মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৭ অক্টোবর ২০১১, ২ কার্তিক ১৪১৮
বিপর্যয় আনবে ॥ জাল টাকা
০ উন্নত দেশের মতো প্রযুক্তি ও মানসম্পন্ন কাগজ ব্যবহার করে নোট তৈরি করতে হবে
০ নোট ছাপাতে কঠোর নিরাপত্তা নিশ্চিত করা না গেলে ব্যাঙের ছাতার মতো কারখানা গজাবে
গাফফার খান চৌধুরী/আতিকুর রহমান ॥ জাল নোট দেশের অর্থনীতিতে ভয়াবহ বিপর্যয় ডেকে আনবে। উন্নত দেশ তথা যুক্তরাষ্ট্র, ইউরোপ, জাপান ও সিঙ্গাপুরে যে প্রযুক্তি ও মানসম্পন্ন কাগজ ব্যবহার করে কাগুজে নোট তৈরি করা হয়, ওই মানের প্রযুক্তি ও কাগজ দিয়ে দেশের কাগুজে নোট তৈরির সুপারিশ করেছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি, দেশে প্রচলিত সমস্ত নোট প্রত্যাহার (ডিমনিটারাইজেশন) করে নতুন উন্নত নোট চালু করার দাবি করেন ভুক্তভোগীরা। জাল নোট তৈরির প্রযুক্তি যে হারে সহজলভ্য হয়েছে তাতে স্বল্প সময়ের মধ্যেই সারাদেশে ব্যাঙের ছাতার মতো জাল . . .
না'গঞ্জ নির্বাচনে ২৮ অক্টোবর সেনা মোতায়েন
তিন মেয়র প্রার্থী স্বাগত জানিয়েছেন
রুমন রেজা, নারায়ণগঞ্জ ॥ নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের সিদ্ধানত্ম নিয়েছে নির্বাচন কমিশন। রবিবার নির্বাচন কমিশন এই সিদ্ধান্ত নিয়ে ২৮ অক্টোবর সকাল ৬টা থেকে ১ নবেম্বর রাত ১১টা পর্যন্ত ৪ কোম্পানি সেনা মোতায়েনের জন্য সশস্ত্র বাহিনী বিভাগের স্টাফ অফিসারকে চিঠি পাঠিয়েছে। সেনা মোতায়েনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে মেয়র পদে তিন প্রার্থী শামীম ওসমান, ডা. সেলিনা হায়াত আইভী ও তৈমুর আলম খন্দকার। জনমনে স্বসত্মি দেখা দিয়েছে। সাধারণ ভোটাররা এই সিদ্ধান্ত সন্তোষ প্রকাশ করেছেন। অন্যদিকে সন্ত্রাসীদের . . .
উপজেলার স্থায়িত্ব নিয়ে উন্নয়ন সহযোগীদের প্রশ্নের মুখে সরকার
অচলাবস্থা নিরসনের আশ্বাস প্রধানমন্ত্রীর
রশিদ মামুন ॥ উপজেলা পরিষদের স্থায়িত্ব নিয়ে উন্নয়ন সহযোগীদের প্রশ্নের মুখে পড়েছে সরকার। জাতীয় সরকার পরিবর্তনের সঙ্গে সঙ্গে উপজেলার বিলুপ্তি ঘটবে কি না, দাতারা সরকারের কাছে বিষয়টি জানতে চেয়েছে। কিন্তু এখনও পর্যন্ত সরকার বিষয়টি নিশ্চিত করতে পারেনি। উপজেলার উন্নয়নে অর্থ বরাদ্দ এবং উপজেলাকে কার্যকর করার ৰেত্রে বিষয়টিকে সবচেয়ে বড় প্রতিবন্ধকতা হিসেবে দেখছেন সংশ্লিষ্টরা। গণ পদত্যাগের আল্টিমেটামের প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপজেলা চেয়ারম্যানদের সঙ্গে আলোচনা করে অচলাবস্থা নিরসনের আশ্বাস দিয়েছেন। . . .
পদ্মা সেতু ॥ দাতাদের সঙ্গে দূরত্ব কমানোর উদ্যোগ
হামিদ-উজ-জামান মামুন ॥ পদ্মা সেতু ইসু্যকে কেন্দ্র করে সরকার ও দাতা সংস্থাগুলোর মধ্যে সৃষ্টি হওয়া দূরত্ব কমানোর উদ্যোগ নেয়া হয়েছে। বর্তমান অবস্থার প্রেৰিতে বৈদেশিক সহায়তার অর্থে বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নকারী মন্ত্রণালয় ও বাংলাদেশে কর্মরত প্রায় সকল উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধিদের নিয়ে বৈঠকের আয়োজন করেছে পরিকল্পনা কমিশন। আগামী বুধবার রাজধানীর আগারগাঁওয়ে এনইসি সম্মেলন কৰে এ বৈঠক অনুষ্ঠিত হবে। পদ্মা সেতুতে এডিবি ও জাইকার ঋণ স্থগিত করার বিষয়ে এখনও কিছু জানে না এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ঢাকা . . .
সন্ত্রাস দুর্নীতি জঙ্গীবাদ সৃষ্টিকারীদের শাস্তি পেতেই হবে
মাওনার বিশাল জনসমাবেশে প্রধানমন্ত্রী
উত্তম চক্রবর্তী, শ্রীপুর থেকে ॥ গাজীপুরের শ্রীপুর মাওনায় আয়োজিত এক বিশাল জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবারও বিরোধী দলের তত্ত্বাবধায়ক সরকার দাবি নাকচ করে দিয়েছেন। বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়ার প্রতি প্রশ্ন রেখে তিনি বলেন, আজ তত্ত্বাবধায়ক সরকারের জন্য মায়াকান্না করছেন, আন্দোলন করছেন। কিন্তু অনেক সাধ করেই তো ইয়াজউদ্দিন-ফখরুদ্দীন-মইনুদ্দিনদের এনেছিলেন। তাঁরা তো সবাই আপনার নিজের লোক ছিল। তাঁরা তো আপনাকে ক্ষমতায় বসায়নি? আগামীতে তত্ত্বাবধায়ক সরকার আসলেই যে আপনাকে গদিতে বসাবে তার কী গ্যারান্টি আছে? আপনাকে . . .
উচ্চ শিক্ষাঙ্গনগুলোয় ভর্তিযুদ্ধের বিশাল কর্মযজ্ঞ ॥ মধ্য ডিসেম্বর পর্যন্ত দেশজুড়ে
০ ক্লাস্টার পদ্ধতি গ্রহণে এবারও আপত্তি পাবলিক ভার্সিটিগুলোর
০ জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ ৯ ডিসেম্বর
বিভাষ বাড়ৈ ॥ পাবলিক বিশ্ববিদ্যালয়সহ দেশের উচ্চ শিক্ষাঙ্গনে রীতিমতো একযোগে চলছে নতুন শিৰাবর্ষে ভর্তি পরীৰার তোড়জোড়। গেল ৩০ সেপ্টেম্বর মেডিক্যাল ও ডেন্টাল কলেজ পরীক্ষার মধ্য দিয়ে শুরম্ন হয়েছে বিশাল এই কর্মযজ্ঞ। ইতোমধ্যেই পরীক্ষা ও ফল প্রকাশ শেষ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের। শুরম্ন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। পরীৰা চলবে আগামী ২৫ নবেম্বর পর্যন্ত। ফরম বিতরণ ও পরীৰার তারিখ ঘোষণা করেছে রাজশাহী, চট্টগ্রাম, শাহজালাল, ইসলামীসহ অধিকাংশ বিশ্ববিদ্যালয়। . . .
বাবলু হত্যাকাণ্ড ॥ গ্রেফতার ৫ জন তিন দিনের রিমান্ডে
বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয় জগন্নাথ হলের ছাত্রলীগ নেতা প্রণব দাস বাবলুর মৃত্যুর ঘটনায় গ্রেফতারকৃত পাঁচজনকে তিন দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ। রবিবার ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে আসামিদের হাজির করা হলে আদালত তিন দিনের এ রিমান্ড মঞ্জুর করে। এদিকে বিকেল ৫টার দিকে বাবলুর লাশ কুমিলস্নার গ্রামের বাড়িতে পেঁৗছায়। বাবলুর মা চিনু রানী দাস ছেলের লাশ দেখে বার বার মূছা যান। 'আমার ছেলেটারে তোরা মেরে ফেললি। আমি এর বিচার চাই।' এই বলে তিনি বিলাপ করছিলেন। বাবলুর শেষ কৃত্যানুষ্ঠান শুরু . . .
বিশ্বব্যাংক চাইলে পদ্মা সেতু নিয়ে তথ্য উপাত্ত দেয়া হবে ॥ দীপু মনি
বিশেষ প্রতিনিধি ॥ পদ্মা সেতু নিয়ে দুর্নীতি বা অস্বচ্ছতার অভিযোগ প্রত্যাখ্যান করে পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি বলেছেন, বিশ্বব্যাংক চাইলে এ নিয়ে যেকোনও তথ্য বা উপাত্ত সরবরাহ করা হবে। আর দুর্নীতির অভিযোগ উঠলেই দেশের ভাবমূর্তি ক্ষুন্ন হয়ে যায় না। দেশের সব কাজ স্বচ্ছতার সঙ্গেই চলছে। রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, পদ্মা সেতু একটি বড় প্রকল্প। এটি নিয়ে প্রশ্ন উঠতেই পারে। একটি বড় প্রকল্পে অনেকেই কাজ করার আগ্রহ প্রকাশ করেন। যারা কাজ পাবেন না তাদের অভিযোগ থাকতেই পারে। তবে পাঁচটি . . .