মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৭ ডিসেম্বর ২০১১, ১৩ পৌষ ১৪১৮
ঝরে পড়া কমছে
০ পাল্টে যাচ্ছে শিশু শিক্ষার বেহাল চিত্র
০ আড়াই বছরে ৪৩ থেকে ২১ শতাংশে নেমেছে
বিভাষ বাড়ৈ ॥ পঞ্চম শ্রেণী পার হতেই ঝরে পড়ে ৪৮ থেকে ৫০ শতাংশ। বছরের পর বছর ধরে প্রাথমিক শিৰা থেকে শিশুদের ঝরে পড়ার এই বেহাল চিত্র পাল্টে যাচ্ছে। সমাপনী পরীক্ষায় প্রতি বছর শিৰার্থী যেমন বাড়ছে তেমনি দ্রুত কমে যাচ্ছে অকৃতকার্য শিৰার্থীর সংখ্যা। অকৃতকার্য শিৰার্থীর সংখ্যার সঙ্গে রীতিমতো পাল্লা দিয়ে কমছে বিদ্যালয়ে নিবন্ধন করেও পরীৰায় অনুপস্থিতির সংখ্যা। সমাপনীর প্রথম তিন বছরের ফলই বলে দেয় ঝরে পড়ার এই ইতিবাচক চিত্রটি। ২০০৯ সালের প্রথম সমাপনী পরীক্ষায় যেখানে ঝরে পড়েছিল সোয়া ৫ লাখ শিক্ষার্থী। দুই বছরের ব্যবধানে . . .
প্রাথমিকে পাসের হার ৯৭.২৬%
স্টাফ রির্পোর্টার ॥ দেশব্যাপী উৎসবের আমেজে তৃতীয়বারের মতো অনুষ্ঠিত সর্ববৃহৎ পাবলিক পরীৰা বা প্রাথমিক শিৰা সমাপনী পরীৰায় পাস করেছে রেকর্ডসংখ্যক শিশু। সোমবার প্রথমবারের মতো গ্রেডিং পদ্ধতিতে প্রকাশিত ফলে পাসের হার ৯৭ দশমিক ২৬ ভাগ। ২১ লাখ ৮৫ হাজার ৭৪৭ জনের মধ্যে পাস করেছে ২১ লাখ ২৫ হাজার ৮৬৯। জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫ হাজার ৬৭৩ ৰুদে শিক্ষার্থী। ফেল করেছে ৫৯ হাজার ৮৭৮ জন। গত বছর এ পরীৰায় পাসের হার ছিল ৯২ দশমিক ৩৪ শতাংশ। আর ২০০৯ সালে প্রথম সমাপনীতে পাস করেছিল ৮৮ দশমিক ৮৪ শতাংশ। এবার সবচেয়ে ভাল ফল করেছে বরিশাল . . .
ইসি নিয়োগে আইন তৈরি ও সার্চ কমিটি গঠনের প্রস্তাব
রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ
বিশেষ প্রতিনিধি ॥ নতুন নির্বাচন কমিশন নিয়োগ নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে সংবিধান অনুযায়ী আইন প্রণয়ন ও তিন সত্মরবিশিষ্ট সার্চ কমিটি গঠনের প্রস্তাব দিয়েছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি। পাশাপাশি নির্বাচন কমিশনকে শক্তিশালী করতে ২০০৮ ও ২০০৯ সালে ইসির দেয়া সংস্কার প্রস্তাব বাস্তবায়নেরও পরামর্শ দিয়েছে। আর জাতীয় পার্টি-জেপি সময়ানুযায়ী নির্বাচন কমিশন পুনর্গঠনের প্রস্তাব দিয়ে গণতন্ত্রকে শক্তিশালী করার জন্য কমিশনকে নিরপেক্ষ ও শক্তিশালী করার প্রসত্মাব দিয়েছে। দুটি দলই দু'একদিনের মধ্যে নতুন নির্বাচন কমিশন . . .
লাখো মানুষের চোখের জলে চিরশয়ানে রাজ্জাক
বিশেষ প্রতিনিধি ॥ চোখের জলে, সব মানুষের শ্রদ্ধা আর ভালবাসায় সিক্ত হয়ে চিরনিদ্রায় শায়িত হলেন গণমানুষের নেতা আবদুর রাজ্জাক। সোমবার বিকেলে বনানী কবরস্থানে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয় বঙ্গবন্ধুর স্নেহধন্য আওয়ামী লীগের এই জাতীয় নেতাকে। সকলের প্রিয় এই মানুষটির দাফন সম্পন্ন করার মুহূর্তে উপস্থিত সর্বসত্মরের মানুষের বুকফাটা কান্না, আর্তনাদ আর আহাজারিতে এলাকার পরিবেশও ভারি হয়ে ওঠে। লাখো মানুষের অশ্রুসিক্ত ফুলেল শ্রদ্ধা আর ভালবাসা নিয়ে দেশের মাটিতেই শেষ ঠাঁই নিলেন, যে দেশের স্বাধীনতার জন্য তাঁর . . .
গো. আযমের বিরুদ্ধে চার্জ সুবিন্যস্ত করে ৫ জানুয়ারি দাখিলের নির্দেশ
যুদ্ধাপরাধীর বিচার
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের মাস্টারমাইন্ড জামায়াতে ইসলামীর সাবেক আমির অধ্যাপক গোলাম আযমের বিরুদ্ধে দাখিল করা আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) ৫ জানুয়ারির মধ্যে পুনরায় দাখিলের আদেশ দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। সোমবার সকাল সাড়ে ১০টার দিকে বিচারপতি নিজামুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইবু্যনাল এ আদেশ দেন। এ দিকে আজ জামায়াতে ইসলামীর নায়েবে আমির মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে পঞ্চম সাৰী তার জবানবন্দী প্রদান করবেন। ট্রাইবু্যনাল . . .
জঙ্গী ও সন্ত্রাসী কাজে অর্থায়নের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড
মন্ত্রিসভায় অনুমোদন
স্টাফ রিপোর্টার ॥ সন্দেহজনক যে কোন আর্থিক লেনদেন তদন্ত ও ব্যাংক হিসাব স্থগিত রাখা এবং সর্বোচ্চ শাসত্মি মৃতু্যদ-ের বিধান রেখে সন্ত্রাসবিরোধী আইন সংশোধনের প্রস্তাব চূড়ান্ত অনুমোদন করেছে মন্ত্রিসভা। এছাড়া মন্ত্রিসভা ভূমি হসত্মানত্মরে অনিয়ম ও জালিয়াতিরোধে প্রস্তাবিত পাওয়ার অব এ্যাটর্নি আইন-২০১১'র খসড়া অনুমোদন দিয়েছে। প্রসত্মাবিত 'পাওয়ার অব এ্যাটর্নি (আম-মোক্তারনামা) প্রবর্তনের পর তিন মাসের মধ্যে নিবন্ধন (রেজিস্ট্রেশন) করার বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার . . .
শরীয়তপুরে চিরবিদায়
আবুল বাশার, শরীয়তপুর থেকে ॥ লাখো মানুষের কান্না আর ফুলেল শুভেচ্ছায় আব্দুর রাজ্জাককে চিরবিদায় দিলেন শরীয়তপুরবাসী। সোমবার বাদ জোহর জেলার ডামুড্যা উপজেলা ঈদগাহ মাঠে মরহুম আব্দুর রাজ্জাকের জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা পরিচালনা করেন ডামুড্যা উপজেলা জামে মসজিদের পেশইমাম মাওলানা আব্দুল হাই। এ সময় জানাজায় উপস্থিত ছিলেন আওয়ামী লীগ উপদেষ্টামন্ডলীর সদস্য সাবেক মন্ত্রী আমীর হোসেন আমু, আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য সাবেক মন্ত্রী তোফায়েল আহমেদ, আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য রেলমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত, . . .
আইফেলে বনায়ন!
ফ্রান্সের রাজধানী প্যারিসের অন্যতম আকর্ষণীয় ও বিখ্যাত নিদর্শন আইফেল টাওয়ার। ১৮৮৯ সালে নির্মিত এটি প্যারিসের সবচেয়ে ও বিশ্বের অন্যতম উঁচু টাওয়ার। সম্প্রতি একটি ফরাসী ইঞ্জিনিয়ারিং ফার্ম এ টাওয়ারে বনায়ন করার পরিকল্পনা করেছে। লোহার তৈরি সুউচ্চ এই টাওয়ারে গাছ লাগানো হলে এটি হবে 'বিশ্বের সবচেয়ে উঁচু গাছ।' জিঞ্জার নামের ওই ফার্ম কতর্ৃপৰ বলেছে, আইফেল টাওয়ারে প্রায় ৬ লাখ গাছ লাগানো সম্ভব। এ পরিকল্পনা বাস্তবায়ন হলে এটি বিশ্বের সবচেয়ে উঁচু গাছের আদল নেবে। পাশাপাশি বছরে ৮০ টন কার্বন ডাইঅক্সাইডও শোষণ . . .