মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৭ নভেম্বর ২০১১, ৩ অগ্রহায়ন ১৪১৮
পুঁজি বাজার রক্ষা ॥ সর্বোচ্চ পর্যায়ে বৈঠক
বিশেষ প্রতিনিধি ॥ অব্যাহত দরপতন থেকে পুঁজিবাজারকে রৰার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার সন্ধ্যায় শেয়ারবাজার সংশিস্নষ্টদের নিয়ে জরুরী বৈঠকে বসেছেন। সপ্তাহের প্রথম তিন দিন ব্যাপক দরপতন এবং বিনিয়োগকারীদের বিক্ষোভের প্রেক্ষাপটে বুধবার সন্ধ্যার এ বৈঠক ডাকেন প্রধানমন্ত্রী। সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে গণভবনের ব্যাঙ্কোয়েট হলে বৈঠক শুরু হয়েছে। এ বৈঠকে শেয়ারবাজারের সঙ্গে সংশিস্নষ্ট ২০ জনের বেশি প্রতিনিধি যোগ দিয়েছেন। বৈঠকে প্রধানমন্ত্রী ছাড়াও রয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ . . .
তারেক ও মামুনের অর্থ পাচার মামলা ॥ এফবিআই কর্মকর্তার সাক্ষ
০ এফবিআই সদস্য ডেবরা লাপ্রেভোটি সাক্ষ দেন
০ ডেবরা ১৬ বছর এফবিআইতে আছেন এবং মানিলন্ডারিং বিশেষজ্ঞ
০ মামুন ও তারেক সিঙ্গাপুরে কিভাবে টাকা লেনদেন করেন তার তথ্য আদালতে উপস্থাপন করা হয়
০ বক্তব্যের সমর্থনে ৪৩ ও ২২৯ পৃষ্ঠার দুটি ডকুমেন্ট আদালতে উপস্থিত করা হয়
কোর্ট রিপোর্টার ॥ আসামি পক্ষের আইনজীবীদের তীব্র বিরোধিতা ও আদালত বর্জনের মধ্য দিয়ে গ্রহণ করা হলো বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ও গিয়াস উদ্দিন আল মামুনের অর্থ পাচার মামলায় মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের এজেন্ট ডেবরা লাপ্রেভোটির সাৰ্য। গতকাল বুধবার ঢাকার তিন নম্বর বিশেষ জজ আদালতের বিচারক মোঃ মোজাম্মেল হোসেইন সাক্ষ্য গ্রহণ শেষে আগামী ৮ ডিসেম্বর সাক্ষ্য গ্রহণের পরবর্তী দিন ধার্য করেছেন। এদিকে ডেবরার সাৰ্য গ্রহণের প্রতিবাদে আদালত বর্জন করেছেন আসামি পৰের আইনজীবীরা। আদালতের প্রতি অনাস্থা . . .
যুদ্ধাপরাধীদের রক্ষায় যত চেষ্টাই করুন কোন লাভ হবে না
খালেদা জিয়ার উদ্দেশে প্রধানমন্ত্রী
কোটালীপাড়ায় বিশাল জনসভা
উত্তম চক্রবর্তী/ নীতিশ চন্দ্র বিশ্বাস, কোটালীপাড়া (গোপালগঞ্জ) থেকে ॥ গোপালগঞ্জের কোটালীপাড়ায় বিশাল জনসমুদ্রে দাঁড়িয়ে যুদ্ধাপরাধীদের বাঁচানোর বৃথা চেষ্টা না করার জন্য বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। তিনি অভিযোগ করেন, খালেদা জিয়া জামায়াতের সঙ্গে হাত মিলিয়ে যুদ্ধাপরাধীদের বাঁচাতে আন্দোলন করতে চান। কিন্তু শান্তিতে বিশ্বাসী দেশের জনগণ তাঁর আন্দোলনে সাড়া দেবে না। যতই চেষ্টা করুক, যুদ্ধাপরাধীদের রৰায় খালেদা জিয়ার কোন চেষ্টাই সফল হবে . . .
লোকমানকে নিজের হাতে গুলি করে আশরাফুল_১০ দিনের রিমান্ডে
০ শুনানিতে আসামির পৰে অংশ নেননি কোন আইনজীবী
০ নরসিংদীতে স্মরণসভায় হাজারো মানুষের স্লোগান_ মন্ত্রী রাজুর অপসারণ চাই
রাজন ভট্টাচার্য ও মোস্তফা কামাল সরকার, নরসিংদী থেকে ॥ নরসিংদীর পৌর মেয়র লোকমানকে নিজের হাতে গুলি করেছে মামলার এজাহারভুক্ত আসামি আশরাফুল সরকার। তার সঙ্গে কিলিং মিশনে অংশ নেয় আরও কয়েকজন। পুলিশের ধারণা তাকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করলেই হত্যাকাণ্ডে ব্যবহার করা আগ্নেয়াস্ত্র উদ্ধারসহ তার সহযোগীদের খুঁজে বের করা সম্ভব হবে। বুধবার আশরাফুলকে ১০ দিনের রিমান্ডে নিয়েছে নরসিংদী ডিবি পুলিশ। নরসিংদী চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিতাই চন্দ্র সাহার আদালতে হাজির করার সময় আশরাফুলের পক্ষে কোন আইনজীবী শুনানিতে অংশ . . .
বিএনপি জামায়াতের সময় ৯ বার জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি
আন্দোলন কর্মসূচী উদ্দেশ্যপ্রণোদিত ॥ জ্বালানি উপদেষ্টা
জনকণ্ঠ রিপোর্ট ॥ বিশাল ভর্তুকির চাপ সামলাতে জ্বালানির দাম বৃদ্ধি করা হলেও বিএনপি বিষয়টিকে রাজনৈতিকভাবে মোকাবেলার চেষ্টা করছে। সরকারের পৰ থেকে বলা হচ্ছে, বিগত বিএনপি-জামায়াত জোট সরকারের সময় নয়বার জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি করা হয়েছে। সেখানে বর্তমান সরকার তাদের পৌনে তিন বছর সময়ের মধ্যে মাত্র তিনবার মূল্য বৃদ্ধি করেছে। প্রধানমন্ত্রীর জ্বালানিবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী (বীরবিক্রম) বুধবার জ্বালানি তেল ইস্যুতে বিএনপির আন্দোলন কর্মসূচী রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে উল্লেখ করেছেন। উপদেষ্টা . . .
পদ্মা সেতুর সঙ্কট দ্রুত নিরসনে আশার আলো নিভে গেছে
অর্থমন্ত্রীর চিঠির উত্তর দিয়েছে বিশ্বব্যাংক ॥ স্বচ্ছতার ব্যাপারে কোন ছাড় নয় : কান্ট্রি ডিরেক্টর
হামিদ-উজ-জামান মামুন ॥ পদ্মা সেতু নিয়ে অর্থমন্ত্রীর পাঠানো চিঠির জবাব দিয়েছে বিশ্বব্যাংক। তবে সেখানে কোন আশার আলো নেই। এর মধ্য দিয়ে শীঘ্রই সঙ্কট কেটে যাবার যে সম্ভাবনা এতদিন জিইয়ে রাখা হয়েছিল তা আর রইল না বলে জানা গেছে। অর্থ মন্ত্রণালয়ের একটি সূত্র এ বিষয়টি নিশ্চিত করেছে। তাছাড়া বিশ্বব্যাংকের বাংলাদেশে নিযুক্ত আবাসিক প্রতিনিধি এ্যালেন গোল্ড স্টেইনও মিডিয়াকে সে ধরনের আভাসই দিয়েছেন। এর ফলে দেশের সর্ববৃহৎ এ প্রকল্পটির বাস্তবায়ন দীর্ঘসূত্রতায় পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের . . .
ঘরে ঘরে বন্দী হচ্ছে টাকা, ব্যাংক থেকে বেরিয়ে গেলে আর ফিরছে না
চারদিকে তারল্য সঙ্কট
আতিকুর রহমান ॥ চারদিকে চলছে টাকার সঙ্কট। ব্যাংকিং খাতে নেই প্রয়োজনীয় অর্থের প্রবাহ। দেশের মোট টাকার ৯১ শতাংশই রয়েছে ব্যাংকিং খাতের বাইরে। চার মাস ধরে শিল্প ও এসএমই খাতে নতুন ঋণ প্রদান বন্ধ রয়েছে। কৃষিতে প্রয়োজনীয় ঋণ অনুমোদন করছে না ব্যাংক। শেয়ারবাজারে নেই প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। ব্যাংক থেকে সরকার ঋণ করেছে ৯০ হাজার কোটি টাকা। ফলে দীর্ঘ সময় ধরে চলা তারল্য সঙ্কটের ফলে ভয়াবহ চাপের মধ্যে রয়েছে জাতীয় অর্থনীতি। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী দেশে এই মুহূর্তে ৭০ হাজার ৪৩৯ কোটি ৪০ লাখ . . .