মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৩ ডিসেম্বর ২০১১, ৯ পৌষ ১৪১৮
শীতে মৃত্যু ৯১
আজও বইবে শৈত্য প্রবাহ
স্টাফ রিপোর্টার ॥ শীতের তীব্রতা আরও বেড়েছে। দ্বিতীয়বারের মতো শুরু হয়েছে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ। রাজধানীসহ সারাদেশে সর্বনিম্ন তাপমাত্রা আরও কমেছে। আর সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার পার্থক্যও আরও কমে এসেছে। কনকনে শীত ও ঘন কুয়াশায় স্বাভাবিক জীবনযাত্রা চরমভাবে ব্যাহত হচ্ছে। শীতবস্ত্রের অভাবে শত শত দরিদ্র পরিবার কষ্ট পাচ্ছে। শীতবস্ত্র দু' থেকে তিনগুণ বেশি মূল্যে বিক্রি হচ্ছে। বেড়েই চলেছে শীত ও শীতজনিত রোগে মৃত্যুর সংখ্যা। বৃহস্পতিবারও নতুন করে ২৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এক সপ্তাহে ৯১ জনের মৃত্যু . . .
জাপা চায় সার্চ কমিটি, জাসদ বিধিমালা
রাষ্ট্রপতির সংলাপ
বিশেষ প্রতিনিধি ॥ নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে দেশের ইতিহাসে এই প্রথম কোন রাষ্ট্রপতি হিসেবে বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ শুরু করেছেন মোঃ জিল্লুর রহমান। বৃহস্পতিবার বহুল আলোচিত এ সংলাপের প্রথম দিনে নির্বাচন কমিশন পুনর্গঠনে জাতীয় পার্টি 'সার্চ কমিটি' গঠন এবং জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ বিধিমালা প্রণয়ন ও একটি মনোনয়ন কমিটি গঠনের প্রস্তাব দিয়েছেন রাষ্ট্রপতির কাছে। আলোচনাকালে রাষ্ট্রপতি দুই দলের প্রধানের কাছে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্য কমিশনারদের প্রস্তাবিত নামের তালিকা চাইলে . . .
দেলু সাঈদীর কৌসুলির নিষ্ফল জেরা
যুদ্ধাপরাধীর বিচার
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত জামায়াতের নায়েবে আমির মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে চতুর্থ সাক্ষী সুলতান আহমেদ হাওলাদারের জেরা শেষ হয়েছে। সোমবার পঞ্চম সাৰী জবানবন্দী প্রদান করবেন। বিচারপতি মোঃ নিজামুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জতিক অপরাধ ট্রাইব্যুনালে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা থেকে এ বিচার কার্যক্রম শুরু হয়ে পৌনে চারটায় মুলতবি হয়ে যায়। মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীকে সকালে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে ট্রাইব্যুনালে হাজির করা হয়। আসামিপৰের . . .
বিদ্যুতের দাম ৪.১৬ টাকা থেকে বেড়ে ৫.০২ টাকা হয়েছে
গ্রাহক পর্যায়ে দুই দফায় এ দাম বাড়ল
স্টাফ রিপোর্টার ॥ গ্রাহক পর্যায়ে দু'ধাপে বিদু্যতের দাম ২১ দশমিক ২৮ ভাগ বৃদ্ধি করা হয়েছে। প্রথম ধাপে পহেলা ডিসেম্বর থেকে সকল বিতরণ কোম্পানির বিদু্যতের দাম গড়ে ১৩ দশমিক ২৪ ভাগ আর আগামী বছর পহেলা ফেব্রুয়ারিতে সাত দশমিক ০৯ ভাগ বিদ্যুতের দাম বৃদ্ধি করা হয়েছে। অর্থাৎ বিতরণ কোম্পানিগুলো দু'ধাপে বৃদ্ধি করে গড়ে গ্রাহকের কাছ থেকে প্রতিইউনিট বর্তমান ৪ টাকা ১৬ পয়সা থেকে বাড়িয়ে ৫ টাকা দুই পয়সা করে আদায় করবে। লাইফলাইন ট্যারিফ (গরিব মানুষের জন্য স্বল্প মূল্যের বিদ্যুত), কৃষি, ধর্মীয় প্রতিষ্ঠানের বিদ্যুতের . . .
২৯ ও ৩০ ডিসেম্বর ঢাকায় চৌদ্দ দলের শোডাউন
বিশেষ প্রতিনিধি ॥ যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে আগামী ২৯ অথবা ৩০ ডিসেম্বর রাজধানী ঢাকায় বিশাল শোডাউন করবে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দল। ঢাকা মহানগরীর ১০০ ওয়ার্ড থেকে লাখ লাখ মানুষের গণমিছিল নিয়ে গণঅভ্যুত্থানের মতো পরিবেশ সৃষ্টি করবে তারা। এছাড়া শুধু গণমিছিলই নয়, যুদ্ধাপরাধীদের বিচার সম্পন্ন না হওয়া পর্যন্ত ঐক্যবদ্ধভাবে সভা-সমাবেশ ও মিছিলের মাধ্যমে ব্যাপক জনসমর্থন সৃষ্টিতে শীঘ্রই ঢাকাসহ সারাদেশেই আদর্শিক জোট ১৪ দলের ইউনিট গঠন করা হবে। বৃহস্পতিবার বঙ্গবন্ধু এ্যাভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে . . .
সংলাপে যাব না এমন কথা বলছি না ॥ ফখরুল
স্টাফ রিপোর্টার ॥ বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরম্নল ইসলাম আলমগীর বলেছেন, রাষ্ট্রপতিকে দিয়ে সংলাপ কোন মতলবে? রাষ্ট্রপতি সম্মানিত ব্যক্তি কিন্তু তিনি রাজনৈতিক বিষয় নির্ধারণ করেন না। তাই তার সংলাপ ডাকার মর্ম পরিষ্কার নয়। আমরা তা উদঘাটন করতেও পারিনি। তবে এই উদ্যোগ রাষ্ট্রপতি না নিয়ে যাদের কার্যকরী ক্ষমতা আছে তারা নিলে ভাল হতো। তিনি বলেন, নির্বাচন কমিশন নিয়োগের উদ্যোগ নেয়ার কথা প্রধানমন্ত্রীর, রাষ্ট্রপতির নয়। তাই রাষ্ট্রপতির তো সংলাপের উদ্যোগ নেয়ার কথা না। সংবিধান অনুযায়ী নিয়ম হলো প্রধান নির্বাচন . . .
জামায়াত প্রস্তুতি নিচ্ছে মরণ কামড় দেয়ার?
স্টাফ রিপোর্টার ॥ অস্তিত্ব রৰায় জামায়াতে ইসলামী মরণ কামড় দেয়ার প্রস্তুতি নিচ্ছে। জামায়াত ১৯৯১ সাল থেকে জঙ্গী সংগঠনগুলোর সরাসরি গডফাদার হিসেবে কাজ করছে। সর্বশেষ বিগত বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে গঠিত নিষিদ্ধ জঙ্গী সংগঠন হিযবুত তাহ্রীর গঠনেও জামায়াতের মদদ ছিল। জামায়াতের প্রত্যক্ষ মদদ ও আর্থিক সহায়তায় এখনও দেশে নিষিদ্ধ জঙ্গী সংগঠনসহ ৩৬টি দলের তৎপরতা রয়েছে। যুদ্ধাপরাধীদের বিচার ঠেকাতে প্রায় একযুগ পর নিজেদের অর্থায়নে পরিচালিত ৩৬টি দলকে মাঠে নামাতে তৎপরতা চালাচ্ছে। গোয়েন্দা সূত্রে জানা গেছে, আওয়ামী . . .
'দ্য আয়রন লেডি'
ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচারকে নিয়ে একটি চলচ্চিত্র নির্মিত হয়েছে । তাঁকে বলা হতো আয়রন লেডি। তাই তাঁকে নিয়ে নির্মিত ছবির নাম দেয়া হয়েছে 'দ্য আয়রন লেডি'। আর এই ছবির নামভূমিকায় অভিনয় করেছেন হলিউড অভিনেত্রী মেরিল স্ট্রিপ। সেই একই হেয়ার স্টাইল, পোশাক, গলায় মুক্তার মালা এবং কানের দুল_ এসব ছিল 'আয়রন লেডি'খ্যাত মার্গারেট থ্যাচারের সিগনেচার মার্ক। সেই সঙ্গে রাজনৈতিক দক্ষতা তো ছিলই। এসব নিয়েই বিগ বাজেটের এই ছবি। এতে থ্যাচারের স্বামী ডেনিস থ্যাচারের ভূমিকায় অভিনয় করেছেন . . .
পঙ্গু হতে চলেছে অসহায় বেলাল, চিকিৎসায় সাহায্য করুন
স্টাফ রিপোর্টার ॥ প্রিয় দেশবাসী, অসহায় বেলাল হোসেনের চিকিৎসায় সহযোগিতার হাত বাড়িয়ে দিন। সড়ক দুর্ঘটনায় মারাত্মক আহত হয়ে সে যন্ত্রণায় কাতরাচ্ছে। কুমিল্লার চৌদ্দগ্রামের জগন্নাথদীঘি ইউনিয়নের আতাকরা গ্রামে তার বাড়ি। জরুরী ভিত্তিতে উন্নত চিকিৎসা নেয়া না হলে সে আজীবন পঙ্গু হয়ে যেতে পারে বলে জানিয়ে দিয়েছেন চিকিৎসকরা। এ জন্য প্রয়োজন ১ লাখ টাকা। কিন্তু বেলালের মাতা-পিতার পক্ষে চিকিৎসার এই টাকা যোগাড় করা সম্ভব হচ্ছে না। বেলালের পিতা আলী আকবরের আর্থিক অবস্থা খুবই খারাপ। এমতাবস্থায়, বেলালের চিকিৎসার জন্য সকল . . .