মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৫ নভেম্বর ২০১১, ১১ অগ্রহায়ন ১৪১৮
মানুষ জেগেছে- সাবধান গণহত্যাকারী ও দুর্নীতিবাজরা ॥ এদেশে জায়গা হবে না
রাজশাহীতে স্মরণকালের বৃহত্তম জনসভায় শেখ হাসিনা
উত্তম চক্রবর্তী/মামুন-অর-রশিদ, রাজশাহী থেকে ॥ রাজশাহীর ঐতিহাসিক মাদ্রাসা মাঠের স্মরণকালের বৃহত্তম জনসভায় দাঁড়িয়ে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা দৃঢ়কণ্ঠে বলেছেন, খালেদা জিয়া হুমকি-ধমকি দিয়ে জনগণের সেবা করা থেকে আমাদের বিরত রাখতে পারবেন না। জাতির সামনে খালেদা জিয়ার মুখোশ আজ খুলে গেছে। তিনি (খালেদা) কিসের আশায় যুদ্ধাপরাধীদের বাঁচাতে চান? তিনি কী দেশের স্বাধীনতায় বিশ্বাস করেন না? দেশের মানুষ আজ জেগে উঠেছে। দেশের মাটিতেই যুদ্ধাপরাধী ও গণহত্যাকারীদের বিচার বাংলার মাটিতেই হবেই হবে। দুর্নীতিবাজদের . . .
'ওয়ানডে ও টি২০ স্ট্যাটাস' পেয়ে ইতিহাস গড়ল সালমা বাহিনী
যুক্তরাষ্ট্র ৯ উইকেটে পরাজিত
মিথুন আশরাফ ॥ ম্যাচ শেষ হতেই শুরু হলো বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) জেনারেল ম্যানেজার নিজামউদ্দিন সুজনের ফোন বাজা। কে ফোন দিয়েছেন? বিসিবির প্রেসিডেন্ট আহম মোস্তফা কামাল। কার উদ্দেশে? বাংলাদেশ মহিলা ক্রিকেট দলের অধিনায়ক সালমা খাতুনের উদ্দেশে। কেন? 'ডু অর ডাই' ম্যাচে যুক্তরাষ্ট্রকে ৯ উইকেটে হারিয়ে বাংলাদেশ যে ইতিহাস গড়ে ফেলেছে! প্রথমবারের মতো 'ওয়ানডে স্ট্যাটাস' অর্জন করেছে। সঙ্গে 'টি২০ স্ট্যাটাস'ও পেয়ে গেছে। ম্যাচ শেষে তাই মাঠ থেকে বের হওয়ারও সুযোগ পাননি সালমা। সুজনের . . .
সাকার মামলা স্থগিতের আবেদনের ওপর শুনানি ২৯ নবেম্বর
যুদ্ধাপরাধী বিচার
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় যুদ্ধাপরাধের অভিযোগে আটক বিএনপির স্থায়ী কমিটির অন্যতম সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর ট্রাইব্যুনাল এবং দুই বিচারপতির বৈধতা নিয়ে মামলা স্থগিতের আবেদনের ওপর শুনানি ২৯ নবেম্বর অনুষ্ঠিত হবে। ওইদিন তাঁকে ট্রাইবু্যনালে হাজির হতে হবে। বৃহস্পতিবার ট্রাইব্যুনাল চেয়ারম্যান বিচারপতি মোঃ নিজামুল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এই আদেশ দিয়েছেন। বৃহস্পতিবার সকাল ১০টায় কাশিমপুর কারাগার থেকে পুলিশের একটি প্রিজন ভ্যানে করে সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীকে . . .
লেনদেনে ভারসাম্য রক্ষায় আইএমএফ ৩০ কোটি ডলার দেবে
প্রতিনিধি দল আসছে কাল
মিজান চৌধুরী ॥ আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ২২শ' ৫০ কোটি টাকা (৩০ কোটি মার্কিন ডলার) সহায়তা পাওয়া যাবে। এই সহায়তার প্রতিশ্রুতি নিয়েই আগামীকাল শনিবার আসছে আইএমএফ প্রতিনিধি দল। সহায়তার অর্থ লেনদেনের ভারসাম্য রক্ষায় ব্যবহারের জন্য দেয়া হবে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য পাওয়া গেছে। লেনদেনের ভারসাম্য রৰায় আইএমএফ থেকে ১শ' কোটি মার্কিন ডলার ঋণ পাওয়ার প্রতিশ্রুতি রয়েছে। আগামী তিন বছরের জন্য এই অর্থ দেয়া হবে। প্রতিবছর প্রতিশ্রুতির অর্থের মধ্যে ৩০ কোটি ডলার করে ছাড় দেয়া হবে। এ প্রসঙ্গে অর্থ . . .
টিপাইমুখ বাঁধে ক্ষতিকর কিছু থাকলে আলোচনার মাধ্যমে সমাধান
প্রেস ব্রিফিংয়ে দীপু মনি
বিশেষ প্রতিনিধি ॥ পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, টিপাইমুখ প্রকল্প নিয়ে আমাদের উদ্বিগ্ন হওয়ার আগে আমাদের জানতে হবে এটিতে উদ্বিগ্ন হওয়ার মতো কিছু আছে কি না? তাই এ নিয়ে যৌথ সমীক্ষার প্রসত্মাব ভারতকে দেয়া হয়েছে। টিপাইমুখ বাঁধে বাংলাদেশের জন্য ক্ষতিকর কিছু থাকলে আমরা বন্ধুত্বপূর্ণ আলোচনার মাধ্যমে তা সমাধানের চেষ্টা করব। প্রয়োজন হলে এবং প্রভিশন থাকলে এটা নিয়ে আমরা আন্তর্জাতিক আদালতেও যাব। বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে তিনি টিপাইমুখ নিয়ে বিরোধীদলীয় নেতার প্রস্তাবকে . . .
জনরোষে অলি_ চট্টগ্রাম আদালত রণক্ষেত্র, জুতো ও ঝাঁটা প্রদর্শন
মহিলা এমপি সম্পর্কে অশস্নীল মন্তব্যের জের ॥ গাড়ি ভাংচুর আহত ২০
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ বেফাঁস বক্তব্য দিয়ে চট্টগ্রামে মানহানি মামলায় আদালতে হাজিরা দিতে এসে জনরোষের মুখে পড়লেন জাতীয় সংসদের পরিকল্পনা বিষয়ক মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি এলডিপি প্রধান কর্নেল (অব) অলি আহমদ বীর বিক্রম। বৃহস্পতিবার সকালে তাঁর উপস্থিতিকে কেন্দ্র করে চট্টগ্রাম আদালত প্রাঙ্গণ পরিণত হয় রীতিমতো রণক্ষেত্রে। আওয়ামী লীগ ও যুবলীগের বিক্ষুব্ধ কর্মীরা অলিকে লক্ষ্য করে জুতা ও ইটপাটকেল নিক্ষেপ করে। মহিলারা প্রদর্শন করেন ঝাঁটা। ব্যাপক হাঙ্গামার মধ্যে অলি আহমদ চট্টগ্রাম মেট্রোপলিটন . . .
কর্নেল অলির ওপর হামলার নিন্দা বিএনপির
স্টাফ রিপোর্টার ॥ চট্টগ্রামে এলডিপি সভাপতি কর্নেল (অব) অলি আহমদের ওপর হামলার নিন্দা জানিয়েছে বিএনপি। বৃহস্পতিবার বিকেলে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দলের যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী বলেন, বিএনপির আন্দোলনের সঙ্গে কর্নেল অলি একাত্মতা ঘোষণা করেছেন। এ কারণে হত্যার উদ্দেশ্যই চট্টগ্রাম কোর্ট বিল্ডিংয়ে অলি আহমদের ওপর হামলা চালানো হয়েছে। একই সংবাদ সম্মেলনে রুহুল কবির রিজভী জানান, খুলনা অভিমুখে রোডমার্চ কর্মসূচী সফল করতে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। তবে রোডমার্চ বানচাল . . .
সীমার জীবনে রবি'র আলো
স্টাফ রিপোর্টার ॥ সীমার জন্মই হয় 'ক্লাব ফুট' বা মুগুর পা নিয়ে। এই পা নিয়েই ধীরে ধীরে বেড়ে উঠতে শুরু করে সীমা। কিন্তু পরিবার আর সমাজ তাকে এ কারণে তুচ্ছ তাচ্ছিল্লের চোখে দেখতে থাকে। পরিবারের লোকজনও তাকে অন্য কোন মানুষের সামনে নিয়ে যেত না। এক প্রকার বন্দী জীবনই ছিল সীমার। মেয়ে নিয়ে বাবা-মাকেও নানা ভর্ৎসনা শুনতে হতো। এরপরও সীমাকে তারা স্কুলে পাঠান। কিন্তু স্কুলের সহপাঠী বা অন্যরাও তাকে মুগুর পা বা খোঁড়া বলে নানা কথা বলত। এসব শুনে সীমার ভীষণ মন খারাপ হতো। কিন্তু কি আর করা, বাবা-মার আর্থিক সঙ্গতি . . .
রাজশাহী মহানগর জুড়েই জনসভা
মামুন-অর-রশিদ, রাজশাহী ॥ ঘড়ির কাঁটায় বেলা ১২টা অতিক্রমের পর থেকে মানুষ আসতে থাকে রাজশাহী নগরীতে। গন্তব্য তাদের ঐতিহাসিক মাদ্রাস ময়দানে প্রধানমন্ত্রী আওয়ামী লীগের সভানেত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার জনসভা। দুপুর একটার পর থেকে মানুষের ঢল নামে রাজশাহী শহরে। দল বেঁধে বাদ্য বাজিয়ে মিছিল নিয়ে হাজারো মানুষ আসতে থাকে। ক্রমেই সস্নোগানে সস্নোগানে প্রকম্পিত হয়ে ওঠে পদ্মা বিধৌত হযরত শাহমখদুম রূপোস (রহ.) পুণ্যভূমি রাজশাহী। লোকে লোকারণ্য হয়ে পড়ে বিভাগীয় শহর রাজশাহী। রাজশাহীর বিভিন্ন উপজেলা ছাড়াও বিভাগের বিভিন্ন . . .
সংসদে সংরক্ষিত পাঁচ আসনের বিপরীতে ১৭৪ নারী নেত্রী
স্টাফ রিপোর্টার ॥ জাতীয় সংসদের সংরৰিত পাঁচ মহিলা আসনের বিপরীতে এমপি হতে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী হলেন ১৭৪ নারী নেত্রী। বৃহস্পতিবার মনোনয়নের জন্য আবেদন ফরম সংগ্রহ ও জমা দেয়ার শেষ সময় ছিল। আগামীকাল শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের বৈঠকে এসব মনোনয়নপ্রত্যাশীর মধ্য থেকে দলীয় প্রার্থী চূড়ান্ত করা হবে। আওয়ামী লীগের উপ দফতর সম্পাদক মৃণাল কান্তি দাস সাংবাদিকদের জানান, বৃহস্পতিবার শেষ দিন পর্যন্ত মোট ১৭৪টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে। মনোনয়নপ্রত্যাশী নারী নেত্রীরা প্রায় . . .