মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২৪ ডিসেম্বর ২০১১, ১০ পৌষ ১৪১৮
কনকনে ঠাণ্ডায় জবুথবু দেশ, মৃত্যু ১০৯
১৫ বছরের রেকর্ড ভঙ্গ ॥ সর্বনিম্ন তাপমাত্রা ৬.৫ ডিগ্রী সেলসিয়াস
স্টাফ রিপোর্টার ॥ ঘন কুয়াশা, ঠা-া বাতাস ও কনকনে শীতে বিপর্যস্ত সারাদেশ। আট দিন ধরে অব্যাহত রয়েছে শৈত্যপ্রবাহ। শুক্রবারও ঢাকাসহ সারাদেশের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা হ্রাস পায়। সারাদেশের সর্বনিম্ন তাপমাত্রা বৃহস্পতিবারের তুলনায় শুক্রবার ১.৫ ডিগ্রী হ্রাস পেয়ে ৬.৫ ডিগ্রী সেলসিয়াসে নেমে আসে। আর ঢাকার সর্বনিম্ন তাপমাত্রাও ১.৫ ডিগ্রী হ্রাস পেয়ে ১১ ডিগ্রী সেলসিয়াসে নেমে আসে। শীত ও শীতজনিত রোগে মৃত্যুর সংখ্যা কমপৰে ১৫ বছরের রেকর্ড ভেঙ্গেছে। গত বছর পুরো শীত মৌসুমে প্রায় ১শ' জনের মৃত্যু হয়েছিল। শুক্রবারও . . .
অনন্তলোকে রাজ্জাক
রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও বিরোধীদলীয় নেতার শোক
বিশেষ প্রতিনিধি ॥ দীর্ঘ রোগভোগের পর জীবনাবসান ঘটেছে জননেতা আবদুর রাজ্জাকের। তিনি এখন অনন্তলোকের বাসিন্দা। থেমে গেল রাজনৈতিক অঙ্গনের এক কীর্তিমান পুরুষের পথচলা। দীর্ঘ ৬৯ বছরের পৃথিবী পরিভ্রমণ শেষ হলো। নিভে গেল রাজনৈতিক অঙ্গনের এই দ্বীপশিখাটি। লন্ডনের কিংস কলেজ হাসপাতালে প্রায় তিন মাস জীবন-মৃত্যুর সঙ্গে যুদ্ধ করে অবশেষে হেরেই গেলেন এই বর্ষীয়ান রাজনীতিবিদ। বৃহস্পতিবার জীবনাবসানের মধ্যদিয়ে মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও বর্ষীয়ান আওয়ামী লীগ নেতা আবদুর রাজ্জাক এমপির বর্ণাঢ্য রাজনৈতিক জীবনেরও ইতি ঘটল . . .
তাঁর নামের সঙ্গে বিশেষণের দরকার নেই
আবদুল গাফ্ফার চৌধুরী ॥ আবদুর রাজ্জাক চলে গেলেন (ইন্নালিলস্নাহি...রাজিউন)। লন্ডনের একটি নয় দুটি হাসপাতালে দীর্ঘ কয়েক মাস চিকিৎসাধীন ছিলেন। দীর্ঘকাল লিভারের জটিল অসুখে ভুগছিলেন। তাঁর দেহে নতুন লিভার সংযোজন জরুরী হয়ে পড়েছিল। শেষ পর্যন্ত একটি লিভারের ব্যবস্থা হলো। কিন্তু সেটি সুস্থ লিভার নয়। চিকিৎসায় অর্থাভাবও ছিল। সেই অর্থের সংস্থান হলো। কিন্তু নতুন লিভার সংস্থাপনের মতো শারীরিক অবস্থা তাঁর ছিল না। ডাক্তাররা তাঁর দেহে অস্ত্রোপচারের জন্য সময় নিচ্ছিলেন। তাঁর পর তো দেখা গেল, যার কাছ থেকে লিভার পাওয়া নিশ্চিত . . .
বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ দেখে যেতে পারলেন না ॥ তোফায়েল
বিশেষ প্রতিনিধি ॥ 'আবদুর রাজ্জাক শুধু আমার সহকর্মীই ছিলেন না, আমার নেতাও ছিলেন। বঙ্গবন্ধুর অসম্ভব স্নেহধন্য ত্যাগী, মাটি ও মানুষের এই নেতাকে আমি সব সময়ই শ্রদ্ধা করতাম, তিনিও আমাকে আজীবন ছোট ভাইয়ের মতোই ভালবাসতেন। মৃত্যুর আগে লন্ডনের কিংস কলেজ হাসপাতালে আমি রাজ্জাক ভাইকে দু'বার দেখতে গিয়েছিলাম। তাঁর মনে অনেক দুঃখ ছিল। জীবদ্দশায় তিনি বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ দেখে যেতে চেয়েছিলেন। কিন্তু তা পারলেন না।' মৃতু্যর সংবাদ পেয়ে অশ্রুসিক্ত কণ্ঠে এভাবেই আবদুর রাজ্জাক সম্পর্কে স্মৃতিচারণ করতে . . .
ফের বাড়ছে ভোজ্যতেলের দাম, মূল্য বৃদ্ধি মোটা ও মাঝারি চালের
সয়াবিনের কেজি ১৩৬, পাম ৯৬ টাকায় বিক্রি ॥ এলসি কমিয়ে কৃত্রিম সঙ্কট ॥ গুঁড়োদুধ কেজিতে
বেড়েছে ৩০ টাকা
লাগামহীন বাড়ছে ভোজ্যতেলের দাম। সয়াবিনের কেজি উঠেছে ১৩৬ টাকা ও পাম ৯৬ টাকায় বিক্রি হচ্ছে। অস্বাভাবিক এই মূল্য বৃদ্ধিতে দুর্ভোগে পড়েছে সাধারণ ক্রেতারা। এদিকে বাণিজ্য মন্ত্রণালয় থেকে তেলের মূল্য বৃদ্ধির ব্যাপারে খোঁজখবর নেয়া হচ্ছে। আগামী সপ্তাহে ব্যবসায়ীদের সঙ্গে বিষয়টি নিয়ে বৈঠক করা হবে। এদিকে সরু চালের দাম কমলেও হঠাৎ মোটা ও মাঝারি চালের দাম বাড়তে শুরু করেছে। সঙ্গে আটা ও ময়দার দামও। ফলে বাজারে শীতের সবজি ছাড়া অন্য কোন পণ্যে খুব একটা সুখবর নেই। বাণিজ্য মন্ত্রণালয়ের উর্ধতন এক কর্মকর্তা জানান, ব্যবসায়ীরা . . .
প্রাথমিক ও মাধ্যমিকের ২২ কোটি নতুন বই বিতরণ ১ জানুয়ারি
দেশজুড়ে অন্যরকম উৎসবের প্রস্তুতি, চলবে পুরো সপ্তাহ
বিভাষ বাড়ৈ ॥ নতুন বছর শুরু হতে বাকি আর মাত্র ছয় দিন। দেশব্যাপী পাঠ্যপুস্তক উৎসব দিবস পালনের প্রস্তুতিও প্রায় শেষ। ১ জানুয়ারি থেকে সপ্তাহব্যাপী অন্যরকম এক উৎসরের মধ্য দিয়ে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের প্রতিটি শিক্ষার্থীর হাতে তুলে দেয়া হবে বিনামূল্যের ২২ কোটি ১২ লাখ ৬৮ হাজার ৩৩০ কপি নতুন পাঠ্যবই। লৰ্য বাস্তবায়নে চলছে শেষ মুহূর্তের কাজ। প্রাথমিকের ৯৭ আর মাধ্যমিক স্তরের প্রায় শতভাগ বই-ই পৌঁছে গেছে উপজেলায়। ভারত ও বাংলাদেশের প্রকাশকদের হাতে থাকা প্রাথমিকের বাকি ৫০ থেকে ৫৫ লাখ বই চলে যাবে ২৬ ডিসেম্বরের . . .
সবার জন্য বাসস্থান নিশ্চিত করতে মহাপরিকল্পনা
স্বল্প ও মধ্যআয়ের জনগোষ্ঠীর জন্য নির্মাণ করা হবে ৫০ হাজার ফ্ল্যাট
ফিরোজ মান্না ॥ সবার জন্য বাসস্থান নিশ্চিত করার জন্য সরকার মহাপরিকল্পনা হাতে নিয়েছে। নির্বাচনী ইশতেহার অনুযায়ী সরকার ২০১৫ সালের মধ্যে ঢাকায় ১৩টি প্রকল্প বাসত্মবায়ন করবে। এর মধ্যে পূর্বাচল নতুন শহর, উত্তরা তৃতীয় প্রকল্প ও ঝিলমিল আবাসিক প্রকল্পের কাজ বাস্তবায়ন হচ্ছে সবচেয়ে বড়। এই প্রকল্পগুলোতে স্বল্প ও মধ্য আয়ের জনগোষ্ঠীর জন্য নির্মাণ করা হবে বিভিন্ন আয়তনের ৫০ হাজার ১৬০টি ফ্ল্যাট। প্রকল্পগুলো বাস্তবায়ন করতে রাজউকের ব্যয় হবে ২৮ হাজার ১১৩ কোটি ৭ লাখ টাকা। রাজউক জানিয়েছে, প্রকল্পের কাজ শেষ হবে ৩ থেকে . . .
খালেদা জিয়া ফের প্রমাণ করলেন তিনি পাকি বাহিনীর দোসর ছিলেন ॥ হানিফ
স্টাফ রিপোর্টার ॥ আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুব-উল-আলম হানিফ বলেছেন, খালেদা জিয়া কখনও মুক্তিযুদ্ধের ও স্বাধীনতার চেতনায় বিশ্বাসী ছিলেন না। মুক্তিযুদ্ধের সময় তিনি যে পাকিসত্মানী বাহিনীর দোসর ছিলেন সম্প্রতি রাজাকারদের মুক্তিচেয়ে এটা তিনি আবারও প্রমাণ করেছেন। যুদ্ধাপরাধী, তারেক-কোকো ও নিজের মামলা বানচাল করার জন্য খালেদা জিয়া দেশকে অস্থিতিশীল করতে চাচ্ছেন। নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির সংলাপ ডাকা নিয়ে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মীর্জা ফখরুল ইসলাম আলমগীরের . . .
চট্টগ্রাম বন্দর চ্যানেলে ৮শ' কন্টেনার নিয়ে পানামার জাহাজ আটকা
ঘন কুয়াশায় হিমশিম
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ ঘন কুয়াশায় জাহাজ পাইলটিংয়ে হিমশিম অবস্থা চট্টগ্রাম বন্দরে। বহির্নোঙ্গর থেকে জেটিতে জাহাজ আনা-নেয়া দু'দিন বন্ধ থাকার পর শুক্রবার অতিরিক্ত পাইলটিং করতে গিয়ে ঘটেছে বিপত্তি। পানামার পতাকাবাহী একটি কন্টেনার জাহাজ আটকে গেছে বন্দর চ্যানেলে। ফলে দুপুর ১টার দিকে বন্ধ হয়ে যায় জাহাজ চলাচল। জাহাজটিকে সরিয়ে চ্যানেল ঝুঁকিমুক্ত করতে ভরা জোয়ারের অপেক্ষায় বন্দরের মেরিন বিভাগ। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব সৈয়দ ফরহাদ উদ্দিন আহমেদ জানান, এমভি হ্যানজিং সামারাং নামের এ জাহাজটি . . .
বিএনপি আমার ছেলের লাশ নিয়ে রাজনীতি করতে চেয়েছিল_
গাফফার খান চৌধুরী ॥ বিএনপি আমার ছেলের লাশ নিয়ে রাজনীতি করতে চেয়েছিল। এজন্য ছেলে মারা যাওয়ার পর আমাদের পরিবার বিএনপির আদর্শে বিশ্বাসী পরিবার বলে বিএনপির তরফ থেকে প্রচারও চালানো হয়েছিল। রাজনৈতিক সুবিধা নেয়ার জন্যই বিএনপি এমন প্রচার চালিয়েছিল। আমরা বিএনপির প্রস্তাবে রাজি হইনি। তাদের কথামতো কাজও করিনি। এজন্য ছেলে মারা যাওয়ার পর বিএনপির তরফ থেকে আমরা বিএনপি পরিবার বলে প্রচার করা হলেও এখন বিএনপি আর খবরও রাখে না। শুধু বিএনপি নয়, কেউ খবর রাখে না আমার ছেলে গাড়ি চালানো শিখতে গিয়ে মারা গেছে। আমরা রাজনীতি করি . . .
বসনিয়া যুদ্ধের ছবি
বসনিয়ার সেই রক্তাক্ত যুদ্ধের ওপর তৈরি ছবির প্রিমিয়ার হলো বৃহস্পতিবার রাজধানী সারায়েভোতে। ছবিটিতে মুসলিমদের ওপর সার্বদের অত্যাচার-নির্যাতনের জীবন্ত সব চিত্র স্থান পেয়েছে। বিশ্বজুড়ে ব্যাপক আলোচিত এ ছবিটি ভীষণ দর্শক সমাদৃত হয়ে উঠছে। আগামী ফেব্রুয়ারিতে ছবিটি আনুষ্ঠানিক মুক্তি পাচ্ছে। হলিউড অভিনেত্রী এ্যাঞ্জেলিনা জোলির প্রথম পরিচালিত 'ইন দ্য ল্যান্ড অব ব্লাড এ্যান্ড হানি' ছবিতে ভয়াল যুদ্ধের মধ্যে মুসলিম তরুণীর সঙ্গে সার্ব যুবকের প্রেমের সম্পর্ককে বিশেষভাবে স্থান দেয়া হয়েছে। ব্যতিক্রমী এ ছবিটি . . .