মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ৩ অক্টোবর ২০১১, ১৮ আশ্বিন ১৪১৮
প্রশাসন শীর্ষে নতুন মুখ
বড় রদবদল
তপন বিশ্বাস ॥ সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে নতুন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররফ হোসেন ভুঁইয়া এবং মুখ্যসচিব হিসেবে শেখ মোঃ ওয়াহিদ-উজ-জামানকে নিয়োগ দিয়েছে সরকার। একই সঙ্গে রদবদল করা হয়েছে জনপ্রশাসন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ সাত সচিব পদে। রবিবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়। আদেশ জারির পর সন্ধ্যায় নতুন মন্ত্রিপরিষদ সচিব মন্ত্রিপরিষদ বিভাগ পরিদর্শন করেন। সোমবার মন্ত্রিসভা বৈঠক সম্পর্কে প্রস্তুতিও তিনি সরেজমিনে পর্যবেক্ষণ করেন। পরে তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে তাঁর . . .
অস্থির করছে বাজার ॥ রাজনীতিতে ব্যবসায়ীদের আধিক্য
শাহ্ আলম খান ॥ ব্যবসায় রাজনীতি ঢুকে পড়েছে। ব্যবসায়ীদের অধিকসংখ্যক প্রবেশ ঘটছে রাজনীতিতে। অন্যদিকে ব্যবসাকেও সাদরে টেনে আনা হচ্ছে রাজনীতির মাঠে। এতে কতটা পরিশুদ্ধ হয়েছে রাজনীতি_ এ নিয়ে যথেষ্ট সংশয় রয়েছে বিশেষজ্ঞদের। তবে রাজনীতির ছত্রছায়ায় সুবিধাভোগীদের ব্যবসার অবাধ প্রসার ঘটেছে প্রত্যাশিত হারেই। এদিকে ব্যবসায়ীদের রাজনীতিতে অন্তর্ভুক্তির হার যত বাড়ছে ততই অস্থিতিশীল হয়ে উঠেছে বাজার। পণ্যবাজার, পুঁজিবাজার, শিল্পকারখানা, আবাসন ও পরিবহন সব খাতই এই ব্যবসায়ী-রাজনীতিকদের দখলে। জনশক্তি রফতানি এবং ঠিকাদারি . . .
প্রতিক্রিয়া দিতে মানা ॥ মুখ খোলেননি বিএনপি নেতারা
তত্ত্বাবধায়ক ছাড়াই নির্বাচন সংক্রান্ত প্রধানমন্ত্রীর বক্তব্য
স্টাফ রিপোর্টার ॥ 'তত্ত্বাবধায়ক ছাড়াই নির্বাচন হবে এবং বিরোধী দলকে সেই নির্বাচনে আসতেই হবে- প্রধানমন্ত্রীর এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় মুখ খুলছেন না বিএনপির সিনিয়র নেতারা। শনিবার প্রধানমন্ত্রীর বক্তব্যের পর বিএনপির কয়েকজন সিনিয়র নেতা গণমাধ্যমে তাৎক্ষণিক প্রতিক্রিয়া ব্যক্ত করলেও রবিবার তারা মুখ খুলতে রাজি হননি। দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন এবং ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা জনকণ্ঠকে বলেছেন, প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রেৰিতে বিএনপির পৰে প্রতিক্রিয়া দেবেন দলের ভারপ্রাপ্ত মহাসচিব . . .
উৎসবের আমেজে মনোনয়নপত্র দাখিল
নারায়ণগঞ্জ সিটি নির্বাচন
রুমন রেজা, নারায়ণগঞ্জ ॥ রবিবার নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিনে ছিল উৎসবের আমেজ। আনন্দমুখর ও সুশৃঙ্খল পরিবেশে শহরের জিয়া হলে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র জমা দেন। মেয়র পদে ৮ জন, সাধারণ কাউন্সিলর পদে ২৭৮ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলার পদে ৫৬ জন প্রার্থী হয়েছেন। আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য শামীম ওসমান, বিলুপ্ত নারায়ণগঞ্জ পৌরসভার মেয়র সদ্য সাবেক মেয়র ডা. সেলিনা হায়াত আইভী ও সাবেক সংসদ সদস্য কমিটির আহ্বায়ক এসএম আকরাম_ তিনজনই জমা দিয়েছেন মনোনয়নপত্র। বিএনপির . . .
আওয়ামী লীগের কমিটি পুনর্গঠন শুরু
বিশেষ প্রতিনিধি ॥ এ সপ্তাহ থেকেই শুরু হচ্ছে আওয়ামী লীগের টানা নয় মাসব্যাপী সাংগঠনিক কর্মযজ্ঞ। আগামী ৯ মাসের মধ্যেই সারাদেশের ওয়ার্ড থেকে শুরু করে উপজেলা, জেলা, মহানগর কমিটি কাউন্সিলের মাধ্যমে পুনর্গঠনের পর আগামী বছরের জুন মাসে নির্ধারিত সময়েই দলটির কেন্দ্রীয় ত্রি-বার্ষিক সম্মেলন করার সিদ্ধান্ত হয়েছে ক্ষমতাসীন দলটির নীতিনির্ধারক পর্যায়ে। আগামী দু'একদিনের মধ্যেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার চূড়ান্ত অনুমোদন নিয়ে কেন্দ্রীয় নেতারা কোমর বেঁধে মাঠে নামবেন। নিষ্ক্রিয় হয়ে পড়া সারাদেশের কমিটিগুলো পুনর্গঠনের . . .
চেয়ারপার্সন থাকার অধিকার হারিয়েছেন খালেদা জিয়া ॥ মেজর আখতার
স্টাফ রিপোর্টার ॥ যুদ্ধাপরাধীদের পৰে অবস্থান নিয়ে খালেদা জিয়া বিএনপির চেয়ারপার্সন থাকার অধিকার হারিয়েছেন বলে মন্তব্য করেছেন দলটির সাবেক সাংসদ মেজর (অব) মোঃ আখতারুজ্জামান। ২৭ সেপ্টেম্বর দলীয় কার্যালয়ের সামনে আয়োজিত সমাবেশে জেলে আটক যুদ্ধাপরাধীদের মুক্তি চেয়ে খালেদা জিয়ার বক্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়ে মেজর আখতার বলেছেন, খালেদা জিয়া এই বক্তব্য দিয়ে সরাসরি দলের ঘোষণাপত্রের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। তাঁর অবস্থান ঘোষণাপত্রের চরম অবমাননা ও লঙ্ঘন। দলের কোন ফেরামে এমনকি স্থায়ী কমিটিতে কোন আলোচনা না করেই . . .
এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশ
স্টাফ রিপোর্টার ॥ এমবিবিএস ও বিডিএস কোর্সে ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে রবিবার। প্রাথমিকভাবে ৩ হাজার ৪০ জনকে ভর্তির জন্য নির্বাচিত করা হয়েছে। ২১টি সরকারী মেডিক্যাল কলেজ, ১টি ডেন্টাল কলেজ ও ৩টি মেডিক্যাল কলেজের ডেন্টাল ইউনিটে ভর্তির সুযোগ পাবে। ভর্তির শেষ দিন ৩১ অক্টোবর। ফল ও ভর্তি সংক্রানত্ম যাবতীয় তথ্য সংশিস্নষ্ট মেডিক্যাল, ডেন্টাল কলেজ ও ওয়েবসাইট থেকে জানা যাবে। বেসরকারী মেডিক্যাল ডেন্টাল কলেজে ভর্তি বিষয়ে পরবর্তীতে বিজ্ঞপ্তি দেয়া হবে। স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিৰা ও স্বাস্থ্য . . .
শামীম ওসমান আইভীর সঙ্গে গণভবনে প্রধানমন্ত্রীর পৃথক বৈঠক
বিশেষ প্রতিনিধি ॥ নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নির্বাচনে দলের দুই মনোনয়ন প্রত্যাশী শামীম ওসমান এবং সেলিনা হায়াত আইভীকে ঢাকায় তলব করে তাঁদের সঙ্গে আলাদাভাবে দীর্ঘ বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সমঝোতার মাধ্যমে দলের একক প্রার্থী নিশ্চিত করতেই রবিবার রাতে ওই দুই প্রার্থীকে গণভবনে ডেকে পাঠান প্রধানমন্ত্রী। দুজনের সঙ্গে আলোচনা করলেও দলীয় প্রার্থিতা নিয়ে প্রধানমন্ত্রী চূড়ান্ত কোন সিদ্ধান্ত জানাননি। তবে দলের সমর্থিত প্রার্থীর পক্ষে ঐক্যবদ্ধভাবে নির্বাচনী কর্মকা- চালানোর জন্য দুই প্রার্থীকেই নির্দেশ . . .
প্রধানমন্ত্রীর সঙ্গে এরশাদের ঘণ্টাব্যাপী বৈঠক
স্টাফ রিপোর্টার ॥ প্রধানমন্ত্রীর সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠক করেছেন মহাজোটের অন্যতম শরিক ও জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদ। গণভবনে রবিবার সন্ধ্যা ৭টা থেকে শুরু হওয়া বৈঠক শেষ হয় সাড়ে ৮টায়। বৈঠকের শুরুতে এরশাদ সংসদ ভবনের ভেতর দিয়ে মেট্রো রেলের অনুমোদন দেয়ায় তাঁর আপত্তির কথা তুলে ধরেন। এবং পুরনো বিমানবন্দর দিয়ে রেললাইন স্থাপনের অনুরোধ জানান। বৈঠকে উপস্থিত ছিলেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন বাবলু। জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এরশাদকে বলেন, নতুন নকশা অনুযায়ী মেট্রো রেল স্থাপনে সংসদ ভবনের . . .
প্রধানমন্ত্রীর নির্দেশে আয়কর রিটার্ন জমা দেয়ার সময় বাড়ল ১৬ অক্টোবর পর্যন্ত
অর্থনৈতিক রিপোর্টার ॥ ব্যক্তি শ্রেণীর করদাতাদের আয়কর বিবরণী জমাদানের সময় বাড়ানো হবে না মর্মে বার বার হুঁশিয়ারি দেয়া হলেও অনড় অবস্থান থেকে সরে এসেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। শেষ পর্যন্ত রিটার্ন জমা দেয়ার সময় দুই সপ্তাহ বাড়িয়ে আগামী ১৬ অক্টোবর পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। এর ফলে যারা এখনও ৩০ সেপ্টেম্বরের মধ্যে আয়কর প্রদান করতে পারেননি তাঁরা কোন রকম আবেদন ছাড়াই ১৬ অক্টোবরের মধ্যে রিটার্ন দিতে পারবেন। রবিবার রাতে জাতীয় রাজস্ব বোর্ড সূত্র এ খবর নিশ্চিত করেছে। এ বিষয়ে এনবিআর সদস্য (আয়কর নীতি) সৈয়দ . . .
রব্বানির হত্যাকারী একজন পাকিস্তানী
আফগান প্রেসিডেন্টের বিবৃতি
জনকণ্ঠ ডেস্ক ॥ আফগানিস্তান সরকার জানিয়েছে, সাবেক আফগান প্রেসিডেন্ট ও শান্তি আলোচক বোরহানউদ্দিন রব্বানির হত্যাকারী একজন পাকিস্তানী। তদন্তকারীদের উদ্ধৃতি দিয়ে আফগানিস্তানের প্রেসিডেন্টের এক বিবৃতিতে রবিবার এ কথা জানানো হয়েছে। বিবৃতিতে বলা হয়, রব্বানি হত্যা মামলার সাক্ষ্য প্রমাণে দেখা গেছে, এ হত্যার ষড়যন্ত্র হয়েছে পাকিস্তানের কোয়েটায়। এর আগে শনিবার আফগানিসত্মানের স্বরাষ্ট্রমন্ত্রী বিসমিলস্নাহ মোহাম্মদী বলেন, রব্বানি হত্যাকাণ্ডে পাকিস্তান জড়িত এতে কোন সন্দেহ নেই। খবর এএফপি ও বিবিসি অনলাইনের। আফগান সরকারের . . .
অকুতোভয় বাণী দত্ত
তখন তাঁর বয়স ১৬। উদ্দীপ্ত চেতনা নিয়ে বঙ্গবন্ধুর ৭ মার্চের রক্তঝরা ঐতিহাসিক ভাষণে উদ্বুদ্ধ হয়ে পিরোজপুরের কলাপাড়া শহরের পুরনো হাসপাতাল মাঠে ১৯৭১ সালের ১৩ মার্চ প্রথমে পাকিস্তানী পতাকায় আগুন লাগিয়ে পুড়িয়ে দিয়ে কলাপাড়ার স্বাধীনতাবিরোধী রাজাকার আলবদর বাহিনীর রোষাণলে পড়েছিলেন, যার চরম মূল্য দিতে হয়েছে তার পিতা বিনোদ দত্তকে। নীলগঞ্জ ইউনিয়নের পাখিমারা থেকে ধরে এনে বিনোদ দত্তের হাত বেঁধে গুলি করে লাশ নদীতে ফেলে দেয়া হয়। '৭১ সালের ২ জুন রাতে হানাদার বাহিনীর স্থানীয় দোসরদের সহায়তায় প্রফুলস্ন মনো ভৌমিক . . .