মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০১১, ১৪ মাঘ ১৪১৭
হবিগঞ্জ-১ ও ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনে ॥ উপনির্বাচন আজ
০ ১২ পৌরসভার নির্বাচনও আজ অনুষ্ঠিত হবে
০ কঠোর নিরাপত্তার ব্যবস্থা নির্বাচন কমিশনের
স্টাফ রিপোর্টার ॥ দুটি সংসদীয় আসনে উপনির্বাচন এবং ১২ পৌরসভায় আজ বৃহস্পতিবার নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রধান বিরোধী দল বিএনপি দাবি জানালেও সরকার সাড়া না দেয়ায় নির্বাচনী এলাকাগুলোতে এবার সেনা মোতায়েন করা হচ্ছে না। এদিকে বিএনপি অভিযোগ করেছে, কারচুপির উদ্দেশ্যেই সেনা মোতায়েন করা হচ্ছে না। সংশিস্নষ্টদের মতে, নির্বাচন কেন্দ্র করে প্রধান দুটি রাজনৈতিক দল জয়-পরাজয় আর প্রাপ্তির চুলচেরা বিশেস্নষণ করছে। দুটি আসনে উপনির্বাচন সরকারের কাছে বড় চ্যালেঞ্জ। নিজেদের দুটি আসনে জয় পেতে মরিয়া হয়ে আছে সরকার পরিচালনার . . .
আড়িয়াল বিলের জমি নিয়ে বিরোধীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ
মুক্তাঙ্গনে সমাবেশে যোগদানে বাধা ॥ সড়ক অবরোধ ॥ আহত ২০
জনকণ্ঠ ডেস্ক ॥ মুন্সীগঞ্জের আড়িয়াল বিলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণবিরোধীদের সঙ্গে বুধবার বিকেলে পুলিশের সংঘর্ষ হয়েছে। নির্মাণবিরোধীরা শ্রীনগর উপজেলায় ঢাকা-মাওয়া সড়ক অবরোধ করলে সংঘর্ষ বেধে যায়। সংঘর্ষে ৮ পুলিশসহ অন্তত ৮ জন আহত হয়। এ সময় বিমানবন্দর নির্মাণবিরোধীরা ২০টি গাড়ি ও অনেক দোকান ভাংচুর করে। এদিকে দুপুর ১টার দিকে বিমানবন্দর নির্মাণবিরোধীরা বুড়িগঙ্গা দ্বিতীয় সেতু অবরোধ করে। এ সময় সেতুর উভয় পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়। মুন্সীগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার জানান, ঢাকার মুক্তাঙ্গনে বিমানবন্দর . . .
ইভটিজিং এখন থেকে যৌন হয়রানি বলে গণ্য হবে
হাইকোর্টের নির্দেশ
স্টাফ রিপোর্টার ॥ হাইকোর্ট ইভটিজিং শব্দটি নিষিদ্ধ করে এর পরিবর্তে এখন থেকে যৌন হয়রানি শব্দটি ব্যবহারের নির্দেশ দিয়েছে। অন্যদিকে প্রধান বিচারপতি এবিএম খায়রুল হক একটি অভিযোগ তদনত্মের জন্য বিচার বিভাগের দুর্নীতি অনুসন্ধানে গঠিত কমিটিতে পাঠিয়েছেন। কমিটি গঠনের তিন দিনের মাথায় প্রধান বিচারপতি এই অভিযোগ তদন্তে পাঠালেন। যৌন হয়রানি বন্ধে নারী ও শিশু নির্যাতন আইন সংশোধন ও সংযোজনের পক্ষে রায় দিয়েছে হাইকোর্ট। বিচারপতি মোঃ ইমান আলী ও বিচারপতি শেখ হাসান আরিফ সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ রুলের চূড়ান্ত শুনানি শেষে . . .
পুঁজিবাজার থেকে করা মুনাফা ব্যাংক ফের বিনিয়োগ করতে পারবে
আস্থা ফেরাতে উদ্যোগ বাংলাদেশ ব্যাংকের ॥ তবে আইনী সীমা মানতে হবে_ বোনাস বা লভ্যাংশ দেয়া যাবে না
খায়রুল হোসেন রাজু ॥ ব্যাংকগুলোর পুঁজিবাজার থেকে মুনাফা করা প্রায় ২ হাজার কোটি টাকা আবার বিনিয়োগের সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংক কোম্পানি আইনের মধ্যে থেকে (অর্থাৎ সংশিস্নষ্ট ব্যাংকের মোট দায়ের ১০ শতাংশ পর্যন্ত) শেয়ারবাজারে বিনিয়োগ করতে পারবে ব্যাংকগুলো। পুঁজিবাজার স্থিতিশীল এবং বিনিয়োগকারীদের মধ্যে আস্থা ফিরিয়ে আনতেই নতুন এ উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সাবেক গবর্নর ড. সালেহউদ্দিন আহমেদ জনকণ্ঠকে বলেন, ব্যাংকের কোন অর্থই (ডিপোজিট মানি) শেয়ারবাজারে বিনিয়োগ করা . . .
কর্নেল তাহেরের বিচারে গঠিত আদালত কেন অবৈধ নয়?
ইনু ও রবিউলের দণ্ড ও কেন অবৈধ হবে না? শিশুকে ফের হাইকোর্টে তলব
স্টাফ রিপোর্টার ॥ মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার কর্নেল তাহেরসহ অন্যদের বিচারে বিশেষ আদালত গঠন, বিচারক নিয়োগ ও বিচার কেন অবৈধ ঘোষণা করা হবে না_ তা সরকারের কাছে জানতে চেয়েছে হাইকোর্ট। একই সঙ্গে ওই আদালতে জাসদ নেতা হাসানুল হক ইনু ও রবিউল আলমকে দেয়া দণ্ড কেন অবৈধ ঘোষণা করা হবে না_ তাও জানতে চাওয়া হয়েছে। পাশাপাশি কর্নেল তাহেরের গোপন বিচার সম্পর্কে তথ্য জানাতে তৎকালীন উর্ধতন সেনা কর্মকর্তা নূরম্নল ইসলাম শিশুকে আবারও তলব করেছে হাইকোর্ট। তাঁকে আগামী এক সপ্তাহের মধ্যে আদালতে হাজির হবার নির্দেশ দেয়া . . .
বিদ্যুত উৎপাদনে ৪৪১ কোটি টাকা সহায়তা দেবে কুয়েত
শিকলবাহায় প্লান্ট স্থাপনে ব্যয় করা হবে
মিজান চৌধুরী ॥ বিদু্যত উৎপাদনে ৪শ' ৪১ কোটি টাকা সহায়তা দিচ্ছে কুয়েত। ওই টাকা শিকলবাহা সোয়া দু'শ' মেগাওয়াট বিদ্যুত পস্নান্ট স্থাপনে ব্যয় করা হবে। আগামী ৩০ জানুয়ারি ঢাকায় কুয়েত ফান্ডের মিশনের সঙ্গে এ ব্যাপারে সরকার চুক্তি করবে। বাংলাদেশের পৰ থেকে এ বিষয়ে সকল প্রস্তুতি নেয়া হচ্ছে। অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক বিভাগ সূত্রে এ তথ্য পাওয়া গেছে। জানা গেছে, এ সহায়তার জন্য চুক্তি করতে আগামী ২৯ থেকে ৩১ জানুয়ারি কুয়েত ফান্ডের একটি মিশন বাংলাদেশ সফরে আসবে। এ সময় সরকারের সঙ্গে এ সংক্রান্ত দু'টি . . .
সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির পাল্টাপাল্টি কর্মসূচী আজ
স্টাফ রিপোর্টার ॥ প্রধান বিচারপতির আদালত বর্জন নিয়ে সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতি পাল্টাপাল্টি কর্মসূচী দিয়েছে। এক পৰ আদালত বর্জনের কর্মসূচী দিয়েছে, অন্যপক্ষ তা প্রত্যাখ্যান করেছে। বিচার বিভাগের ওপর অযাচিত হসত্মক্ষেপ এবং আইনজীবীদের সম্পর্কে বিরূপ মন্তব্য করায় প্রধান বিচারপতির আদালত এক ঘণ্টা বর্জন কর্মসূচী ঘোষণা করেছে সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির একাংশ। অন্যদিকে আরেক অংশ আজকের আদালতের কার্যক্রমে অংশগ্রহণের জন্য সকল আইনজীবীর অভিমত ব্যক্ত করেছেন। আজ বৃহস্পতিবার সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত বর্জনের পাশাপাশি . . .