মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৮ জুন ২০১১, ৪ আষাঢ় ১৪১৮
ঝড় জলোচ্ছ্বাস
উপকূলের কয়েক জেলায় বেড়িবাঁধ ভেঙ্গে পস্নাবন, তলিয়ে গেছে অসংখ্য বাড়িঘর কৃষিজমি, হাজার হাজার পানিবন্দী
স্টাফ রিপোর্টার ॥ জলোচ্ছ্বাসে দেশের উপকূলীয় বেশ কয়েকটি জেলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। শুক্রবার দুপুরে স্বাভাবিক অবস্থার চেয়ে জোয়ারের পানি ৫-৬ ফুট বৃদ্ধি পায়। পানিবন্দী হয়ে পড়েছে কয়েক হাজার পরিবার। শত শত ঘরবাড়ি ও গাছপালা বিধ্বস্ত হয়েছে। পানিতে ডুবে গেছে অসংখ্য বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠান। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে ভোলার রেন্টাল ৩৪ দশমিক ৫ মেগাওয়াট বিদ্যুত উৎপাদন কেন্দ্র্রে বন্ধ রয়েছে। বিভিন্ন জেলায় প্রায় ৪০ কিলোমিটার বেড়িবাঁধ ভেঙ্গে গেছে। কৃষি জমির ব্যাপক ৰতি হয়েছে। গত দুই দিনে দক্ষিণাঞ্চলের ব্যস্ততম . . .
আদালতের রায় মেনে সংশোধিত সংবিধানে আগামী নির্বাচন
০ শর্ত ছাড়া সংসদে আলোচনায় না এলে
০ খালেদা জিয়ার প্রতি আওয়ামী লীগ
বিশেষ প্রতিনিধি ॥ শর্তহীনভাবে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থাসহ যে কোন ইস্যুতে সংসদে এসে আলোচনার জন্য পুনর্বার বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়ার প্রতি আহ্বান জানিয়ে আওয়ামী লীগ বলেছে, শেষ পর্যন্ত আমরা আলোচনার জন্য অপেক্ষা করব। বিরোধী দল যদি শেষ পর্যন্ত আলোচনায় না আসে তবে সুপ্রীমকোর্টের রায় অনুযায়ী সংবিধান সংশোধন করা হবে। সংশোধিত সংবিধান অনুযায়ীই মহাজোট সরকার আগামী নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা করবে। সেই নির্বাচন প্রতিহত করার করার শক্তি বিএনপি বা তাদের শরিকদের হবে না। এমন কঠোর অবস্থানে যেতে বিরোধী দল যেন বাধ্য . . .
কার বক্তব্য সঠিক- প্রধানমন্ত্রীর না বিরোধী নেত্রীর
তত্ত্বাবধায়ক ব্যবস্থা
বিকাশ দত্ত ॥ সংবিধানের ত্রয়োদশ সংশোধনীকে অবৈধ ও অসাংবিধানিক বলে ঘোষণা করে আপীল বিভাগ ১০ মে ঐতিহাসিক রায় প্রদান করে। এর ফলে আগামীতে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে কোন নির্বাচন অনুষ্ঠিত হবে না। এই রায়ের পর দেশের প্রধান দু'টি রাজনৈতিক দলের দু'নেত্রী আপীল বিভাগের রায় সম্পর্কে মতামত ব্যক্ত করেছেন। সংবিধান সংশোধন কমিটির সঙ্গে বৈঠক শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আদালতের রায়ের পরে তত্ত্বাবধায়ক ব্যবস্থা রাখার আর কোন সুযোগ নেই। প্রধানমন্ত্রীর এ বক্তব্যের পরিপ্রেৰিতে দুই দফা হরতাল করার পর ১৬ জুন . . .
কনোকো ফিলিপসের সঙ্গে চুক্তি নিয়ে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে
জ্বালানি সমস্যা সমাধানের পথ বের করতে হবে ॥ এনামুল হক
জনকণ্ঠ রিপোর্ট ॥ মার্কিন তেল গ্যাস কোম্পানি কনোকো ফিলিপসের সঙ্গে প্রডাকশন শেয়ারিং কন্ট্রাক্ট (পিএসসি) সই নিয়ে বিভ্রান্তি ছড়ানোর অভিযোগ করছে সরকার। জ্বালানি মন্ত্রণালয় এবং পেট্রোবাংলার পৰ থেকে বলা হচ্ছে পিএসসির অপব্যাখ্যা করে জনগণকে বিভ্রান্ত করার চেষ্টা করা হচ্ছে। শুধু দেশের জ্বালানি সমস্যা সমাধানের জন্যই সরকার গভীর সমুদ্রে তেল গ্যাস অনুসন্ধান চুক্তি করেছে। অন্যদিকে তেল গ্যাস খনিজসম্পদ ও বিদ্যুত বন্দর রক্ষা জাতীয় কমিটি দাবি করছে চুক্তিতে রফতানির সুযোগ থাকায় ৮০ ভাগ গ্যাস বিদেশে রফতানি হয়ে যাবে। চুক্তি . . .
কাল থেকে সারাদেশে টিসিবির পণ্য বিক্রি শুরু
মিজান চৌধুরী ॥ শঙ্কা 'চিনি ও ভোজ্যতেল' ঘিরে। পর্যাপ্ত মজুদ, এরপরও তেল উধাওয়ের গুজব, কৃত্রিম সঙ্কট ও মূল্যবৃদ্ধি ঘটছে। কিন্তু ব্যাখ্যা নেই আমদানিকারক, রিফাইনারি, পাইকার ও খুচরা ব্যবসায়ী কারও কাছে। ওই দুটি পণ্যের বাজার ঘিরে শঙ্কা থাকলেও নিষ্ক্রিয় আছে সরকারের মনিটরিং কার্যক্রম। এদিকে বাজার নিয়ন্ত্রণে আগামীকাল রবিবার থেকে সারাদেশে টিসিবির সাশ্রয়মূল্যে ভোজ্যতেল, চিনি ও মসুর ডাল বিক্রির কার্যক্রম শুরম্ন হচ্ছে। খাদ্যপণ্যের এলসি সুদ ১২ শতাংশ নিশ্চিত করতে আজ শনিবার বেসরকারী ব্যাংকগুলো বৈঠকে বসছে। প্রস্তাবিত . . .
ইজ্জতের মূল্য ১৯ হাজার টাকা, ভাঙ্গা হয় সোহেল তাজের বাড়ি
মানবতার বিরুদ্ধে অপরাধ-৭
তপন বিশ্বাস ॥ ২০০২ সালের ১৫ ফ্রেব্রুয়ারি রাত ১২টার দিকে মাতুভুঞা ইউনিয়নের উত্তর চানপুর গ্রামের আবুল হোসেনের পুত্র অসংখ্য অভিযোগের আসামি সন্ত্রাসী হারুনের নেতৃত্বে ১৫-২০ জনের বিএনপি-জামায়াতের একটি সশস্ত্র সন্ত্রাসী দল মহেশপুর গ্রামে সংখ্যালঘু দাসপাড়াতে ধর্ষণ, হামলা ও লুটপাট চালায়। রাত ১২টা থেকে ভোর ৪টা পর্যন্ত সন্ত্রাসীদের নারকীয় তা-বে জয়বিহারী দাসের বাড়ি, ডাক্তারবাড়িসহ বিভিন্ন বাড়ির লোকজন দিগ্বিদিক ছোটাছুটি করতে থাকে। এ সময় সন্ত্রাসীদের একটি গ্রুপ তিন সন্তানের জননী পুতুল রানী দাসকে (৩২) ঘরের দরজা . . .
ই-টেন্ডারিং
টেন্ডারবাজির অবকাশ নেই ॥ নিরাপদ ও দুর্নীতিমুক্ত রাখার উদ্যোগ
হামিদ-উজ-জামান মামুন ॥ ই-টেন্ডারিং নিরাপদ এবং দুর্নীতিমুক্ত রাখতে আটঘাট বেঁধে নেমেছে পরিকল্পনা মন্ত্রণালয়ের সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ)। শুরু থেকেই এ বিষয়ে ব্যাপক সচেতন রয়েছে সংস্থাটি। এর দায়িত্বপ্রাপ্ত সংস্থার মহাপরিচালক অমূল্য কুমার দেবনাথ জানান, এটি পুরোপুরিই নিরাপদ। এ প্রক্রিয়ায় টেন্ডারবাজির কোন অবকাশ নেই। তার পরেও বাড়তি ব্যবস্থা রাখা আছে। ইতোমধ্যেই প্রধানমন্ত্রী ই-জিপি ওয়েব পোর্টাল (www.eprocure.gov.bd) উদ্বোধনের পর ঠিকারদাররা এখনও রেজিস্ট্রেশন শুরম্ন না করলেও এর সঙ্গে . . .
দশ ট্রলারডুবি, ৫০ মাঝি নিখোঁজ_ পটুয়াখালীর চরে লঞ্চ আটকা
জনকণ্ঠ ডেস্ক ॥ নিম্নচাপের ফলে সৃষ্ট দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব অঞ্চলের কয়েক জেলায় শুক্রবার বেশ কয়েকটি নৌ দুর্ঘটনা ঘটে। ঝড়ো বাতাস ও জলোচ্ছ্বাসের কবলে পড়ে এক শিশুর প্রাণহানিসহ প্রায় অর্ধশত মাঝি-মাল্লা নিখোঁজ এবং ১০টি ট্রলারডুবির ঘটনা ঘটে। ১৫ ভারতীয় জেলে কলাপাড়া থানায় আশ্রয় নিয়েছে। এছাড়া দিনভর বৃষ্টিপাতের ফলে উপকূলীয় জেলাগুলোতে জোয়ারের পানিতে বহু নিম্নাঞ্চল পস্নাবিত হয়। ডুবে যায় কয়েক শ' কাঁচা ঘরবাড়ি। পানিবন্দী হয়ে পড়ে ৪ হাজারের বেশি মানুষ। বেশ কয়েক স্থানে ফসলেরও ব্যাপক . . .
আপাতত ধীরে চলো নীতি, প্রয়োজনে হার্ডলাইনে যাবে বিএনপি
শরীফুল ইসলাম ॥ সরকারের বিরুদ্ধে কঠোর আন্দোলনের ব্যাপারে আপাতত ধীরে চলো নীতিতে বিএনপি। তবে তত্ত্বাবধায়ক সরকার বহাল রাখার আশ্বাস না পেলে এ ইস্যুতে হার্ডলাইনে যাবে বিএনপি। এ ব্যাপারে সরকারকে কোন ধরনের ছাড় না দিয়ে একের পর এক আন্দোলন কর্মসূচী দিয়ে দিন দিন আরও কঠোর অবস্থানে যাবে তারা। সূত্র মতে, আগে মধ্যবর্তী নির্বাচনের দাবিতে দুর্বার আন্দোলনের কথা বললেও বিএনপি এখন তাদের সেই দাবিটিকে পাশ কাটিয়ে তত্ত্বাবধায়ক সরকার বহাল রাখার বিষয়টি নিয়েই আসত্মে আস্তে আন্দোলন চাঙ্গা করার কৌশল নিয়েছে। তবে ৩৬ ঘণ্টার হরতাল . . .
জাওয়াহিরিকেও লাদেনের মতো খুঁজে বের করে হত্যা করা হবে
যুক্তরাষ্ট্রের হুমকি
জনকণ্ঠ ডেস্ক ॥ যুক্তরাষ্ট্র যেমনভাবে ওসামা বিন লাদেনকে খুঁজে বের করে হত্যা করেছিল, তেমনি নতুন আল কায়েদা নেতা আয়মান আল জাওয়াহিরিকেও খুঁজে বের করে হত্যা করবে। যুক্তরাষ্ট্রের শীর্ষ সামরিক অফিসার বৃহস্পতিবার ওই সংকল্প ব্যক্ত করেছেন। এদিকে আল কায়েদা নেতা হিসেবে লাদেনের স্থলে জাওয়াহিরির অভিষিক্ত হওয়ার ঘোষণাতে সন্ত্রাস দমনবিষয়ক আমেরিকান কর্মকর্তারা খুশিই হয়েছেন। তাঁরা যুক্তি দেখান যে, তাঁর গুরম্নতর দোষত্রম্নটি ওই সন্ত্রাসী নেটওয়ার্কের কাঠামোকে দুর্বল করে দিতে পারে। খবর বিবিসি ও নিউইয়র্ক টাইমস অনলাইন। যুক্তরাষ্ট্রের . . .
মইনের মাথায় টিউমার, কেমো দেয়া হচ্ছে
এনা, নিউইয়র্ক থেকে ॥ সাবেক সেনাপ্রধান জেনারেল মইন উ আহমেদের মাথার পেছনে বড় একটি টিউমার ধরা পড়েছে। সেটির চিকিৎসা চলছে। কেমোথেরাপি দেয়া হচ্ছে নিয়মিতভাবে। এ ছাড়া তাঁর শরীরে আরও কয়েকটি টিউমারের অস্তিত্ব পেয়েছেন চিকিৎসকরা। মে মাসের শেষার্ধে নিউইয়র্কের একটি হাসপাতালে ভর্তি হয়েছেন জেনারেল মইন। তাঁর স্পাইনাল কর্ডে অস্ত্রোপচারের পর নতুন এসব আলামত ধরা পড়ে। এ জন্য তাঁকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে বলে ১৭ জুন বার্তা সংস্থা এনাকে জানিয়েছেন জেনারেল মইনের ছোট ভাই মনির আহমেদ। তিনি জানান, মইনের স্ত্রী হাসপাতালে . . .
নিজের অবস্থান ধরে রাখতে এরশাদের দু'মুখো নীতি!
রাজন ভট্টাচার্য ॥ রাজনীতিতে নিজের অবস্থান ধরে রাখতে দু'পথে পা বাড়িয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদ। একদিকে আওয়ামী লীগের সঙ্গে সুসম্পর্ক রাখাসহ সরকারের জাপার অংশীদারিত্ব বুঝে নেয়ার চেষ্টা, অন্যদিকে বিকল্প জোট গঠনের তৎপরতা। তবে মহাজোটে থেকে কিছু না পাওয়ার ৰোভে বিকল্প জোট গঠনের আলোচনা এখন জাপার সর্বত্র। অন্যদিকে মহাজোট নেত্রী ও প্রধানমন্ত্রীর সঙ্গে এরশাদের সর্বশেষ বৈঠকের পর জাপার গুরুত্বপূর্ণ পদে পরিবর্তনের গুঞ্জন জোরেশোরে। এ নিয়ে দলের শীর্ষনেতাদের মধ্যে এখন দ্বিধাবিভক্তি দেখা দিয়েছে। . . .
এলো বরষা যে সহসা মনে তাই...
সমুদ্র হক, বগুড়া অফিস ॥ বর্ষা বারিধারা নিয়েই চোখ মেলে তাকিয়েছে এবার। আকাশজুড়ে নানা বর্ণের মেঘের আনাগোনায় মেঘমেদুর, মেঘপুষ্প, জলদ, মেঘাগম, মেঘবহ্নি, মেঘযামিনী, জলধর মেঘগুলোই বেশি ভাসছে। মেঘেরও আছে অনেক নাম। মেঘ আর বৃষ্টি নিয়ে আছে কতই না কবিতা গান। বর্ষা এমন এক ঋতু যেখানে রোমান্টিকতার আবেশই বেশি। রিমঝিম শব্দে বৃষ্টি নামার সঙ্গেই মানব হৃদয়েও নাড়া দেয় আরেক ছন্দ। সেই ছন্দেই বর্ষা হয়ে ওঠে মধুময়। বর্ষাতেই জলভেজা কেতকি (কেয়া) দূর থেকে সুবাস এনে দেয়। গ্রামের ঝাউবনে, বাঁশ বাগানে, নদী তীরে চর এলাকায় বর্ষাতেই . . .
'পরিশ্রমী নৃত্যশিল্পী'
নিজের কাজকে রং মাখিয়ে বাড়িয়ে বলার প্রবণতা আছে অনেকেরই। কিন্তু উদার ও বড় মনের অধিকারীরা নিজেকে জাহির করেন না। বলিউডের সফল অভিনেতা হৃতিক রোশন সম্প্রতি এমনি এক বিনয়ী মানসিকতার পরিচয় দিয়েছেন। জানা গেছে, স্টার পস্নাসের নাচ বিষয়ক রিয়েলিটি শো 'জাস্ট ডান্স'-এর বিচারকের আসনে বসছেন হৃতিক রোশন। এই অনুষ্ঠানের মধ্য দিয়েই ছোট পর্দায় অভিষেক ঘটবে তাঁর। কিন্তু নিজেকে নাচের দেবতা মনে করেন না বলেই সম্প্রতি জানিয়েছেন তিনি। নিজেকে দেশসেরা নৃত্যশিল্পী ভাবতেও তিনি নারাজ। বরং তিনি নিজেকে একজন পরিশ্রমী নৃত্যশিল্পী . . .