মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৪ ডিসেম্বর ২০১১, ৩০ অগ্রহায়ন ১৪১৮
নতুন নির্বাচন কমিশনের এটাই হবে প্রথম কাজ ॥ ডিসিসি নির্বাচন পেছাচ্ছে
স্থানীয় সরকার মন্ত্রী জানালেন, প্রথম ৯০ দিনের মধ্যে না হলে পরবর্তী ৯০ দিনের মধ্যে হবে
স্টাফ রিপোর্টার ॥ বিভক্ত ঢাকা সিটি কর্পোরেশন (ডিসিসি) নির্বাচন অনুষ্ঠানে বর্তমান কমিশন অপারগতা প্রকাশ করায় নতুন কমিশনের অধীনেই নির্বাচন করার সিদ্ধান্ত নিতে যাচ্ছে সরকার। সেৰেত্রে ৯০ দিনের পরিবর্তে ১৮০ দিনে নির্বাচন করার বিধান অনুযায়ী নতুন কমিশনের অধীন নির্বাচন করা হবে। মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে ৩৫টি পৌরসভার বর্জ্য ব্যবস্থাপনার জন্য পরিবহন বিতরণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। তিনি বলেন, সংশোধিত আইনে গেজেটের ৯০ দিনের মধ্যে নির্বাচন দেয়ার . . .
'সূর্য সন্তানদের হন্তারক দেশদ্রোহীদের আমি অভিশাপ দিচ্ছি'
আজ শহীদ বুদ্ধিজীবী দিবস
উত্তম চক্রবর্তী ॥ '... এখানে আকাশ থমকে আছে, বাতাস ভারি, পত্রপল্লব অনড়, শোক ভাষাহীন। এ নির্বাক শোক, আর বেদনারই বিমূর্ত প্রতীক এ স্মৃতিসৌধ। 'সোনার বাংলা আমরা গড়বোই_ এই হোক নাম জানা, অজানা অসংখ্য শহীদের অতৃপ্ত আত্মার প্রতি আমাদের শেষ অঙ্গীকার।' রায়ের বাজারের সেই বধ্যভূমিতে নির্মিত শহীদ বুদ্ধিজীবী স্মরণে নির্মিত মূল ফটকের পাশে শহীদদের স্মরণে স্বর্ণাৰরে লেখা জাতির অঙ্গীকারের কথা। দেশের প্রধান কবি মরহুম শামসুর রাহমান জাতির সূর্যসন্তানদের হনত্মারক দেশদ্রোহী রাজাকার-আলবদর-আল শামসদের শাস্তি . . .
মহাজীবনের অবসান
০ ৮৮ বছরে শেষ নিশ্বাস ত্যাগ ০ অধ্যাপক কবীর চৌধুরীর মৃত্যুর খবর শুনে ছুটে আসেন প্রধানমন্ত্রী ০ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন স্টাফ রিপোর্টার ॥ অবসান ঘটল এক মহাজীবনের। দীর্ঘ ৮৮ বছরের পৃথিবী পরিভ্রমণ শেষ হলো। নিভে যাওয়া এই দ্বীপশিখাটির নাম কবীর চৌধুরী। মঙ্গলবার ভোরে নয়া পল্টনের নিজ বাসায় ঘুমন্ত অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন জাতীয় অধ্যাপক, লেখক ও মুক্তচিন্তার প্রতিনিধিত্বশীল এই গুণী। বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে জানাজা শেষে তাঁকে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত করা হয়। কবীর চৌধুরীর . . .
নিরাপত্তা ও সার্বভৌমত্ব প্রশ্নে কারও সঙ্গেই আপোস নয়
ন্যাশনাল ডিফেন্স কোর্স ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্সের সমাপনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে বলেছেন, তাঁর সরকার জাতির জন্য ক্ষতিকর এমন কোন কিছুই মেনে নেবে না। তিনি বলেন, সরকার শান্তি ও সকলের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সহাবস্থানে বিশ্বাস করে এবং সকল বিতর্কিত বিষয়ের শান্তিপূর্ণ সমাধান চায়। প্রধানমন্ত্রী আরও বলেন, 'আমাদের দেশের পররাষ্ট্রনীতির মূলমন্ত্র হচ্ছে সকলের সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে শত্রুতা নয়।' কিন্তু দেশের নিরাপত্তা ও সার্বভৌমত্ব প্রশ্নে আমরা কারও সঙ্গেই আপোস করব না। তিনি মঙ্গলবার ন্যাশনাল ডিফেন্স কলেজ পরিচালিত ন্যাশনাল ডিফেন্স . . .
গোলাম আযম গ্রেফতার বিষয়ে আদেশ ২৬ ডিসেম্বর
যুদ্ধাপরাধীর বিচার
স্টাফ রিপোর্টার ॥ গোলাম আযমের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ গ্রহণ এবং তাঁকে গ্রেফতারের আদেশ দেয়া হবে কি না, সে সিদ্ধান্ত ২৬ ডিসেম্বর জানাবে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। জামায়াতে ইসলামীর সাবেক আমির গোলাম আযমের বিরুদ্ধে ৫২টি ঘটনায় শতাধিক অপরাধে জড়িত থাকার অভিযোগ সোমবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে উপস্থাপন করা হয়। এদিকে জামায়াতের নায়েবে আমির মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে প্রথম সাৰী মাহবুবুল আলম হাওলাদারকে তৃতীয় দিনের মতো আসামি পক্ষের আইনজীবী জেরা করেছেন। ট্রাইব্যুনালের ডেপুটি রেজিস্ট্রার . . .
আইন ভেঙ্গে শেয়ার লেনদেন ॥ ডন সিকিউরিটিজের সদস্যপদ বাজেয়াফত
গ্রাহকদের সঙ্গে প্রতারণার অভিযোগ
রাজু আহমেদ ॥ আইন ভঙ্গ করে শেয়ার লেনদেন ও অর্থ পরিশোধের ক্ষেত্রে গ্রাহকদের সঙ্গে প্রতারণার দায়ে ডন সিকিউরিটিজ লিমিটেডের সদস্যপদ বাজেয়াফত করেছে ঢাকা স্টক এঙ্চেঞ্জ (ডিএসই)। সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশনের (এসইসি) নির্দেশনা অনুযায়ী মঙ্গলবার ডিএসই পরিচালনা পর্ষদের সভায় এই সিদ্ধান্ত অনুমোদন করা হয়। আগামী এক মাসের মধ্যে নিলামের মাধ্যমে সদস্য পদ বিক্রি করে প্রতিষ্ঠানটির কাছে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের পাওনা পরিশোধ করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। ডিএসই সূত্রে জানা গেছে, ডন সিকিউরিটজ বিভিন্ন . . .
১৯ জানুয়ারি নরসিংদী পৌর মেয়র নির্বাচন
স্টাফ রিপোর্টার ॥ নরসিংদী পৌর মেয়রের শূন্য পদে আগামী ১৯ জানুয়ারি নির্বাচন হবে। আওয়ামী লীগ নেতা নরসিংদীর মেয়র লোকমান হোসেন নিহত হওয়ায় ওই পদটি শূন্য হয়। মঙ্গলবার নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব) এম সাখাওয়াত হোসেন সাংবাদিকদের জানান, এ নির্বাচনে অংশ নেয়ার জন্য মনোনয়নপত্র দাখিল করা যাবে ২২ ডিসেম্বর পর্যন্ত। যাচাই-বাছাই হবে ২৭ ডিসেম্বর এবং মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে ৪ জানুয়ারি পর্যন্ত। উল্লেখ্য, গত ১ নবেম্বর রাতে স্থানীয় আওয়ামী লীগ কার্যালয়ে গুলিবিদ্ধ হওয়ার পর ঢাকায় হাসপাতালে মারা যান নরসিংদী . . .
বৈদেশিক অর্থের ব্যবহার বাড়াতে বসছে ত্রিপক্ষীয় সিরিজ বৈঠক
হামিদ-উজ-জামান মামুন ॥ সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচীতে (এডিপি) বৈদেশিক অর্থের কার্যকর ব্যবহার নিশ্চিত করতে সিরিজ বৈঠক শুরু হচ্ছে। আগামী ১৮ থেকে ২১ ডিসেম্বর পর্যন্ত অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) চার দিনব্যাপী ত্রিপক্ষীয় বৈঠকের আয়োজন করেছে। রাজধানীর আগারগাঁওয়ে এনইসি সম্মেলনকৰে অনুষ্ঠেয় বৈঠকের উদ্বোধনী দিনে সভাপতিত্ব করবেন ইআরডি সচিব ইকবাল মাহমুদ। এতে ইআরডি, দাতা সংস্থা এবং প্রকল্প বাস্তবায়নকারী মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তারা অংশ নেবেন। বৈঠকে বৈদেশিক অর্থপুষ্ট প্রকল্পগুলোর বাস্তবায়নের অবস্থা পর্যালোচনা . . .
১৪ বছরেও তদন্তে অগ্রগতি নেই শহীদ গিয়াস উদ্দিন হত্যার
গাফফার খান চৌধুরী ॥ মামলা দায়েরের ১৪ বছর পরেও শহীদ বুদ্ধিজীবী গিয়াস উদ্দিন হত্যার তদন্তের অগ্রগতি হয়নি। বিগত বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে মামলাটির নথিপত্র গায়েব করে ফেলায় মামলার তদন্ত থেমে গেছে। নথিপত্রের অভাবে মামলাটি আলোর মুখ দেখছে না। নতুন করে মামলার নথিপত্র তল্লাশি চলছে। নথিপত্রের অভাবের কারণে মামলাটি সচল করার বিষয়ে স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয় প্রয়োজনীয় উদ্যোগ নিয়েও ব্যর্থ হচ্ছে। মামলাটির আলামত ও নথিপত্র গায়েব সংক্রান্ত বিষয়াদি সম্পর্কে মামলার তদন্তকারী কর্মকর্তা ২১ আগস্ট গ্রেনেড হামলার মামলার . . .
বিজয়ের মাস
বিশেষ প্রতিনিধি ॥ ১৪ ডিসেম্বর, ১৯৭১। পৃথিবীর মানচিত্রে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের অভ্যুদয় শুধু সময়ের ব্যাপার মাত্র। নিয়াজী তখনও গোঁ ধরে বসে আছে, কিন্তু বাকি প্রায় সবারই হৃদকম্প উঠে গেছে। ঢাকা বিজয়ে প্রচন্ড হামলা রাজধানীর চারদিকে। ১৩ ডিসেম্বর রাত থেকে ১৪ ডিসেম্বর ভোর পর্যন্ত পূর্ব ও পশ্চিম দিক থেকে মিত্রবাহিনীর কামান অবিরাম গোলা ছুঁড়ে চলল। নিয়াজীসহ পাকি হানাদারদের হৃদকম্প তখন তুঙ্গে। পরাজয় নিশ্চিত বুঝে রণেভঙ্গ দিয়ে পাকি গবর্নর মালিকের মন্ত্রিসভা পদত্যাগ করে আশ্রয় নেয় রেড ক্রসে। মালিক ও তার গোটা . . .
বিএনপির ১০ দিনের বিজয় দিবসের কর্মসূচী আজ শুরু
স্টাফ রিপোর্টার ॥ মহান বিজয় দিবস ও শহীদ বুদ্ধিজীবী দিবস উপলৰে বিএনপির ১০ দিনের কর্মসূচী শুরু হচ্ছে আজ বুধবার থেকে। মঙ্গলবার রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত এক যৌথসভা শেষে এ কর্মসূচী ঘোষণা করেন দলটির স্থায়ী কমিটির সদস্য ও বিজয় দিবস উদযাপন কমিটির আহ্বায়ক ড. খন্দকার মোশাররফ হোসেন। এর আগে বিজয় দিবস উদযাপন কমিটির যৌথসভা অনুষ্ঠিত হয়। ঘোষিত কর্মসূচী অনুযায়ী আজ ১৪ ডিসেম্বর সকাল ৮টায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার নেতৃত্বে মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পার্ঘ্য অর্পণ। দুপুর . . .
চল্লিশ বছর পরেও_
স্বাধীনতার ৪০ বছর পরও একাত্তরের রণাঙ্গনের সাংবাদিক হিসেবে মুক্তিযোদ্ধার স্বীকৃতি মেলেনি মাগুরার সাংবাদিক এ্যাডভোকেট দীপক রায় চৌধুরীর। তিনি ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের অস্থায়ী রাজধানী মুজিবনগর থেকে 'রক্তাক্ত বাংলার' মুখপাত্র সাপ্তাহিক 'বাংলার ডাক' নামে একটি পত্রিকা প্রকাশ করতেন। দীপক রায় চৌধুরী জীবনের ঝুঁকি নিয়ে রণাঙ্গনে ঘুরে ঘুরে মুক্তিযোদ্ধাদের বীরত্বগাথা সংক্রান্ত সংবাদগুলো 'সাপ্তাহিক বাংলার ডাক' পত্রিকার মাধ্যমে প্রকাশ করতেন। এই পত্রিকার সব সাংবাদিকই . . .