মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৯ জানুয়ারী ২০১১, ২৬ পৌষ ১৪১৭
রংপুরের জনসভায় শেখ হাসিনা ॥ মঙ্গা শব্দটিও আর নেই
০ আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে দেশে ক্ষুধার্ত মানুষের হাহাকার থাকে না ॥ শেখ হাসিনা
০ মহাজোটের ক্ষমতা গ্রহণ দেশের জন্য আশীর্বাদ, মহাজোট আবার ক্ষমতায় আসবে ॥ এরশাদ
নিজস্ব সংবাদদাতা, রংপুর ॥ লাখো মানুষের জনস্রোতে দাঁড়িয়ে রংপুরসহ অবহেলিত উত্তরাঞ্চলের উন্নয়নের সব দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, "আমাদের সরকার শাসক নয়, জনগণের সেবক হিসেবেই মানুষের কল্যাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আমি রংপুরের বউ। বউ হিসেবে আমার একটা দায়িত্ব আছে। তাই রংপুরের সকল উন্নয়নের দায়িত্ব নিচ্ছি। বঙ্গবন্ধুর স্বপ্নের ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সোনার বাংলা এবং রংপুরের পুত্রবধূ হিসেবেই এ দায়িত্ব্ব নিচ্ছেন তিনি। ২০২১ সালের মধ্যে সুখী-সমৃদ্ধ আধুনিক ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠায় . . .
এক সপ্তাহে ডিএসইর বাজার মূলধন কমেছে ॥ ২০ হাজার কোটি টাকা
শেয়ারবাজার পরিস্থিতি নিয়ে এসইসিতে আজ বৈঠক
রাজু আহমেদ ॥ অর্থপ্রবাহ কমে যাওয়ায় নতুন বছরের শুরুতেই পুঁজিবাজারে লেনদেনের পরিমাণ ব্যাপক হারে কমে গেছে। নগদ টাকার সঙ্কট থাকায় একদিকে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠানসহ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা শেয়ারবাজারে বিনিয়োগ করছে না। একই কারণে এসইসি মার্জিন ঋণ সুবিধা বাড়ালেও টাকার অভাবে মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউসগুলো বর্ধিত হারে ঋণ দিতে পারছে না। সব মিলিয়ে শেয়ারবাজারে বড় রকমের তারল্য সঙ্কট দেখা দিয়েছে। পাশাপাশি তালিকাভুক্তির প্রক্রিয়ায় থাকা কয়েকটি কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদনের জন্য সাধারণ . . .
আন্দোলনে জামায়াতীদের প্রচ্ছন্ন ছত্রছায়া দিচ্ছে কারা?
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১৮শ' কলেজেও অচলাবস্থা ছড়িয়ে দেয়ার নীলনক্সা, গভীর রাত পর্যন্ত বৈঠক ॥ প্রশাসন নিষ্ক্রিয়
মামুন-অর-রশিদ ॥ গত এক সপ্তাহ ধরে জাতীয় বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা চলছে। বিগত বিএনপি-জামায়াত জোট আমলে ঘুপচি বিজ্ঞাপন দিয়ে অবৈধভাবে নিয়োগপ্রাপ্ত ১১শ' কর্মকর্তা-কর্মচারী বর্তমান প্রশাসনের প্রচ্ছন্ন ছত্রছায়ায় চাকরি রক্ষার আন্দোলনের নামে এই অচলাবস্থা সৃষ্টি করেছে। নিয়োগই যাদের অবৈধ,তারা কথিত চাকরি বাঁচানোসহ ১৭ দফা দাবিতে আন্দোলনের নামে জাতীয় বিশ্ববিদ্যালয়ে পরিকল্পিতভাবে গত সপ্তাহে সকল কর্মকাণ্ড বন্ধ করে দেয়। এতে ভোগান্তিতে পড়েছে তৃণমূলের প্রান্তিক জনপদ থেকে সার্টিফিকেট,নম্বরপত্র কিংবা অন্য কোন সনদপত্র . . .
প্রথম দিনেই পনেরো হাজার অতিরিক্ত পাঠ্যবই উদ্ধার
স্কুলে স্কুলে এনসিটিবির বিশেষ অভিযান
স্টাফ রিপোর্টার ॥ অভিযানের প্রথম দিনেই ১৫ হাজার অতিরিক্ত পাঠ্যবই উদ্ধার করেছে জাতীয় শিৰাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) বিশেষ টিম। শনিবার সন্দেহজনক ১৯ স্কুলের মধ্যে চারটিতে অভিযান চালিয়ে তিনটি স্কুলেই প্রয়োজনের অতিরিক্ত এই বই পাওয়া গেছে। আজ রবিবার সকালের মধ্যে এনসিটিবিতে এসে স্কুল কর্তৃপক্ষকে বই ফেরত দিতে হবে। এদিকে অনিয়ম হাতেনাতে ধরা পড়ার পর প্রধান শিক্ষকরা দাবি করেছেন, বই ফেরত দিতে হবে_ এমন খবর তাঁরা জানতে না। শাস্তি থেকে বাঁচতে অভিযুক্তরা এক পর্যায়ে ভুল হয়েছে মন্তব্য করে ক্ষমা চেয়েছেন। তবে . . .
চট্টগ্রাম হবে স্বয়ংসম্পূর্ণ নগরী, উন্নয়নে ব্যাপক পরিকল্পনা
মতবিনিময়সভায় ড. হাছান মাহমুদ
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ মহাজোট সরকারের দু'বছরের মাথায় বাণিজ্য নগরী চট্টগ্রাম এখন আর মফস্বল নয়, স্বয়ংসম্পূর্ণ নগরী হিসেবে অতি শীঘ্রই প্রতিষ্ঠিত হতে যাচ্ছে। আগামী দু'তিন বছরের মধ্যে পাল্টে যাবে চট্টগ্রামের অবকাঠামো। আন্তর্জাতিক মানের বেশ কয়েকটি প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়া শুরু করা হয়েছে। নগরীর বহুমুখী সুযোগ-সুবিধা বৃদ্ধি করতে বর্তমান সরকার পূর্ণাঙ্গ টেলিভিশন কেন্দ্র, চট্টগ্রাম বন্দরকে আধুনিকায়ন ও গভীর সমুদ্র বন্দর নির্মাণের সিদ্ধান্ত, দেশের সর্ববৃহৎ প্রদর্শনী ও কনভেনশন সেন্টার, . . .
স্বাধীনতা পদক প্রাপ্তির তালিকায় পুলিশ
এই প্রথম
শংকর কুমার দে ॥ এ বছর এই প্রথমবারের মতো 'স্বাধীনতা পদক' পাওয়ার তালিকায় বাংলাদেশ পুলিশ বাহিনী ও পুলিশ সদস্যরা। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশ পুলিশ বাহিনী প্রথম আত্মদান ও প্রতিরোধ গড়ে তোলার স্বীকৃতিস্বরূপ তাদের এই পদক দেয়ার কথা বিবেচনা করা হচ্ছে। পুলিশ সপ্তাহ-২০১১ উপলক্ষে বাংলাদেশ পুলিশ বাহিনীর পক্ষ থেকে তাদের স্বাধীনতা পদক প্রদানের জন্য প্রসত্মাব করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে এই প্রস্তাবটি সক্রিয় বিবেচনার জন্য প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হচ্ছে। সরকারের সর্বোচ্চ মহল থেকে . . .
হুইপ আব্দুল ওহাবের কাছে ব্যাখ্যা চেয়েছে ইসি
আচরণ বিধি লঙ্ঘন
স্টাফ রিপোর্টার ॥ পৌর নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে আওয়ামী লীগদলীয় সংসদ সদস্য হুইপ অধ্যক্ষ শেখ আব্দুল ওহাবের কাছে ব্যাখ্যা চেয়েছে নির্বাচন কমিশন (ইসি)। শনিবার তাঁর কাছে ব্যাখ্যা চেয়ে চিঠি পাঠানো হয়। অভিযোগ উঠেছে, যশোর-৬ আসনের এ সংসদ সদস্য আচরণবিধি লঙ্ঘন করে নির্বাচনী এলাকায় ডাকবাংলো ব্যবহার, প্রতিদ্বন্দ্বী প্রাথর্ীর বিরম্নদ্ধে সমালোচনামূলক বক্তব্য প্রদান ও মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা বিতরণ করেছেন। পাঁচ দিনের মধ্যে তাঁকে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। পৌরসভা আচরণবিধি অনুযায়ী, তফসিল ঘোষণার . . .
আজ সারাদেশে ভোজ্যতেলের বাজারে ভ্রাম্যমাণ আদালত
মিজান চৌধুরী ॥ ভোজ্যতেলের বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার নির্দেশ দেয়া হয়েছে সকল জেলা প্রশাসককে। বেঁধে দেয়া মূল্য থেকে বেশি দাম আদায়কারীদের চিহ্নিত করে শাস্তিমূলক ব্যবস্থা নিতে বলেছে। ওই নির্দেশ বলে আজ রবিবার থেকে সারাদেশে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা হচ্ছে। বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে এ তথ্য পাওয়া গেছে। বর্তমান খোলাবাজারে এক লিটার সয়াবিন ১শ' টাকা এবং পামতেল বিক্রি হচ্ছে ৯৩ টাকা। সরকার ব্যবসায়ীদের সঙ্গে দুই দফা বৈঠক করে দাম বেঁধে দেয়ার পরও মিলগেট, পাইকারি ও খুচরা বাজারে কার্যকর হয়নি। ফলে অতিরিক্ত . . .