মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০১১, ৫ মাঘ ১৪১৭
এগিয়ে আওয়ামী লীগ
পৌর নির্বাচনের তৃতীয় দিন
জনকণ্ঠ রিপোর্ট ॥ পৌর নির্বাচনের তৃতীয় দিন সোমবার ঢাকা বিভাগের পৌরসভাগুলোতে এগিয়ে রয়েছে আওয়ামী লীগ। এ পর্যন্ত ২০ পৌরসভায় মেয়র পদে বেসরকারীভাবে প্রাপ্ত ফলাফলের মধ্যে একজন বিদ্রোহীসহ ১৩ টিতে আওয়ামী লীগ, ৭ টিতে বিএনপি সমর্থিত প্রার্থীরা বেসরকারীভাবে নির্বাচিত হয়েছেন। ভোটার তালিকায় গরমিলের কারণে কেন্দ্র স্থগিত এবং বিৰিপ্ত সংঘর্ষের নানা ঘটনার মধ্য দিয়ে সোমবার ঢাকার পৌরসভাগুলোতে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। পৌরসভার নির্বাচনের তৃতীয় দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ঢাকার পৌরসভা নির্বাচন ছিল ঘটনাবহুল। প্রথমবারের . . .
শান্তিপূর্ণ ভোট, তবে বেশি হয়েছে অনিয়ম
স্ববিরোধী বক্তব্য দিয়ে সাংবাদিকদের প্রশ্নের মুখে পিছু হটলেন নজরুল ইসলাম খান
স্টাফ রিপোর্টার ॥ অবশেষে পিছু হটলেন বিএনপির স্থায়ী কমিটি সদস্য নজরুল ইসলাম খান। স্ববিরোধী বক্তব্য দিয়ে সাংবাদিকদের প্রশ্নবাণে জর্জরিত হয়ে বিব্রতকর অবস্থায় সংবাদ সম্মেলন শেষ করলেন তিনি। পৌরসভা নির্বাচন নিয়ে সোমবার বিকালে সংবাদ সম্মেলনের শুরুতেই তিনি বললেন, ঢাকা বিভাগের প্রায় সব পৌরসভাতেই ক্ষমতাসীন দলের নেতা, এমপি, মন্ত্রী এবং তাদের ব্যক্তিগত কর্মচারীরা নির্বাচন প্রভাবিত করার চেষ্টা করেছেন। ক্ষমতাসীন দলের সন্ত্রাসীরা ব্যালট বাক্স ছিনতাই, ভুল ভোটার তালিকা সরবরাহ করে ভোট কারচুপি এবং বিএনপি সমর্থক প্রার্থীর . . .
কাঁচামালের ট্রাক আটকে দৌলতদিয়ায় চাঁদা আদায় করছে পুলিশ
দ্রব্যমূল্য বৃদ্ধির অন্যতম কারণ
স্টাফ রিপোর্টার ॥ রাত প্রায় এগারোটা। স্থান আরিচা-দৌলতদিয়া ফেরিঘাট। ঘাটে প্রচণ্ড যানজট লেগে আছে। রাস্তার দু'পাশে মালামাল বোঝাই ট্রাকের বহর। গাড়ির বহরে সাকুরা নামের একটি পরিবহনও দাঁড়িয়ে আছে। রাত ১২টার দিকে একটি ফেরি ঘাটে ভিড়ল। ফেরিতে মালবোঝাই ট্রাক ব্যতীত অন্য কোন যানবাহনকে উঠতে দেয়া হলো না। সাকুরা পরিবহনের বাসটিতে একজন রোগী কাতরাচ্ছিলেন। বাসের যাত্রীরা বাসটিকে আগে আগে ফেরিতে তুলতে কর্তব্যরত পুলিশ সদস্য কবিরকে অনুরোধ করছিলেন। তাতে কোন কর্ণপাতই করলেন না পুলিশ সদস্য। এরপর আরেকটি ফেরি ঘাটে ভিড়ল। . . .
তিন পদ্ধতিতে অটোয় মিটার টেম্পারিং, প্রতারণার শিকার যাত্রী
রাজন ভট্টাচার্য ॥ রাজধানীতে অটোরিক্সার মিটার টেম্পারিংয়ের ৰেত্রে চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে। তিন ধরনের প্রতারণার শিকার হয়ে অতিরিক্ত ভাড়া গুনতে হচ্ছে যাত্রীদের। মিটার সংযোজনকারী প্রতিষ্ঠানগুলো বলছে, অটোরিক্সায় সিকিউরিটি আইসি না থাকার কারণে ৯৫ ভাগ মিটার টেম্পারিং করা হচ্ছে। এক হাজার মিটারের মধ্যে ৮০০ মিটারে ধরা হচ্ছে এক কিলোমিটার। ৩৬ সেকেন্ডে হচ্ছে এক মিনিট। ব্রেকে ব্রেকে বাড়ছে ভাড়া। সরকারী সিদ্ধান্ত অনুযায়ী পুরনো মিটার জমা দেয়ার পর পরীৰা করে এসব তথ্য বেরিয়ে এসেছে। এদিকে নগরীর আট হাজার অটোরিক্সায় . . .
ধান চাল মজুদের বিরুদ্ধে অভিযান চালাবে কেন্দ্রীয় ব্যাংক
চাতাল ও মিল মালিকরা ঋণ নিয়ে অন্য খাতে ব্যবহার করছে
খায়রুল হোসেন রাজু ॥ ধান, চাল ব্যবসায়ী ও মজুদদারদের বিরুদ্ধে অভিয়ানে নামছে বাংলাদেশ ব্যাংক। যেসব ব্যবসায়ীরা ধান, চাল মজুদ করে বাজারে সংকট সৃষ্টিকরাসহ দর বৃদ্ধি করছেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার লক্ষেই অভিযান চালানো হচ্ছে। খুব শিঘ্রই দেশব্যাপী অভিযান শুরু হবে। সরকারের নির্দেশনার অংশ হিসেবেই এ অভিযান চালানো হচ্ছে। বাংলাদেশ ব্যাংকের কেন্দ্রীয় শাখা থেকে শুরম্ন করে এর ন'টি শাখার সংশিস্নষ্ট বিভাগের কর্মকর্তারা এ অভিযানে অংশ নেবেন। আগামী ৩১ জানুয়ারির মধ্যে অভিযানের রিপোর্ট বাংলাদেশ ব্যাংকের উর্ধ্বতন . . .
ব্রাহ্মণবাড়িয়া উত্তাল আজকের নির্বাচন স্থগিতে
রিয়াজউদ্দিন জামি, ব্রাহ্মণবাড়িয়া থেকে ॥ প্রবল উত্তেজনাকর অবস্থা সৃষ্টি হয়েছে ব্রাহ্মণবাড়িয়ায়। প্রতিবাদ বিক্ষোভে শহর অশান্ত। প্রচণ্ড ক্ষোভ ও অসন্তোষ ছড়িয়ে পড়েছে সর্বত্র। পাল্টাপাল্টি প্রতিবাদ বিক্ষোভে শহর এখন উত্তাল। প্রতিবাদ মিছিলে কম্পিত নির্বাচনমুখী শহরটি। ব্রাহ্মণবাড়িয়া পৌরসভা নির্বাচন স্থগিত হওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। এরই মাঝে বিক্ষুব্ধ মেয়র প্রার্থীর সমর্থকরা মহাসড়ক অবরোধ করে। এতে ঢাকা-আগরতলা মহাসড়ক, কুমিলস্না-সিলেট মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ থাকে। আজ মঙ্গলবার ছিল ব্রাহ্মণবাড়িয়া পৌর নির্বাচন। . . .
চট্টগ্রাম ও সিলেট বিভাগের ৫৮ পৌরসভায় আজ ভোট
স্টাফ রিপোর্টার॥ পৌরসভা নির্বাচনের চতুর্থ দিনে চট্টগ্রাম ও সিলেট বিভাগের ৫৮ পৌরসভায় আজ মঙ্গলবার ভোট নেয়া হবে। আগামী ২৭ জানুয়ারি ১৪টি পৌরসভার নির্বাচন বাদে এটিকেই পৌরসভা নির্বাচনের বড় আয়োজনের শেষ দিন বলা যায়। ভোট গ্রহণের সব প্রস্তুতি এরই মধ্যে শেষ করেছে নির্বাচন কমিশন। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা চলবে ভোট গ্রহণ। এর আগে গত শনিবার থেকে মাঠে টহল শুরু করেছে সেনাবাহিনী ও বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। নির্বাচনের পরদিন পর্যন্ত মোট পাঁচ দিন তারা পৌরসভাগুলোতে অবস্থান করবে। নির্বাচনের পরিবেশ . . .