মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১২ অক্টোবর ২০১১, ২৭ আশ্বিন ১৪১৮
জয় দিয়ে শুরু ॥ টাইগারদের প্রথম ম্যাচ
স্পোর্টস রিপোর্টার ॥ অধিনায়কের দায়িত্ব পাওয়ার পর মুশফিকুর রহীমের বাবা বলেছিলেন, মানুষটা ছোট কিন্তু দায়িত্বটা অনেক বড়। প্রথম ম্যাচেই একেবারে সামনে থেকে ছোট্ট কাঁধে 'অনেক বড়' সেই দায়িত্বটা তুলে নিয়ে অধিনায়কত্বের মিশনটা শুরু করলেন মুশফিক। তাঁর নায়কোচিত ৪১ রানের ইনিংসের ওপর ভর করে পরাক্রমশালী ওয়েস্ট ইন্ডিজকে ৩ উইকেটে হারাল টাইগার বাহিনী। কেবল দুর্দান্ত স্কোরিং ইনিংসটিই নয়, কাল মিরপুরের শেরেবাংলা স্টেডিয়ামে মুশফিকের অধিনায়কত্বে মুন্সিয়ানার ছাপ ছিল বিকেলে সেই টস জিতে ফিল্ডিং বেছে নেয়ার পর থেকে . . .
চতুমুখী চাপে সরকার ॥
০ সফলতার পাল্লা ভারি হলেও দ্রব্যমূল্য, পুঁজিবাজার প্রভৃতি সঙ্কট কাটাতে ব্যর্থ হচ্ছে
০ খাঁড়ার ঘা হয়ে দেখা দিল পদ্মা সেতুর অর্থায়ন স্থগিত
বিশেষ প্রতিনিধি ॥ বহুমুখী সমস্যা-সঙ্কটের মুখোমুখি সরকার! ৰমতার মধ্যমেয়াদে এসে সৃষ্ট এসব চতুমুখী চাপ সামাল দিতেই গলদঘর্ম অবস্থা সরকারের নীতিনির্ধারক মহলের। দিন যতই এগুচ্ছে ততই সমস্যার অতলগহ্বরে ডুবে যাওয়ার দশা হয়েছে মহাবিজয় নিয়ে ক্ষমতায় আসা সরকারের। দেশের মানুষ এখনই সরকারী কর্মকাণ্ডে প্রত্যাশা-প্রাপ্তির হিসাব কষতে শুরু করেছে। দৃশ্যমান এসব সমস্যা দ্রুত সমাধান করতে না পারলে আগামীতে সরকারের জনপ্রিয়তায় বড় ধরনের ধাক্কা আসবে বলে মনে করছেন রাজনৈতিক অভিজ্ঞ মহল। পৌনে তিন বছরে সরকারের সফলতার পালস্না ভারি . . .
আরেকটি যুদ্ধ হবে দেশে ॥ সিলেটের জনসভায় খালেদা জিয়া
সালাম মশরুর/শরীফুল ইসলাম, সিলেট থেকে ॥ জাতীয় সংসদে বিরোধী দলের নেতা ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে বলেছেন, দেশের শান্তি ও গণতন্ত্র রক্ষা করতে চাইলে সবার সঙ্গে আলাপ-আলোচনা করে অবিলম্বে তত্ত্বাবধায়ক সরকার গঠন করে নির্বাচন দিন। দেশ পরিচালনায় আপনারা ব্যর্থ। তাই আর দেরি করবেন না। আপনারা যে অবস্থায় পেঁৗছেছেন তত্ত্বাবধায়ক সরকার গঠনেরও সময় পাবেন না। জনগণের ধাক্কায়ই পড়ে যাবেন। মঙ্গলবার বিকেলে সিলেটের আলিয়া মাদ্রাসা ময়দানে চারদলীয় জোটের বিশাল সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি . . .
ঝুলেই গেল শিক্ষা কর্ম কমিশন
বাগড়া বিসিএস শিক্ষা সমিতির
বিভাষ বাড়ৈ ॥ শেষ পর্যন্ত ঝুলেই গেল শিৰক নিয়োগে বহু প্রতীক্ষিত শিক্ষা কর্মকমিশন গঠনের সরকারী প্রক্রিয়া। জাতীয় শিৰানীতি এবং শিক্ষা সংশিস্নষ্ট বিশেষজ্ঞদের দীর্ঘদিনের এই দাবি বাস্তবায়ন প্রক্রিয়া প্রায় চূড়ান্ত হওয়ার পরেও অন্তত চার মাস ধরে এ সংক্রান্ত সকল কাজ বন্ধ হয়ে আছে। বিসিএস শিৰা সমিতির আপত্তির কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। আমলাদের অবস্থান কমিশনের পৰে থাকলেও সমিতির মতামত পর্যালোচনা করে আগানোর পৰেও মত দিয়েছেন কেউ কেউ। এদিকে কমিশন গঠনের প্রক্রিয়া ঝুলে যাওয়ায় উদ্বিগ্ন শিৰানীতি প্রণয়ন . . .
দুই প্রার্থী থাকলে কাউকে সমর্থন নয় ॥ আওয়ামী লীগের সিদ্ধান্ত
নারায়ণগঞ্জ সিটি নির্বাচন
বিশেষ প্রতিনিধি ॥ সমঝোতা ছাড়া দু'জনই প্রার্থী থাকলে কাউকেই দলীয় সমর্থন দেবে না আওয়ামী লীগ। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচন নিয়ে এমনই কঠোর সিদ্ধানত্ম নিয়েছে আওয়ামী লীগ। তবে স্বপ্রণোদিত হয়ে আজ বুধবার মনোনয়নপত্র প্রত্যাহার করলে এদের একজনকে মেয়র পদে দলীয় সমর্থন ও অপরজনকে যোগ্য মূল্যায়ন করার সিদ্ধান্ত নিয়েছে দলটির কমান্ড। এদিকে সমঝোতার নানা প্রচেষ্টা সত্ত্বেও মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতার ৰেত্রে আওয়ামী লীগের দুই প্রার্থী একেএম শামীম ওসমান ও ডা. সেলিনা হায়াত আইভী কেউ-ই নির্বাচনী লড়াই থেকে . . .
নেশার রাজ্যে নতুন মাদক
ক্যাটামিন
শংকর কুমার দে ॥ দেশে নেশার রাজ্যে নতুন মাদক হিসেবে প্রবেশ করেছে 'ক্যাটামিন'। পশু অজ্ঞান করার কাজে ব্যবহৃত এই ওষুধ এখন মাদক হিসেবে ব্যবহৃত হচ্ছে। ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও সিঙ্গাপুরে নেশার দ্রব্য হিসেবে ব্যবহার হচ্ছে ক্যাটামিন। পশু অজ্ঞানকারক এই ক্যাটামিনই এখন নেশার দ্রব্য হিসেবে প্রবেশ করেছে বাংলাদেশে। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর সূত্রে এ খবর জানা গেছে। ক্যাটামিন দেখতে অনেকটা চিনির মতো সাদা। চিনির চেয়ে একটু বেশি বড় দানাদার। ক্যাটামিন তরল অবস্থায় পান করে নেশা করা যায়। ইনজেকশনের মাধ্যমেও . . .
মনোনয়ন প্রত্যাহার আজ শেষ
রুমন রেজা, নারায়ণগঞ্জ থেকে ॥ আজ বুধবার নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিন। শেষ পর্যন্ত কে হচ্ছেন আওয়ামী লীগের প্রার্থী তা নিয়ে মঙ্গলবারও ছিল নানা জল্পনা কল্পনা। কখনও শামীম ওসমান, কখনও আইভি সমর্থন পাচ্ছেন এমন গুজব ছিল দিনভর। তবে এই দু'জনের মধ্যে কে শেষ পর্যন্ত দলীয় সমর্থন পাচ্ছেন নাকি দু'জনেই নির্বাচন করছেন সেটি চূড়ান্ত হবে আজ। মঙ্গলবার সাবেক সংসদ সদস্য শামীম ওসমান ও সাবেক পৌর মেয়র ডা. সেলিনা হায়াত আইভি দু'জনেই গণসংযোগ করেছেন। বিএনপি নির্বাচন থেকে সরে . . .
প্রধানমন্ত্রী আজ নীলফামারী যাচ্ছেন
তাহমিন হক ববি, নীলফামারী থেকে ॥ আজ বুধবার তিস্তা নদী বিধৌত নীলফামারী সফরে আসছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মুজিব বেটিকে প্রাণঢালা অভিনন্দন জানাতে প্রস্তুত হয়ে অপরূপ সাজে সেজেছে জেলা শহর। ৬০ দশকে নীলফামারীর যে ঐতিহাসিক সবুজ শ্যামলে ঘেরা মাঠে বঙ্গবন্ধু ভাষণ দিয়েছিলেন সেই হাইস্কুল মাঠে (বড় মাঠ) বিকেল ৪টায় শেখ হাসিনা জেলার ব্যাপক উন্নয়নের ঘোষণা দিয়ে মূল্যবান ভাষণ দেবেন বলে মঙ্গলবার সকালে জেলা আওয়ামী লীগের পক্ষে এক সংবাদ সম্মেলনে জানানো হয়েছে। স্থানীয় পৌরভবনে আয়োজিত জেলা আওয়ামী লীগের সভাপতি . . .
শিরশ্ছেদ ঠেকাতে পর্যাপ্ত পদক্ষেপ নেয়া হয়েছিল কি?
হাইকোর্টে রিট
স্টাফ রিপোর্টার ॥ সৌদি আরবে আট বাংলাদেশীর শিরশ্ছেদ ঠেকাতে পর্যাপ্ত পদক্ষেপ গ্রহণে সরকারের ভূমিকা যথাযথ ছিল কিনা তা জানতে আদেশ চেয়ে হাইকোর্টে একটি রিট আবেদন করা হয়েছে। মঙ্গলবার সকালে হিউম্যান রাইটস এ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে এ্যাডভোকেট আসাদুজ্জামান সিদ্দিকী এ আবেদন করেন। বিচারপতি ফরিদ আহম্মেদ ও বিচারপতি শেখ হাসান আরিফের দ্বৈত বেঞ্চে আজ শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে। উলেস্নখ্য, হাসান সাঈদ মোহাম্মদ আব্দুল খালেক নামে এক মিসরীয়কে হত্যার দায়ে রিয়াদে ৮ বাংলাদেশীকে প্রকাশ্যে শিরশ্ছেদ করা হয়। শিরশ্ছেদ . . .