মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০১১, ৭ মাঘ ১৪১৭
পৌর নির্বাচনের ফল বিশ্লেষণ_ শাসক দলের জন্য সতর্কবার্তা ॥ আওয়ামী লীগ বিব্রত, উজ্জীবিত বিএনপি
উত্তম চক্রবর্তী ॥ বিব্রত-হতবাক-হতাশ আওয়ামী লীগ। বিপরীতে উজ্জীবিত বিএনপি। সারাদেশের পৌর নির্বাচন রাজনৈতিক দলের হিসাবনিকাশই পাল্টে দিয়েছে ভোটাররা। মাত্র দু'বছরের মাথায় শাসক দলের এমন ফল বিপর্যয়, আর হঠাৎ করেই বিরোধী দলের এমন উত্থানপর্ব নিয়ে নতুন করে হিসাবের খেরোখাতা খুলেছেন রাজনৈতিক বিশেস্নষকরা। আর এ খেরোখাতায় উঠে এসেছে বিএনপির এই উত্থানপর্ব জনসমর্থন বা সাংগঠনিক শক্তি বৃদ্ধির কারণে নয়। বরং মাত্র দু'বছরেই বিশাল জনসমর্থন নিয়ে ৰমতায় আসা দল দেশব্যাপী সৃষ্ট সাংগঠনিক বিপর্যয়, সমন্বয়হীনতা, দলের . . .
ফেলানী হত্যার ঘটনায় ভারতের 'অনুতাপ ও সমবেদনা'
বাংলাদেশ-ভারত বৈঠক ॥ সীমান্ত সমস্যা, বন্দী বিনিময় নিয়ে আলোচনা
স্টাফ রিপোর্টার ॥ ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে বাংলাদেশী কিশোরী ফেলানী হত্যার ঘটনায় 'অনুতাপ ও সমবেদনা' প্রকাশ করেছে ভারত। নিরাপত্তা বিষয়ক বাংলাদেশ-ভারত যৌথ কার্যদলের (জেডবিস্নউজি) যুগ্মসচিব পর্যায়ের দুই দিনব্যাপী বৈঠক শেষে বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়। পাশাপাশি এ ধরনের ঘটনা এড়াতে বৈধ পথে সীমানত্ম পারাপারের অনুরোধ জানিয়েছে ভারত। একই সঙ্গে জানানো হয় বৈঠকে সীমানত্মে হত্যা বন্ধ, সীমানত্ম সমস্যার সমাধান, বন্দী বিনিময়সহ দ্বিপক্ষীয় নানা বিষয় . . .
রাজধানীতে ২৬ কিমি উড়াল সড়ক নির্মাণে চুক্তি সই
ব্যয় হবে ৮৭০৩ কোটি টাকা ॥ ২৭ ভাগ দেবে সরকার
স্টাফ রিপোর্টার ॥ রাজধানীতে ২৬ কিলোমিটার উড়াল সড়ক (এলিভেটেড এঙ্প্রেসওয়ে) নির্মাণে ইতালিয়ান-থাই ডেভেলপমেন্ট পাবলিক কোম্পানি লি.-এর সঙ্গে চুক্তি করেছে সরকার। সেতু বিভাগের সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি সরকারের পৰে এবং ইতালিয়ান-থাই ডেভেলপমেন্ট পাবলিক কোম্পানি লি.-এর প্রেসিডেন্ট প্রেমচাই কর্ণাসুতা বুধবার হোটেল সোনারগাঁওয়ের বলরুমে চুক্তিতে স্বাৰর করেন। রাজধানীর শাহজালাল আনত্মর্জাতিক বিমানবন্দর থেকে মহাখালী-মগবাজার-কমলাপুর-যাত্রাবাড়ী হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যনত্ম দুইটি লিঙ্কসহ এঙ্প্রেসওয়েটির . . .
সিঙ্গাপুরে ব্যাংক নথিতে কোকোর মুদ্রা পাচারের প্রমাণ মিলেছে
আদালতে এ্যাটর্নি জেনারেলের ব্যক্তিগত সচিবের সাক্ষ
কোর্ট রিপোর্টার ॥ সিঙ্গাপুরের ব্যাংকের নথিতে আরাফাত রহমান কোকোর মুদ্রা পাচারের প্রমাণ পাওয়া গেছে। বুধবার দুপুরে ঢাকার তিন নম্বর বিশেষ জজ আদালতে কোকো ও ইসমাইল হোসেনের বিরুদ্ধে মুদ্রা পাচারের মামলার সাক্ষ্য দিতে গিয়ে এ্যাটর্নি জেনারেলের ব্যক্তিগত সচিব কবির আহম্মেদ এই দাবি করেন। কাফরুল থানার সাবেক ওসি সালাউদ্দিন আহমেদও এদিন আদালতে সাক্ষ্য দেন। বিচারক মোজাম্মেল হোসেন আগামী ৮ ফেব্রম্নয়ারি সাক্ষ্য গ্রহণের পরবর্তী দিন নির্ধারণ করেছেন। মামলায় রাষ্ট্রপক্ষে ২৩ জনকে সাক্ষী করা হয়েছে। ২০০৯ সালের ১৭ মার্চ দুর্নীতি . . .
বাংলাদেশের আইন স্বয়ংসম্পূর্ণ তাই বিচার হবে স্বচ্ছ
যুদ্ধাপরাধী বিচার
বিকাশ দত্ত ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় যারা মানবতাবিরোধী অপরাধ করেছিল তাদের বিচার অবশ্যই করতে হবে। বিচার না করাটাই হবে মানবাধিকার লঙ্ঘন। যুদ্ধাপরাধীদের বিচার করতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে। তথ্যউপাত্তের ভিত্তিতে ইতোমধ্যে ৬ সন্দেহভাজন যুদ্ধাপরাধীকে গ্রেফতার করা হয়েছে। এদের বিরুদ্ধে আরও তথ্যউপাত্ত সংগ্রহ করা হচ্ছে। দেশীয় আইনেই অভিযুক্তদের বিচার করা হবে। এই আইন অন্যান্য দেশের আইনের চেয়ে অধিকতর ভাল। অভিযুক্তদেরই বিচার করা হবে। যাদের বিচার করা হবে তাদের আত্মপৰ সমর্থনসহ নানাবিধ সুযোগ-সুবিধা . . .
পাঁচ পৌর নির্বাচনে অনিয়মের তদন্ত হবে ॥ সাখাওয়াত
স্টাফ রিপোর্টার ॥ চট্টগ্রাম ও সিলেটের পাঁচ পৌরসভায় নির্বাচনে অনিয়মের বিচার বিভাগীয় তদন্ত হবে। তদন্তে অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। প্রয়োজনে সেসব পৌরসভায় পুনর্নির্বাচন করা হবে। বুধবার নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব) এম সাখাওয়াত হোসেন এ কথা জানান। নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ে সাখাওয়াত হোসেন সাংবাদিকদের বলেন, পৌরসভা নির্বাচনের অভিযোগ দায়েরের জন্য ইতোমধ্যে নির্বাচনী ট্রাইব্যুনাল ও নির্বাচনী আপীল ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে। সেখানে যাবতীয় অভিযোগ নিষ্পত্তির ব্যবস্থা নেয়া . . .
জড়িত চক্রকে চিহ্নিত করার নির্দেশ অর্থমন্ত্রীর
পুঁজিবাজারে অস্থিরতা
অর্থনৈতিক রিপোর্টার ॥ কারসাজির মাধ্যমে শেয়ারবাজারে অস্থিরতা সৃষ্টির পেছনে জড়িতদের চিহ্নিত করার উদ্যোগ নিয়েছে সরকার। রাজনৈতিক বা ব্যবসায়িক স্বার্থসিদ্ধির জন্য কোন বিশেষ গোষ্ঠী পুঁজিবাজারে অস্বাভাবিক দরপতনে ভূমিকা রাখছে কি না_ তা খতিয়ে দেখা হচ্ছে। এ জন্য সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) পাশাপাশি সরকারের একাধিক গোয়েন্দা সংস্থা কাজ করবে বলে সংশিস্নষ্ট সূত্রে জানা গেছে। সূত্র জানায়, পুঁজিবাজার পরিস্থিতি নিয়ে বুধবার সকালে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এসইসি ও বাংলাদেশ ব্যাংকের শীর্ষ কর্মকর্তাদের . . .
ঘোষণা
এসএসসি পরীক্ষার প্রস্তুতিতে সহায়তা করতে বর্ধিত কলেবরের 'প্রস্তুতি সংখ্যা' আজ প্রকাশিত হলো। বিশেষ সংখ্যার এই চার পৃষ্ঠাসহ আজ জনকণ্ঠ ২৪ পৃষ্ঠার। আপনার কপি বুঝে নিন। . . .