মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর ২০১১, ১ পৌষ ১৪১৮
সাফাই সাক্ষাতকার প্রমাণ করে বুদ্ধিজীবী হত্যার তিনিই মূল গায়েন ॥ গো.আযমই হুকুমদাতা
০ টিক্কা খানের নির্দেশে গোলাম আযম সব সময় রাও ফরমান আলীর সঙ্গে যোগাযোগ রাখতেন ০ তাঁর বক্তব্য বিশ্লেষণে প্রমাণ হয় বুদ্ধিজীবীদের নাম সরবরাহকারী তিনি ও তাঁর দল জনকণ্ঠ রিপোর্ট ॥ শহীদ বুদ্ধিজীবী দিবস সামনে রেখে দেশের বেশ কয়েকটি টেলিভিশন চ্যানেল গোলাম আযমের একটি সাৰাতকার প্রচার করেছে। যেভাবে এ সাৰাতকারটি প্রচার করা হয়েছে, সাংবাদিকতার বিচারে সেটাকে সাৰাতকার বলার কোন সুযোগ নেই। বলা যেতে পারে গোলাম আযমকে তার নিজের পৰে সাফাই গাওয়ার একতরফা সুযোগ করে দেয়া হয়েছে। শুধু শহীদ বুদ্ধিজীবী দিবস সামনে রেখে গোলাম . . .
শহীদের রক্ত ও সম্ভ্রমহারা মা-বোনের সঙ্গে বেইমানী করবেন না
অন্যথায় যুদ্ধাপরাধীদের সহযোগিতার দায়ে মানুষ আপনারও বিচার চাইবে ॥ খালেদা জিয়াকে প্রধানমন্ত্রী
বিশেষ প্রতিনিধি ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুদ্ধাপরাধীদের পক্ষ ত্যাগ করার জন্য বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়ার প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, 'একাত্তরের লাখো শহীদের রক্ত এবং সম্ভ্রম হারানো লাখো মা-বোনের সঙ্গে বেইমানী করে যুদ্ধাপরাধীদের রৰার চেষ্টা করবেন না। নইলে যুদ্ধাপরাধীদের সহযোগিতার দায়ে দেশের জনগণ একদিন আপনারও (খালেদা) বিচার চাইবে। বহু চেষ্টা করেছেন বঙ্গবন্ধুর খুনীদের রৰা করতে, কিন্তু পারেননি। যুদ্ধাপরাধীদেরও রৰা করতে পারবেন না। কেননা যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে আজ যুবসমাজ, নতুন প্রজন্মসহ . . .
একাত্তরের মতোই জেগেছে মানুষ, স্মৃতিসৌধে ঢল
শহীদ বুদ্ধিজীবী দিবসের আরও ছবি ৩-এর পাতায়
জনকণ্ঠ রিপোর্ট ॥ যেন একাত্তরের মতোই জেগে উঠেছিল দেশের মানুষ। শোকের দিনে পথে পথে প্রবল গণজাগরণ, গণবিস্ফোরণ! দেশ মাতৃকার শ্রেষ্ঠ সন্তানদের হন্তারক রাজাকার-আলবদরদের প্রতি লাখো মানুষের এমন তীব্র ঘৃণা ও ধিক্কারের বহিপর্্রকাশ আর 'নরঘাতক যুদ্ধাপরাধী'দের বিচারের এমন বজ্রকঠিন দাবি গত চল্লিশ বছরেও দেখেনি দেশের মানুষ। স্বাধীনতাবিরোধী ও তাদের দোসরদের বিরুদ্ধে স্মৃতিসৌধে নতুন প্রজন্মের এমন বাঁধভাঙ্গা স্রোতও অতীতে দেখা যায়নি। নতুন প্রজন্মসহ দেশমাতৃকার সেই শ্রেষ্ঠ সন্তানদের অমর স্মৃতির প্রতি কৃতজ্ঞতা . . .
তিন দিন ধরে জেরা করে মূল পয়েন্টে আসতে পারেনি সাঈদী পক্ষ
যুদ্ধাপরাধীর বিচার
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত জামায়াতের নায়েবে আমীর মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে প্রথম সাৰী মুক্তিযোদ্ধা মাহবুবুল আলম হাওলাদেরকে আসামি পক্ষের আইনজীবীর জেরা অব্যাহত রয়েছে। চতুর্থ দিনে আসামি পৰের আইনজীবী সাৰীকে সরকারের নিকট সাহায্যের আবেদন ও তার মুক্তিযুদ্ধ নিয়েও প্রশ্ন করেন। সাক্ষী এ সমস্ত অভিযোগ অস্বীকার করে বলেন, আসামির আইনজীবী যে দাবি করেছেন তা সঠিক নয়। তিনি যে সাহায্যের আবেদন করেছিলেন, তৎকালীন এমপি সাঈদী অনুমোদন করেছেন। তবে ব্যক্তি . . .
পরাজিতদের আবার কিসের বিজয় দিবস?
মুনতাসীর মামুন
বর্তমান আইন প্রতিমন্ত্রী এ্যাডভোকেট কামরুল ইসলামের সঙ্গে পরিচয় বেগম জিয়ার দুঃসহ আমলের বিরুদ্ধে আন্দোলনের সময় থেকে, রাস্তায়। এখনও তিনি দেখা হলে মন্ত্রী হিসেবে নন, পুরনো সংগ্রামী হিসেবে সম্মান করেন। আমিও তাঁকে পুরনো সহযোদ্ধা হিসেবে সম্মান করি। অবশ্য তাঁর অনেক রাজনৈতিক কথাবার্তার সঙ্গে আমি একমত নই, তিনিও হয়ত আমার অনেক বক্তব্যের সঙ্গে একমত নন। কয়েক দিন আগে টেলিভিশনে এক আলোচনায় আমরা দু'জন ছিলাম। আমার বক্তব্য ছিল, জিয়াউর রহমান নিজ স্বার্থ অটুট রাখতে রাজাকারদের বুকের গভীরে গ্রহণ করেছিলেন। কামরুল এ . . .
বুদ্ধিজীবী হত্যা ॥ পাক সেনাদের চেয়েও বেশি সক্রিয় ছিল রাজাকার আলবদর ॥ মন্তব্য মওদুদের
স্টাফ রিপোর্টার ॥ বুদ্ধিজীবী হত্যায় পাকিস্তানী হানাদার বাহিনীর চেয়ে তাদের এদেশীয় দোসর রাজাকার- আলবদররা বেশি সক্রিয় ভূমিকা রেখেছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ। শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বুধবার বিএনপি আয়োজিত আলোচনাসভায় বুদ্ধিজীবী হত্যাকান্ডে জন্য রাজাকার- আলবদরদের দায়ী করা এবং মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে দীর্ঘ বক্তব্য দিলেও একবারের জন্যও তিনি বুদ্ধিজীবীদের হত্যাকারী রাজাকার- আলবদরদের বিচার দাবি করেননি। তবে তিনি আওয়ামী লীগকে মুক্তিযুদ্ধের চেতনা ধ্বংসকারী এবং . . .
ভোলায় পুলিশ-জলদসু্য বন্দুকযুদ্ধ, নিহত ১১ অস্ত্র ও গুলি উদ্ধার
নিজস্ব সংবাদদাতা, ভোলা, ১৪ ডিসেম্বর ॥ ভোলার দক্ষিণে বঙ্গোপসাগরসহ মেঘনা নদীর বিচ্ছিন্ন চরগুলো এখন জেলেদের স্বর্গরাজ্য। দুর্গম দ্বীপ চরে বসে তারা সাগর আর মেঘনার মোহনার ডাকাতি নিয়ন্ত্রণ করছে। পুলিশ তাদের নৌ ঘাঁটিতে হানা দিলেও থামছে না ডাকাতির ঘটনা। পুলিশের সঙ্গে প্রায়ই ঘটছে তাদের বন্দুকযুদ্ব। সর্বশেষ বুধবার বিকেলে আবার মনপুরা উপজেলার সাগর মোহনায় পুলিশ ও জলদসু্যদের মধ্যে বন্ধুকযুদ্ধের ঘটনা ঘটেছে। এ সময় ইলিশার জাকির বাহিনীর প্রধান জাকিরসহ ১০ জলদসু্য ও বেল্লাল (৩০) নামে এক জেলে নিহত হয়েছে। ডাকাতের গুলিতে . . .
খালেদা জিয়ার মামলা বাতিলের আবেদন খারিজ
জিয়া অরফানেজ ট্রাস্ট
স্টাফ রিপোর্টার ॥ বিএনপি চেয়ারপার্সন বেগম জিয়ার বিরুদ্ধে জিয়া অরফানেজ ট্রাস্টের আর্থিক অনিয়মের মামলাটি বাতিলের আবেদন খারিজ করে দিয়েছে হাইকোর্ট। অন্যদিকে আরেকটি বেঞ্চ বড় পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলা বাতিলে জামায়াতে ইসলামীর নেতা মতিউর রহমান নিজামী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের আবেদন খারিজ করে দিয়েছে। জিয়া অরফানেজ ট্রাস্টের আর্থিক অনিয়মের মামলাটি বাতিলের আবেদন খারিজ হওয়াতে নিম্ন আদালতে এ মামলা চলতে আর বাধা থাকল না বলে জানিয়েছেন আইনজীবীরা। দুর্নীতি দমন কমিশনের দায়ের করা এ মামলা বাতিলে সাবেক প্রধানমন্ত্রীর . . .
জাতীয় অধ্যাপক কবীর চৌধুরীর মৃত্যুতে প্রবাসী বাঙালীদের শোক
জাতীয় অধ্যাপক কবীর চৌধুরীর মৃতু্যতে গভীর শোক প্রকাশ করেছেন প্রবাসী বাঙালীরা। এক শোকবার্তায় তাঁরা বলেন, উদার মানসিকতা ও মুক্তচিন্তার ধারক অধ্যাপক কবীর চৌধুরী জাতির দুঃসময়ে সুচিনত্মিত ও মূল্যবান পথনির্দেশ দিয়েছেন। যুদ্ধাপরাধ এবং মানবতাবিরোধী অপরাধের বিচারের আন্দোলনে অগ্রণী ভূমিকা রেখেছেন। জীবনের শেষ দিন পর্যন্ত অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করে গেছেন তিনি। প্রবাসীরা বলেন, তিনি দেশ ও জাতির অভিভাবকদের ভূমিকা পালন করেছেন। মানবকল্যাণে অবদানের জন্য বাঙালী জাতি চিরকাল তাঁকে শ্রদ্ধাভরে স্মরণ করবে। তাঁরা অধ্যাপক . . .
১০০ বছর আগে
ঠিক একশ' বছর আগে নরওয়ের অভিযাত্রী রোয়ান্ড এ্যামুন্ডসেন দক্ষিণ মেরু জয় করে আলোড়ন সৃষ্টি করেছিলেন। ১৯১১ সালের ১৪ ডিসেম্বর এই বীর প্রথমবারের মত দক্ষিণ মেরুতে নরওয়ের পতাকা উড়িয়ে মহা বিজয়ের স্বাদ পান এবং ঘটনাটি প্রথমবারের মতো ঘটায় নরওয়েজুড়ে তখন ব্যাপক আনন্দ নেমে আসে। এ্যামুন্ডসেনের সঙ্গে ব্রিটেনের এক বীরও ঐ সময় দৰিণ মেরম্নতে পেঁৗছেছিলেন। তবে তিনি দৰিণ মেরু জয় করলেও জীবিত ফিরতে পারেননি। সেই ব্রিটিশ অভিযাত্রীর নাম রবার্ট স্কট। তবে দৰিণ মেরম্নতে কে আগে পেঁৗছবে-এ নিয়ে ব্রিটিশ নৌ অফিসার রবার্ট স্কটের . . .