মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৯ জানুয়ারী ২০১১, ৬ মাঘ ১৪১৭
সিলেট চট্টগ্রামের ফল ॥ বিএনপি এগিয়ে গেল
জনকণ্ঠ রিপোর্ট ॥ চট্টগ্রাম ও সিলেটে পৌরসভা নির্বাচনে এগিয়ে গেল বিএনপি। এ রিপোর্ট লেখা পর্যন্ত ৪৫টি পৌরসভার প্রাপ্ত বেসরকারী ফলের মধ্যে এক বিদ্রোহীসহ বিএনপি সমর্থিত প্রার্থী ২৩টিতে, আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ১৬টিতে এবং ২ জন স্বতন্ত্র প্রার্থী ও ১ জন এলডিপি মেয়র পদে জয়ী হয়েছেন। ব্যালট ছিনতাই, কেন্দ্র দখল, প্রার্থীদের নির্বাচন বর্জন, একটি পৌরসভাসহ কয়েকটি কেন্দ্র স্থগিতসহ ব্যাপক গোলযোগের মধ্য দিয়ে মঙ্গলবার শেষ হলো চতুর্থদিনের পৌরসভা নির্বাচন। নির্বাচনের আগের দিন সোমবার একটি ও নির্বাচনের দিন একটি . . .
অধিকাংশ পৌরসভায় আওয়ামী লীগ প্রার্থীর পরাজয়ের নেপথ্যে দ্বন্দ্ব
মূলত দলের বিদ্রোহীরাই জয় এনে দিয়েছে প্রতিপক্ষের ঘরে
জনকণ্ঠ ডেস্ক ॥ পৌরসভা নির্বাচন মঙ্গলবার শেষ হলো। সংসদে দুই-তৃতীয়াংশের অনেক বেশি আসনে জয়লাভ করে সরকার গঠনের দু'বছরের মাথায় অনুষ্ঠিত এ নির্বাচনের ফলাফল আওয়ামী লীগকে অনেকটা হতাশ করেছে। অনেক পৌরসভায় আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীদের পরাজয় ছিল অপ্রত্যাশিত। ভৈরব, নেত্রকোনা, সিরাজগঞ্জ ও নারায়ণগঞ্জে আওয়ামী লীগের পরাজয়ের নেপথ্য কারণ খুঁজতে গিয়ে আমাদের স্টাফ রিপোর্টার ও নিজস্ব প্রতিনিধিরা দলীয় কোন্দল, বিদ্রোহী প্রার্থীদের স্ববিরোধিতা ও সমন্বয়হীনতাকে দায়ী করেছেন। বিশেষ করে রাষ্ট্রপতির এলাকায় আওয়ামী লীগের . . .
আওয়ামী লীগ ভোট ডাকাতি করেছে, নির্বাচন কমিশনও জড়িত
বিএনপির অভিযোগ
স্টাফ রিপোর্টার ॥ ক্ষমতাসীন দলের 'সন্ত্রাসীরা' চট্টগ্রাম ও সিলেট বিভাগের বিভিন্ন পৌরসভায় সন্ত্রাস, জালভোট, কেন্দ্র থেকে বিএনপি সমর্থক প্রার্থীদের এজেন্ট বের করে দিয়ে ভোট ডাকাতি করেছে বলে অভিযোগ করেছে বিএনপি। একইসঙ্গে দলটি বৃহত্তর নোয়াখালীর সব পৌরসভা, চট্টগ্রামের সন্দ্বীপ, চাঁদপুরের ছেঙ্গারচরে পুনর্নির্বাচন দাবি করেছে। আর ক্ষমতাসীন দলের ভোট ডাকাতির প্রতিবাদে নোয়াখালী, লক্ষ্মীপুর ও ফেনী জেলায় স্থানীয় বিএনপির ডাকা বুধবারের হরতালের প্রতি পূর্ণ সমর্থন দিয়েছে কেন্দ্রীয় বিএনপি। ক্ষমতাসীন দলের . . .
সুবাতাস বইছে না
মুনতাসীর মামুন
সক্রিয় রাজনীতি যারা করেন, তাদের অধিকাংশের বদ্ধমূল ধারণা, তারা ছাড়া কেউ রাজনীতি বোঝে না, কেউ তাদের রাজনীতি নিয়ে সব সময় প্রশংসামূলক মন্তব্য না করলে তারা যারপরনাই বিরক্ত হন। এটা খুব অদ্ভুত নয় কি, যাদের নিয়ে রাজনীতি করবেন তাদের কথায় কর্ণপাত করবেন না, রাজনীতিবিদদের কথায়ই সবাইকে কর্ণপাত করতে হবে? এর ফল কী হতে পারে, সাম্প্রতিক পৌর নির্বাচনই তা তুলে ধরছে। আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও দলের অবস্থা বোঝার জন্য এটি একটি মাপকাঠি হতে পারে। [বিস্তারিত চতুরঙ্গ পাতায়_ পৃষ্ঠা সাত] . . .
দরপতনের মুখে বন্ধ শেয়ারবাজার, আজ স্বাভাবিক লেনদেন
অর্থনৈতিক রিপোর্টার ॥ বড় ধরনের বিপর্যয়ের আশঙ্কায় মাত্র ৬ কার্যদিবসের মাথায় আবারও দেশের দুই শেয়ারবাজারে লেনদেন কার্যক্রম সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন (এসইসি)। আগের তিনদিনের নিম্নমুখী প্রবণতা অব্যাহত রেখে মঙ্গলবার লেনদেন শুরু হলেও এক পর্যায়ে অধিকাংশ শেয়ারের ক্রেতা না থাকায় বাজারে বড় দরপতনের পরিস্থিতি তৈরি হয়। এ অবস্থায় পরিস্থিতি সামাল দিতে বেলা ১টা ৪০ মিনিটে লেনদেন বন্ধ করে দেয়া হয়। বাজার পরিস্থিতি নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে চরম উদ্বেগ ও আতঙ্ক থাকলেও আগের সপ্তাহের মতো . . .
পুলিশের চাঁদাবাজি এবং সাংবাদিক নির্যাতনের বিরুদ্ধে রিট আবেদন
দৌলতদিয়া ঘাটের তিন পুলিশ কর্মকর্তা ক্লোজড
স্টাফ রিপোর্টার ॥ সাংবাদিককে ক্রসফায়ারে ভয় দেখিয়ে নির্যাতনসহ চাঁদা আদায়ে পুলিশের বিরুদ্ধে কার্যকরী পদক্ষেপ গ্রহণের জন্য হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। আজ ঐ রিটের শুনানির দিন ধার্য করা হয়েছে। মঙ্গলবার জনকণ্ঠ পত্রিকায় "তোকে ক্রসফায়ারে দিতে পারি" ও "কাঁচামালের ট্রাক আটকে দৌলতদিয়ায় চাঁদা আদায় করছে পুলিশ" খবর প্রকাশিত হয়। মানবাধিকার এবং পরিবেশ সংগঠন হিউম্যান রাইটস এ্যান্ড পিস ফর বাংলাদেশ- এর পৰে চার আইনজীবী জনস্বার্থে হাইকোর্টে রিটটি দায়ের করেছেন। এদিকে দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় সাংবাদিক . . .