মানুষ। সর্বস্তরের মানুষের বইয়ের প্রতি আগ্রহ এমনটিই প্রমাণ করে। বিষয়টি চোখে পড়ে একুশে বইমেলার মাঠে গেলে। সব বয়সের মানুষ প্রতিদিন ছুটে যান মেলা আঙ্গিনায়। ঘণ্টার পর ঘণ্টা ঘুরে ঘুরে দেখেন ইতিহাস-ঐতিহ্য সংবলিত বইগুলো। আন্দোলন সংগ্রামের ফেব্রম্নয়ারি এখন শুধু বেদনার মাস আর . . .
চরিত্রের প্রয়োজনে
চরিত্রের প্রয়োজনে কত কিছুই না করতে হয় অভিনেতা-অভিনেত্রীদের। বলিউড তারকা বিদ্যাবালানের ৰেত্রে তা একটু বেশিই সত্যি। অনেকে ছবির চরিত্রকে হাল্কাভাবে নিলেও বিদ্যাবালানের ৰেত্রে তা একেবারেই ভিন্ন। তিনি চরিত্রের ভেতর এমনভাবে ঢুকে যান তা অনেক তারকার বেলায় ভাবাই যায় না। খুব সহসাই বাজারে আসবে বিদ্যাবালান অভিনীত 'কহনাই' ছবি। সঞ্জয় ঘোষের এ ছবিতে বিদ্যাবালানকে দেখা যাবে ছ'মাসের অনত্মঃসত্ত্বা এক নারীর ভূমিাকায়। আর এতেই সমস্যায় পড়তে হচ্ছে আসল ধূমপায়ীদের। ডাক্তারীমতে ধূমপান স্বাস্থ্যের জন্য খারাপ . . .
সংসদে ফিরে যাবার পথ খুঁজছে বিএনপি
নইলে সদস্যপদ থাকবে না ॥ মান রক্ষায় ডাকের অপেক্ষা-
শরিফুল ইসলাম ॥ সংসদে যাওয়ার পথ খুঁজছে বিএনপি। সদস্যপদ রৰা করতে আর বাইরে থাকা সম্ভব নয় বিধায় নবম জাতীয় সংসদের চলতি ৮ম অধিবেশনে বিএনপিকে যেতেই হবে। কিভাবে নিজেদের মানমর্যাদা রৰা করে সংসদে যাওয়া যায় সে পথই খুঁজজে তারা। আর এ লৰ্যেই প্রথমে তারা ১২ দফা দাবি উত্থাপন করে তা পূরণ করা হলে সংসদে যোগদানের কথা বলে। অবশ্য পরে তা ভুলে গিয়ে যুদ্ধাপরাধের অভিযোগে কারাবন্দী সালাউদ্দিন কাদের চৌধুরীকে নিয়ে সংসদে যাওয়ার কথা বলে এবং সর্বশেষ স্পীকার কার্যালয়ের সামনে অবস্থান ও স্মারকলিপি পেশ করে সরকারী দলের সঙ্গে সমঝোতার . . .