মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৬ ডিসেম্বর ২০১১, ২ পৌষ ১৪১৮
বিজয় নিশান উড়ছে ওই
আনন্দ বেদনার মহান বিজয় দিবস আজ
উত্তম চক্রবর্তী ॥ "পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে/জ্বলন্ত ঘোষণার ধ্বনি-প্রতিধ্বনি তুলে, নতুন নিশানা উড়িয়ে, দামামা বাজিয়ে দিগ্বিদিক/এই বাংলায়/তোমাকে আসতেই হবে, হে স্বাধীনতা।" দেশের শ্রেষ্ঠ কবি প্রয়াত শামসুর রাহমানের এই কবিতা একাত্তর সালের এই দিনে সত্যি হয়ে দেখা দিয়েছিল বাঙালীর জাতীয় জীবনে। পূর্বাচলে আজ উদিত যে-সূর্য, প্রতিদিনের হয়েও সে প্রতিদিনের নয়; তার রক্তিমতায় ত্রিশ লাখ শহীদের রক্ত আমাদের মনে পড়বে; আকাশ যে-কোমলতায় আজ উদ্ভাসিত, একাত্তরের সম্ভ্রমহারা দশ লাখ মা-বোন-জায়ার ক্রন্দনধোয়া . . .
৬১ জেলা পরিষদে প্রশাসক নিয়োগ
তিন মাসের মধ্যে নির্বাচন
বিশেষ প্রতিনিধি ॥ তিন পার্বত্য জেলা বাদে বাকি ৬১ জেলা পরিষদে প্রশাসক নিয়োগ দিয়েছে সরকার। উপমন্ত্রীর পদমর্যাদায় নিয়োগ পাওয়া জেলা প্রশাসকদের অধিকাংশই রাজনৈতিক ব্যক্তিত্ব, ক্ষমতাসীন দল আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের ত্যাগী নেতা। এলাকায় যাঁদের স্বচ্ছ ভাবমূর্তি রয়েছে সেসব নেতাদেরই বাছাই করে নিয়োগ দেয়া হয়েছে জেলা পরিষদ প্রশাসক পদে। এছাড়া গত জাতীয় নির্বাচনে দলের মনোনয়নবঞ্চিত অনেক নেতাকেই প্রশাসক পদে নিয়োগ দিয়ে মূল্যায়ন করা হয়েছে। নিয়োগ পাওয়া প্রশাসকদের মধ্যে অধিকাংশ নেতাই হয় জেলা আওয়ামী লীগের সভাপতি কিংবা . . .
বসুন্ধরা মালিকের ছেলেসহ ৫ আসামি খালাস
সাবি্বর হত্যা মামলা
কোর্ট রিপোর্টার ॥ বহুল আলোচিত বসুন্ধরা গ্রম্নপের টেলিকমিউনিকেশন ইউনিটের পরিচালক হুমায়ুন কবির সাবি্বর হত্যা মামলা থেকে বেকসুর খালাস পেলেন বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহানের ছেলে সাফিয়াত সোবহান সানবীরসহ পাঁচ আসামি। অপর আসামিরা হলেন, শামসুদ্দিন আহমেদ ও খায়রুল হাসান উজ্জ্বল, হুমায়ুন কবির ও নুরে আলম। বৃহস্পতিবার ঢাকার চার নম্বর দ্রম্নত বিচার ট্রাইব্যুনালের বিচারক মোঃ মোতাহার হোসেন এ রায় ঘোষণা করেন। এ সময় কারাগারে থাকা আসামি শামসুদ্দিন আহমেদ ও খায়রম্নল হাসান উজ্জ্বলকে কারাগার থেকে আদালতে হাজির . . .
স্বাধীনতার ৪০ বছরে দেশ সমৃদ্ধির মহাসড়কে
অর্থনীতিতে বৈপ্লবিক পরিবর্তন ॥ জিডিপি ১৮ গুণ, মাথাপিছু আয় ৯ ও খাদ্য উৎপাদন সাড়ে ৩ গুণ বেড়েছে
আতিকুর রহমান ॥ সমৃদ্ধির মহাসড়কে বাংলাদেশ। স্বাধীনতার ৪০ বছরে দেশটির অর্থনীতিতে বৈপ্লবিক পরিবর্তন সাধিত হয়েছে। ব্যাপকভাবে সম্প্রসারিত হয়েছে জাতীয় অর্থনৈতিক কর্মকান্ড। মাথাপিছু জাতীয় আয় (জিএনআই), মোট দেশজ উৎপাদন (জিডিপি) এবং বৈদেশিক আয় বৃদ্ধির পাশাপাশি 'রূপকল্প ২০২১' বাস্তবায়নের পথে অগ্রসর হচ্ছে এ দেশটি। অর্থনৈতিক বিশ্লেষকদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে। অর্থনৈতিক পরিসংখ্যান অনুযায়ী, গত ৪০ বছরে দেশের জনসংখ্যা বেড়েছে দ্বিগুণ। অন্যদিকে জিডিপি বেড়েছে প্রায় ১৮ গুণ। স্বাধীনতার-পরবর্তী দশ বছরে . . .
অসমাপ্ত স্বাধীনতাস্তম্ভে বিজয়ের ৪০ বছর পূর্তি অনুষ্ঠান
শাহীন রহমান ॥ বাঙালীর মুক্তি সংগ্রামের ইতিহাস-ঐতিহ্যের অন্যতম স্থাপনা 'স্বাধীনতা স্তম্ভ' নির্মাণ দ্রুত এগিয়ে চলেছে। বাঙালীর মহান অর্জন স্বাধীনতার স্মারক হিসেবে এই স্তম্ভটি প্রজন্ম থেকে প্রজন্মান্তরে স্বাধীনতা সংগ্রামের ইতিহাস মনে করিয়ে দেবে। ভভিষ্যত প্রজন্মের কাছে এটি হবে দেশপ্রেমের প্রেরণার উৎস। সোহ্রাওয়ার্দী উদ্যানে নির্মিতব্য এই স্তম্ভ ঘুরে দেখে এমনই মনে হবে দেশের আপামর মানুষের কাছে। ১৯৪৮ থেকে '৭১ পর্যন্ত বাঙালীর স্বাধীনতা সংগ্রামের ইতিহাস এ স্তম্ভের মাধ্যম ফুটিয়ে তোলা হয়েছে। গত . . .
একাত্তরের ৰুদিরাম_বাঘের খাঁচায় অকুতোভয় শহীদ সালাহউদ্দিন
কাওসার রহমান ॥ মায়ের নয়নমণি সালাহউদ্দিন। ছেলেকে ঘিরে সর্বদা হাজারো স্বপ্নের পাখনা মেলে স্নেহময়ী মায়ের মনে। পুত্রবধূর লাজনম্র মুখের স্বপ্নে বিভোর হয় কখনও কখনও। কখনও ছেলের পাতে একমুঠু ভাত বেড়ে দিতে উম্মনা হয়ে ওঠে। কিন্তু সময় এমন নিষ্ঠুর যে, কোথায় রয়েছে মায়ের স্নেহধন্য সালাহউদ্দিন মা তা জানে না। মা সারাদিন যে ছেলেকে খাওয়ানোর চিন্তায় ব্যাকুল, কোথায় তার ছেলে? কি খেয়েছে? দুটো ভাত খেতে পারছে কি? সে প্রশ্নের দংশনে ব্যথিত ছেলেটিই যে হিংস্র বাঘের খাবার হয়ে প্রিয় জন্মভূমির ঋণ শোধ করে যাবে তা-কি কেউ কখনও ভেবেছিল। . . .
ভার্চূয়াল মডেল
সুইডেনের শীর্ষস্থানীয় ফ্যাশন চেইন এইচ এ্যান্ড এম কম্পিউটারের সাহায্যে তৈরি বিভিন্ন মডেলের গায়ে নিজ কোম্পানির পোশাক পরিয়ে তাদের ওয়েবসাইটে বসিয়ে দিয়েছে। ভার্চুয়াল এসব মডেল হুবহু মানুষের আদলে তৈরি। আর এসব মডেল তৈরি করতে সত্যিকারের মডেলদের শরীর ডিজিটাল প্রক্রিয়ায় পরিবর্তন করা হয়েছে। সুইডেনের একটি ওয়েবসাইট প্রথম ভার্চুয়াল মডেলদের ছবির বিষয়টি প্রকাশ করে। এরপরই বিভিন্ন প্রযুক্তিসাইটে এ নিয়ে সমালোচনার ঝড় ওঠে। এ প্রসঙ্গে এইচ এ্যান্ড এম কর্তৃপক্ষ জানিয়েছে, এগুলো মডেলদের প্রকৃত শরীর নয় বরং এসব ভার্চুয়াল মডেল . . .