মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১১ অক্টোবর ২০১১, ২৬ আশ্বিন ১৪১৮
বিশ্বব্যাংকের সিদ্ধান্ত ॥ পদ্মা সেতু ঋণ স্থগিত
০ দুর্নীতির বিরুদ্ধে অবস্থানে পুরোপুরি সন্তুষ্ট না হওয়া পর্যন্ত অর্থায়ন নয় : কান্ট্রি ডিরেক্টর
০ সরকার 'দুর্নীতির' তদন্ত করবে : মুহিত
মিজান চৌধুরী/হামিদ-উজ-জামান মামুন ॥ দুর্নীতির অভিযোগ ওঠায় পদ্মা সেতু নির্মাণে ১২০ কোটি ডলার অর্থায়ন স্থগিত করেছে বিশ্বব্যাংক। সোমবার সচিবালয়ে সাংবাদিকদের অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এ কথা জানিয়ে বলেছেন সরকার এ 'দুর্নীতির' তদন্ত করবে। ইতোমধ্যে দুদক তদন্ত শুরু করেছে। তবে অর্থায়ন স্থগিতের কারণে প্রকল্পটি দীর্ঘসূত্রতায় পড়ল। এদিকে বিষয়টি জানতে সোমবার সন্ধ্যায় বিশ্বব্যাংকের ঢাকা অফিসের সঙ্গে যোগাযোগ করা হয়। বিশ্বব্যাংকের অবস্থান লিখিতভাবে তুলে ধরা হয় জনকণ্ঠের কাছে। বিশ্বব্যাংকের কান্ট্রি . . .
শুধু মিডিয়াকে না দুষে নিজ মন্ত্রণালয়ের দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হোন
তপন বিশ্বাস ॥ যার যার মন্ত্রণালয়ের দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য মন্ত্রীদের কঠোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার মন্ত্রিসভার বৈঠকে দুর্নীতি নিয়ে প্রচার মাধ্যমে অতিরঞ্জিত সংবাদ প্রকাশিত হচ্ছে মন্ত্রীদের এমন অভিযোগে প্রধানমন্ত্রী বলেন, শুধু মিডিয়ার ওপর দোষ চাপাবেন না। মিডিয়া মিথ্যা তথ্য দিয়ে রিপোর্ট করলে মামলা করবেন। মিডিয়াতেও ভাল মন্দ লোক রয়েছে। নিজেদের ভাল অর্জন মিডিয়ার মাধ্যমে প্রকাশ করেন। সংশ্লিষ্ট সূত্র জানায়, বৈঠকে কয়েক মন্ত্রী অভিযোগ করেন, কোন কোন মিডিয়া খুব বাড়াবাড়ি . . .
নাসিক নির্বাচন নিয়ে ফের নাটক_ অনড় আইভী-শামীম
ক্ষুব্ধ প্রধানমন্ত্রী
বিশেষ প্রতিনিধি ॥ শেষ মুহূর্তে নাটক আবারও জমে উঠেছে। নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (নাসিক) নির্বাচনে একেএম শামীম ওসমান ও ডা. সেলিনা হায়াত আইভী ফের অনড় অবস্থানে। কেউ কাউকে ছাড় দিতে রাজি নন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে মনোনয়ন পেলে শতভাগ বিজয়ের গ্যারান্টি দিয়েছেন দু'জনই। সূত্র জানায়, এই দুই প্রার্থীর সঙ্গে সোমবার প্রধানমন্ত্রীর দ্বিতীয় দফা পৃথক বৈঠক হলেও শামীম ওসমান ও ডা. আইভীকে 'একমঞ্চে' আনা যায়নি। দুই প্রার্থীর এমন কঠোর অবস্থানে ক্ষুব্ধ প্রধানমন্ত্রী নিজেদের মধ্যে সমঝোতা করে একজনকে . . .
তত্ত্বাবধায়কেই নির্বাচন ॥ রোডমার্চের উত্তাল জনসমাবেশে খালেদা জিয়া
শরীফুল ইসলাম, রোডমার্চের গাড়িবহর থেকে ॥ দলীয় সরকারের অধীনে কোন নির্বাচন এ দেশে হবে না এমন হুঁশিয়ারি দিয়ে বিরোধীদলীয় নেতা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, তত্ত্বাবধায়ক সরকারের অধীনেই আগামী নির্বাচন হবে এবং সেই নির্বাচনে আওয়ামী লীগকেও আসতে হবে। সোমবার সিলেট অভিমুখে রোডমার্চে বিভিন্ন পথসভায় বক্তব্যকালে তিনি এসব কথা বলেন। সব রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করে নির্বাচন কমিশন পুনর্গঠনের দাবি জানান তিনি। সরকারের নানা ব্যর্থতার সমালোচনা করে খালেদা জিয়া বলেন, সরকারের প্রধান থেকে শুরু করে সবাই দুর্নীতি . . .
বাংলাদেশ সুবিধা পাচ্ছে ভারতীয় ট্রানজিটের নেপাল ভুটান বাণিজ্যে
কাওসার রহমান ॥ নেপাল ও ভুটানের সঙ্গে বাণিজ্যের ক্ষেত্রে বাংলাদেশ এখন ভারতের দেয়া ট্রানজিট সুবিধা ভোগ করছে। আর এ সুবিধা নিয়েই বাংলাদেশ এখন স্থলপথে নেপালের সঙ্গে পুরোদমে আমদানি-রফতানি বাণিজ্য করছে। এ বাণিজ্যের আওতায় বাংলাদেশ নেপাল থেকে ডাল ও পোলট্রি ফিড আমদানি করছে। অন্যদিকে নেপাল বাংলাদেশ থেকে গার্মেন্টস ঝুট, ওষুধ, ব্যাটারি, তুলা, পাট, ক্রোকারিজ ও মেলামাইন সামগ্রী আমদানি করছে। তামাবিল ও বুড়িমারী স্থলপথ দিয়ে চলছে বাংলাদেশ ও ভুটানের ভিতর বাণিজ্য। অন্যদিকে ভারতও বাংলাদেশের ভূ-খ- ব্যবহার করে পরীৰামূলকভাবে . . .
তেইশের মধ্যে এগারোটি ভবন নির্মাণ করে পুরো টাকা আত্মসাত ॥ ইউপি কমপ্লেক্স নির্মাণে ব্যাপক দুর্নীতি
আজ প্রধানমন্ত্রীকে তদন্ত রিপোর্ট ॥ পিডির বিরুদ্ধে শাস্তির সুপারিশ
জনকণ্ঠ রিপোর্ট ॥ ইউনিয়ন পরিষদ ভবন নির্মাণ প্রকল্পে ব্যাপক দুর্নীতির অভিযোগের প্রমাণ পাওয়া গেছে। ২৩টি ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স আসবাবপত্রসহ ভবন নির্মাণ করার কথা থাকলেও মাত্র ১১টি নির্মাণ করেই সবগুলোর নির্মাণ সমাপ্ত বলে দেখানো হয়েছে। এতে কয়েক কোটি টাকা ব্যয় দেখানো হলেও তার হিসাব মিলছে না। বৃহত্তর ঢাকা জেলার (ঢাকা, গাজীপুর, নরসিংদী, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ ও মানিকগঞ্জ) অবকাঠামো উন্নয়ন প্রকল্পের একটি কম্পোনেন্টের আওতায় এ ইউনিয়ন পরিষদ নির্মাণের উদ্যোগ নেয়া হয়। দুর্নীতির অভিযোগ প্রমাণিত হওয়ায় প্রকল্পের পরিচালকের . . .
চট্টগ্রামে প্রশিক্ষণ বিমানে আগুন, জরুরী অবতরণ ॥ পাইলট অক্ষত
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামে আগুনে বিকল হয়েছে বিমানবাহিনীর একটি প্রশিক্ষণ বিমান। সোমবার দুপুর ১২টায় দিকে পতেঙ্গায় এয়ারফোর্সের নিজস্ব রানওয়েতে এ দুর্ঘটনা ঘটে। তবে বিমান থেকে নিরাপদে বেরিয়ে আসতে সক্ষম হয়েছেন এর পাইলট। এ দুর্ঘটনার কারণে শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরে সব ধরনের ফ্লাইট উঠানামা আড়াই ঘন্টা বন্ধ ছিল। পুলিশের বিশেষ শাখার সহকারী কমিশনার সৈয়দ মেজবাহ উদ্দিন জানান, শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরসংলগ্ন বিমানবাহিনী স্থাপনার নিজস্ব রানওয়েতে অবতরণ করছিল প্রশিক্ষণ বিমানটি। অবতরণের . . .
৮ জনের শিরচ্ছেদে সম্পর্কে বিরূপ প্রভাব পড়বে না ॥ সৌদি রাষ্ট্রদূত
স্টাফ রিপোর্টার ॥ সৌদি আরবে আট বাংলাদেশীর শিরশ্ছেদের কারণে দুই দেশের সম্পর্কে কোন প্রভাব পড়বে না বলে মনে করেন বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত আবদুল্লাহ বুশাইরি । তিনি বলেন, সৌদি আইন অনুযায়ী খুন হওয়া ব্যক্তির পরিবারের সদস্যরা খুনীদের ক্ষমা না করলে সরকারের কিছুই করার থাকে না। সোমবার ঢাকায় সৌদি দূতাবাসে এক সংবাদ সম্মেলনে আবদুল্লাহ এ কথা বলেন। সৌদি রাষ্ট্রদূত বলেন, 'বাংলাদেশের সঙ্গে সৌদি আরবের গভীর, অনেক পুরনো ও ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। ৩০ বছর ধরে বাংলাদেশীরা সৌদিতে বসবাস করছেন খুনের . . .