মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৭ অক্টোবর ২০১১, ২২ আশ্বিন ১৪১৮
মুখ খুলেছে বিমান বাহিনী
মেট্রো রেলের রুট
স্টাফ রিপোর্টার ॥ পুরনো বিমানবন্দর দিয়ে বিজয় সরণি হয়ে মেট্রো রেলের রুট স্থাপন না করার বিষয়ে ব্যাখ্যা দিয়েছে বিমানবাহিনী। তারা মনে করে, ফার্মগেট, খামারবাড়ি, রোকেয়া সরণি হয়ে মেট্রোরেলের রুট স্থাপনের সরকারী সিদ্ধান্তের ফলে জনস্বার্থ কোনভাবেই বিঘ্নিত হবে না। এ নিয়ে গত কয়েকদিনের বিতর্কে আইএসপিআরের মাধ্যমে বিমানবাহিনী তাদের অবস্থান তুলে ধরে। এর আগে মেট্রোরেলের রুট নিয়ে বিভিন্ন মহল থেকে তাদের মত ব্যক্ত করেছে। মেট্রোরেল স্থাপনে ট্রাফিক জরিপ শেষ করে উত্তরা থেকে মিরপুর-চন্দ্রিমা উদ্যান-বিজয় সরণি-ফার্মগেট-ঢাকা . . .
শোভাযাত্রা ও প্রতিমা বিসর্জনে শেষ হলো শারদীয় দুর্গোৎসব
স্টাফ রিপোর্টার ॥ আনন্দ-উলস্নাসকে অতীত করে কোটি কোটি ভক্তকে চোখের জলে ভাসিয়ে দুর্গতিনাশিনী দেবী সপরিবারে মর্তলোক থেকে দেবালয়ে চলে গেলেন। আসছে বছর আবারও এই মর্ত্যলোকে ফিরে আসবেন মা, ভক্তরা এই আকুল প্রার্থনা আর চোখের জলে বিদায় দিয়েছেন জগজ্জননী দেবী দুর্গাকে। বিসর্জন শোভাযাত্রা, বুড়িগঙ্গা নদীতে প্রতিমা বিসর্জনসহ সকল আয়োজনেই ভক্তদের মাঝে আনন্দের সঙ্গে ছিল কেবলই বিষন্নতা। ভক্তদের আশা, তাদের সুন্দর ধরণীতে সব অসুর বধ হয়ে চারদিকে থাকবে শুধুই সত্য। থাকবে না কোন হানাহানি ও সাম্প্রদায়িকতা। মা দেবী দুর্গা এবার . . .
বিশ্বে এবার ৭ কোটি মেট্রিক টন বেশি খাদ্য উৎপাদন হবে
ফাওয়ের রিপোর্ট ॥ আন্তর্জাতিক বাজারে দাম কমবে
মিজান চৌধুরী ॥ চলতি অর্থবছরে বিশ্বব্যাপী ২৩১ কোটি মেট্রিক টন খাদ্য উৎপাদন হবে। বিগত বছরের তুলনায় প্রায় ৭ কোটি টন বেশি। খাদ্যের এই বর্ধিত উৎপাদন আন্তর্জাতিক বাজারে খাদ্যের মূল্য বৃদ্ধির লাগাম টেনে ধরবে। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (ফাও) বৃহস্পতিবার ত্রৈমাসিক রিপোর্টে এ তথ্য প্রকাশ করেছে। খাদ্য পরিস্থিতির ওপর প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয় ইতোমধ্যে আন্তর্জাতিক বাজারে সব ধরনের নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমেছে। বিশেষ করে চিনি, ভোজ্যতেলের দাম কমেছে। আশানুরূপ কমেছে চালের দাম। পূর্ব এশিয়ার বাংলাদেশ, ভারত, . . .
হুমকির মুখে নগর স্বাস্থ্য ॥ বিশেষজ্ঞদের চরম উদ্বেগ
মন্ত্রণালয়গুলোর মধ্যে সমন্বয় নেই
নিখিল মানখিন ॥ মন্ত্রণালয়গুলোর সমন্বয়ের অভাবে হুমকির মুখে পড়েছে নগর স্বাস্থ্য। এমনটি অভিযোগ তুলেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তাঁরা বলছেন, নগর স্বাস্থ্যের করুণ অবস্থার জন্য বেশ কয়েকটি মন্ত্রণালয় দায়ী। কিন্তু প্রতিটি মন্ত্রণালয় চলে নিজেদের মতো করে। আবাসিক এলাকা, শিল্প কারখানা ও ব্যবসা প্রতিষ্ঠান হয়ে গেছে একাকার। পানি, বায়ু ও শব্দ দূষণের মাত্রা বেড়েই চলেছে। চারদিকের অস্বাস্থ্যকর পরিবেশ নানা জটিল রোগে আক্রান্ত হওয়ার ৰেত্রে সহায়ক ভূমিকা পালন করছে। সরকারী এমনকি বেসরকারী চিকিৎসা প্রতিষ্ঠানগুলো পর্যন্ত রোগীর . . .
দল কাউকে সমর্থন দিচ্ছে না খবরে না'গঞ্জে তোলপাড়
সিটি নির্বাচন ॥ শামীম ও আইভী দু'জনই অনড়
রুমন রেজা, নারায়ণগঞ্জ ॥ নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগের হেভিওয়েট দুই প্রার্থী নিজেদের মধ্যে সমঝোতায় পৌঁছতে না পারায় কাউকেই সমর্থন দেয়া হচ্ছে না_এই খবরে বৃহস্পতিবার তোলপাড় সৃষ্টি হয়েছে। দলের সমর্থন প্রত্যাশী সাবেক সংসদ সদস্য শামীম ওসমান ও বিলুপ্ত নারায়ণগঞ্জ পৌরসভার সাবেক মেয়র ডা. সেলিনা হায়াত আইভী দু'জনেই স্ব-অবস্থানে অনড় রয়েছেন। দু'জনেই প্রস্তুতি নিচ্ছেন নির্বাচনে অংশ নেয়ার। এদিকে বৃহস্পতিবার বাছাইয়ের পর প্রার্থী তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন। মেয়র পদে ৮, সাধারণ . . .
স্যাটেলাইট উৎক্ষেপণ পরামর্শক নিয়োগের সিদ্ধান্ত প্রায় চূড়ান্ত
মন্ত্রণালয়ের চিঠির অপেক্ষায় বিটিআরসি
ফিরোজ মান্না ॥ স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য বিটিআরসি দুটি প্রকল্প হাতে নিয়েছে। এ জন্য আমেরিকার এসপিআই নামের একটি কোম্পানিকে পরামর্শক হিসেবে নিয়োগ দেয়ার সিদ্ধান্ত প্রায় চূড়ান্ত করেছে বিটিআরসি। ২০১১-১২ অর্থবছরে পরামর্শক নিয়োগের জন্য বিটিআরসির নিজস্ব তহবিল থেকে ৩০ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে স্যাটেলাইট উৎৰেপণের বিষয়টি জানিয়ে বিটিআরসি চিঠি দিয়েছে। মন্ত্রণালয় থেকে সিদ্ধান্ত এলেই পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ করা হবে। বিটিআরসির চেয়ারম্যান মেজর জেনারেল (অব) জিয়া আহমেদ জনকণ্ঠকে জানান, . . .
মন্দা ঠেকাতে শেয়ারবাজারে বড় বিনিয়োগকারীদের ফেরানোর চেষ্টা
পুঁজিবাজারে মন্দা দূর হচ্ছে না
রাজু আহমেদ ॥ পুঁজিবাজারে মন্দা পরিস্থিতি কাটাতে 'জুয়াড়ি' বা 'গেম্বলার' হিসেবে পরিচিত বড় বিনিয়োগকারীদের ফিরিয়ে আনার চেষ্টা চলছে। বাজারসংশিস্নষ্ট একাধিক পৰ থেকে এসব বিনিয়োগকারীকে লেনদেনে সক্রিয় করার উদ্যোগ নেয়া হয়েছে। গত দু' বছরে আর্থিক লেনদেনের দিক থেকে শীর্ষ অবস্থানে থাকা কয়েক জনের সঙ্গে বাজারে গতিশীলতা ফেরাতে সক্রিয় ব্যক্তিরা ইতোমধ্যেই একাধিকবার বৈঠক করেছেন বলে একাধিক সূত্রে জানা গেছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মন্দা কাটাতে এসইসি, বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট বিভিন্ন পৰ . . .
এ বছরই দেশের সব জেলা হচ্ছে ই-জেলা
৩১ জেলায় ইতোমধ্যে ই-কার্যক্রম চালু, ঘরে বসেই মিলছে ইন্টারনেট সেবা
মহিউদ্দিন আহমেদ ॥ চলতি বছরের মধ্যে দেশের সব জেলাই হবে ই-জেলা। জেলা প্রশাসনের সকল সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে এ উদ্যোগ নেয়া হয়েছে। ইতোমধ্যে দেশের ৩১ জেলায় ই-কার্যক্রম শুরু হয়েছে। এর ফলে জনগণ মোবাইল অথবা ইন্টারনেটের মাধ্যমে ঘরে বসে পাচ্ছে ২শ'র অধিক সরকারী সেবা। এতে ২০ দিনের কাজ শেষ করা যাচ্ছে মাত্র দু' দিনে। এছাড়া সকল কাজ কম্পিউটারের মাধ্যমে সম্পাদন হওয়ায় ঘুষ লেনদেন পুরোপুরি বন্ধ হয়ে গেছে। ক্ষমতাসীন দলের নির্বাচনী ইশতেহার হিসেবে দেশকে ডিজিটাল করার লক্ষ্যে ২০০৯ সালে যশোর জেলায় পাইলট . . .
উৎসব শেষে দুর্গা প্রতিমা বিসর্জন, সম্প্রীতির আহ্বান
সাতক্ষীরায় দু'বাংলার মিলনমেলা
জনকণ্ঠ ডেস্ক ॥ প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে বৃহস্পতিবার হিন্দু ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গোৎসব শেষ হয়েছে। আর এ বিসর্জন উপলৰে চট্টগ্রাম-কক্সবাজার সমুদ্র সৈকত, সাতক্ষীরার ইছামতি নদীসহ বিভিন্ন স্থান পরিণত হয় মানুষের মিলন মেলায়। আর এ মেলা থেকে উচ্চারিত হয় শান্তি আর সম্প্রীতির গান। প্রতিমা বিসর্জনকে কেন্দ্র করে চট্টগ্রামের পতেঙ্গা সমুদ্র সৈকত পরিণত হয় লাখো মানুষের মিলন মেলায়। বৃষ্টি উপেক্ষা করে মাতামুহুরী নদীতে প্রতিমা বিসর্জন দেখতে সমবেত হয় হাজার হাজার নারী-পুরম্নষ-শিশু, বৃদ্ধ এবং বৃদ্ধা। এদিন লাখো মানুষের . . .
সাহিত্যে নোবেল পেলেন সুইডিশ কবি থোমাস ট্রান্সট্রোমার
দেলওয়ার হোসেন, সুইডেন থেকে ॥ দীর্ঘকাল অধীর প্রতীক্ষা ও জোর দাবি উচ্চারিত হবার পর ২০১১ সালের নোবেল সাহিত্য পুরস্কার জিতে নিয়ে সুইডিশ প্রথিতযশা কবি থোমাস ট্রান্সট্রোমার গোটা সুইডিশ জাতিকে ভাসালেন অপার আনন্দের বন্যায়। সুইডিশরা দীর্ঘ দুই যুগের বেশি সময় ধরে থোমাসের ঘাড়ে নোবেলের শিকে ছেঁড়ার জন্য প্রতীক্ষায় থেকে এতদিন প্রতিবছরই হোঁচট খেয়ে আসছিল। শেষমেশ ৮০ বছর বয়সে তাঁর ভাগ্যে জুটল নোবেলের সোনার হরিণ। দীর্ঘকাল ধরে এরকম একজন ইপ্সিত প্রার্থীর নোবেল বিজয়ে গোটা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে তাঁকে সবাই জানিয়েছে . . .
কঠোর নিরাপত্তার কারণে পুজোয় অপ্রীতিকর ঘটনা ঘটেনি
স্টাফ রিপোর্টার ॥ কঠোর নিরাপত্তা বলয়ের মধ্যে শান্তিপূর্ণভাবে শেষ হলো সর্বজনীন শারদীয় দুর্গোৎসব। নিরাপত্তার কারণে সারাদেশের চিহ্নিত শতাধিক ঝুঁকিপূর্ণ পুজোম-পেও কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। পূজোকে কেন্দ্র করে কোন চাঁদাবাজির অভিযোগও পাওয়া যায়নি। যে কোন ধরনের অরাজক পরিস্থিতি এড়াতে সারাদেশে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছিল। মোতায়েন করা হয়েছিল অতিরিক্ত পুলিশ, র্যাব গোয়েন্দা। বিশেষ করে রাজধানী ঢাকাসহ বিভাগীয় শহরগুলো ছিল কঠোর নিরাপত্তা বলয়ের মধ্যে। ঢাকা মেট্রোপলিটন পুলিশ, র্যাব ও গোয়েন্দা সংস্থাগুলোর তরফ . . .
জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারির সিলেট বাসার মালপত্র ক্রোক
স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ ঢাকার পল্টনে মিছিল-সমাবেশকালে পুলিশের ওপর হামলা ও গাড়ি পোড়ানোর মামলায় বাংলাদেশ জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমানের বাসার মালামাল ক্রোক করেছে পুলিশ। বৃহস্পতিবার বিকেলে সিলেট মেট্রোপলিটন শাহপরান থানা পুলিশ অভিযান চালিয়ে মালামাল ক্রোক করে। পুলিশ ডাঃ শফিকের নগরীর শিবগঞ্জ সবুজবাগের ৭নং বাসা থেকে একটি খাট, সোফাসেট, টেবিল, চেয়ার, ফ্যান, দেওয়াল ঘড়ি, বাসন ও শোকেস বের করে নিয়ে যায়। এ সময় পুলিশ ডা. শফিককে বাসায় খুঁজে পায়নি। বাসায় অবস্থানরতদের আদালতের . . .
জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবের শিকার বাংলাদেশ ॥ রুশনারা আলী
হাওড়াঞ্চল পরিদর্শন
নিজস্ব সংবাদদাতা, কিশোরগঞ্জ, ৬ অক্টোবর ॥ বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ পার্লামেন্টের সদস্য রুশনারা আলী বলেছেন, পরিবেশ বিপর্যয়ের জন্য উন্নত দেশগুলো দায়ী। আর জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবের শিকার হয় বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলো। ধনী দেশগুলোর বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির ফলে পানির উচ্চতা বেড়ে যাওয়ায় হাওড়ের মানুষ এ বিপর্যয়ের শিকার হচ্ছে। বৃহস্পতিবার দুপুরে তিনি জেলার হাওড় উপজেলা ইটনার ধনপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামে প্রাকৃতিক বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত এবং ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে বেসরকারী সংস্থা কেয়ারের . . .
জলাতঙ্কের গুজবে তানোরে তোলপাড়
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহীর তানোর উপজেলার মুণ্ডুমালা পৌর এলাকায় পাগলা কুকুরে কামড়ানো একটি গরুর মাংস খেয়ে অন্তত ২০ জন জলাতঙ্ক রোগে আক্রান্তের গুজবে ওই গরম্নর মাংস খাওয়া অনেকের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ১৫ দিন আগে ওই গরুর মাংস খাওয়ার পর বৃহস্পতিবার কয়েকজনের প্রস্রাবের সঙ্গে জীবাণু বেরিয়ে এসেছে এমন গুজবে তোলপাড় শুরু হয়েছে। এ ঘটনার শিকার দুজনকে পরীক্ষা করার জন্য রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। জানা গেছে, উপজেলার হাপানিয়া গ্রামের রেজাউল করিম নামের এক ব্যক্তির গরম্নকে ২০ দিন আগে . . .
৪০ বছর উপেক্ষিত
স্বাধীনতা যুদ্ধের ৪০ বছর পরেও প্রকৃত মুক্তিযোদ্ধা হয়ে আজও মুক্তিযোদ্ধার তালিকায় নাম অন্তর্ভুক্ত হয়নি রণাঙ্গন কাঁপানো মুক্তিযোদ্ধা সোহরাব হোসেনের। তালিকায় নাম অন্তর্ভুক্তির জন্য তিনি প্রয়োজনীয় কাগজপত্রসহ সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডারের কাছে আবেদন করেছিলেন। কিন্তু সাবেক কমান্ডারের দাবিকৃত মোটা অঙ্কের টাকা উৎকোচ না দেয়ায় তার নাম মুক্তিযোদ্ধার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়নি। বরিশালের গৌরনদী উপজেলার গেরাকুল গ্রামের মৃত আব্দুল মজিদ বেপারীর পুত্র সোহরাব হোসেন (৫৬) বলেন, দেশে যুদ্ধ শুরু হওয়ার পর পরই . . .