মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২০ নভেম্বর ২০১১, ৬ অগ্রহায়ন ১৪১৮
পপুলার ফাইন্যান্স এ্যান্ড ইনভেস্টমেন্ট ॥ অবৈধ ব্যাংকিং
অনুসন্ধানী প্রতিবেদন ০ রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগে খোলা হয়েছে ২ হাজার সঞ্চয়ী হিসাব ০ পেনশন স্কিম থেকে হজ আমানত স্কিম সবই খোলা হচ্ছে ০ কেন্দ্রীয় ব্যাংক জব্দ করেছে এই প্রতিষ্ঠানের সকল এ্যাকাউন্ট মিজান চৌধুরী ॥ নওগাঁর চর এনায়েত মোড় এলাকার বাসিন্দা জুলফিকার আলী ১০ হাজার টাকা ঋণ নিয়ে একটি মুদি দোকান দিয়েছেন। ঋণের বিপরীতে সপ্তাহে ২শ' ২০ টাকা পরিশোধ করতে হচ্ছে ঋণদাতা প্রতিষ্ঠান পপুলার মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডকে। হতদরিদ্র আলীকে এ ক্ষুদ্রঋণ পেতে ওই প্রতিষ্ঠানে একটি সঞ্চয়ী হিসাব . . .
শেয়ারবাজার_ ভরসার কেন্দ্রবিন্দু এখন প্রধানমন্ত্রী
প্রণোদনার সিদ্ধান্ত আজ
রাজু আহমেদ ॥ পুঁজিবাজার স্থিতিশীল করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী সরকারের চূড়ান্ত ঘোষণার দিকে অধীর হয়ে তাকিয়ে আছেন লাখ লাখ বিনিয়োগকারী। ইতোমধ্যে নেয়া সব রকম প্রচেষ্টা ব্যর্থ হওয়ায় প্রধানমন্ত্রীই এখন তাঁদের শেষ ভরসাস্থল। সরকারের সর্বোচ্চ পর্যায়ের প্রচেষ্টা শেয়ারবাজারে দীর্ঘমেয়াদী স্থিতিশীলতা নিশ্চিত করবে বলে প্রত্যাশা করছেন সংশ্লিষ্টরা। পাশাপাশি স্বল্প পুঁজির বিনিয়োগকারীদের ৰতি পুষিয়ে নিতে সুনির্দিষ্ট উদ্যোগ বাজার এবং সরকারের প্রতি সাধারণ মানুষের আস্থা বৃদ্ধির ক্ষেত্রে বড় ধরনের ভূমিকা . . .
লোকমান খুনে আরও তিনজন গ্রেফতার, পিস্তল উদ্ধার
মূল আসামিদের বাঁচাতে কোটি কোটি টাকা লেনদেনের অভিযোগ, কয়েকজনের ব্যাংক হিসাব খতিয়ে দেখছে পুলিশ
জনকণ্ঠ রিপোর্ট ॥ নরসিংদী পৌরসভার মেয়র লোকমান হোসেন হত্যায় জড়িত থাকার অভিযোগে আরও তিনজন গ্রেফতার হয়েছে। গ্রেফতারকৃতদের কাছ থেকে একটি পিস্তল উদ্ধার হয়েছে। উদ্ধারকৃত আগ্নেয়াস্ত্রটি হত্যাকাণ্ডের সময় কিলিং মিশনে অংশগ্রহণকারীদের সঙ্গে ছিল। তবে আগ্নেয়াস্ত্রটি হত্যাকাণ্ডে সরাসরি গুলি করার কাজে ব্যবহৃত হয়েছে কিনা সে বিষয়ে গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদ চলছে। উদ্ধারকৃত অস্ত্রের ব্যালাস্টিক পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্যের ভিত্তিতেই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের গ্রেফতার দেখানো . . .
টিপাইমুখে বাঁধ নির্মাণ চুক্তি সই ॥ তীব্র প্রতিক্রিয়া বাংলাদেশে
মেঘনা অববাহিকার ৩ কোটি মানুষসহ জীববৈচিত্র্য পড়বে ভয়াবহ সঙ্কটে
বিশেষ প্রতিনিধি ॥ বরাক নদীর ওপরে টিপাইমুখে বাঁধ ও জলবিদু্যত কেন্দ্র নির্মাণের জন্য কয়েকটি রাষ্ট্রায়ত্ত সংস্থার সঙ্গে ভারতের বিনিয়োগ চুক্তি স্বাৰরে বাংলাদেশে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, টিপাইমুখে বাঁধ হলে বাংলাদেশের ওপর ভয়াবহ পরিবেশ বিপর্যয় ঘটবে। প্রধান বিরোধী দল বিএনপি বলেছে, এ বাঁধ নির্মাণ হলে মেঘনা অববাহিকার তিন কোটি মানুষসহ জীববৈচিত্র্য সঙ্কটে পড়বে। ভারতের এ সিদ্ধান্ত আন্তর্জাতিক পানি আইনের লঙ্ঘন। এ প্রসঙ্গে পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় দলের সদস্য আব্দুর রহমান . . .
জাতিসংঘের সায়েন্স এ্যান্ড টেকনোলজি সেন্টার বাংলাদেশে স্থাপনে মুনের আশ্বাস
সাক্ষাতকারে ড. আবুল মোমেন
কাওসার রহমান ॥ বাংলাদেশ সফরে এসে জাতিসংঘ মহাসচিব বান কি মুন সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে এ দেশের অগ্রগতির উদাহরণ নিয়ে গেছেন। বিশেষ করে সহস্রাব্দ উন্নয়ন লৰ্যার্জনে বাংলাদেশ যে সাফল্য অর্জন করেছে, তাকে তিনি বিভিন্ন দেশে উন্নয়নের মডেল হিসাবে প্রচার করবেন। বাংলাদেশ কিভাবে নিজেকে প্রস্তুত করে দুর্যোগ মোকাবেলা করছে তা তিনি আফ্রিকার দুর্যোগকবলিত দেশগুলোকে জানাবেন। সফরকালে তিনি বাংলাদেশে জাতিসংঘের সায়েন্স এ্যান্ড টেকনোলজি সেন্টার ও এলডিসি সচিবালয় স্থাপনের প্রস্তাব বিবেচনা করবেন বলে জানিয়ে গেছেন। জাতিসংঘে . . .
গাদ্দাফিপুত্র সাইফ ৩ দেহরক্ষীসহ লিবিয়ায় গ্রেফতার
জনকণ্ঠ ডেস্ক ॥ রণাঙ্গনে নিহত গাদ্দাফির পুত্র সাইফ আল ইসলামকে অবশেষে শনিবার গ্রেফতার করা হয়েছে। প্রতিবেশী দেশ নাইজারে পালিয়ের যাওয়ার প্রস্তুতি নেয়ার সময় তিন দেহরক্ষীসহ জিনতানের যোদ্ধারা সাইফকে সুস্থ অবস্থায় গ্রেফতার করে। তবে এর আগে তাঁকে বহুবার গ্রেফতারের খবর প্রকাশিত হলেও শেষ পর্যন্ত তা ভুল প্রমাণিত হয়। ২০ অক্টোবর যুদ্ধক্ষেত্রে গাদ্দাফি বিদ্রোহীদের হাতে আরেক পুত্রসহ নিহত হওয়ার প্রায় এক মাস পর আন্তর্জাতিক অপরাধ আদালতের চোখে ফেরারি সাইফকে লিবিয়ার দৰিণাঞ্চলের দুবারি থেকে তাকে আটক করে। গত আগস্টে জাতীয় . . .
সবচেয়ে হাল্কা
প্রতিনিয়তই আমরা বিজ্ঞানের বিস্ময়কর নতুন নতুন খবর পাচ্ছি। বিশ্বের সবচেয়ে হাল্কা বস্তু বা কাঠামোর আবিষ্কার এ ক্ষেত্রে অন্যতম। সম্প্রতি এটি উদ্ভাবনে সফলতার দাবি করেছেন মার্কিন গবেষকরা। তাঁরা জানান, এ কাঠামোটি বাতাসের চেয়েও হাল্কা। ড্যানডেলিয়ন ফুলের ওপর এটি রাখলেও ফুলের কোন ক্ষতি হয় না। এ বস্তু তৈরিতে খুব কম ঘনত্বের উপাদান ব্যবহার করা হয়েছে। এর গঠন অনেকটা আইফেল টাওয়ার এবং গোল্ডেন গেট ব্রিজের কাঠামোর মতো। এ বস্তুটির কাঠামো তৈরিতে পাতলা উপাদানে তৈরি খুবই সরু পাইপ ব্যবহার করা হয়েছে। বস্তুটির ৯৯ দশমিক ৯৯ . . .