মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৭ অক্টোবর ২০১১, ১২ কার্তিক ১৪১৮
হাওয়ায় খরচ ১১৯ কোটি ॥ কেমন চলছে একটি বাড়ি একটি খামার প্রকল্প
০ বিএনপি ক্ষমতায় এলে চাকরিতে অসুবিধা হবে তাই সাত মাস কোন কাগজে স্বাক্ষর করেননি প্রকল্প পরিচালক
০ তালিকায় ঠাঁই পেয়েছে চেয়ারম্যানের পুত্র ও পুত্রবধূর নাম
০ ২০ হাজার টাকার গরুর বদলে দেয়া হয়েছে ৮ থেকে ১০ হাজার টাকার গরু
রশিদ মামুন ॥ 'একটি বাড়ি একটি খামার' প্রকল্পে হাওয়ার ওপর খরচ হয়ে গেছে ১১৯ কোটি টাকা। বিক্ষিপ্তভাবে ঢেউটিন, গরু, সবজি বীজ এবং মুরগির বাচ্চা দেয়া হয়েছে। অথচ দেশের কোথাও একটি বাড়ি একটি সফল খামার হয়ে ওঠার উদাহরণ খুঁজে পাওয়া যায়নি। প্রকল্পের উদ্দেশ্য কী_ রিলিফ ওয়ার্ক, না একটি বাড়িকে একটি খামারে পরিণত করা তা নিয়েই প্রশ্ন উঠেছে। জানা গেছে, নিজের স্বপ্ন বাস্তবায়নে কর্মকর্তা-কর্মচারীদের এমন অবহেলায় প্রধানমন্ত্রী নিজেও হতাশা প্রকাশ করেছেন। 'একটি বাড়ি একটি খামার দিন বদলের স্বপ্ন আমার' প্রধানমন্ত্রী . . .
যুদ্ধাপরাধীদের মতো খালেদাকেও শাস্তির মুখোমুখি করার দাবি
নিজামী-মুজাহিদ-সাকারা যুদ্ধাপরাধী নয় বক্তব্যের তীব্র নিন্দা সংসদে
সংসদ রিপোর্টার ॥ 'নিজামী-মুজাহিদ-সাকারা' যুদ্ধাপরাধী নয়_ বিরোধী দলের নেতা খালেদা জিয়ার এমন বক্তব্যে তীব্র নিন্দা জানিয়ে তার বিরুদ্ধে আদালত অবমাননা ও যুদ্ধাপরাধীদের মতো একই অপরাধে অপরাধী করে শাস্তির মুখোমুখি করার দাবি জানিয়েছেন মহাজোটের সংসদ সদস্যরা। বুধবার জাতীয় সংসদে পৌনে তিন ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত সাধারণ আলোচনায় অংশ নিয়ে মহাজোটের সংসদ সদস্যরা খালেদা জিয়ার উদ্দেশে বলেন, আপনি আজ অন্ধ হয়ে গেছেন। এ অন্ধত্বের কারণে জাতি আপনাকে আঁস্তাকুড়ে নিক্ষেপ করবে। এর আগে গত ২০ অক্টোবর জাসদের মইন উদ্দীন . . .
মেট্রোরেল রোকেয়া সরণির পশ্চিম পাশ দিয়ে স্থাপনের সিদ্ধান্ত
০ লুই কানের নকশার ক্ষতি হবে না
০ ক্রিসেন্ট লেকের নকশা ধ্বংস করে জিয়ার মাজারের নামে ব্রিজ নির্মাণের বিরোধিতা কেউ করেনি কেন?
০ পদ্মা সেতুর নির্মাণ কাজ শীঘ্রই, বিকল্প অর্থায়ন লাগবে না
০ সংসদে প্রধানমন্ত্রী
সংসদ রিপোর্টার ॥ প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা স্পষ্ট জানালেন, বিজয় সরণি নয়, রোকেয়া সরণির পাশ দিয়েই মেট্রোরেলপথ নির্মাণ করা হবে। যাঁরা মেট্রোরেলের গতিপথ নিয়ে বিভিন্ন টকশোতে সমালোচনার তুফান তুলছেন, তাঁদের বলব সাহস থাকলে মুখ ফুটে বলুন লুই কানের নকশা কে ধ্বংস করেছে? কিভাবে নকশা ক্ষতিগ্রস্ত করে ক্রিসেন্ট লেকের ওপর জিয়ার মাজার ও ব্রিজ নির্মাণ করা হয়েছে? তিনি দেশবাসীকে আশ্বস্ত করে বলেন, সাময়িক জটিলতা কাটিয়ে বহুল আলোচিত পদ্মা সেতু নির্মাণ কাজ শীঘ্রই শুরু হবে, এর জন্য বিকল্প অর্থায়নের কোন প্রয়োজন . . .
অনিশ্চয়তা কাটেনি, অর্থমন্ত্রীর বৈঠক আজ বিশ্বব্যাংকের সঙ্গে
পদ্মা সেতু
মিজান চৌধুরী ॥ পদ্মা সেতুর অর্থায়নে সৃষ্ট অনিশ্চয়তা এখনও কাটেনি। বিশ্বব্যাংক অর্থায়ন স্থগিতের পর এ অনিশ্চয়তা সৃষ্টি হয়। তবে ইতোমধ্যে মালয়েশিয়া সেতু নির্মাণে ১৯০ কোটি ডলার (দেশীয় মুদ্রায় ১৪ হাজার ৩১৬ কোটি টাকা) সহায়তার পরিকল্পনার কথা জানিয়েছেন। সম্প্রতি মালয়েশিয়া সরকারের বিশেষ দূত দাতো সেরি এস স্যামি ভেলু প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেন। ফিরে গিয়ে দেশটির একটি কোম্পানির সঙ্গে তিনি আলোচনার পর মঙ্গলবার এ বিনিয়োগের পরিমাণের কথা প্রকাশ করেছেন। এদিকে আজ বৃহস্পতিবার বিশ্বব্যাংকের এক্সিকিউটিভ ডিরেক্টর . . .
বাংলাদেশের জনসংখ্যা ১৫ কোটি ১৪ লাখ, '৫০-এর পর বাড়বে না
বিশ্ব জনসংখ্যা ৭শ' কোটি ॥ ইউএনএফপিএ প্রতিবেদন
অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০৫০ সালের পর থেকে বাংলাদেশের জনসংখ্যা আর বাড়বে না। বাংলাদেশে '৭০-এর দশকের জনসংখ্যা বৃদ্ধির উচ্চহার, বয়স কাঠামো (১০-১৪ বছর), জনসংখ্যার প্রাধান্য এবং একশ্রেণীর সক্ষম দম্পতির মধ্যে অপেক্ষাকৃত ধীরগতিতে প্রজনন হারের কারণে ২০৫০ সালের পর আর জনসংখ্যা বাড়বে না বলে মনে করছে ইউএনএফপিএ। তবে এ সময় বাংলাদেশের জনসংখ্যা দাঁড়াবে ২২ কোটি ৬০ লাখে। বুধবার রাজধানীর রূপসী বাংলা হোটেলে জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) বিশ্ব জনসংখ্যা রিপোর্ট-২০১১তে এসব তথ্য প্রকাশ করা হয়েছে। প্রতিবেদন উল্লেখ . . .
পরিবহন ধর্মঘটে নৈরাজ্য, যাত্রীদের দুর্ভোগ ভাংচুর
জনকণ্ঠ ডেস্ক ॥ মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় সাংবাদিক মিশুক মুনীরসহ ৫ জন নিহত হওয়ার ঘটনায় গ্রেফতার বাসচালকের মুক্তি ও চালকদের বিরুদ্ধে দ-বিধি ৩০২ ধারা প্রত্যাহারের দাবিতে দৰিণ_পশ্চিমাঞ্চলের ২১ জেলায় বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ডাকা ধর্মঘটের কারণে বুধবার যাত্রীসাধারণ সীমাহীন দুর্ভোগের মধ্যে পড়ে। লাঠিসোটা নিয়ে শ্রমিকরা বিভিন্ন স্থানে বাস চলাচলে বাধা এবং ভাংচুর করে এক ধরনের ভীতিকর পরিস্থিতি সৃষ্টি করে। শ্রমিকদের নৈরাজ্যের কারণে স্থলবন্দর বেনাপোলে আমদানি-রফতানি সম্পূর্ণরূপে বন্ধ থাকে। এর ফলে সরকারের . . .
খাদ্য মজুদে রেকর্ড_সাড়ে ১৫ লাখ মেট্রিক টন
স্টাফ রিপোর্টার ॥ দেশে বর্তমানে প্রায় সাড়ে ১৫ লাখ মেট্রিক টন খাদ্যশস্য মজুদ রয়েছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। বুধবার দুপুরে বিভিন্ন দাতাগোষ্ঠীর প্রতিনিধিদের সঙ্গে খাদ্য মন্ত্রণালয়ে 'বাংলাদেশে খাদ্য নিরাপত্তা বিনিয়োগ পরিকল্পনা' (কান্ট্রি ইনভেস্টমেন্ট পস্ন্যান-সিআইপি) শীর্ষক এক বৈঠক শেষে খাদ্যমন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান। খাদ্যমন্ত্রী বলেন, বর্তমানে যে পরিমাণ খাদ্যশস্য মজুদ রয়েছে তা দেশের ইতিহাসে সর্বোচ্চ। এ ছাড়া পাইপলাইনে যা আছে সব মিলিয়ে মজুদের পরিমাণ ২০ লাখ মেট্রিক . . .
স্পর্শকাতর মামলার আসামিরা সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত
শংকর কুমার দে ॥ আদালতে হাজিরা দেয়ার জন্য কারাগারের বাইরে আনার পর গোপনে সরকারের বিরম্নদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হচ্ছে স্পর্শকাতর মামলার আসামিরা। মানবতাবিরোধী অপরাধে লিপ্ত যুদ্ধাপরাধী, বিডিআর হত্যা মামলা, চট্টগ্রামের দশ ট্রাক অস্ত্র মামলার মতো স্পর্শকাতর মামলার আসামিদের আদালতে হাজিরা দিতে বাইরে আনার পর তারা নাশকতা, বিশৃঙ্খলা ও নৈরাজ্য সৃষ্টির উস্কানি দিচ্ছে। একের পর এক এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঘটার ব্যাপারে তদন্ত শুরু করেছে গোয়েন্দা সংস্থা। গোয়েন্দা সংস্থা সূত্রে এ খবর জানা গেছে। মানবতাবিরোধী অপরাধে আটক . . .