মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১০ অক্টোবর ২০১১, ২৫ আশ্বিন ১৪১৮
৫০ বছর বিদ্যুত উৎপাদন ॥ দেশের কয়লা দিয়ে সম্ভব
রশিদ মামুন ॥ কয়লা ব্যবহারে অচিরেই অচল অবস্থা নিরসন হচ্ছে। প্রাকৃতিক, কারিগরি এবং অর্থনৈতিক বিষয় বিশেস্নষণ করে নতুন কয়লানীতি প্রণয়ন করা হচ্ছে। কয়লা নিয়ে চলে আসা এত দিনের বিভ্রান্তিও এর মাধ্যমে কেটে যাবে বলে সরকারের তরফ থেকে আশা করা হচ্ছে। এবার নীতির সঙ্গে খনির ভুগর্ভস্থ পানির স্তর, ভূ-তাত্তি্বক গঠন ও ভূ-রসায়ন, কয়লা উত্তোলনে জনগণের সম্ভাব্য ৰতির বিষয়গুলো বিবেচনা করা হবে। কয়লানীতি চূড়ান্ত করার জন্য গত মাসে জ্বালানি মন্ত্রণালয় গঠিত কমিটি এ সপ্তাহে প্রথম বৈঠকে মিলিত হচ্ছে। কমিটির সদস্যরা বলছেন, এত দিন . . .
আইভীই আওয়ামী লীগের প্রার্থী?
বিশেষ প্রতিনিধি ॥ দ্বিতীয় দফা বৈঠকেও সমঝোতা হলো না! একক প্রার্থী চূড়ান্ত করতে হিমশিম খাচ্ছে ৰমতাসীন দল আওয়ামী লীগ। রবিবার দ্বিতীয় দফা দলের দুই প্রার্থীর সঙ্গে দীর্ঘ বৈঠক করেও নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে একক মেয়র প্রার্থীর নাম চূড়ান্ত করতে পারেনি দলটি। পরে রাতে সমঝোতা বৈঠকের অগ্রগতি নিয়ে সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীসহ দায়িত্বপ্রাপ্ত আওয়ামী লীগের তিন জ্যেষ্ঠ নেতা গণভবনে গিয়ে দেখা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে। জানা গেছে, মেয়র পদে আওয়ামী লীগের সমর্থন কে পাচ্ছেন তা আগামীকাল . . .
৮ জনকে কি রক্ষা করা যেত না?
ফিরোজ মান্না ॥ মামুনের মায়ের কান্না থামছে না। ক্ষণে ক্ষণে জ্ঞান হারিয়ে ফেলছেন তিনি। বড়ভাই হারম্নন ভাই হারিয়ে নির্বাক হয়ে পড়েছেন। আর একমাত্র ছোটবোন স্বপ্না মায়ের মতোই কান্নায় ভেঙ্গে পড়ছে। বাড়িটির ওপর আকাশ সমান শোক নেমে এসেছে। পাড়া প্রতিবেশীরাও সান্তনার ভাষা হারিয়ে ফেলেছেন। মামুনের মায়ের একটাই কথা_ ছেলের লাশটা দেখতে পারলেও সান্তনা খুঁজে পেতাম। সরকারের এমপি, মন্ত্রীসহ কত মানুষের দ্বারে দ্বারে ঘুরেও মামুনদের রৰা করতে পারা যায়নি। সরকারের কাছে এখন অন্তত ছেলের লাশটা এনে দেয়ার দাবি এই শোকসনত্মপ্ত পরিবারের। . . .
শিরশ্ছেদ_ ৮ জনের বাড়িতে বাড়িতে শোকের মাতম
জনকণ্ঠ ডেস্ক ॥ সৌদি আরবে গত শুক্রবার শিরশ্ছেদ হওয়া আট বাংলাদেশীর পরিবারে চলছে শোকের মাতম। পরিবারের উপার্জনৰমকে হারিয়ে শোকে মুহ্যমান হয়ে পড়েছে পরিবারগুলো। শিরশ্ছেদ হওয়া মতিয়ার ও আবুলের বাড়ি ফরিদপুরে রবিবারও শোক কাটেনি। কুমিল্লার দাউদকান্দির ফারুকের বাড়িতে গিয়ে দেখা যায় তার বাবা-মা পুত্রশোকে পাথর। কিশোরগঞ্জে সুমনের বাড়িতে নেমে এসেছে শোকের ছায়া। লাশ ফেরত না পেয়ে সেই শোক যেন আরও বেড়ে গেছে। টাঙ্গাইলে শিরশ্ছেদ হওয়া চারজনের পরিবারে চলছে আহাজারি। তাদের কান্নায় আকাশ ভারি হয়ে উঠেছে। হাজার হাজার মানুষ ভিড় . . .
বাংলাদেশের রফতানিতে প্রভাব ফেলবে না, বরং বাড়বে বছর শেষে
ইউরোজোন সঙ্কট
কাওসার রহমান ॥ ইউরোজোনের সঙ্কটে বাংলাদেশের ভয়ের কিছু নেই। ঋণ সঙ্কটকে কেন্দ্র করে ইউরোপে অর্থনৈতিক মন্দা দেখা দিলেও বাংলাদেশের রফতানিতে তা বড় প্রভাব ফেলবে না। এমন আশার কথাই বলছেন রফতানিকারক ও বাণিজ্য বিশেষজ্ঞরা। তাঁরা ঋণ সঙ্কটের কারণে ইউরোপে রফতানি হ্রাসের শঙ্কা নাকচ করে দিয়ে বলছেন, সাময়িক ক্ষতিগ্রস্ত হলেও বছর শেষে ইউরোপে বাংলাদেশী পণ্য রফতানিতে ভাল প্রবৃদ্ধি হবে। কারণ বর্তমানে ইউরোপে পণ্য রফতানিতে ৪০ শতাংশের ওপর প্রবৃদ্ধি হচ্ছে। ফলে দুই-তিন মাস রফতানিতে কিছুটা ভাটা দেখা দিলেও তা সার্বিক রফতানির ওপর . . .
সিলেট মেডিক্যালের চার ভারতীয় ছাত্রের বিষয়টি স্পর্শকাতর!
বিশেষ সভা শেষে স্বরাষ্ট্রমন্ত্রী
স্টাফ রিপোর্টার ॥ সিলেটের দুটি বেসরকারী মেডিক্যাল কলেজের চার ভারতীয় ছাত্র-চিকিৎসকসহ পাঁচ জনকে জিজ্ঞাসাবাদের বিষয়টি স্পর্শকাতর। এ বিষয়ে তদন্ত চলছে। তদন্তধীন স্পর্শকাতর বিষয়ে মন্তব্য করা সমীচীন নয়। বাংলাদেশে অবস্থানরত বিদেশী নাগরিকদের বিষয়ে নতুন করে তথ্য সংগ্রহ করা হচ্ছে। বিশেষ করে বাংলাদেশের বিভিন্ন বেসরকারী শিৰা প্রতিষ্ঠানে অধ্যয়নরত বিদেশীদের বিষয়ে জোরালো অনুসন্ধান শুরু হয়েছে। রবিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এক সভা শেষে সিলেটের বেসরকারী মেডিক্যাল কলেজ রাগীব-রাবেয়ার কয়েক বিদেশী শিক্ষার্থী সম্পর্কে . . .
না'গঞ্জ সিটি নির্বাচনে প্রয়োজনে সেনা মোতায়েন ॥ ছহুল
রুমন রেজা, নারায়ণগঞ্জ ॥ অবশেষে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের পরিকল্পনা গ্রহণ করেছে নির্বাচন কমিশন। রবিবার থেকে আনুষ্ঠানিকভাবে প্রচার শুরু করেছেন সম্ভাব্য তিন মেয়র প্রার্থী। মেয়র প্রার্থী শামীম ওসমানের বড় ভাই নারায়ণগঞ্জ-৫ (শহর-বন্দর) আসনের সংসদ সদস্য জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য নাসিম ওসমান এক সংবাদ সম্মেলনে ভিত্তিহীন সংবাদ পরিবেশন করে তাদের পরিবারকে হেয়প্রতিপন্ন করার অভিযোগ তুলেছেন প্রথম আলোসহ কয়েকটি প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার বিরম্নদ্ধে। তিনি বলেন, আমাদের গডফাদার . . .
প্রধান বিচারপতির সঙ্গে আইনজীবীদের সাক্ষাত
স্টাফ রিপোর্টার ॥ সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির একাংশের বাধার মুখেও আইনজীবীগণ চিরাচরিত প্রথা অনুযায়ী বাৎসরিক অবকাশ শেষে রবিবার প্রধান বিচারপতি মোঃ মোজাম্মেল হোসেনের সঙ্গে সৌজন্য সাৰাত করেছেন। তবে সমিতির বিএনপিপন্থী আইনজীবীগণ সৌজন্য সাৰাতে যাননি। তাঁরা হাইকোর্ট ভবনের প্রবেশের পথে বিৰোভ প্রদর্শন করেছেন। দেয়ালে টানানো হয় কালো পতাকা। এ প্রসঙ্গে এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম জানিয়েছেন, সমিতির ঐতিহ্যের বাইরে এ সমস্ত কাজ করা হয়েছে। সমিতির সভাপতি ও সম্পাদক রাজনৈতিক সুরে কথা বলছেন। চিরাচারিত নিয়ম অনুযায়ী . . .