মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৬ জানুয়ারী ২০১১, ২৩ পৌষ ১৪১৭
দিনবদলের কঠিন সংগ্রামে ॥ দু'বছর পেরিয়ে
০ কৃষি শিক্ষা কূটনীতি অর্থনীতিতে এসেছে সাফল্য
০ বিদ্যুত পায়নি কাঙ্কিত গতি
০ সরকারের ওপর দেশের মানুষের আস্থা এখনও অটুট
উত্তম চক্রবর্তী ॥ আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের দু'বছর পূর্তি হচ্ছে আজ। পাঁচ বছর মেয়াদের তৃতীয় বর্ষে পা রাখছে এ সরকার। ২০০৯-এর ৬ জানুয়ারি যে সরকার দিন বদলের অঙ্গীকারের পানসিতে চড়ে সোনালি ভবিষ্যতের স্বপ্ন দেখিয়ে যাত্রা শুরু করেছিল, সে সরকারের সাফল্য-ব্যর্থতা, প্রাপ্তি-অপ্রাপ্তির হিসাবনিকাশের খেরো খাতা খুলে বসেছেন রাজনৈতিক বিশেস্নষক, সুশীল সমাজসহ দেশের মানুষ। আর সেই খেরো খাতায় উঠে এসেছে মহাজোট সরকারের দু'বছরে মানুষের আশাভঙ্গ ঘটেনি, তবে আত্মতুষ্টিরও সুযোগ নেই। বিশেস্নষকদের মতে, সাফল্য-ব্যর্থতার . . .
আধা ঘণ্টায় পতন ৯২ শতাংশ, বিক্ষোভ ভাংচুর
শেয়ার মার্কেট
দিনশেষে সূচক উর্ধমুখী হলে পরিস্থিতি স্বাভাবিক
অর্থনৈতিক রিপোর্টার ॥ ধারাবাহিক দরপতনে পুঁজি হারানোর আতঙ্কে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পুঁজিবাজারের বিনিয়োগকারীরা আবারও রাস্তায় নেমে বিক্ষোভ, ভাংচুর ও অগি্নসংযোগের ঘটনা ঘটিয়েছেন। বুধবার দিনের লেনদেন শুরুর আধা ঘণ্টার মধ্যে তালিকাভুক্ত অধিকাংশ কোম্পানির শেয়ারের দর কমে যাওয়ায় বিনিয়োগকারীদের মধ্যে বিৰোভ ছড়িয়ে পড়ে। রাজধানীর মতিঝিলে অবস্থিত ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে বিক্ষুব্ধ বিনিয়োগকারীরা কাগজপত্র পুড়িয়ে বিক্ষোভ প্রদর্শন করতে থাকেন। তারা বেশ কয়েকটি গাড়ি ভাংচুর করেন এবং ডিএসইর মূল ফটকে ইটপাটকেল . . .
কোর্ট চ্যালেঞ্জ করে ওরাও সেদিন গণহত্যা অস্বীকার করেছিল
ন্যুরেমবার্গ ট্রায়াল_৩
মামুন-অর-রশিদ ॥ পৃথিবীর কোথাও যুদ্ধাপরাধী কিংবা গণহত্যার সঙ্গে জড়িতরা তাদের বিচার হবে ভাবতে পারেনি। আদালতে আসামির কাঠগড়ায় দাঁড়িয়ে বিশ্বস্বীকৃত গণহত্যার বিষয়টিও তারা অস্বীকার করে। জার্মানির 'প্যালেস অব জাস্টিস'-এ দাঁড়িয়ে হিটলারের নাৎসী বাহিনী মিত্রশক্তি গঠিত 'নু্যরেমবার্গ ট্রায়াল'-এর চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিল। কিন্তু তাদের চ্যালেঞ্জ আদালতে টেকেনি। নাৎসী বাহিনী একই সঙ্গে অস্বীকার করেছিল গণহত্যার বিষয়টিও। স্বাধীনতার প্রায় চার দশক পর বাংলাদেশে যখন যুদ্ধাপরাধীদের বিচার শুরু হয়েছে, তখন . . .
২৪ হাজার কোটি টাকার উদ্বৃত্ত তারল্য, তবুও অর্থসঙ্কট কেন?
খতিয়ে দেখছে বাংলাদেশ ব্যাংক
শফিকুল ইসলাম জীবন ॥ ব্যাংকে ২৪ হাজার কোটি টাকার উদ্বৃত্ত তারল্য থাকার পরও কতিপয় ব্যাংকের আর্থিক সঙ্কট কেন কাটছে না কেন্দ্রীয় ব্যাংক সেটি খতিয়ে দেখছে। বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, বর্তমানে তারল্যের কোন ঘাটতি নেই। উদ্বৃত্ত তারল্য থাকার পরও কিছু ডিলার ব্যাংককে পুনঃক্রয় চুক্তির (রেপো) আওতায় ১ হাজার ৭২৪ কোটি টাকা সরবরাহ দেয়া হয়েছে। সতর্কতামূলক মুদ্রানীতি গ্রহণের ফলে ব্যাংকগুলোর আন্তলেনদেন সংশিস্নষ্ট কলমানির সুদের হার ১৫ শতাংশে নেমে এসেছে। তার পরও কয়েকটি ব্যাংকের তারল্য সঙ্কট কাটছে না। এ প্রসঙ্গে . . .
আকস্মিক আমদানি কমে গেছে ভোজ্যতেলের, উদ্দেশ্য কী!
সরকারকে আগাম সতর্ক করেছে শীর্ষ একটি গোয়েন্দা সংস্থা
মিজান চৌধুরী ॥ ভোজ্যতেলের আকস্মিকভাবে আমদানি কমেছে। গত দুই মাসে এক লাখ ৬ হাজার মেট্রিক টন ভোজ্যতেলের এলসি কম খোলা হয়েছে। টাকার অঙ্কে ৩১০ কোটি টাকার ভোজ্যতেল আমদানি কমেছে। মিল মালিকদের আকস্মিক এই আমদানি কমিয়ে দেয়ার পিছনে কৃত্রিম সঙ্কট সৃষ্টি করার উদ্দেশ্য কিনা তা খতিয়ে দেখতে মাঠে নেমেছে গোয়েন্দা সংস্থা। মোটা দাগের আমদানি কমিয়ে দেয়ার ফলে ভোজ্যতেলের বাজার নিয়ে সরকারকে আগাম সতর্ক করেছে শীর্ষ পর্যায়ের একটি গোয়েন্দা সংস্থা। বাণিজ্য মন্ত্রণালয় থেকে বিষয়টি ক্লোজ মনিটরিং করছে। গোয়েন্দা সংস্থার আগাম সতর্ক . . .
নির্বাচনে ৫১ পৌরসভায় বিজিবি সদস্য মোতায়েন করা হচ্ছে
ঝুঁকিপূর্ণ স্থানে সেনা মোতায়েন
স্টাফ রিপোর্টার ॥ পৌর নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ২৫ জেলার ৫১ পৌরসভায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যদের মোতায়েন করা হচ্ছে। ওইসব পৌরসভায় নির্বাচনের দু'দিন আগে এক পস্নাটুন করে বিজিবি সদস্য মোতায়েন করা হবে। এছাড়া গুরুত্ব বিবেচনায় প্রতিটি পৌরসভার জন্য প্রয়োজনীয় র্যাব, আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন), ব্যাটালিয়ন আনসার সদস্যদেরও স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোতয়েন করা হবে। পুলিশের এক উপপরিদর্শকের নেতৃত্বে প্রতিটি ভোটকেন্দ্রে পুলিশ, আনসার ও ভিডিপি সদস্য মোতায়েন করা হবে। খুব . . .