মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১০ ডিসেম্বর ২০১১, ২৬ অগ্রহায়ন ১৪১৮
পুড়ল হাসপাতাল
কলকাতায় বিধ্বংসী আগুন
০ বাংলাদেশী রোগীসহ ৮৯ লাশ উদ্ধার
০ ক্ষমার অযোগ্য অপরাধ : ঘটনাস্থলে মমতা
০ ৬ শীর্ষ কর্তা গ্রেফতার, হাসপাতাল সিল
০ মৃতদের পরিবারকে ৭ লাখ রুপী করে ক্ষতিপূরণ
আজিজুর রহমান ॥ পশ্চিমবঙ্গের দৰিণ কলকাতার ব্যস্ততম ও ব্যয়বহুল এএমআরআই (আমরি) হাসপাতালে এক ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ৮৯ জনের মৃতু্য হয়েছে। নিহতের মধ্যে কমপক্ষে ৭০ জন রোগী রয়েছেন। এ সময় হাসপাতালটিতে গুরুতর রোগীসহ ১৬০ শয্যায় রোগী ভর্তি ছিল। শুক্রবার ভোররাত ৩টার দিকে কলকাতার নামকরা এ বেসরকারী হাসপাতাল ভবনের বেজমেন্ট থেকে আগুন ছড়িয়ে পড়ে। দমকল কর্মীরা জানিয়েছেন, শর্ট সার্কিট থেকে আগুন লেগে পাঁচতলা ভবনের বেজমেন্টে রাখা হাসপাতালের বর্জ্যের ভেতর দাহ্য পদার্থ থেকে আগুনের সূত্রপাত ঘটে। পরে তা গোটা হাসপাতালকে গ্রাস . . .
খোকা-আব্বাস দ্বন্দ্বে মহানগর বিএনপির কমিটি হচ্ছে না
হাইকমান্ডের ছয় মাসের আল্টিমেটাম ব্যর্থ
শরীফুল ইসলাম ॥ ঢাকা মহানগর বিএনপির কমিটি করার ব্যাপারে দলের হাইকমান্ডের বেঁধে দেয়া ৬ মাসের আল্টিমেটাম ব্যর্থ হয়েছে। সূত্র মতে, দলের প্রভাবশালী সিনিয়র নেতা খোকা-আব্বাসের বিরোধের কারণে ঢাকা মহানগর বিএনপির কমিটি করা যাচ্ছে না। সহসা এ কমিটি গঠনের কোন লৰণও দেখা যাচ্ছে না। আর দেশের রাজনীতির কেন্দ্রবিন্দু ঢাকা মহানগর শাখার কমিটি না থাকায় দলের কোন আন্দোলন কর্মসূচীই সফল হচ্ছে না। এ কারণে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া ঢাকা মহানগর বিএনপি নেতাদের ওপর চরম ৰুব্দ বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। উল্লেখ্য, রাজধানীতে . . .
দ্বন্দ্ব-বিবাদে মহানগর আওয়ামী লীগের অবস্থাও বেহাল
কমিটির বয়স এখন সাড়ে আট বছর
জনকণ্ঠ রিপোর্ট ॥ জুরাইনে প্রকাশ্যে দু'গ্রুপের মধ্যে সংঘর্ষে জনসভা পণ্ডের ঘটনায় টনক নড়েছে আওয়ামী লীগের। দীর্ঘদিন ধরে সম্মেলন না হওয়া এবং ঢাকা মহানগর আওয়ামী লীগের বহুধাবিভক্তি, অভ্যনত্মরীণ কোন্দল, দ্বন্দ্ব-বিবাদের কারণেই এ ঘটনা ঘটেছে। ৰুব্ধ আওয়ামী লীগের নীতিনির্ধারক নেতারা দ্রুত এ ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর সাংগঠনিক ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছেন দলীয় হাইকমান্ডের কাছে। দু'বছর মেয়াদের ঢাকা মহানগর আওয়ামী লীগের বর্তমান কমিটির বয়স এখন সাড়ে আট বছর! নির্বাচিত সভাপতি সাবেক মেয়র মোহাম্মদ . . .
ঢাকার কারখানায় তৈরি হচ্ছে নকল পাজেরো (!)
খরচ ২৮ লাখ টাকা বিক্রি ৭০ লাখ ॥ দুই প্রতিষ্ঠানের মালিক গ্রেফতার
গাফফার খান চৌধুরী ॥ ঢাকায় তৈরি হচ্ছে সবচেয়ে আধুনিক মডেলের পাজেরো জিপ। এসব পাজেরো তৈরিতে খরচ পড়ছে প্রায় ২৮ লাখ টাকা। বিক্রি হচ্ছে অন্তত ৭০ লাখ টাকায়। তবে সবই হচ্ছে সরকারের চোখের আড়ালে, অবৈধভাবে। সমাজের বিভিন্ন স্তরের মানুষ এসব গাড়ির ক্রেতা। গাড়িগুলোতে ব্যবহৃত হচ্ছে ভুয়া রেজিস্টেশন নম্বর। এসব গাড়ি যে অনুমোদনহীন তা কল্পনাতীত। বৃহস্পতিবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে রাজধানীর পল্লবী থানা এলাকায় অভিযান চালায় র্যাব-৪ এর একটি দল। পল্লবীর ১১ নম্বর সেকশনের বি ব্লকের ১৭ নম্বর রোডের নিউ এসএস অটোমোবাইলস নামে . . .
সাগরিকা টেস্টের প্রথম দিনটি পাকিস্তানের
মিথুন আশরাফ, চট্টগ্রাম থেকে ॥ কী করবেন ব্যাটসম্যানরা, যেন বুঝতে পারছেন না। হয়ে পড়েছেন বেপরোয়া। তাই বাংলাদেশ দলও সে পথেই হাঁটছে। তাদের খেলা দেখে মনে হলো, এটা যেন টেস্ট নয়_ টি২০! ১৩৫ রানেই অলআউট! তাদের খেলা দেখে মনে হয় এখনও যেন সেই 'মান্ধাতা আমলে'ই আটকে আছে। যেখান থেকে শুরম্ন হয়েছে সেই ২০০০ সালেই পড়ে আছে বাংলাদেশ। পাকিস্তান সে সুযোগটি ভালভাবেই কাজে লাগিয়ে চলেছে। ১৩২ রান করে প্রথম দিনটি নিজেদের করে নিয়েছে। মাত্র ৩ রানে পিছিয়ে আছে। কোন উইকেট না হারানোয় বড় সংগ্রহের দিকেই এগিয়ে যাচ্ছে সফরকারীরা। সাগরিকার . . .
দলীয় বিদ্রোহী প্রার্থী নিয়ে বেকায়দায় আওয়ামী লীগ-বিএনপি
কুমিল্লা সিটি নির্বাচন জমে উঠছে
নিজস্ব সংবাদদাতা, কুমিলস্না, ৯ ডিসেম্বর ॥ আ'লীগ-বিএনপির দু'সভানেত্রীর নির্দেশ সত্ত্বেও কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে দলীয় বিদ্রোহী প্রার্থীদের নির্বাচন থেকে সরিয়ে আনতে পারছে না দলীয় হাইকমান্ড। বিএনপির চেয়ারপার্সনের কার্যালয়ে দু'দফায় বৈঠক শেষে কুসিক নির্বাচন বর্জনের বিষয়ে ঐক্যমতে পৌঁছলেও নির্বাচনে 'জয়ের নেশায়' দলীয় হাইকামান্ডের নির্দেশ উপেক্ষা করেই প্রার্থী হয়ে মাঠে ভোট যুদ্ধে রয়েছেন জেলা বিএনপির যুগ্ম সম্পাদক ও সাবেক পৌর মেয়র মনিরম্নল হক সাক্কু। অপরদিকে দলীয় সভানেত্রী . . .
ডলারের উর্ধগতিতে নিত্যপণ্যের দাম বাড়ার আশঙ্কা
এক বছরে টাকার মান কমেছে ১৫ শতাংশ
মিজান চৌধুরী ॥ খানিকটা স্বস্তির মধ্যে আছে নিত্যপণ্যের দাম। অস্থিরতা থাকলেও বৃদ্ধির প্রবণতা খুবই কম। চাহিদার বিপরীতে পণ্যের সরবরাহ বেড়েছে। নতুন ধান আসায় চালের দাম কমছে। সরবরাহ পর্যাপ্ত থাকায় নাগালে আছে সবজির দাম। পণ্যের বিশ্ববাজারও নবেম্বরে স্থিতিশীল আছে। কিন্তু নতুন আশঙ্কা ডলারের দামের উর্ধগতি নিয়ে। যার প্রভাবে নিত্যপণ্যের দাম আরেক দফা বাড়তে পারে। কারণ অধিকাংশ পণ্যই এখন আমদানিনির্ভর। অর্থনীতিবিদদের মতে, ডলারের মূল্যবৃদ্ধির কারণে বাড়বে আমদানি ব্যয়। এটি যোগ হবে নিত্যপণ্যের সঙ্গে। শুধু তাই নয়, দারিদ্র্যসীমার . . .
'অভিযুক্তরা শাস্তি না পাওয়ায় দুর্নীতি থামছে না'
শাহীন রহমান ॥ দুর্নীতির ধারণা সূচকে এবার এক ধাপ অগ্রগতি হলেও ব্যাপক দুর্নীতিগ্রস্ত দেশের তালিকা থেকে বের হয়ে আসতে পারেনি বাংলাদেশ। তবে বিশেস্নষকরা বাংলাদেশের এ অগ্রগতিকে কিছুটা ইতিবাচক হিসেবে দেখলেও খুব একটা আশাবাদী নন। কারণ মধ্যম পর্যায়ের দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় উঠতে হলে বাংলাদেশ কম করে হলেও স্কোর থাকতে হবে ৫ পয়েন্টে। এই পর্যায়ে পরপর কয়েক বছর অবস্থান করতে পারলেও মোটামুটিভাবে দুর্নীতি প্রতিরোধে দেশে একটা স্থিতিশীলতা তৈরি হবে। এর নিচে থাকলে দুর্নীতি প্রতিরোধে অগ্রগতি হলেও দুর্নীতি কমেছে এটা বলা . . .
প্রধানমন্ত্রী ফিরেছেন আজ সংবাদ সম্মেলন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইন্দোনেশিয়া ও প্রতিবেশী দেশ মিয়ানমারে পাঁচদিনের সরকারী সফর শেষে শুক্রবার বিকেলে দেশে ফিরেছেন। প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট (বিজি-০৮৭) বিকেল ৪টা ৫০ মিনিটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। খবর বাসসর। জাতীয় সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, এলজিআরডি ও সমবায়মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, পাট ও বস্ত্রমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমাম, স্বাস্থ্যমন্ত্রী . . .
যাঁরা যুদ্ধাপরাধী রক্ষার চেষ্টা করছেন, তাঁদের স্মৃতিসৌধে ফুল দেয়ার প্রয়োজন নেই ॥ হানিফ
স্টাফ রিপোর্টার ॥ বিএনপি নেতাদের প্রতি ইঙ্গিত করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুব-উল আলম হানিফ বলেছেন, যাঁরা যুদ্ধাপরাধীদের রক্ষার চেষ্টা করছেন তাঁদের জাতীয় স্মৃতিসৌধে ফুল দেয়ার কোন প্রয়োজন নেই। শুক্রবার রায়েরবাজার বধ্যভূমির শহীদ স্মৃতিসৌধে যুদ্ধাপরাধীদের দ্রুত বিচারের দাবিতে কেন্দ্রীয় বঙ্গবন্ধু শিশুকিশোর মেলা আয়োজিত সমাবেশে তিনি একথা বলেন। তিনি আরও বলেন, যাঁরা যুদ্ধাপরাধীদের রক্ষার জন্য দেশে-বিদেশে নানাভাবে চেষ্টা চালাচ্ছেন, তাঁরাই আবার স্মৃতিসৌধে গিয়ে ফুল . . .
চন্দ্রগ্রহণ_ পূর্ণগ্রাস আজ
স্টাফ রিপোর্টার ॥ পূর্ণ চন্দ্রগ্রহণ আজ। বিকেল ৫টা ৩৬ মিনিটে এ চন্দ্রগ্রহণ শুরু হবে। শেষ হবে রাত ১১টা ২৯ মিনিটে। বছরের দ্বিতীয় ও শেষ পূর্ণ চন্দ্রগ্রহণকে স্মরণীয় করতে বিজ্ঞান সংগঠনগুলোর পৰ থেকে পর্যবেক্ষণ ক্যাম্পের আয়োজন করা হয়েছে। শুরু থেকে শেষ পর্যন্ত এ সব ক্যাম্পে চন্দ্রগ্রহণ পর্যবেক্ষণ করা হবে। সবার জন্য ক্যাম্প উন্মুক্ত থাকবে বলে সংগঠনগুলোর পক্ষ থেকে জানানো হয়েছে। বাংলাদেশ সময় বিকেল ৫টা ৩৬ মিনিটে শুরু হবে গ্রহণ। চলবে রাত ১১টা ২৮ মিনিট পর্যন্ত। গ্রহণকালে রাত ৮টা ৭ মিনিটে চাঁদ সম্পূর্ণ অন্ধকারে . . .
টুথব্রাশে ক্যামেরা
আমরা নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনের খবর পাচ্ছি প্রতিনিয়তই। টুথব্রাশে ক্যামেরা স্থাপন এ খবরগুলোর মধ্যে অন্যতম। জানা গেছে, সম্প্রতি গবেষকরা টুথব্রাশে আধুনিক প্রযুক্তির আল্ট্রাভায়োলেট রশ্মি এবং মাইক্রো সিসিডি ক্যামেরা বসিয়ে দিয়েছেন। 'টুথ গার্ডিয়ান' নামের এ ব্রাশ দাঁত মাজার সময় আয়নাতে দাঁত ঠিকমতো পরিষ্কার হচ্ছে কিনা সে দৃশ্যটি দেখাতে পারবে। ব্রাশের নকশাবিদরা জানিয়েছেন, এ ব্রাশটি ব্যবহারের সময় স্বয়ংক্রিয়ভাবে এলইডি লাইট জ্বলে ওঠে এবং দাঁতে ঠিকমতো ব্রাশ হচ্ছে কিনা তা দেখে নেয়া যায়। এ ব্রাশ তৈরির . . .
জাপার টিপাইমুখ লংমার্চ আজ শুরু
স্টাফ রিপোর্টার ॥ বরাক নদে ভারতের বাঁধ নির্মাণের প্রতিবাদে আজ সিলেটের টিপাইমুখ পর্যন্ত লংমার্চ শুরম্ন করছে মহাজোটের অন্যতম শরিক দল জাতীয় পার্টি। লংমার্চ সফল করতে শুক্রবার রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলায় প্রচারপত্র বিলি করেছেন কেন্দ্রীয় নেতারা। সিলেটে ১০ হাজার নেতাকর্মী টিপাইমুখে বাঁধ নির্মাণের প্রতিবাদে শুক্রবার মশাল মিছিল করেছে। আজকের লংমার্চে বৃহত্তর সিলেটসহ দেশের বিভিন্ন জেলার জাপা নেতাকর্মীরা যোগ দেবেন। এ কর্মসূচীকে কেন্দ্র করে জাতীয় পার্টিসহ পুরো সিলেট শহরে নেতাকর্মীদের মধ্যে নতুন করে জাগরণ সৃষ্টি . . .
নিহতদের মধ্যে একজন বাংলাদেশী
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ কলকাতায় আমরি হাসপাতালে আগুনে নিহতদের মধ্যে বাংলাদেশের একজন রয়েছেন। নাম গৌরাঙ্গ মণ্ডল (৮০)। বাড়ি মুন্সীগঞ্জের সিরাজদীখান উপজেলার চিত্রকোটের কানাইনগর গ্রামে। তিনি চিকিৎসাধীন ছিলেন। গৌরাঙ্গের ভাতিজা জ্যোতিষ মণ্ডল জানান, তাঁর চাচার ব্রেনে পানি জমার কারণে তাঁকে মঙ্গলবার কলকাতায় নিয়ে বুধবার আমরি হাসপাতালে ভর্তি করা হয়। তিনি কৃষি কাজ করতেন। তাঁর তিন ছেলে ও এক মেয়ে। তাঁর সঙ্গে ছিলেন বড় ছেলে বিদ্যাসাগর ও ভাগ্নে রক্ষিত মণ্ডল। বিদ্যাসাগর ও রক্ষিত সুস্থ আছেন। বিডি নিউজ জানায়, . . .
বিএনপির যত বড় নেতাই হোন বিচারের কাঠগড়ায় উঠতে হবে ॥ আইন প্রতিমন্ত্রী
'০১ নির্বাচনপরবর্তী সহিংসতা
স্টাফ রিপোর্টার ॥ শীর্ষ যুদ্ধাপরাধীদের বিচার ত্বরান্বিত করতে শীঘ্রই আরেকটি ট্রাইব্যুনাল গঠন করা হচ্ছে। ২০১২ সালের মধ্যেই শীর্ষ যুদ্ধাপরাধীদের বিচার করা হবে। শুক্রবার এক অনুষ্ঠানে এ তথ্য জানান আইন প্রতিমন্ত্রী এ্যাডভোকেট কামরুল ইসলাম। শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে বঙ্গবন্ধু একাডেমী আয়োজিত 'মুক্তিযুদ্ধের বিজয় ও যুদ্ধাপরাধীদের বিচার : দেশ ধ্বংসের চক্রান্তে জিয়া ও খালেদা জিয়ার ভূমিকা' শীর্ষক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে বিএনপি নেতাদের উদ্দেশে হুঁশিয়ারি উচ্চারণ করে . . .
তদন্তে শৈথিল্য, ৩৯ দিনেও জট খোলেনি ॥ আসামি ধরছে না পুলিশ
মেয়র লোকমান হত্যা
নিজস্ব সংবাদদাতা, নরসিংদী, ৯ ডিসেম্বর ॥ মেয়র লোকমান হত্যার ৩৯ দিন অতিবাহিত হয়েছে। এখনও মামলার জট খোলেনি। বিচার নিয়ে সংশয়ে ভুগছে এলাকাবাসী। মামলায় এ পর্যন্ত ৮ আসামি গ্রেফতার করা হলেও এজাহারভুক্ত ১ আসামি ছাড়া অন্যদের গ্রেফতার করছে না পুলিশ। ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজুর ভাই সালাউদ্দিন আহমেদ বাচ্চু এ মামলার প্রধান আসামি। মন্ত্রীর প্রত্যক্ষ প্রভাবে পুলিশ বাচ্চুকে মামলা থেকে বাদ দেয়ার জন্য তদন্তের গতি ভিন্ন দিকে প্রবাহিত করছে। পুলিশ এজাহারভুক্ত আসামিদের গ্রেফতার না করে যাকে তাকে গ্রেফতার . . .