মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২ অক্টোবর ২০১১, ১৭ আশ্বিন ১৪১৮
তত্ত্বাবধায়ক ছাড়াই নির্বাচন ॥ হবে হবে হবে
0 সংবাদ সম্মেলনে শেখ হাসিনা
0 খালেদা জিয়াও নির্বাচনে আসবেন
0 কোন দলকে নিষিদ্ধ করার পরিকল্পনা নেই
0 সবার সঙ্গে আলোচনা করে নির্বাচন কমিশন
0 Rab, পুলিশের ট্রেনিং বন্ধ করে খালেদা জিয়া কি দেশকে জঙ্গীর কাছে জিম্মি করতে চান
বিশেষ প্রতিনিধি ॥ তত্ত্বাবধায়ক সরকার ছাড়াই আগামীতে অবাধ ও নিরপেৰ নির্বাচন হবে বলে দৃঢ়তার সঙ্গে জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বললেন, রাজনীতি করলে আর গণতন্ত্রে বিশ্বাসী হলে বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়াকে সে নির্বাচনে আসতেই হবে। সেই নির্বাচনের প্রস্তুতি গ্রহণের জন্য বিরোধী দলের প্রতি আহ্বান জানানোর পাশাপাশি প্রধানমন্ত্রী বিরোধী দলসহ সকলের সঙ্গে আলোচনার মাধ্যমে স্বাধীন ও শক্তিশালী নির্বাচন কমিশন পুনর্গঠনের ব্যাপারে একমত পোষণ করেন। শনিবার দুপুরে গণভবনে জনাকীর্ণ সংবাদ সম্মেলনে তত্ত্বাবধায়ক সরকার . . .
নাসিম ওসমানকে ইসির চিঠি, মনোনয়নপত্র দাখিল আজ শেষ
না'গঞ্জ সিটি নির্বাচন
রুমন রেজা, নারায়ণগঞ্জ ॥ শেষ পর্যন্ত সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শামীম ওসমানই আওয়ামী লীগের সমর্থন পাচ্ছেন_এই দাবি তার সমর্থকদের। এই নিয়ে শনিবার শামীম ওসমান সমর্থকরা উল্লসিত ছিল দিনভর। আজ রবিবার মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত শহরের চাষাঢ়া জিয়া হলে প্রার্থীদের মনোনয়নপত্র গ্রহণ করা হবে। শনিবার মেয়র ও কাউন্সিলার প্রার্থিরা দিনভর ব্যস্ত ছিল মনোনয়নপত্র পূরণে। রিটার্নিং অফিসার শনিবার নারায়ণগঞ্জ-৫(শহর-বন্দর) আসনের সংসদ সদস্য ও মেয়র পদে সম্ভাব্য প্রার্থী . . .
র্যাব পুলিশ পরিচয়ে অপহরণ, গুপ্ত হত্যায় আতঙ্ক
আইনশৃঙ্খলা বাহিনী বলছে সবই সন্ত্রাসী ও দুর্বৃত্ত দলের কাজ
শংকর কুমার দে ॥ সাদা পোশাকে র্যাব, ডিবি পুলিশ, আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে অপহরণ, গুপ্তহত্যা, নিখোঁজের ঘটনায় আতঙ্ক সৃষ্টি হয়েছে। গত দুই বছরে সারাদেশে এ ধরনের ঘটনা ঘটেছে প্রায় অর্ধশত। র্যাব, ডিবি পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনী এসব অভিযোগ অস্বীকার করে বলেছে সন্ত্রাসী ও দুর্বৃত্ত দলের এ ধরনের কর্মকাণ্ডে তাদের ভাবমূর্তি ৰুন্ন হচ্ছে। মানবাধিকার সংগঠন ও স্বেচ্ছাসেবী সংগঠনগুলো এসব অপরাধী কর্মকাণ্ডে উদ্বেগ প্রকাশ করেছে। সর্বশেষ গত ২২ সেপ্টেম্বর নিখোঁজ হয়েছেন রাজধানীর যাত্রাবাড়ী থানাধীন মীরহাজিরবাগ এলাকার কাজী আতাউর . . .
ধান দিয়ে নির্মিত হয়েছে প্রতিমা, কাঠামোয় খড় আর মাটি
রাজধানীতে ব্যতিক্রমী সৌন্দর্যের এ মণ্ডপ এবারও সেরা হওয়ার দৌড়ে এগিয়ে
রাজন ভট্টাচার্য ॥ কোন আধুনিক প্রযুক্তি নয়, ধান দিয়ে নির্মাণ করা হয়েছে প্রতিমা। কাঠামো নির্মাণে ব্যবহার করা হয়েছে খড় আর মাটি। শুধু মাটি দিয়েই তৈরি দেবী দুর্গাসহ অন্য দেবতাদের কাপড়ের ভাঁজ। এর ওপর আঠা দিয়ে গায়ে লাগানো হয়েছে ধান! তাও এক দুই মণ নয়, পুরো চার মণ ধানের ব্যবহার হয়েছে এবারের দুর্গা প্রতিমা নির্মাণে। অর্থাৎ সাজসজ্জার ৰেত্রে প্রতিমার গায়ে বাহারি কোন কিছুই নেই। তবে এই আয়োজনের আলোকসজ্জাতেই দেবী দুর্গা ছড়াবেন তার মায়াবী রূপ। স্বর্ণালি রংয়ে উজ্জ্বল হয়ে উঠবে সবকিছু। মাগুরার প্রতিমা শিল্পী অসিত বৈদ্য . . .
পুজোম-পে আগুন প্রতিমা ভাংচুর, জামায়াত নেতাসহ গ্রেফতার ১০
জনকণ্ঠ ডেস্ক ॥ পুজোম-পে অগি্নসংযোগ ও ভাংচুর এবং নাশকতামূলক কর্মকাণ্ডের অভিযোগে দেশের বিভিন্ন স্থান থেকে জামায়াত নেতাসহ ছাত্রশিবির ও হিযবুত তাওহীদের ১০ সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ ও র্যাব। শুক্রবার শনিবার রাতে তাদের গ্রেফতার করা হয়। স্টাফ রিপোর্টার রাজশাহী থেকে জানান, চারঘাট উপজেলা সদরের একটি পুজোমণ্ডপে অগি্নসংযোগের ঘটনায় জামায়াত শিবির ও হিযবুত তাওহীদের চার সদস্যকে গ্রেফতার করা হয়েছে। শনিবার দুপুরে রাজশাহী র্যাবের রেলওয়ে কলোনি ক্যাম্পের সদস্যরা উপজেলা সদরের বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেফতার করে। গ্রেফতারকৃতরা . . .
আজ ষষ্ঠী, দেবীর বোধন ॥ শুরু হলো শারদীয় দুর্গোৎসব
স্টাফ রিপোর্টার ॥ আজ ষষ্ঠী। দেবীর বোধন। এর মধ্য দিয়েই পাঁচ দিনব্যাপী শারদীয় দুর্গোৎসবের শুরু। সোমবার মহাসপ্তমীতে দেবীদুর্গার প্রাণ প্রতিষ্ঠার মধ্য দিয়ে শুরু হবে সর্বজনীন এ উৎসবের মূল আনুষ্ঠানিকতা। বাঙালী হিন্দুদের প্রধান এ উৎসবকে ঘিরে সারাদেশে এখন উৎসবমুখর পরিবেশ। সাজ সাজ রব। এবার সারাদেশে ২৮ হাজার মণ্ডপে দুর্গাপুজোর আয়োজন করা হয়েছে। রাজধানীতে পুজো হচ্ছে ১৯৯ মণ্ডপে। এদিকে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বুয়েটের দুর্গাপুজোর অনুষ্ঠানে মৌলবাদীদের হুমকির অভিযোগ পাওয়া গেছে। সারাদেশে দুর্গাপুজোয় কোথাও . . .
মাদ্রাসার পরিচালনা পরিষদের ৯২ ভাগ সদস্যই রাজনীতির সঙ্গে জড়িত
স্টাফ রিপোর্টার ॥ দেশের মাদ্রাসা পরিচালনা পরিষদের সঙ্গে যাঁরা আছেন তাঁদের ৯২ ভাগই রাজনীতির সঙ্গে সংশিস্নষ্ট। এদের ২৯ ভাগ সদস্যই সংশিস্নষ্ট জামায়াতের রাজনীতির সঙ্গে। মাদ্রাসার ৪০ ভাগ শিৰক এবং পরিচালনা পরিষদের ৬৫ ভাগ সদস্য তাদের নিজেদের সন্তানদের মাদ্রাসায় পড়ান না। স্বাধীনতাত্তোর তিন দশকে দেশে সামরিক স্বৈরশাসকদের আমলে মূলধারার শিৰা প্রতিষ্ঠানের তুলনায় মাদ্রাসা শিক্ষাকে বেশি গুরুত্ব দেয়া হয়েছে। মোট মাদ্রাসার ৮৭ শতাংশ মাদ্রাসাই গ্রামে অবস্থিত। গড়ে প্রতি তিনজন শিক্ষার্থীর একজন পড়ে মাদ্রাসায়। এই শিৰায় . . .