মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৬ নভেম্বর ২০১১, ২ অগ্রহায়ন ১৪১৮
অনিশ্চিত অর্থনীতি ॥ এক সঙ্কট কাটতেই আসছে আরেক বিপদ
পুঁজিবাজারে শনির দশা ॥ ব্যাংকিং খাতে তারল্য সঙ্কট ॥ বাজেট ঘাটতি_ সব মিলে অস্থিরতা
রাজু আহমেদ ॥ নানামুখী সমস্যার কারণে দেশের সামগ্রিক অর্থনীতিতে বিরাজ করছে টালমাটাল অবস্থা। এক সঙ্কট না কাটতেই আবির্ভূত হচ্ছে আরেক বিপদ। বর্তমান সরকারের দায়িত্ব গ্রহণের পর প্রথম দিকে অনেক ক্ষেত্রে ইতিবাচক সম্ভাবনা দেখা গেলেও এখন অর্থনীতির সূচকগুলো ক্রমেই নিম্নগামী হচ্ছে। দুর্বল অবকাঠামো, বিনিয়োগ সঙ্কোচন, উৎপাদনশীল খাতে প্রতিবন্ধকতা, পুঁজিবাজার ও ব্যাংকিং খাতে তারল্য সঙ্কট, বাজেট ঘাটতি মেটাতে ব্যাংক থেকে সরকারের ঋণ গ্রহণের প্রবণতা বৃদ্ধিসহ নানা কারণে অর্থনীতি চরম অস্থিরতার দিকে ধাবিত হচ্ছে বলে অর্থনীতিবিদরা . . .
জাতীয় সংহতির জন্য যুদ্ধাপরাধের বিচার জরুরী ॥ মুন
বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ জাতিসংঘের মহাসচিব বান কি মুন বলেছেন, বাংলাদেশ একাত্তরের মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে কাজ করে যাচ্ছে। এর অংশ হিসেবে যুদ্ধাপরাধী বিচার ট্রাইব্যুনাল গঠন করেছে এবং আরও গুরুত্বপূর্ণ কিছু পদৰেপ নিয়েছে। দেশের পুরনো এই ইস্যুগুলো নিয়ে কাজ করা কঠিন। তবে যেকোন জাতির ঐক্য প্রতিষ্ঠায় ও সম্ভাবনাময় উজ্জ্বল ভবিষ্যতের জন্য তার অতীতের কালো অধ্যায়গুলোর সমাধান প্রয়োজন। মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে জাতিসংঘের মহাসচিব বান কি মুনকে সম্মানসূচক ডক্টর অব ল ডিগ্রী প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেছেন। মঙ্গলবার . . .
আজ শেয়ারবাজার নিয়ে প্রধানমন্ত্রীর জরুরী বৈঠক
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে স্থিতিশীলতা ফেরাতে বাজারসংশ্লিষ্টদের নিয়ে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার সাতটায় গণভবনের কার্যালয়ে বৈঠকটি অনুষ্ঠিত হবে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ছাড়াও সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি), বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি), বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি), বাংলাদেশ ইন্স্যুরেন্স এ্যাসোসিয়েশন (বিআইএ), বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এ্যাসোসিয়েশন (বিএমবিএ), এ্যাসোসিয়েশন অব এ্যাসেট . . .
নিরপেক্ষ তদন্তের স্বার্থে রাজুকে মন্ত্রিসভা থেকে বাদ দেয়ার দাবি
আসামিরা গ্রেফতার না হওয়ায় আমরা নিরাপত্তাহীনতায় ভুগছি : বাদী কামরুজ্জামান
রাজন ভট্টাচার্য ও মোস্তফা কামাল সরকার, নরসিংদী থেকে ॥ নরসিংদী পৌরসভার মেয়র লোকমান হত্যা মামলার বাদী ও লোকমানের ভাই মোঃ কামরুজ্জামান মঙ্গলবার দাবি করেছেন টেলিযোগাযোগমন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজুকে নিরপেক্ষ তদন্তের স্বার্থে মন্ত্রিপরিষদ থেকে বাদ দিতে হবে। তিনি বলেছেন, এটা নরসিংদীবাসীসহ দেশের মানুষের এখন প্রাণের দাবি। রাজু মন্ত্রী থাকলে মামলার সুষ্ঠু তদন্ত ব্যাহত হতে পারে। আশা করি মাননীয় প্রধানমন্ত্রী বিষয়টি বিবেচনা করবেন। আসামিরা গ্রেফতার না হওয়ায় আমরা নিরাপত্তাহীনতায় ভুগছি। কামরুজ্জামান মঙ্গলবার . . .
সাঈদীর বিরুদ্ধে অভিযোগ গঠন পুনর্বিবেচনার আবেদনের আজ শুনানি
যুদ্ধাপরাধী বিচার
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় যুদ্ধাপরাধীর অভিযোগে গ্রেফতারকৃত জামায়াতের নায়েবে আমির মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে অভিযোগ গঠন পুনর্বিবেচনার (রিভিউ) আবেদনের শুনানি হবে আজ। অন্যদিকে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর বিরুদ্ধে ফরমাল চার্জ গঠনের আবেদন ট্রাইবু্যনাল আমলে নেবে, কি নেবে না তার ওপর বৃহস্পতিবার শুনানি হবে। একই সঙ্গে চেয়ারম্যান বিচারপতি মোঃ নিজামুল হককে আপসারণ চেয়ে তিন বিদেশী আইনজীবী তারই কাছে চিঠি পাঠিয়ে আচরণবিধি লঙ্ঘন করেছেন বলে অভিযোগ করেছে ট্রাইবু্যনাল। . . .
যুদ্ধবন্দী আর যুদ্ধাপরাধী
'জর্জ ওয়াশিংটন বলেছিলেন, ইংল্যান্ডের সৈন্যরা যারা আমাদের হাতে ধরা পড়েছে, তারা যুদ্ধবন্দী; যুদ্ধাপরাধী নয়। তারা ওপরঅলার নির্দেশে আমাদের দেশে যুদ্ধ করেছে, কিন্তু এই দেশের মানুষ হয়ে যারা নিজের দেশের বিরুদ্ধে যুদ্ধ করেছে, নিজেদের মা-বাপ, ভাই-বোনকে হত্যা করেছে তারা দেশদ্রোহী, তারা যুদ্ধাপরাধী। পড়ুন আবদুল গাফ্ফার চৌধুরীর আজকের কলাম 'ব্রিটেনে মোসলের যদি বিচার হতে পারে, বাংলাদেশে খালেদা জিয়ার কেন হবে না' [চতুরঙ্গ পাতায়, পৃষ্ঠা_ ৭] . . .
তারেকের অর্থ পাচার মামলা ॥ আদালতে আজ সাক্ষ দেবেন এফবিআই কর্মকর্তা
কোর্ট রিপোর্টার ॥ বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ও গিয়াস উদ্দিন আল মামুনের বিরুদ্ধে দায়ের হওয়া অর্থ পাচার মামলায় বাদীর সাক্ষগ্রহণ শেষ হয়েছে। আজ বুধবার আদালতে সাক্ষ্য দেবেন মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই কর্মকর্তা ডেবরা। তাঁকে আদালতে আসতে সমন দিয়েছেন আদালত। গতকাল মঙ্গলবার মামলার বাদী দুর্নীতি দমন কমিশনের সহকারী পরিচালক মোহাম্মদ ইব্রাহিমকে তৃতীয় দিনের মতো জেরা করেন মামুনের আইনজীবী সুপ্রীমকোর্ট বারের সভাপতি এ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। এ সময় মামলার কারাবন্দী আসামি গিয়াসউদ্দিন আল মামুনকে . . .
বিএনপির খুলনা রোডমার্চ ২৬ ও ২৭ নবেম্বর
স্টাফ রিপোর্টার ॥ ২৬ নবেম্বর থেকে শুরু হচ্ছে বিএনপির নেতৃত্বে চারদলীয় জোটের খুলনা অভিমুখে রোডমার্চ। তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহালের দাবিতে এই রোডমার্চ কর্মসূচী ২৭ নবেম্বর শেষ হবে। দু'দিনের এ কর্মসূচীতে তিনটি পথসভা ও দুটি জনসভা অনুষ্ঠিত হবে। জনসভা হবে কুষ্টিয়া ও খুলনায় আর পথসভা হবে পাবনার দাসুরিয়া, ঝিনাইদহ এবং যশোর। মঙ্গলবার দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপার্সনের কার্যালয়ে খুলনা বিভাগের বিভিন্ন জেলার বিএনপি নেতাদের সঙ্গে বৈঠক শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে এই কর্মসূচী ঘোষণা করেন দলের স্থায়ী . . .
আঠাহীন চুইংগাম!
চুইংগাম চিবিয়ে ফেলার পর আঠালো রাসায়নিক কোথাও লেগে গেলে সহজে তা সরানো সম্ভব হয় না। এমনকি আঠালো চুইংগাম সহজে পচেও না। তবে সে অবস্থা সম্ভবত থাকছে না। সম্প্রতি আইরিশ গবেষকরা সহজেই পচনশীল এবং আঠাবিহীন চুইংগাম তৈরিতে সফল হয়েছেন। আয়ারল্যান্ডের ইউনিভার্সিটি কলেজ কর্ক-এর গবেষক এল্ক এ্যারেন্ড পচনশীল চুইংগাম তৈরি করেছেন, যা মুখে থাকা অবস্থায় আঠালো থাকলেও পরে আর তা আঠালো থাকবে না। এটি হবে নরম, মিষ্টি ও ফ্লেভারযুক্ত। পরিবেশবান্ধব এ চুইংগাম বর্তমানে বাজারে থাকা চুইংগামের মতো সব উপাদানই থাকবে। কিন্তু এটি তৈরির . . .