মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৫ ডিসেম্বর ২০১১, ১১ পৌষ ১৪১৮
সময় এসেছে ব্যবস্থা নেয়ার
অর্থনীতির বাস্তবতা_বিতর্ক হয়েছে অনেক
০ জিডিপি সাত শতাংশ হবে না অর্থমন্ত্রীর স্বীকারোক্তি
০ দ্রুত বিদেশী অর্থ ছাড়ের ওপর নির্ভর করছে অর্থনীতির গতিশীলতা
কাওসার রহমান ॥ বাজেটের হিসাব মেলাতে পারছেন না অর্থমন্ত্রী। আয়ের চেয়ে বড় ব্যয়ের বাজেট করে এখন তার হিসাব মেলাতে হিমশিম খাচ্ছেন অর্থমন্ত্রী। জ্বালানি খাতে অস্বাভাবিক ভতর্ুকি বৃদ্ধিই অর্থমন্ত্রীর সব হিসাব ওলটপালট করে দিয়েছে। সেই সঙ্গে বাজেটের অর্থসংস্থানের জন্য দাতাদের ওপর অতিমাত্রায় নির্ভরতা অর্থমন্ত্রীকে বিপদে ফেলে দিয়েছে। প্রত্যাশা অনুযায়ী বৈদেশিক সাহায্য না পাওয়ায় এখন বাজেট কাটছাঁট করেও পরিস্থিতি সামাল দেয়া কঠিন হয়ে দাঁড়াবে। বিশেষ করে ডলারের রেকর্ড মূল্যবৃদ্ধি এবং দুই অঙ্কের মূল্যস্ফীতির অব্যাহত . . .
আব্দুর রাজ্জাকের মরদেহ আজ আসছে
আগামীকাল বনানী কবরস্থানে দাফন
বিশেষ প্রতিনিধি ॥ বাংলাদেশের রাজনীতির ইতিহাসে অন্যতম প্রাণপুরুষ, বিগত পাঁচ দশকের চলমান রাজনীতির পুরোধা ব্যক্তিত্ব বর্ষীয়ান জননেতা মরহুম আব্দুর রাজ্জাক এমপির মরদেহ আজ রবিবার লন্ডন থেকে ঢাকায় আনা হচ্ছে। সর্বস্তরের শোকার্ত মানুষের শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর কাল সোমবার বিকেলে শেষ ইচ্ছানুযায়ী বনানী কবরস্থানে তাঁর একমাত্র মেয়ে রুম্পার কবরের পাশে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় চিরনিন্দ্রায় শায়িত করা হবে বঙ্গবন্ধুর বিশ্বস্ত সহচর, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য আব্দুর রাজ্জাককে। এর . . .
বিচারে ভীত গো-আযমের পাতানো সাক্ষাতকারে মিথ্যার বেসাতি
প্রকারান্তে বিশিষ্ট নেতা প্রয়াত সাইফুদ্দিন মানিককে নিয়েও ছিল তার কৌশলী মিথ্যাচার
জনকণ্ঠ রিপোর্ট ॥ একাত্তরে মুক্তিযুদ্ধকালীন পাকিস্তানী হানাদার বাহিনীর দোসর হিসেবে খুন, ধর্ষণ, লুটতরাজসহ মানবতাবিরোধী অপরাধে যুক্ত শীর্ষ যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া যতই অগ্রসর হচ্ছে যুদ্ধাপরাধীদের দল জামায়াত এবং তার নেতাদের মিথ্যাচারের পরিমাণ ততই বৃদ্ধি পাচ্ছে। এবার মিথ্যাচারের এই প্রতিযোগিতায় যোগ দিলেন যুদ্ধাপরাধীদের শীর্ষ নেতা অশীতিপর বৃদ্ধ গোলাম আযম। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে আনুষ্ঠানিক অভিযোগ পেশ করার পর হঠাৎ করেই গণমাধ্যমে আবির্ভুত হয়ে নিজের অপরাধের দায় বেমালুম অস্বীকার করতে শুরু করেছেন . . .
একটানা শীত এখন দুর্যোগের রূপ নিয়েছে
২৪ ঘণ্টায় আরও ত্রিশ জনের মৃত্যু
স্টাফ রিপোর্টার ॥ অব্যাহত শৈত্যপ্রবাহের কারণে দেশে শীত পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করছে। দিন যত যাচ্ছে পরিস্থিতির ততই অবনতি হচ্ছে। পৌষের প্রথম দিন থেকেই যে শীত শুরু হয়েছে বর্তমানে তা দুর্যোগের রূপ নিয়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৩০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এদের মধ্যে রয়েছে পাবনায় ৯ জন, জামালপুরে ৭ জন, মাদারীপুরে ৫ জন, বরগুনার আমতলীতে ২ জন, গাইবান্ধায় ১ জন, বাগেরহাটে ১ জন, চাঁদপুরে ২ জন, রংপুরে ২ জন ও কুড়িগ্রামে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। টানা ১১ দিনে শৈত্যপ্রবাহে এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে . . .
শুভ বড়দিন আজ ॥ গির্জা বাড়ি হোটেলে বিশেষ সাজ
স্টাফ রিপোর্টার ॥ আজ ২৫ ডিসেম্বর শুভ বড়দিন (ক্রিসমাস)। খ্রীস্ট ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। আজ থেকে ২ হাজার ১০ বছর আগে এই শুভদিনে পৃথিবীকে আলোকিত করে জন্মগ্রহণ করেন খ্রীস্টধর্মের প্রবর্তক যিশুখ্রীস্ট। বেথেলহেমের এক গোয়ালঘরে কুমারী মাতা মেরীর কোলে জন্ম হয়েছিল যিশুর। খ্রীস্ট ধর্মানুসারীরা বিশ্বাস করেন কোন পুরুষের সহবাস ছাড়াই যিশুখ্রীস্টের জন্ম। সেই অর্থে তিনি ঈশ্বরের পুত্র। সৃষ্টিকর্তার অপার মহিমায় সেখান হতেই বিকশিত হয় মুক্তির এই আলোর দিশারী। যার স্পর্শে পাপের আবর্তে নিমজ্জিত থাকা মানুষের . . .
কাঁচপুর সেতু ঝুঁকিতে, যে কোন মুহূর্তে ভয়াবহ দুর্ঘটনা!
তিন পিলারের মাটি সরে গেছে ॥ ৩৩ বছরে সংস্কার মাত্র ২ বার
মীর আব্দুল আলীম, রূপগঞ্জ থেকে ॥ কাঁচপুর সেতু পড় পড় অবস্থা। ৩৩ বছরে সেতুটির বড় ধরনের সংস্কার হয়েছে মাত্র ২ বার। ৩টি পিলারের চারপাশ থেকে ১০ মিটার পর্যন্ত মাটি সরে গেছে। সংযোগ স্থলের ইস্পাতের প্লেট ও নাটবল্টু খুলে গেছে। সেতুতে কাঁপুনি হচ্ছে মাত্রাতিরিক্ত। ফলে দেশের জনগুরুত্বপূর্ণ সেতুটি মারাত্মক ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। সওজ ব্রিজটিকে অতি ঝুঁকিপূর্ণ হিসেবে তালিকাভুক্ত করেছে। তাদের মতে যে কোন সময় ভেঙ্গে পড়তে পারে জনগুরুত্বপূর্ণ এ সেতুটি। ৩৩ বছরের পুরনো এ ব্রিজ নিয়ে উৎকণ্ঠায় ব্যবসায়ী, পরিবহন মালিক, শ্রমিক . . .
রাজধানীতে তীব্র গ্যাস সঙ্কট, দুপুরে চুলা জ্বলছে না
স্টাফ রিপোর্টার ॥ রাজধানীতে গ্যাস সঙ্কট তীব্র আকার ধারণ করেছে। সকালের দিকে গ্যাসের কিছুটা সরবরাহ থাকলেও দুপুরে নগরীর বেশির ভাগ এলাকায় গ্যাস থাকছে না। অল্প অাঁচে দুপুরের রান্না করতে পারছেন না গৃহিণীরা। শুধু বাসাবাড়ি নয় গ্যাস সঙ্কটে শিল্প উৎপাদন ব্যহত হওয়ার সঙ্গে সঙ্গে বাণিজ্যিক প্রতিষ্ঠানের গ্রাহকরাও বিপাকে পড়ছেন। স্বাভাবিক সময়ের চেয়ে শীতে বাসাবাড়ি ও শিল্প-কারখানায় গ্যাসের চাহিদা বেড়ে যায়। বাসাবাড়িতে গরম পানি ও শিল্প-কারখানার বয়লারে এ সময় তুলনামূলকভাবে বেশি গ্যাস প্রয়োজন হয়। তিতাস গ্যাস ট্রান্সমিশন . . .
মন্ত্রণালয়ের ভাবমূর্তি পুনরুদ্ধারে পাড়ি দিতে হবে কঠিন পথ
ও. কাদেরের দায়িত্ব পালনে ৭ চ্যালেঞ্জ
রাজন ভট্টাচার্য ॥ যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদেরের দায়িত্ব পালনে চ্যালেঞ্জের শেষ নেই। নিজের যোগ্যতা প্রমাণসহ মন্ত্রণালয়ের ভাবমূর্তি পুনর‍ুদ্ধারে আগামী দু'বছরে তাঁকে কঠিন পথ পাড়ি দিতে হবে, যা পাহাড় সমান। জটিল কয়েকটি ইসু্য সমাধানেরও উদ্যোগ নিতে হবে অল্প সময়ে। অবশ্য মন্ত্রী নিজেই ইতোমধ্যে কর্মপরিধিসহ দায়িত্ব পালনে নিজের অবস্থান তুলে ধরেছেন। দুর্নীতির বিরুদ্ধে অলআউট যাবেন তিনি। যোগাযোগ সেক্টরে দুর্নীতি জিরো টলারেন্সে নিয়ে আসতে চান মন্ত্রিপরিষদে ঠাঁই পাওয়া নতুন এই মন্ত্রী। যোগাযোগ বিশেষজ্ঞরা বলছেন, . . .
বিমানে চড়ে ভিক্ষাবৃত্তি
জনকণ্ঠ ডেস্ক ॥ বিমানে চড়ে দেড় শতাধিক ভারতীয় ভিৰুকের সৌদি আরবে যাওয়ার এক চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে। এসব ভারতীয় ভিক্ষুক গত হজ মৌসুমে কর্তৃপক্ষের চোখ ফাঁকি দিয়ে সৌদি আরবে গমন করে। হাজীদের কোমল হৃদয়কে পুঁজি করে বিপুল অর্থবিত্তের মালিক বনে যাওয়াই ছিল তাদের প্রধান টার্গেট। টাইমস ইন্ডিয়ার শনিবারের খবরে বলা হয়েছে, হজ করার কথা বলে গত হজ মৌসুমে এসব ভারতীয় জেদ্দা বিমানবন্দর দিয়ে সৌদি আরব ঢোকে। ১৬৬ ভিৰুকের সবাই পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের অধিবাসী। হজ শেষে এরা জেদ্দা বিমানবন্দরে হাজির না হলে টনক নড়ে সেন্ট্রাল . . .
বঙ্গবন্ধুর দুই খুনী ফেরাতে কানাডা ও মার্কিন কোর্টে লড়বে সরকার
ল ফার্ম নিয়োগ
শংকর কুমার দে ॥ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনী কানাডায় অবস্থানকারী লে. কর্নেল (অব) এসএইচএমবি নূর চৌধুরী ও আমেরিকায় অবস্থানকারী লে. কর্নেল (অব) এম রাশেদ চৌধুরীকে দেশে ফিরিয়ে আনতে আইনজীবী প্রতিষ্ঠান নিয়োগ দেয়া হয়েছে। বাংলাদেশের পক্ষে কানাডা ও আমেরিকায় আইনী লড়াইয়ের জন্য নিয়োগ দেয়া হয়েছে ল ফার্ম 'ট্রয়স এলএলপি'কে। মৃত্যুদন্ড সাজাপ্রাপ্ত এই দুই খুনীকে ফিরিয়ে আনার জন্য কানাডা ও আমেরিকার আদালতে আইনজীবী প্রতিষ্ঠানটির মাধ্যমে আইনগতভাবে মোকাবেলা করে যাবে বাংলাদেশ। বাংলাদেশের পররাষ্ট্র . . .
উপজেলায় বিএনপির বিক্ষোভ, কাল জেলায় জেলায়
স্টাফ রিপোর্টার ॥ পূর্বনির্ধারিত কর্মসূচীর অংশ হিসেবে শনিবার সারাদেশের থানা, উপজেলা ও পৌরসভা সদরে বিৰোভ সমাবেশ করেছে বিএনপি। গুপ্তহত্যা, অপহরণ ও বিএনপির গণমিছিলে বাধা দেয়ার প্রতিবাদে পূর্বনির্ধারিত এ কর্মসূচী পালন করে বিএনপি। তবে এ কর্মসূচী পালনকালে রাজধানীসহ সারাদেশের বিভিন্ন জায়গায় পুলিশ ও সরকারী দলের নেতাকর্মীরা বাধা দিয়েছে বলে শনিবার সন্ধ্যায় দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে দলের যুগ্ম মহাসচিব রম্নহুল কবির রিজভী অভিযোগ করেছেন। আগামীকাল সোমবার বিদু্যতের মূল্য বৃদ্ধি, গুপ্তহত্যা, অপহরণ . . .
উদ্বিগ্ন নই
বলিউডের এক সময়ের সাড়াজাগানো অভিনেত্রী মাধুরী দীৰিত বয়স নিয়ে মোটেই উদ্বিগ্ন নন। এই তারকা বলেছেন, বয়স বৃদ্ধি খুবই স্বাভাবিক বিষয় এবং প্রত্যেকের জীবনেই এটা ঘটে। ফলে এ নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। সম্প্রতি পারিবারিক জীবন, চলচ্চিত্র জগত ও সৌন্দর্য নিয়ে টাইমস অব ইন্ডিয়ার সঙ্গে এক সাৰাতকারে মাধুরী বলেন, তবে স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ, নিয়মিত ব্যায়াম এবং বদঅভ্যাস না করার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। এ ছাড়া শরীরের স্কিনের যত্ব নেয়াও সমান গুরুত্বপূর্ণ। স্কিনের যত্ন নেয়ার অনেক স্বাভাবিক উপায় রয়েছে। যে কোন দুষণ . . .
৯ বছরের ইশতিয়াক হাঁটতে পারে না, পুরো পঙ্গু হয়ে যাচ্ছে, সাহায্য করুন
স্টাফ রিপোর্টার ॥ প্রিয় দেশবাসী, নয় বছরের ইশতিয়াক আহমেদ মাসকিউলার ডিস্ট্রফি রোগে আক্রান্ত। বর্তমানে সে হাঁটতে পারছে না। পা থেকে কোমর পর্যন্ত কোন শক্তি নেই। ক্রমান্বয়ে তা ওপরের দিকে যাচ্ছে। ডাক্তার জানিয়েছেন এ রোগের লৰণগুলো হচ্ছে আস্তে আস্তে হাত-পায়ের চলার শক্তি নষ্ট করে দেয়। পরবর্তীতে হার্টে আক্রমণ করে। এ রোগের কোন এ্যালোপ্যাথিক চিকিৎসা নেই। প্রায় আড়াই বছর ধরে তাকে হোমিওপ্যাথিক চিকিৎসা দেয়া হচ্ছে। কিন্তু আজ পর্যন্ত অবস্থার কোন উন্নতি হয়নি। কেবল ভারতের ব্যাঙ্গালোরে এ ধরনের রোগের হোমিওপ্যাথিক চিকিৎসা . . .
বড়দিনের শুভেচ্ছা
আজ বড়দিন, যিশু খ্রিস্টের জন্মদিন। পবিত্র ক্রিসমাস উপলক্ষে দৈনিক জনকণ্ঠের সকল খ্রিস্ট ধর্মাবলম্বী পাঠক-পাঠিকা-গ্রাহক অনুগ্রাহক ও বিজ্ঞাপনদাতাকে জানাই বড়দিনের শুভেচ্ছা। পবিত্র ক্রিসমাস সকলের জীবনে নিয়ে আসুক সুখ সমৃদ্ধি। . . .