মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৩ জানুয়ারী ২০১১, ৩০ পৌষ ১৪১৭
নির্বাচনের প্রথমদিনে ৭২ পৌরসভায় ॥ শান্তিপূর্ণ ভোট গ্রহণ
০ কিছু বিচ্ছিন্ন ঘটনা
০ নির্বাচন কমিশনের সন্তোষ প্রকাশ
০ বিএনপি জানিয়েছে নির্বাচন সুষ্ঠু হয়েছে
স্টাফ রিপোর্টার ॥ পৌরসভা নির্বাচনের প্রথম দিন বুধবার রংপুর ও রাজশাহীর ৭২ পৌরসভায় শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। বিচ্ছিন্ন কিছু সংঘর্ষের ঘটনা ছাড়া নির্বাচনকে ঘিরে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দেখা গেছে নির্বাচনী এলাকাগুলোতে। সেনাসহ সশস্ত্র বাহিনী, র্যাব, পুলিশ, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), আর্মড ব্যাটালিয়ন ইত্যাদি আইনশৃঙ্খলা বাহিনীর ব্যাপক তৎপরতায় কঠোর নিরাপত্তা বিরাজ করছিল ভোটকেন্দ্রসহ নির্বাচনী এলাকাগুলোতে। কোন কেন্দ্রেই ভোট বাতিলের ঘটনা ঘটেনি। বিচ্ছিন্ন কিছু ঘটনায় ভ্রাম্যমাণ আদালত ২ জনকে . . .
শৈত্যপ্রবাহের তীব্রতায় স্তব্ধ দেশ, সর্বনিম্ন ৪.৫ ডিগ্রী
নিখিল মানখিন ॥ বাইরে বের হবার গরম কাপড় নেই বৃদ্ধ ভিক্ষুক মোক্তার আলীর (৫৬)। ক'দিন আগে পুরনো কম্বল দিয়ে পাঞ্জাবি তৈরি করিয়েছেন তিনি। দিনভর সেই পাঞ্জাবি থাকে তাঁর গায়ে। মাথায় ছেঁড়া টুপি লাগিয়ে রাজধানীর শাহবাগ মোড়ে বুধবার ভিৰা করছেন তিনি। লোকজন তাকিয়ে আছে তাঁর দিকে। লোকলজ্জা নয়, তীব্র শীত নিবারণ করতে পারলেই যেন মোক্তার আলীর মান বাঁচে। শুধু মোক্তার আলী নন, বুধবার রাজধানীর প্রতিটি মানুষ তীব্র শীতে কাবু হয়ে গিয়েছিল। নগরবাসীর মাথা থেকে পা পর্যন্ত ঢাকা ছিল গরম কাপড়ে। মাঘ আসার আগেই এ যেন শীতের মরণ কামড়। . . .
'অতীত অপকর্ম আড়াল করতেই অসত্য তথ্য দিয়েছেন খালেদা জিয়া'
তথ্য প্রমাণসহ সংসদে এসে বলুন ॥ বেগম জিয়ার প্রতি আশরাফ
স্টাফ রিপোর্টার ॥ সরকারের ২ বছর পূর্তি উপলৰে বিরোধীদলীয় নেত্রী যে বক্তব্য দিয়েছেন তাতে দেশের জনগণ শঙ্কিত। জনগণকে বিভ্রান্ত করে নতুন করে দেশে অস্থিরতা সৃষ্টি করাই ছিল খালেদা জিয়ার এ ভাষণের আসল উদ্দেশ্য। নিজেদের অতীত অপকর্ম আড়াল করতেই অসত্য তথ্য দিয়েছেন তিনি। বুধবার খালেদা জিয়ার এ বক্তব্যের জবাব দিতে গিয়ে আওয়ামী লীগের পৰ থেকে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে সৈয়দ আশরাফ বলেন, দেশবাসীর মনে এখন প্রশ্ন তাঁর শাসনামলে কেমন রেখেছিলেন খালেদা জিয়া? কেমন ছিলেন আপনারা ২০০১-০৬ পর্যন্ত? বিরোধীদলীয় নেত্রীকে তথ্যপ্রমাণসহ . . .
জ্যেষ্ঠ চার বিচারপতিকে আপীল বিভাগে নিয়োগ দেয়া হচ্ছে
তপন বিশ্বাস॥ জ্যেষ্ঠতার ভিত্তিতে চার বিচারপতিকে আপীলেট ডিভিশনের বিচারপতি হিসেবে নিয়োগ দিতে যাচ্ছে সরকার। প্রধান বিচারপতির সঙ্গে পরামর্শক্রমে বিচারপতির একটি প্যানেল তৈরি করে তা অনুমোদনের জন্য রাষ্ট্রপতির কাছে পাঠিয়েছে আইন মন্ত্রণালয়। এটি অনুমোদিত হলে আগামী দুই-এক দিনের মধ্যে তাঁদের নিয়োগ দেয়া হবে বলে সংশিস্নষ্ট সূত্র জানিয়েছে। সূত্র জানায়, আপীল বিভাগে নিয়োগের লক্ষে জ্যেষ্ঠতানুসারে প্যানেলে অন্তর্ভুক্ত চার বিচারপতি হলেন আবদুল ওহাব মিয়া, নাজমুন আরা সুলতানা, ইমান আলী ও সৈয়দ মাহমুদ হোসেন। সংবিধানের . . .
তাহেরের ফাঁসি
০ সামরিক আদালতের চার সদস্য ও তৎকালীন উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাদের অবস্থান জানাতে সরকারকে হাইকোর্টের নির্দেশ
০ তাহেরের বিরুদ্ধে মোহাম্মদপুর থানায় দায়ের মামলার নথিও তলব
০ জিয়ার টার্গেট ছিলেন কর্নেল তাহের ॥ আদালতে মান্না
স্টাফ রিপোর্টার ॥ মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার কর্নেল তাহেরের বিচারে গঠিত সামরিক আদালতের চার সদস্য এবং সিদ্ধান্ত গ্রহণের সঙ্গে জড়িত তৎকালীন উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাদের অবস্থান জানাতে সরকারকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এ ছাড়া তাহেরের বিরুদ্ধে ওই সময় রাজধানীর মোহাম্মদপুর থানায় দায়ের করা মামলার নথিও তলব করেছে আদালত। বুধবার বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক এবং বিচারপতি শেখ মোঃ জাকির হোসেনের বেঞ্চ এ আদেশ দেয়। বৃহস্পতিবার পর্যন্ত এই শুনানি মুলতবি রাখা হয়েছে। অন্যদিকে আদালতে সাৰ্য দিতে এসে . . .
কে সার্বভৌম?
মুনতাসীর মামুন
সংবাদপত্রে একটি খবর বেরিয়েছিল, পার্লামেন্ট সার্বভৌম নয়, এ রকম একটি সিদ্ধানত্ম নাকি সুপ্রীমকোর্টের বিচারপতিরা দিয়েছেন। খুব সম্ভব সংসদীয় কমিটি কোর্টের রেজিস্ট্রারকে সভায় আসার অনুরোধ জানিয়ে ছিল। সেখানে রেজিস্ট্রার যাবেন কি যাবেন না সেটি বিবেচ্য। হয়ত প্রধান বিচারপতিসহ অন্য বিচারপতিরা হয়ত বিষয়টি নিয়ে আলোচনা করে এই সিদ্ধান্তে পেঁৗছেছেন। সংসদীয় কমিটির চেয়ারম্যান সুরঞ্জিত সেনগুপ্ত বলেছেন, এটি আদালতের মত কিনা তিনি জানেন না, কারণ আদালতের পৰে কেউ এ মন্তব্য করেনি। সংবাদপত্র একটি খবর ছেপেছে মাত্র। সুপ্রীমকোর্টের . . .
আজ ভোট যেখানে
স্টাফ রিপোর্টার ॥ পৌরসভা নির্বাচনের দ্বিতীয় দিন আজ বৃহস্পতিবার খুলনা ও বরিশাল বিভাগের ৪৯ পৌরসভার ভোট নেয়া হবে। ইতোমধ্যে নির্বাচনকে ঘিরে প্রস্তুতি আর প্রচার শেষ। নেয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা। কোন বিরতি ছাড়া সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা চলবে ভোটগ্রহণ। নির্বাচন কমিশন জানিয়েছে, খুলনা বিভাগের ৩০ পৌরসভা ও বরিশাল বিভাগের ১৯ পৌরসভায় ভোট হবে। খুলনার ৩০ পৌরসভায় মোট ভোটার ৭ লাখ ১৩ হাজার ৫২৮ জন। সেখানে ৪০৩ ভোট কেন্দ্রের ২৩১২ ভোট কৰে ভোট নেয়া হবে। অন্যদিকে বরিশালের ১৯ পৌরসভায় মোট ভোটার . . .
দুই মেয়র প্রার্থীর মনোনয়ন বাতিলের প্রতিবাদে রাঙ্গুনিয়া রণক্ষেত্র
নিজস্ব সংবাদদাতা, রাঙ্গুনিয়া, ১২ জানুয়ারি ॥ শ্বাসরুদ্ধকর নাটকের মতোই নাটকীয়তায় ভরা চট্টগ্রামের রাঙ্গুনিয়া পৌরসভা নির্বাচন। আর একের পর এক নাটকের আবহ সৃষ্টি করে চলেছে আওয়ামী লীগের প্রতিদ্বন্দ্বী তিন প্রার্থী। সম্পর্কে এই তিন প্রার্থীই আবার চাচা-ভাতিজা, জামাই- শ্বশুর, বেয়াই- বেয়াই। মনোনয়নপত্র দাখিলের পর থেকেই মনোনয়ন বাতিল ও রিট আবেদনে বৈধতার্ ফিরে পাওয়া এবং সর্বশেষ পুনঃআপীলের পর বুধবার দুই প্রর্থীর প্রার্থিতা বাতিলের খবর এলে দুই প্রার্থীর সমর্থকরা বিক্ষুব্ধ হয়ে ওঠে। তারা গাছ ফেলে, টায়ার পুড়িয়ে সড়কে . . .