মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১২ ডিসেম্বর ২০১১, ২৮ অগ্রহায়ন ১৪১৮
জোট মহাজোট শাসনামলের তুলনামূলক বিচার করুন ॥ তিন বছরেই দেশ জঙ্গী ও দুর্নীতিমুক্ত
নাটোরের বিশাল জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা
উত্তম চক্রবর্তী/ জিএম ইকবাল হাসান, নাটোর থেকে ॥ নাটোরের বিশাল জনসভায় দাঁড়িয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিএনপি-জামায়াত জোট সরকারের শাসনামলের সঙ্গে বর্তমান মহাজোট সরকারের তিন বছরের শাসনামলের তুলনামূলক বিচার করার জন্য দেশবাসীর প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন। তিনি প্রশ্ন রেখে বলেন, বিএনপি-জামায়াত পাঁচ বছরে দেশকে কী দিয়েছে? মানুষ হত্যা, সন্ত্রাস, বাংলা ভাই, জঙ্গীবাদ আর দুর্নীতি করে বিদেশে অর্থপাচার ছাড়া দেশবাসীকে শান্তি দিতে পারেনি। ৰমতায় থেকে তারা দেশবাসীকে লাশ উপহার দিয়েছে, আর নিজেরা দুর্নীতি করে সম্পদশালী . . .
যুদ্ধাপরাধী বিচার ট্রাইব্যুনাল ॥ চার্জ দাখিল
নিজামী মুজাহিদ কামারুজ্জামান আনুষ্ঠানিকভাবে অভিযুক্ত ॥ কাদের মোল্লার বিরুদ্ধে চার্জ দাখিল ১৮ ডিসেম্বর ॥ সাঈদীর মামলার জেরা শুরু
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতবিরোধী অপরাধের ঘটনায় জড়িত গ্রেফতারকৃত জামায়াতে ইসলামীর তিন শীর্ষনেতা মাওলানা মতিউর রহমান নিজামী, আলী আহসান মোঃ মুজাহিদ ও মোহাম্মদ কামারুজ্জামানের বিরুদ্ধে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে আনুষ্ঠানিকভাবে অভিযোগ (ফরমাল চার্জ) ট্রাইব্যুনালে দাখিল করা হয়েছে। ফরমাল চার্জ আমলে নেবে কি নেবে না এ বিষয়ে ১৮ ডিসেম্বর শুনানির দিন ধার্য করা হয়েছে। একই সঙ্গে আব্দুল কাদের মোলস্নার বিরম্নদ্ধে একই দিন ফরমাল চার্জ দাখিল করার নির্দেশ দেয়া হয়েছে। অন্যদিকে মাওলানা দেলাওয়ার হোসাইন . . .
বিশ্বব্যাপী খাদ্যের বাম্পার ফলন, দেশে উৎপন্ন ৫ কোটি টন
বন্যা ও বৃষ্টি সত্ত্বেও এশিয়ায় উৎপাদন ভাল
মিজান চৌধুরী ॥ চলতি বছর বাংলাদেশসহ বিশ্বব্যাপী খাদ্যের বাম্পার ফলনে রেকর্ড সৃষ্টি হবে। ফলে নতুন বছরে খাদ্যের চাহিদা বাড়লেও তা নিয়ে কোন সমস্যা সৃষ্টি হবে না। চাহিদা পূরণ করে খাদ্য মজুদ থাকবে। অতিসম্প্রতি বিশ্ব খাদ্য উৎপাদন পরিস্থিতি নিয়ে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (ফাও) প্রকাশিত প্রতিবেদনে এ পূর্বাভাস দেয়া হয়েছে। ফাও বিশ্বের প্রতিটি দেশের অর্থবছরের ফলনের ওপর সমীক্ষা করে এ প্রতিবেদন প্রকাশ করে। তবে বেশিরভাগ দেশ রেকর্ড সৃষ্টি করলেও ৩৩টি দেশ খাদ্য উৎপাদনে লক্ষমাত্রা পূরণ করতে ব্যর্থ হয়। তাদের খাদ্য . . .
প্রাথমিকের ১ কোটি বই এখনও উপজেলায় পৌঁছেনি
তবে দুশ্চিন্তার কারণ নেই, ১৬ ডিসেম্বরের মধ্যেই শতভাগ পৌঁছে যাবে ॥ এনসিটিবি চেয়ারম্যান
বিভাষ বাড়ৈ ॥ কয়েক দফা ওয়াদা করেও নির্ধারিত সময়ে নতুন বছরের সকল পাঠ্যবই উপজেলায় পৌঁছাতে ব্যর্থ হয়েছে আন্তর্জাতিক দরপত্রে অংশ নেয়া অনেক প্রতিষ্ঠান। কিছু ছোট প্রতিষ্ঠান অল্প পরিমাণ বইয়ের কাজ নিয়ে সফল হলেও বড় প্রতিষ্ঠানগুলো এখনও সরকারকে দিতে পারেনি শতভাগ বই। নির্ধারিত সময় পার হয়ে গেলেও প্রতিষ্ঠানের হাতে পড়ে আছে ২০ থেকে ২২ শতাংশ বই। উপজেলায় পৌঁছেনি প্রাথমিকের অন্তত এক কোটির বেশি বই। তবে শীঘ্রই বাকি বই উপজেলায় পৌঁছে যাবে বলে জানিয়েছেন কার্যাদেশ নেয়া প্রতিষ্ঠানগুলোর মালিকরা। তারা বলছেন, এবার বইয়ের সংখ্যা . . .
বিভক্তির সংবাদে স্থবির তিন মন্ত্রণালয়
টেলিযোগাযোগ যাচ্ছে আইসিটিতে!
ফিরোজ মান্না ॥ বিভক্তির সংবাদে তিন মন্ত্রণালয়ের কাজ স্থবির হয়ে পড়েছে। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় বিভক্ত হয়ে আলাদা হবে এবং টেলিযোগাযোগ বিভাগ তথ্য যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সঙ্গে যুক্ত হচ্ছে বলে একটি সংবাদ চাউর হয়েছে। একটি পত্রিকায় এ সম্পর্কিত একটি সংবাদও প্রকাশ হয়েছে। বিষয়টি ডাক ও টেলিযোগাযোগমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি জনকণ্ঠকে বলেন, আমিও এমনটি শুনেছি। তবে সংবাদটি শতভাগ ঠিক কিনা আমি বলতে পারব না। এমন সিদ্ধান্ত হলে মন্ত্রিসভার বৈঠকেই তা অনুমোদন হবে। বিজ্ঞান ও তথ্য যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় . . .
আমার চেয়ে বড় আওয়ামী লীগার হবার চেষ্টা করবেন না
সড়ক ভবনে ও. কাদের
স্টাফ রিপোর্টার ॥ নবনিযুক্ত যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের কর্মকর্তাদের হুঁশিয়ার করে দিয়ে বলেছেন, আমার চেয়ে বড় আওয়ামী লীগার হওয়ার চেষ্টা কেউ করবেন না। আপনারা সরকারী কর্মচারী। রাজনৈতিক পছন্দ অপছন্দ থাকতেই পারে। তাই বলে দলবাজি করা চলবে না। মনে রাখবেন, আমি এখানে সরকারের মন্ত্রী হিসেবে এসেছি আওয়ামী লীগের নেতা হয়ে নয়। দলের সঙ্গে সরকারকে মিলাবার চেষ্টা করবেন না। যাঁরা আমার দল করেন, প্রয়োজনে আমার বাসায় দেখা করবেন। সরকারের তিন বছর ইতোমধ্যে শেষ হতে চলেছে। এখন উন্নয়ন কাজ দৃশ্যমান হতে হবে। শুধু নতুন সড়ক নির্মাণ . . .
ইনিংস পরাজয় থেকে বাঁচার লড়াইয়ে মুশফিকরা
স্পোর্টস রিপোর্টার, চট্টগ্রাম থেকে ॥ টেস্টে বাংলাদেশ ক্রিকেটারদের ধৈর্য বেশি_ না পাকিস্তান ক্রিকেটারদের? এ নিয়ে রসিকতা ভালই হচ্ছে বিভিন্ন মহলে। সবশেষে একটি সিদ্ধান্তে পৌঁছানো গেছে। বাংলাদেশ ক্রিকেটারদের ধৈর্যই বেশি! চমক জাগানো কথাই। তবে এর পরের কথাতেই সব বোঝা যাবে। মুশফিকদের ধৈর্য শুধু যেন ফিল্ডিং আর বোলিং করাতেই, ব্যাটিংয়ে নয়। তা না হলে দ্বিতীয় ইনিংসেও টপঅর্ডারদের ভরাডুবি হয়! ৮০ রানেই ৪ উইকেট হারায় দল! ইনিংস ব্যবধানে হারা থেকে রক্ষা পাওয়াই এখন মূল লক্ষ্য। এ জন্য এখনও লাগবে ৩২৫ রান। সেই কঠিন চেষ্টাই . . .
ডিসিসি নির্বাচন ॥ ইসি আজ চূড়ান্ত সিদ্ধান্ত নেবে
স্টাফ রিপোর্টার ॥ বিভক্ত ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচন আগামী ৯০ দিনে করতে অনাগ্রহী নির্বাচন কমিশন (ইসি) আজ সোমবার এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) রবিবার দেশে ফিরে আসায় সোমবার পূর্ণাঙ্গ কমিশন এ বিষয়ে আলোচনা করে সরকারকে সিদ্ধান্ত জানাবে। রবিবার নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন নিজ কার্যালয়ে সাংবাদিকদের বলেন, এতদিন আমরা দুই নির্বাচন কমিশনার ব্যক্তিগত মত দিয়েছি। প্রধান নির্বাচন কমিশনার দেশে ফিরেছেন। পুরো কমিশন বসে আমাদের মেয়াদে নির্বাচন করা না করার বিষয়ে সিদ্ধান্ত . . .