মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৮ জানুয়ারী ২০১১, ১৫ মাঘ ১৪১৭
ব্রাহ্মণবাড়িয়া হবিগঞ্জ উপনির্বাচন ॥ সমান সমান
জনকণ্ঠ রিপোর্ট ॥ দুটি সংসদীয় আসনের উপনির্বাচনে একটিতে আসন হারালো আওয়ামী লীগ। তবে অপরটিতে ক্ষমতাসীন দলটি আসন ধরে রেখেছে। হবিগঞ্জ-১ আসনের উপনির্বাচনে বিএনপি এবং ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনে আওয়ামী লীগ প্রার্থী জয় লাভ করেছেন। হবিগঞ্জ-১ আসনের উপনির্বাচনে বিএনপি প্রার্থী শেখ সুজাত মিয়া ৮১ হাজার ৩৩০ ভোট পেয়ে বেসরকারীভাবে নির্বাচিত হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের ডা. মুশফিক হোসেন চৌধুরী পেয়েছেন ৮০ হাজার ৪৫ ভোট। দুই প্রার্থীর ভোটের ব্যবধান ১ হাজার ২৮৫। এ আসনে ১৭৫টি কেন্দ্র রয়েছে। আর ব্রাহ্মণবাড়িয়া-৩ . . .
১২ পৌর নির্বাচনে আওয়ামী লীগ এগিয়ে
শান্তিপূর্ণ ভোট, উৎসবমুখর পরিবেশ
জনকণ্ঠ রিপোর্ট ॥ ১২টি পৌরসভার নির্বাচনে এগিয়ে রয়েছে আওয়ামী লীগ। রাত সোয়া ৯টায় এ রিপোর্ট লেখা পর্যনত্ম ৮টি পৌরসভার বেসরকারী ফলাফল পাওয়া গেছে। এতে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ৬টিতে, বিএনপি সমর্থিত প্রার্থী ১টিতে এবং স্বতন্ত্র প্রার্থী ১টি পৌরসভায় মেয়র পদে বেসরকারীভাবে নির্বাচিত হয়েছেন। সংশিস্নষ্টরা জানিয়েছেন, শান্তিপূর্ণভাবেই শেষ হয়েছে ১২ পৌরসভার নির্বাচন। আইনী জটিলতা তৈরি হওয়ায় পৌরসভা নির্বাচনের মূল চার দিনের আয়োজন থেকে ছিটকে পড়ে এ পৌরসভাগুলো। প্রার্থীদের নানান অভিযোগে আইনী জটিলতায় শুরম্নতে . . .
অর্থনৈতিক উন্নয়ন ও সন্ত্রাস দমনে সহযোগিতার আশ্বাস
লন্ডনে ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার বৈঠক
জনকণ্ঠ ডেস্ক ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার ল-নে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে তাঁর সরকারী কার্যালয় ১০নং ডাউনিং স্ট্রিটে বৈঠক করেছেন। আন্তরিক পরিবেশে অনুষ্ঠিত এই বৈঠকে ব্রিটিশ প্রধানমন্ত্রী বাংলাদেশকে উন্নয়ন কর্মকাণ্ড, জলবায়ু পরিবর্তন এবং সন্ত্রাস দমন বিষয়ে সহায়তার প্রতিশ্রম্নতি দেন। লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের প্রেস মিনিস্টার রাশেদ চৌধুরী জানান, দ্বি-পাক্ষিক স্বার্থসংশিস্নষ্ট অভিন্ন বিষয়গুলোই আলোচনায় স্থান পেয়েছে। খবর বিবিসি ও বাংলা নিউজ টোয়েন্টিফোর.কমের। প্রায় ৪০ মিনিট . . .
আদালতে বিশৃঙ্খলা সৃষ্টির বিরুদ্ধে সুপ্রীমকোর্টের কঠোর হুঁশিয়ারি
স্টাফ রিপোর্টার ॥ আদালতে বিশৃঙ্খলা সৃষ্টির জন্য আইনজীবীসহ সংশিস্নষ্টদের প্রতি কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছে সুপ্রীমকোর্ট। সর্বোচ্চ আদালতের কার্যক্রমকে বাধাগ্রম্দ করলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। বৃহস্পতিবার সকালে আদালত বর্জনকারী বিএনপি সমর্থক আইনজীবীদের বিক্ষোভের পর দুপুরে সুপ্রীমকোর্ট এ প্রজ্ঞাপন জারি করে। সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির একাংশ দৈনন্দিন কার্যতালিকায় হস্তক্ষেপ ও আইনজীবীদের সম্পর্কে অপমানজনক মন্তব্যের প্রতিবাদ ও বেঞ্চ পুনর্গঠনের দাবিতে বৃহস্পতিবার প্রধান বিচারপতির আদালত বর্জন করে বিৰোভ করে। . . .
সেচ ও গ্রীষ্ম মৌসুমে এবার লোডশেডিং বেশি হবে
জুনের পর সরকারের উদ্যোগ দৃশ্যমান হবে, ভবিষ্যতে আর এ রকম সঙ্কট হবে না ॥ বৈঠকে উপদেষ্টা
স্টাফ রিপোর্টার ॥ দিন-রাত সব সময়ই এবার সেচ ও গ্রীষ্ম মৌসুমে গতবারের তুলনায় বেশি লোডশেডিং হবে। সরকারী হিসাবেই গতবারের তুলনায় এবার দিনে সর্বোচ্চ ৮২৪ মেগাওয়াট এবং সান্ধ্যকালীন সর্বোচ্চ চাহিদার সময় (পিক আওয়ারে) এক হাজার ৮০ মেগাওয়াট লোডশেডিং করতে হবে। বৃহস্পতিবার সেচ এবং গ্রীষ্মের বিদ্যুত পরিস্থিতি নিয়ে আয়োজিত বৈঠকে জানানো হয়েছে এবার সেচ মৌসুমে সর্বোচ্চ লোডশেডিং করা হবে এক হাজার ৭১৮ মেগাওয়াট। যদিও বেসরকারী হিসেবে সেচ এবং গ্রীষ্মে লোডশেডিংয়ের পরিমাণ হবে আড়াই হাজার মেগাওয়াটের কাছাকাছি। ফলে গ্রীষ্ম, সেচ . . .
গার্ডিয়ানে ফের র্যাব নিয়ে সমালোচনা
জনকণ্ঠ রিপোর্ট ॥ বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে আবার বিতর্কের মুখে পড়েছে র্যাব। লন্ডনের দৈনিক সংবাদপত্র গার্ডিয়ানের এক প্রতিবেদনে র্যাবকে বাংলাদেশের ডেথ স্কোয়াড হিসাবে চিহ্নিত করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের ক্ষমতাসীন সরকার নির্বাচনী ইশতেহারে বিচারবহির্ভূত হত্যাকা- বন্ধের প্রতিশ্রুতি দিলেও গত দুই বছরে অব্যাহত রয়েছে। গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের আধাসামরিক বাহিনী র্যাব 'ক্রসফায়ার' নামে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড সংঘটিত করছে। আর ব্রিটিশ পুলিশের কাছ থেকে প্রশিৰণ নিয়েছে . . .
'ছিনতাইকারীরা ঝাঁপিয়ে পড়তেই পুলিশও পাল্টা আঘাত হানল'
শংকর কুমার দে ॥ বোরকা পরে মহিলা সেজে রিকশায় ঘোরাফেরা করছেন পুলিশের এক পুরুষ কনস্টেবল। হাতে তার দামী মোবাইল ফোন, ভ্যানটি ব্যাগ। পরনে ইমিটেশনের গহনা। রিকশায় এদিক ওদিক ঘোরাফেরা করছেন মিরপুর এলাকায়। ছিনতাইকারী দলের সদস্যরা তার ওপর ঝাঁপিয়ে পড়ল। অমনি দূরে ওৎ পেতে থাকা আইনশৃঙ্খলা বাহিনী সদস্যরাও ঝাঁপিয়ে পড়ল ছিনতাইকারীদের ওপর। এটা কোন সিনেমার দৃশ্য নয়। বিশ্বকাপ ক্রিকেটের খেলা দেখতে আসা বিদেশীরা যাতে ছিনতাইয়ের শিকারে পরিণত না হন সেই জন্য আইনশৃঙ্খলা বাহিনীর ছিনতাইকারী ধরার মহড়া। বাংলাদেশে অনুষ্ঠিতব্য বিশ্বকাপ . . .