মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৪ জানুয়ারী ২০১১, ১১ মাঘ ১৪১৭
শেয়ারের চাহিদা বাড়ানো হবে ॥ পুঁজিবাজার চাঙ্গা করার সিদ্ধান্ত
০ ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, মার্চেন্ট ব্যাংকসহ বিনিয়োগকারীদের সক্রিয় করার সিদ্ধান্ত
০ সূচকের সার্কিট ব্রেকার প্রত্যাহার
০ তদন্ত কমিটি গঠন দু'সপ্তাহের মধ্যেই
০ মঙ্গলবার লেনদেন
অর্থনৈতিক রিপোর্টার ॥ বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে পুঁজিবাজারে স্বাভাবিক গতিশীলতা ফিরিয়ে আনতে স্বল্প ও মধ্যমেয়াদী পদক্ষেপ নিচ্ছে সরকার। ধারাবাহিক দরপতন সামাল দিতে বাজারে শেয়ারের চাহিদা বৃদ্ধির জন্য ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, মার্চেন্ট ব্যাংকসহ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সক্রিয় করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এসব বিষয়ে সুনির্দিষ্ট পদৰেপ গ্রহণের পর আগামী মঙ্গলবার দুই স্টক এক্সচেঞ্জে আবার লেনদেন কার্যক্রম চালু হবে। পুঁজিবাজারে বিদ্যমান সঙ্কট নিরসনে করণীয় নির্ধারণে বাজারসংশিস্নষ্ট সকল পৰকে নিয়ে দিনভর বৈঠকের . . .
৩০ লাখ মুসলিস্ন আখেরি মোনাজাতে
ফিরোজ মান্না/মোস্তাফিজুর রহমান টিটু/নূরুল ইসলাম ॥ আমিন আমিন ছুম্মা আমিন ধ্বনিতে টঙ্গীর তুরাগ তীর মুখরিত হয়ে ওঠে। পরকালে শান্তি লাভের আশায় মহান আল্লাহর দরবারে হাত তুলে লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমান আখেরি মোনাজাতে জানা-অজানা পাপের ৰমা চাইলেন_ কাঁদলেন। রবিবার জোহর নামাজের আগে বিশ্ব এজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত অনুষ্ঠান শেষ হয়। আখেরি মোনাজাতে অংশ নিতে রবিবার ভোরে সূর্য আকাশে উঁকি দেয়ার আগেই মানুষের স্রোত এসে মিশে যেতে শুরম্ন করে টঙ্গীর তুরাগ তীরের জনসমুদ্রে। চারদিক থেকে নেমে আসা মানুষের ঢল তুরাগ তীর . . .
তাহের হত্যার বিচার অবৈধ হলেও কিছু যায় আসে না
আদালতে মওদুদ
স্টাফ রিপোর্টার ॥ মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার কর্নেল তাহেরের গোপন বিচারের বৈধতা প্রশ্নে রিট আবেদনের বিষয়ে বিএনপি স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ বলেছেন, সামরিক আদালতের ওই গোপন বিচার অবৈধ ঘোষণা হলেও তাতে তার কিছু যায়-আসে না।'হলুদ সাংবাদিকতার' অভিযোগ এনে এ দুটি পত্রিকার বিরুদ্ধে স্বপ্রণোদিত আদালত অবমাননার আদেশ চান বিএনপি নেতা। রবিবার বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক এবং বিচারপতি শেখ মোঃ জাকির হোসেনের বেঞ্চে অন্য একটি মামলার শুনানির সময় প্রসঙ্গক্রমে এ কথা বলেন . . .
গুদাম সঙ্কটে ঝুঁকিতে খাদ্য নিরাপত্তা ॥ নির্ধারিত সময়ের মধ্যে ১৩৯ খাদ্য গুদাম নির্মাণ শেষ হচ্ছে না
প্রকল্প পরিচালককে প্রত্যাহারের সুপারিশ
মিজান চৌধুরী ॥ নির্ধারিত সময় জুনের মধ্যে ১৩৯ খাদ্যগুদাম নির্মাণ কাজ শেষ হচ্ছে না। প্রকল্প পরিচালকের অদক্ষতায় নির্মাণ কাজের গতি থমকে গেছে। খাদ্য মন্ত্রণালয়ের তদন্তে এ চিত্র ফুটে উঠেছে। কাজের গতি ফিরিয়ে আনতে তদন্ত প্রতিবেদনে প্রকল্প পরিচালককে দ্রুত প্রত্যাহারের সুপারিশ করা হয়েছে। এদিকে খাদ্য মন্ত্রণালয়ও প্রকল্পের গতি ফিরিয়ে আনতে প্রকল্প পরিচালককে প্রত্যাহারের উদ্যোগ নিয়েছে। নতুন পরিচালক নিয়োগ ও পুরনো পরিচালককে প্রত্যাহারের জন্য খাদ্য মন্ত্রণালয় থেকে ডিও লেটার দেয়া হয়েছে সংস্থাপন মন্ত্রণালয়কে। খাদ্য . . .
আগামীকাল প্রধানমন্ত্রী যুক্তরাজ্য যাচ্ছেন
কূটনৈতিক রিপোর্টার ॥ পাঁচদিনের সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল মঙ্গলবার যুক্তরাজ্য যাচ্ছেন। রাত সোয়া নয়টায় তিনি এমিরেটস এয়ারলাইন্সের একটি বিমানে হযরত শাহ জালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন। রাত সাড়ে ১২টায় তিনি দুবাই বিমানবন্দরে পেঁৗছবেন। সেখান থেকে রাত সোয়া তিনটায় যুক্তরাজ্যের উদ্দেশে দুবাই ছাড়বেন শেখ হাসিনা। সকালে তিনি পৌঁছাবেন লন্ডনের হিথ্রো বিমানবন্দরে। ওই দিন দুপুরে প্রধানমন্ত্রী হাউস অব কমন্সের একটি অনুষ্ঠানে যোগ দেবেন। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানিয়েছে। সূত্র জানায়, . . .
একুশের বইমেলার উদ্বোধনীতে যোগ দেবেন অমর্ত্য সেন
স্টাফ রিপোর্টার ॥ অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। বাংলা একাডেমীর আমন্ত্রণে সাড়া দিয়ে আগামী ৩১ জানুয়ারি ঢাকায় আসছেন তিনি। বহু বছরের ঐতিহ্যবাহী মেলার উদ্বোধনী অনুষ্ঠানে কোন নোবেল বিজয়ীকে আমন্ত্রণ জানানোর ঘটনা এটিই প্রথম। একাডেমী সূত্র জানায়, ১ ফেব্রম্নয়ারি বিকেলে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর সঙ্গে একই মঞ্চে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অমর্ত্য সেন। বিশেষ বক্তৃতা করা ছাড়াও মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখবেন . . .
সরকারী সিদ্ধান্ত
স্টাফ রিপোর্টার ॥ পুঁজিবাজারে অস্বাভাবিক উত্থান-পতন নিয়ন্ত্রণে একদিনে তালিকাভুক্ত কোম্পানির শেয়ারের দর হ্রাস-বৃদ্ধির সীমা (সার্কিট ব্রেকার) বর্তমানের তুলনায় অর্ধেকে নামিয়ে আনা হচ্ছে। একই সঙ্গে বাজারে লেনদেন নিয়মিত করার লৰ্যে সূচক হ্রাস-বৃদ্ধির সীমা তুলে দেয়া হবে। বাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে আনতে শেয়ারবাজার থেকে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও মার্চেন্ট ব্যাংকের অর্জিত মুনাফার একটি অংশ পুনরায় বিনিয়োগের সুযোগ করে দেয়া হবে। এছাড়া মবিল-যমুনা লুব্রিক্যান্ট ও এমআই সিমেন্টের আইপিওতে আটকে থাকা . . .