মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৭ ডিসেম্বর ২০১১, ৩ পৌষ ১৪১৮
গণজাগরণ ॥ বিজয়ের দিনে পথে পথে মানুষের ঢল
০ শিশু-কিশোর ও আবালবৃদ্ধবনিতার চোখেমুখে আনন্দ আর অপশক্তির বিরুদ্ধে ঘৃণা
০ গগনবিদারী স্লোগান- ফাঁসি চাই একাত্তরের নরপশুদের
জনকণ্ঠ রিপোর্ট ॥ সত্যিই এক অন্যরকম গণজাগরণ সৃষ্টি হয়েছিল শুক্রবার মহান বিজয় দিবসে। যেন একাত্তরের মতোই জেগে উঠেছিল গোটা জাতি। চলিস্নশতম বিজয় দিবসে গোটা দেশই মেতে উঠেছিল বাঁধভাঙ্গা বিজয় উৎসবে। নেচে-গেয়ে উঠেছিল বিজয়ের আনন্দে। একাত্তরের পর বিজয়ের এত আনন্দ আর নতুন প্রজন্মের বাঁধভাঙ্গা উচ্ছ্বাস আর দেখা যায়নি। বিজয়ের আনন্দে মাতোয়ারা হতে রাজপথে নেমে আসা লাখ লাখ শিশু-কিশোর থেকে আবাল-বৃদ্ধ-বনিতার চোখেমুখে যেমন ছিল বিজয়ের আনন্দ, ঠিক তেমনি ছিল একাত্তরের স্বাধীনতাবিরোধী অপশক্তির বিরুদ্ধে ঘৃণা, ধিক্কার আর যুদ্ধাপরাধীদের . . .
যুদ্ধাপরাধীদের বিচারের শপথ আওয়ামী লীগের সুবিশাল মিছিলে
সোহরাওয়ার্দী উদ্যানে জনতার উদ্দেশে সৈয়দ আশরাফের ভাষণ
বিশেষ প্রতিনিধি ॥ বিজয়ের চল্লিশ বছর পূর্তির দিন শুক্রবার রাজধানীতে লাখো মানুষের স্রোত নামিয়ে বর্ণাঢ্য ও মনোলোভা বিজয় র্যালি করেছে ৰমতাসীন দল আওয়ামী লীগ। ঢাকা মহানগরীর ১৫টি নির্বাচনী এলাকা, ৪১টি থানা এবং শতাধিক ওয়ার্ড থেকে অজস্র মিছিলের স্রোত এসে মিশেছিল ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের সামনে। পুরো রাজধানীই পরিণত হয়েছিল মিছিলের নগরীতে। মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী দলটির বর্ণাঢ্য এ বিজয় র্যালিতে নেমেছিল মানুষের ঢল। চল্লিশ বছর আগে ৪টা ২২ মিনিটে সোহরাওয়ার্দী উদ্যানের যেস্থানে পাক হানাদাররা আত্মসমর্পণ করেছিল . . .
RAB ডিবির নাম ভাঙ্গিয়ে আকস্মিক বেড়ে গেছে অপহরণ গুম খুন
র্যাব ডিবির নাম ভাঙ্গিয়ে আকস্মিক বেড়ে গেছে অপহরণ গুম খুন এক সপ্তাহে উদ্ধার এগারো লাশ, দু'মাসে নিখোঁজ ২১ ॥ তদন্তের নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের শংকর কুমার দে ॥ হঠাৎ করেই বেড়ে গেছে অপহরণ, গুম ও গুপ্তহত্যা। আইনশৃঙ্খলা বাহিনী, বিশেষ করে র্যাব ও ডিবির নাম ভাঙ্গিয়ে এসব ঘটানো হচ্ছে। ঘটনাগুলোর রহস্য উন্মোচিত না হওয়ায় তাদের ভাবমূর্তি ৰুণ্ন্ন হচ্ছে। সারাদেশে এক সপ্তাহের ব্যবধানে অপহরণ, গুম ও গুপ্তহত্যার পর উদ্ধার হয়েছে ১১ জনের লাশ। গত ২ মাসে ২১ জন নিখোঁজ হয়েছে বলে খবর পাওয়া গেছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় . . .
সরকার পতনের হুমকি দিয়েও আন্দোলন চাঙ্গা করতে ব্যর্থ বিএনপি
সাংগঠনিক দুর্বলতা, নেতাকর্মীদের অনৈক্য ও ত্যাগীদের নিষ্ক্রিয়তা
শরীফুল ইসলাম ॥ বিএনপির আন্দোলন হালে পানি পাচ্ছে না। কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত সর্বস্তরে সাংগঠনিক দুর্বলতা, নেতাকর্মীদের অনৈক্য ও ত্যাগী নেতাকর্মীরা মাঠের রাজনীতিতে সক্রিয় না হওয়ার কারণে প্রাণপণ চেষ্টা করেও দলটি সরকারবিরোধী আন্দোলন চাঙ্গা করতে পারছে না বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। গত বছর নবেম্বর মাসে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে ক্যান্টনমেন্টের বাড়ি থেকে উচ্ছেদের পর থেকেই বিভিন্ন আন্দোলন কর্মসূচীর মধ্য দিয়ে সরকারের বিরম্নদ্ধে হার্ড লাইনে যাওয়ার চেষ্টা করে বিএনপি। দলের একক চেষ্টায় তা পুরোপুরি . . .
বইছে মাঝারি শৈত্য প্রবাহ, জীবনযাত্রা ব্যাহত
মৃতের সংখ্যা বেড়ে ৩
স্টাফ রিপোর্টার ॥ পৌষের দ্বিতীয় দিনেই বইতে শুরম্ন করেছে মাঝারি শৈত্যপ্রবাহ। বৃহস্পতিবার বয়ে যাওয়া মৃদু শৈত্যপ্রবাহ একদিনের ব্যবধানে শুক্রবার মাঝারি শৈত্যপ্রবাহে রূপ নিয়েছে। শীতজনিত রোগে শুক্রবার রাজশাহীতে একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে গত দু'দিনে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ৩ জনে। মাগুরায় শীতজনিত কারণে ডায়রিয়া ও নিউমোনিয়ায় দু'শতাধিক শিশু আক্রান্ত হয়েছে। শুক্রবার সারাদেশে সর্বন্নি তাপমাত্রা রেকর্ড হয়েছে যশোরে ৭ দশমিক ৭ ডিগ্রী সেলসিয়াস। বৃহস্পতিবার রেকর্ড হয় ৯ ডিগ্রী সেলসিয়াস। সারাদেশে জেঁকে বসেছে . . .
বিশ্ববাজারে নিত্যপণ্যের দাম নিম্নমুখী, প্রভাব নেই দেশের বাজারে
ব্যবসায়ীদের ওপর কঠোর নজরদারি প্রয়োজন
মিজান চৌধুরী ॥ বিশ্ববাজারে পণ্যের মূল্যের তেজীভাব কমছে। টানা উর্ধমুখী প্রবণতা থেকে সম্প্রতি নিম্নমুখী হয়েছে পণ্যমূল্য। পণ্যের দাম হ্রাসের পেছনে অথনৈতিক মন্দার অবনতি, ইউএস ডলার শক্তিশালী ও চলতি বছরে দুনিয়াব্যাপী অধিক খাদ্য উৎপাদনের কারণেই এমনটি হয়েছে বলে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (ফাও) পর্যবেক্ষণে বলা হয়েছে। এদিকে আন্তর্জাতিক বাজারে দাম কমলেও এর কোন প্রতিফলন নেই দেশের বাজারে। দাম না কমে অভ্যন্তরীণ বাজারে উল্টো বাড়ছে। ব্যবসায়ীদের ওপর মনিটরিং না থাকায় বিশ্ববাজারে মূল্য হ্রাসের সুবিধা ভোক্তা পর্যন্ত . . .
জটিলতা কাটছে না স্থানীয় সরকার বিকেন্দ্রীকরণের
৬১ জেলায় প্রশাসক নিয়োগ
রশিদ মামুন ॥ ৬১ জেলা পরিষদে প্রশাসক নিয়োগ করা হলেও স্থানীয় সরকার বিকেন্দ্রীকরণের জটিলতা কাটছে না। ২০০০ সালে জেলা পরিষদ আইন করা হলেও আকস্মিকভাবে সরকার দলীয় নেতাদের প্রশাসক নিয়োগ দেয়ায় সত্যিকার অর্থে জেলা পরিষদ শক্তিশালী হবে কি না তা নিয়ে সন্দেহ থেকেই যায়। সরকারী প্রজ্ঞাপনে শুধু প্রশাসকদের নাম থাকলেও কবে নির্বাচন হবে, পদমর্যাদা কি হবে এবং কবে থেকে প্রশাসকরা জেলা পরিষদের কাজ শুরম্ন করবেন তা বলা হয়নি। স্থানীয় সরকার বিশেষজ্ঞরা জেলা পরিষদ কার্যকরের উদ্যোগকে স্বাগত জানালেও প্রশাসক নিয়োগ পদ্ধতির সমালোচনা . . .
সোহ্রাওয়ার্দী উদ্যানে শেষ হলো লাইট এ্যান্ড সাউন্ড শো
বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ যুদ্ধাপরাধীদের বিচারের দাবির মধ্য দিয়ে শেষ হয়েছে বিজয়ের ৪০ বছর উদযাপনের লাইট এ্যান্ড সাউন্ড শো। ১৪ ডিসেম্বর থেকে রাজধানীর সোহ্রাওয়ার্দী উদ্যানে ব্যতিক্রম ধর্মী এ অনুষ্ঠানের আয়োজন করে গৌরব প্রান্তর নামের একটি সংগঠন। উদ্যানের ভেতরে স্বাধীনতা স্তম্ভের পূর্ব দিকে লেকের পাশে তিনটি বড় পদ্মায় তুলে ধরা হয় বাঙালী জাতির মহান মুক্তিযুদ্ধের সত্যিকারের ইতিহাস। ১৯৫২ সালের ভাষা আন্দোলন থেকে '৭১ সালের ১৬ ডিসেম্বর পর্যন্ত ঘটে যাওয়া সকল ঘটনা বড় পদ্মার মাধ্যমে তুলে ধরা হয় নতুন প্রজন্মের . . .
গণসংযোগে পাল্টে গেছে কুমিল্লার চিত্র
কুসিক নির্বাচন
নিজস্ব সংবাদদাতা, কুমিলস্না, ১৬ ডিসেম্বর ॥ প্রতীক বরাদ্দ পেয়ে মেয়রপ্রার্থী ও তাঁদের কর্মী সমর্থকরা গণসংযোগে নেমে পড়েছেন। যেদিকে চোখ যায় সেদিকেই শোভা পাচ্ছে প্রার্থীদের পোস্টার ও লিফলেট। শীতের উত্তাপের সঙ্গে ভোটের উত্তাপে পাল্টে গেছে নগর চিত্র। বেড়েছে নগরীর ভোটারদের কদর। ২৯৫ মেয়র ও কাউন্সিলর প্রার্থীর কারও না কারও পদচারণা কোন না কোন পাড়া-মহল্লায় থাকছেই। প্রার্থীর গুণের বয়ান ও বাহারি সেস্নাগানে মাইকিং চলছে নগরীর অলিগলিতে। মেয়র পদে আ'লীগ সমর্থিত প্রার্থী অধ্যক্ষ আফজল খান ও তাঁর সমর্থকরা মহানগরীর . . .
উজ্জীবিত পাকিস্তানের বিরুদ্ধে আজ মাঠে নামছে বাংলাদেশ
মিরপুর টেস্ট
স্পোর্টস রিপোর্টার ॥ যে দলের ব্যাটসম্যানরাই স্বীকার করেন, তাঁরা মনস্তাত্ত্বিক সমস্যায় পড়েন ব্যাটিংয়ের সময়, তারা এক ম্যাচ হেরেই যদি পরের ম্যাচেই বিপুল বিক্রমে ঘুরে দাঁড়াতে পারেন এ মুহূর্তে ক্রিকেটবিশ্বের অন্যতম ধারাবাহিক সাফল্য পাওয়া দলের বিরুদ্ধে, তাহলে বলতে হবে যথেষ্ট উন্নতিই হয়েছে তাঁদের নৈপুণ্যের। আজ ঢাকার মিরপুরের শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে উজ্জীবিত পাকিস্তানের বিরম্নদ্ধে মোকাবেলা করতে মাঠে নামছে স্বাগতিক ও বিধ্বস্ত বাংলাদেশ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে . . .
স্মৃতিসৌধে 'আওয়ামী সন্ত্রাসীরা' বিএনপি নেতাকর্মীদের ওপর হামলা চালিয়েছে ॥ অভিযোগ মির্জা ফখরুলের
স্টাফ রিপোর্টার ॥ মহান বিজয় দিবসে সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। তবে জাতীয় স্মৃতিসৌধের সামনে বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার গাড়িবহরকে পুলিশ দীর্ঘৰণ আটকে রাখে বলে অভিযোগ করেছে বিএনপি। এ ছাড়া দেশের ৬১ জেলা পরিষদে প্রশাসক নিয়োগকে 'অসাংবিধানিক' পদক্ষেপ বলে দাবি করেছে দলটি। শুক্রবার বিএনপির পৰ থেকে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর পর দলটির ভারপ্রাপ্ত . . .
বিজয় দিবসের অনুষ্ঠান নিহত ॥ মন্ত্রীর গাড়িতে হামলা, মঞ্চ ভাংচুর-আহত ৭৭
লক্ষ্মীপুরে যুবদল নেতা
জনকণ্ঠ ডেস্ক ॥ লক্ষ্মীপুরে বিজয় দিবসের প্রথম প্রহরে শহীদ মিনারে ফুল দিয়ে বাড়ি ফেরার পথে সন্ত্রাসী হামলায় নিহত হয়েছে স্থানীয় যুবদল সভাপতি মনির হোসেন (৩৫)। এ ঘটনায় ছাত্রদলকর্মী ইসমাঈল ও তুহিন আহত হয়েছেন। জেলা বিএনপি এ ঘটনার জন্য আওয়ামী লীগ ও যুবলীগ সন্ত্রাসীদের দায়ী করেছে। ঠাকুরগাঁওয়ে স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণকালে পুলিশ ও বিএনপিকর্মীদের মধ্যে ধস্তাধস্তি হয়। এ সময় পানি সম্পদমন্ত্রীর গাড়িতে ইট-পাটকেল নিক্ষেপ এবং উপজেলা চেয়ারম্যানের গাড়ি ভাংচুর করা হয়। এতে আহত হয় ১০ জন। কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় আওয়ামী . . .
রেকর্ড মূল্যে বিক্রি
হলিউড লিজেন্ড এলিজাবেথ টেলরের সংগৃহীত গহনা শেষ পর্যনত্ম রেকর্ড দামে অর্থাৎ ১১৫ মিলিয়ন ডলারে বিক্রি হলো। ব্রিটিশ আমেরিকান এই অভিনেত্রীর গহনা যে মূল্যে বিক্রি হবে বলে ধারণা করা হয়েছিল তার চেয়ে দ্বিগুণ মূল্যে বিক্রি হয়। নিউইয়র্কে ক্রিস্টি'স অকশন হাউসে প্রয়াত এই তারকার জুয়েলারি নিলামে তোলা হয় এবং টেলরের এসব গহনার প্রতি ক্রেতাদের আগ্রহ থাকায় বিক্রি মূল্য প্রত্যাশা ছাড়িয়ে যায়। বিক্রি করা এ অর্থ 'এলিজাবেথ টেলর এইডস ফাউন্ডেশনে' ব্যয় করা হবে। প্রয়াত এই বিখ্যাত অভিনেত্রীর ব্যবহৃত ৮০টি গহনা নিলামে . . .