মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২১ অক্টোবর ২০১১, ৬ কার্তিক ১৪১৮
গাদ্দাফি নিহত
০ ইরাকের পুনরাবৃত্তি লিবিয়ায়
০ গর্ত থেকে টেনে বের করা হলো রক্তাক্ত লিবীয় নেতাকে
০ দেশজুড়ে উলস্নাস
০ লিবীয় নেতার সোনালি পিস্তল উদ্ধার
০ গর্ত থেকে গুলি না চালানোর অনুরোধ গাদ্দাফির
জনকণ্ঠ ডেস্ক ॥ ইরাকের তিকরিত শহরেরই যেন পুনরাবৃত্তি ঘটল লিবিয়ার সিরতে শহরে। ২০০৩ সালের ১৩ ডিসেম্বর মার্কিন বাহিনী ইরাকের তিকরিত শহরের নির্জন এলাকার একটি গর্ত থেকে টেনে বের করেছিল আরব বিশ্বের তৎকালীন বীর হিসেবে পরিচিত সাদ্দাম হোসেনকে। তিকরিত ছিল সাদ্দামের নিজ শহর। ঐ ঘটনার প্রায় আট বছর পর গাদ্দাফিকে তাঁরই জন্ম শহর সিরতের একটি গর্ত থেকে গুলিবিদ্ধ গুরুতর আহত অবস্থায় টেনে বের করা হলো। তবে পার্থক্য এতটুকুই, সাদ্দামকে টেনে বের করেছিল সরাসরি মার্কিন বাহিনীর সদস্যরা আর গাদ্দাফিকে টেনে বের করল মার্কিনীদের . . .
পদ্মা সেতু নিয়ে দুর্নীতির প্রমাণ পেলেই কঠোর ব্যবস্থা ॥ প্রেসনোট
অর্থনৈতিক রিপোর্টার ॥ স্বচ্ছতা, সততা ও দ্রম্নততার সঙ্গে পদ্মা সেতুর ভূমি অধিগ্রহণ, ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন করা হয়েছে। এই বিবেচনায় দরপত্র প্রক্রিয়া স্থগিত করার কোন যৌক্তিকতা নেই বলে বিশ্বব্যাঙ্ককে জানিয়েছে সরকার। বৃহস্পতিবার পদ্মা সেতু নিয়ে সরকারের প্রেসনোটে এ কথা বলা হয়েছে। সরকারের প্রেসনোটে আরও বলা হয় পদ্মা সেতু প্রকল্পের মূল নির্মাণ কাজের ঠিকাদারদের প্রাকযোগ্যতা মূল্যায়ন সম্পর্কে বিশ্বব্যাংকের অভিযোগ প্রমাণ পেলেই শক্ত পদক্ষেপ নেয়া হবে। দুর্নীতির অভিযোগের বিষয়ে দুদককে তদন্তের দায়িত্ব দেয়া হয়েছে। . . .
প্রয়োজনে বিকল্প অর্থায়ন ॥ প্রধানমন্ত্রী
সংসদ রিপোর্টার ॥ বর্তমান সরকারের আমলেই পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হবে। বিশ্বব্যাংক অর্থ না দিলে প্রয়োজনে বাজেট কমিয়ে বিকল্প উপায়ে যে কোন ভাবেই হোক পদ্মা সেতু নির্মিত হবেই। পদ্মা সেতুর দুর্নীতির সঙ্গে কারও জড়িত থাকার প্রমাণ পাওয়া গেলে তাঁর বিরুদ্ধে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেয়া হবে। বৃহস্পতিবার দুপুরে জাতীয় সংসদ ভবনে আওয়ামী লীগের সংসদীয় দলের ত্রয়োদশ বৈঠকে প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা এসব কথা বলেন বলে সূত্র জানিয়েছে। প্রধানমন্ত্রী কারও নাম প্রকাশ না করে বলেন, একজন নোবেল পুরস্কার বিজয়ী পদ্মা . . .
পদ্মা সেতুর অর্থায়নে আগ্রহী মালয়েশিয়া, নক্সা চেয়েছে
বিশেষ প্রতিনিধি ॥ অনিশ্চিত পদ্মা সেতু নির্মাণে এগিয়ে এসেছে মালয়েশিয়া। বিশ্বব্যাংকের অর্থায়ন স্থগিতে জটিলতায়পড়া পদ্মা সেতু নির্মাণে সহায়তার আগ্রহ দেখিয়েছে এ দেশটি। মালয়েশিয়া সরকারের বিশেষ দূত দাতো সেরি এস স্যামি ভেলু বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে এ ব্যাপারে আগ্রহ দেখান। তিনি পদ্মা সেতুর নকশাসহ বাস্তবায়ন পরিকল্পনা সরবরাহ করার জন্যও সরকারের প্রতি অনুরোধ জানিয়েছেন। প্রধানমন্ত্রীর প্রেসসচিব আবুল কালাম আজাদ সাংবাদিকদের বলেছেন, পদ্মা সেতু নির্মাণে সহজ শর্তে সহায়তা দেয়ার প্রাথমিক প্রস্তাব . . .
যুদ্ধাপরাধে খালেদা জিয়াকেও শাস্তির মুখোমুখি করার দাবি
সংসদে উত্তপ্ত আলোচনা
সংসদ রিপোর্টার ॥ 'নিজামী-মুজাহিদ-সাকারা' যুদ্ধাপরাধী নয়_ বিরোধী দলের নেতা খালেদা জিয়ার এমন বক্তব্যে বৃহস্পতিবার জাতীয় সংসদে তীব্র প্রতিবাদ ও ৰোভে ফেটে পড়েন মহাজোটের জ্যেষ্ঠ সংসদ সদস্যরা। প্রায় ঘণ্টাব্যাপী অনির্ধারিত বিতর্কে নিজামী-মুজাহিদদের মুক্তি দাবিকারী খালেদা জিয়াকে যুদ্ধাপরাধের দায়ে শাস্তির মুখোমুখি করার দাবি জানিয়ে তাঁরা বলেন, স্বাধীনতাবিরোধীদের সঙ্গে নিয়ে খালেদা জিয়া দেশকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দিতে চাইছেন। বিরোধী দলের নেতার এমন বক্তব্যে আদালত ও জাতীয় সংসদকে অবমাননার শামিল উল্লেখ . . .
লন্ডনে বাংলাদেশী পণ্য মেলার নামে চলছে প্রতারণা
বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ
শফিকুল ইসলাম জীবন, লন্ডন থেকে ॥ লন্ডনে বাংলাদেশী পণ্যের মেলার নামে চলে প্রতারণা। সুযোগ সন্ধানী একটি চক্র লন্ডনে মেলা করার নাম করে হাতিয়ে নিচ্ছে বিপুল অর্থ। গত দশ বছরে লন্ডনে মেলা হয়েছে কয়েক ডজন। ওই সব মেলায় বাংলাদেশ থেকে যারা অংশগ্রহণ করেছেন, তাঁরা দ্বিতীয়বার আর লন্ডনে স্টল নিয়ে আসার কথা মুখেও আনেননি তিক্ত অভিজ্ঞতার কারণে। সর্বশেষ গত ১৯ অক্টোবর পূর্ব লন্ডন কমার্শিয়াল রোডের ট্রক্স িহলে অনুষ্ঠিত হয়ে গেল তথাকথিত আরও একটি বাংলাদেশী বস্ত্রের মেলা। এতে বাংলাদেশ থেকে আসেন ছয়জন পোশাক ব্যবসায়ী। মূলত সবাই . . .
উত্তাল গণজাগরণে শাসক দল আতঙ্কিত ॥ খালেদা জিয়া
চাঁপাই অভিমুখে রোডমার্চ সফল হওয়ায় দেশবাসীকে অভিনন্দন
স্টাফ রিপোর্টার ॥ ঢাকা থেকে চাঁপাইনবাবগঞ্জ অভিমুখে রোডমার্চ সফল হওয়ায় বিএনপির সর্বস্তরের নেতাকর্মীসহ দেশবাসীকে অভিনন্দন জানিয়েছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। বৃহস্পতিবার এক বিবৃতিতে তিনি বলেন, পুলিশ, র্যাবসহ আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী এবং স্থানীয় প্রশাসনের যেসব সদস্য সরকারের অন্যায় নির্দেশ উপেক্ষা করে জনগণের এই কর্মসূচীকে শান্তিপূর্ণভাবে সফল করতে নিরপেক্ষভাবে কর্তব্য পালন করেছেন, আমি তাদেরও ধন্যবাদ দিচ্ছি। তিনি বলেন, রোডমার্চ কর্মসূচীর বিপুল সাফল্য এবং এর মাধ্যমে উত্তাল গণজাগরণের বহিপর্্রকাশ দেখে . . .