মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১ জানুয়ারী ২০১১, ১৮ পৌষ ১৪১৭
স্বাগত ২০১১ ॥ অগ্রগমনের বছর
উত্তম চক্রবর্তী ॥ 'আজি এ ঊষার পুণ্য লগনে, উদিছে নবীন সূর্য গগনে।' পুব আকাশের তমসা আর ঘন কুয়াশা সরিয়ে উদ্ভাসিত নতুন সূর্য সব জরা-জীর্ণতাকে পেছনে ফেলে আরও একটি নতুন বছরের সূচনা করল। বিদায় ২০১০, স্বাগত ২০১১ সাল। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর নববর্ষকে আবাহন করে তাঁর কবিতায় লিখেছেন_ "...ছন্দে ছন্দে পদে পদে অঞ্চলের আবর্ত-আঘাতে/ উড়ে হোক ৰয়/ ধূলিসম তৃণসম পুরাতন বৎসরের যত/ নিষ্ফল সঞ্চয় " অনেক হাসি-কান্না, সুখ-দুঃখ এবং আনন্দ-বেদনায় মেশানো ঘটনাবহুল ২০১০ সালের শেষ সূর্য অসত্ম গেছে কাল। লাখো . . .
নতুন বছরে শিক্ষার্থীরা পাচ্ছে নানা রঙের আকর্ষণীয় বই
পাঠ্যপুস্তক উৎসব দিবস আজ
স্টাফ রিপোর্টার ॥ নতুন বছরে নানান রঙের আকর্ষণীয় বই হাতে পাওয়া নিয়ে শিৰার্থীদের অপেক্ষার অবসান হচ্ছে আজ। সকাল ১০টায় রাজধানী মোহাম্মদপুর মডেল স্কুল এ্যান্ড কলেজে পাঠ্যপুসত্মক উৎসবের উদ্বোধনের মধ্য দিয়ে প্রাথমিক ও মাধ্যমিকের এই শিৰার্থীদের হাতে ২৩ কোটি ২২ লাখ বই তুলে দেয়ার বিশাল কর্মযজ্ঞের সূচনা করবেন শিৰামন্ত্রী নুরম্নল ইসলাম নাহিদ। ৭ জানুয়ারি পর্যনত্ম দেশব্যাপী থাকবে এই উৎসবের আমেজ। বছরের প্রথম দিনকে প্রথমবারের মতো পাঠ্যপুসত্মক উৎসব দিবস ঘোষণা করায় দিনটিকে ঘিরে আগ্রহ বেড়ে গেছে কয়েকগুণ। এদিকে দেশব্যাপী . . .
আইজিপি পাচ্ছেন তিন তারকা জেনারেলের মর্যাদা
বিশেষ প্রতিনিধি ॥ পুলিশের জন্য ২০১১ সাল সুখবর বয়ে আনছে। নতুন বছরের শুরম্নতেই আইজিপির র্যাঙ্ক ও ব্যাজ ফিরিয়ে দেয়ার প্রক্রিয়া শুরম্নর মাধ্যমে থ্রি স্টার জেনারেলের মর্যাদা দেয়া হচ্ছে। সারাদেশের ১৭ হাজার ১শ' ৬৩ পুলিশের ইন্সপেক্টর, সাব-ইন্সপেক্টর, সার্জেন্ট, টিএসআই-এর গ্রেড উন্নীত করে পুরস্কৃত করা হচ্ছে। সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের জন্য পুলিশ এবং র্যাবের ৩৬ জনকে দেয়া হচ্ছে পুলিশ পদক। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৪ জানুয়ারি পুলিশ সপ্তাহ-২০১১ উদ্বোধনী অনুষ্ঠানে এ ব্যাপারে ঘোষণা দিতে পারেন। সংস্থাপন . . .
বিদায়ী বছরে খুনের ঘটনা প্রতিদিন গড়ে একটি করে কমেছে
শংকর কুমার দে ॥ বিগত ২ বছরের তুলনায় গত বছরের আইনশৃঙ্খলা পরিস্থিতি ছিল তুলনামূলক সনত্মোষজনক। ২০০৯ সালের তুলনায় সারাদেশে বিদায়ী বছরে প্রতিদিন গড়ে খুনের ঘটনা কমেছে ১টি। ২০০৯ সালে সারাদেশে প্রতিদিন গড়ে ১১টি খুনের ঘটনা ঘটেছিল। বিদায়ী বছরে প্রতিদিন গড়ে ১১টি থেকে ১০টিতে নেমে এসেছে। বিদায়ী বছরে সারাদেশে ৩৭০৬টি খুনের ঘটনা ঘটেছে, যা ২০০৯ সালের তুলনায় কম। এছাড়া অন্যান্য অপরাধ ছিল স্বাভাবিক মাত্রায়। ঢাকা মেট্রোপলিটন পুলিশের পরিসংখ্যান অনুযায়ী, ২০০৯ সালে রাজধানীতে ৯৮টি ডাকাতি, ৪৫১টি দসু্যতা, ৩২১টি খুন, ২৩৭টি . . .
আজ থেকে দেশব্যাপী ওএমএস
অর্থনৈতিক রিপোর্টার ॥ সরকার বেঁধে দেয়ার পরও ভোজ্যতেলের লাগাম টেনে ধরা যাচ্ছে না। রিফাইনারিদের কারসাজির কারণে তৃতীয় দফা মূল্য নিয়ন্ত্রণের উদ্যোগ ভেসত্মে যাচ্ছে। বেঁধে দেয়া হলেও মূল্য মানছে না কোম্পানিগুলো। নতুন করে এ সপ্তাহে সয়াবিন ও পামতেলের মূল্য ফের বৃদ্ধি পেয়েছে। বেড়েছে চিনির মূল্যও। এদিকে দ্রব্যমূল্যের উর্ধগতি নিয়েই আজ শনিবার শুরম্ন হচ্ছে নতুন বছর। বিদায়ী বছরজুড়ে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যের উত্থান-পতন ঘটে। বছরের শেষদিকে এসে কয়েকটি পণ্যের দাম বেড়ে যায়। এদিকে নতুন বছরের শুরম্নতেই শনিবার থেকে . . .
কিপিংবাজিতে কে হবেন এবারের গিলি?
আর ৪৯ দিন
রম্নমেল খান ॥ অনেকেই মজা করে বলেন, ক্রিকেটে উইকেটকিপারদের এ নামে না ডেকে বলা উচিত 'উইকেটব্রেকার'! কেননা, তারা তো সুযোগ পেলেই উইকেট বা স্টাম্প ভেঙ্গে ছত্রখান করে দেন। ওয়ানডে ক্রিকেট ইতিহাসের সেরা উইকেটরৰক কে_ এ প্রশ্নের জবাব দিতে সচেতন ক্রিকেটপ্রেমীরা নিশ্চয়ই দু'বার ভাববেন না। হঁ্যা, তিনি এ্যাডাম ক্রেইগ গিলক্রিস্ট। উইকেটকিপাররাও যে ব্যাটিং অলরাউন্ডার হতে পারেন, নিয়মিত ও ধারাবাহিকভাবে রানের ফোয়ারা ছোটাতে পারেন, বড় ইনিংস খেলতে পারেন_ এমন আছেন হাতেগোনা কয়েকজন। তাদের মধ্যে সন্দেহাতীতভাবেই . . .
দুর্ঘটনায় অন্ধ হতে চলেছেন মুক্তিযোদ্ধা শাহীন, সাহায্য করুন
স্টাফ রিপোর্টার ॥ প্রিয় দেশবাসী, মুক্তিযোদ্ধা ইবাদত ইসলাম শাহীনের একটি চোখ নষ্ট হয়ে গেছে এবং অপরটি নষ্ট হতে চলেছে। গত সেপ্টেম্বরে টাইলস কাটতে গিয়ে মেশিনের বেস্নড ভেঙ্গে বাম চোখে ঢুকে পড়ে। অপারেশনের মাধ্যমে চোখের ভেতরে থাকা বেস্নডের ভাঙ্গা অংশ বের করা হলেও পরবর্তীতে সে চোখ নষ্ট হয়ে যায়। ফলে চোখটি তুলে ফেলতে হয়েছে। আর অপর চোখ দিয়ে এখন তিনি পুরোপুরি দেখতে পারছেন না। ফলে অন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছে তার। চোখের প্রাথমিক চিকিৎসায় তাকে প্রায় এক লাখ টাকা লোন করতে হয়েছে। ডাক্তার জানিয়েছেন, তার অপর চোখে চিকিৎসা . . .