মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২৮ আগষ্ট ২০১০, ১৩ ভাদ্র ১৪১৭
খালেদা জিয়ার বৃত্ত ॥ ছোট হয়ে আসছে
০ ডিউককে ২১ আগস্ট মামলায় গ্রেফতার করায় নতুন করে বিপদ সৃষ্টি
০ দুই ছেলেকে মামলা থেকে মুক্ত করার কৌশল ব্যর্থ হচ্ছে
০ মিলছে না আন্দোলনের ইস্যু
জনকণ্ঠ রিপোর্ট ॥ চতুর্মুখী সমস্যায় পড়ছেন প্রধান বিরোধী দল বিএনপি চেয়ারপার্সন ও সংসদের বিরোধী দলের নেতা বেগম খালেদা জিয়া। ক্রমেই তাঁর বৃত্ত ছোট হয়ে আসছে। ঈদের পর সরকারের বিরম্নদ্ধে আন্দোলন করা তো দূরের কথা বহুমুখী এই সমস্যায় নিজের অসত্মিত্ব নিয়ে টিকে থাকাই কঠিন হয়ে পড়েছে তাঁর। দুই ছেলে তারেক রহমান ও আরাফাত রহমান কোকোর দুর্নীতির মামলা মাথায় নিয়ে বিদেশে চিকিৎসাধীন অবস্থায় প্যারোলে সাময়িক মুক্তিতে আছেন। প্রায় তিন বছর ধরে বিদেশে থাকলেও দুই ছেলেকে দেখতে যেতে পারছেন না তিনি। দুই ছেলের মুক্ত করা নিয়েও দৌড়ঝাঁপ . . .
শপিংমলের তালা খোলার আগেই জমে উঠছে ক্রেতার ভিড়
ঈদের বাজার
মিজান চৌধুরী ॥ সকাল সাড়ে নয়টা। রাজপথ দিয়ে টুকটাক যানবাহন চলাচল করছে। ছোট ছেলে ও মেয়েকে সঙ্গে নিয়ে লালবাগ থেকে রোকশানা ঈদ শপিং করতে আসেন ইস্টার্ন প্লাজায়। কিন্তু এসেই দেখেন মার্কেটের প্রধান ফটক এখনও খোলেনি। ছেলেমেয়েকে সঙ্গে নিয়ে প্রধান ফটকের সামনে দাঁড়িয়ে থাকেন আধাঘণ্টা। রোকশানার মতো কমপৰে ৫০টি পরিবার ইস্টার্ন পস্নাজার ফটক খোলার আগেই অপেৰা করতে থাকেন। একই দৃশ্য দেখা গেছে এলিফ্যান্ট রোডের মার্কেটগুলোর সামনে। কলাবাগানের আনোয়ারা বেগম বোনকে সঙ্গে নিয়ে এলিফ্যান্ট রোডে আসেন কেনাকাটা করতে। কিন্তু এসেই দেখেন . . .
দুটি সংশোধনী বাতিল সাংবিধানিক ধারার পথ সুগম করবে
বিএফইউজের ইফতারে প্রধানমন্ত্রী
বিশেষ প্রতিনিধি ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংবিধানের ৫ম ও ৭ম সংশোধনী বাতিল সংক্রান্ত উচ্চতর আদালতের রায়কে 'ঐতিহাসিক' আখ্যায়িত করে বলেছেন, এই রায়ের ফলে দেশের গণতান্ত্রিক ও সাংবিধানিক ধারা অব্যাহত রাখার পথকে সুগম করে দিয়েছে। জনগণের ক্ষমতা প্রতিষ্ঠিত হয়েছে। এ ৰেত্রে এমন কোন সমালোচনা করা ঠিক হবে না যাতে দেশের গণতান্ত্রিক ধারা এবং জনগণের গণতান্ত্রিক অধিকার ব্যাহত হয়। শুক্রবার জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের যৌথ উদ্যোগে আয়োজিত ইফতার মাহফিলে . . .
ঈদের আগে বিনামূল্যে ৩৫ লাখ পরিবার পাবে ১০ কেজি করে চাল
তপন বিশ্বাস ॥ আসন্ন ঈদের আগে দুস্থ, প্রতিবন্ধী, বিধবা, অতিশয় বৃদ্ধ ও অসহায় পরিবারকে বিনামূল্যে ১০ কেজি করে চাল দেবে সরকার। সারাদেশে ৩৫ লাখ ভিজিএফ কার্ডের মাধ্যমে এই বরাদ্দ দেয়া হবে। এ লক্ষে খাদ্য ও দুর্য্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় থেকে সকল জেলা প্রশাসককে চিঠি দেয়া হয়েছে। হতদরিদ্র, দুস্থ, অতিশয় বৃদ্ধ, বিধবারা যাতে আনন্দের সঙ্গে আসন্ন ঈদ উৎসব পালন করতে পারে সে লৰ্যে সরকার এই খাদ্যশস্য বরাদ্দ দেয়ার সিদ্ধানত্ম নিয়েছে। এছাড়া রমজানে দেশের মানুষকে খাদ্য প্রাপ্তি সহজ করতে ইতোপূর্বে সরকার ফেয়ার প্রাইজ কার্ড . . .
'এরশাদ ফৌজদারি অপরাধের অপরাধী এখন'
সংবিধান বিশেষজ্ঞদের মতামত
বিকাশ দত্ত ॥ বৈধ সরকারকে উৎখাত করে সামরিক শাসন জারি করে ক্ষমতা দখল করার অপরাধে এইচএম এরশাদকে শাসত্মি দেয়া যেতে পারে। পঞ্চম সংশোধনীর রায় অনুয়ায়ী এইচএম এরশাদকে শাসত্মি দেয়া উচিত। তবে অবশ্যই এ বিষয়ে সরকারকেই উদ্যোগী হতে হবে। জাতীয় সংসদ এ বিষয়ে আইন প্রণয়ন করতে পারে। আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ বলেছেন, মার্শাল ল আর গণতন্ত্র এক সঙ্গে চলতে পারে না। সপ্তম সংশোধনী বাতিল হয়েছে। এরশাদের সব কর্মকা- অবৈধ ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে তাঁকে শাসত্মি দেয়ার কথাটাও উলেস্নখ করা হয়েছে। এরশাদকে শাসত্মি দিতে হলে অবশ্যই . . .
পিএসসির নন-ক্যাডার পদে নিয়োগ প্রক্রিয়া বদলানো জরুরী
অন্যথায় দ্রম্নত সময়ে অধিক লোক নিয়োগ দেয়ার প্রতিশ্রুতি বাস্তবায়ন কঠিন হবে
বিভাষ বাড়ৈ ॥ পাবলিক সার্ভিস কমিশনে (পিএসসি) ক্যাডার ও নন-ক্যাডার পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন আনার ফলে সৃষ্ট জটিলতার অবসান হয়নি দীর্ঘ দুই বছরেও। অথচ বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে আনা এ পরিবর্তনের ফলে পরীক্ষা গ্রহণ ও ফল প্রকাশে বেড়েছে ভয়াবহ দীর্ঘসূত্রতা। পরীক্ষা শেষ করে নিয়োগ সম্পন্ন করতে দু' থেকে তিন মাসের স্থলে লাগছে ৬ থেকে ৭ মাস। কোন কোন ক্ষেত্রে লেগে যাচ্ছে এক বছরের বেশি সময়। নম্বর ও সময়ের মধ্যে অসঙ্গতির ফলে পরীক্ষায় অধিকাংশ প্রার্থীই ফেল করছে। ঘটছে শূন্য পাসের মতো ঘটনাও। পিএসসির অনেক সদস্যসহ . . .
হাওয়া ভবনে হয়েছিল গ্রেনেড হামলার মূল পরিকল্পনা
ডিউক জিজ্ঞাসাবাদে বলেছে তারেক পরিকল্পনাকারী
শংক কুমার দে ॥ সাবেক প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার ভাগ্নে ও তাঁর সাবেক একান্ত সচিব সাইফুল ইসলাম ডিউক ২১ আগস্ট গ্রেনেড হামলার ব্যাপারে চাঞ্চল্যকর তথ্য দিয়েছে। ডিউকের দেয়া তথ্যে ২১ আগস্ট গ্রেনেড হামলার পরিকল্পনার স্থান উল্লেখ করা হয়েছে হাওয়া ভবন। হামলার পরিকল্পনাকারী হিসাবে উলেস্নখ করেছে হাওয়া ভবনের নিয়ন্ত্রক বেগম জিয়ার বড় ছেলে তারেক রহমানকে। তারেক রহমানের নির্দেশে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টু, সাবেক প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা . . .
র্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে সুইডেন আসলামের ভাগ্নে চঞ্চল নিহত
স্টাফ রিপোর্টার ॥ র্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে শীর্ষ সন্ত্রাসী সুইডেন আসলামের ভাগ্নে বহু মামলার আসামি শহিদুল ইসলাম চঞ্চল (৩০) নিহত হয়েছে। ঘটনাস্থল থেকে অস্ত্র-গোলাবারুদ উদ্ধার করেছে র্যাব। র্যাব জানায়, বৃহস্পতিবার রাতে রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল থানাধীন বিএসটিআইয়ের সামনে দিয়ে ফ্লাইওভারের দিকে আসা দ্রম্নত গতির একটি প্রাইভেটকারকে র্যাব-২-এর একটি টহল দল থামার নির্দেশ দেয়। গাড়িটি যথারীতি থামেও। র্যাব সদস্যরা গাড়ির কাছাকাছি গেলে প্রাইভেটকারের ভেতর থেকে তাদের লৰ্য করে পর পর কয়েক রাউন্ড গুলি ছোড়ে। র্যাবও . . .
মাহে রমজান
অধ্যাপক মনিরুল ইসলাম রফিক ॥ মাহে রমজান সিয়াম সাধনার, শিক্ষা ও উপলব্ধি অর্জনের। এ মাস আমাদের অতীত ও ঐতিহ্য স্মরণের। এ মাসে আমরা হারিয়েছি বহু গুণী মনীষীদের। তাঁদের মধ্যে হযরত আলী (রাদি:) এর নাম বিশেষভাবে স্মরণীয়। রাসূলে খোদা হযরত মুহাম্মদ (স) এর প্রিয় সাহাবী ও খলীফা হযরত আলী (রাদি:) ইসলামের ইতিহাসে একজন মহান বীর ও সাধক হিসেবে কিংবদনত্মি হয়ে আছেন। অসি ও মসি দু'ধারায় তিনি আজীবন ইসলামের সেবা করে গেছেন। রাসূলে করীম (স) এর যুগের সকল যুদ্ধে সবচেয়ে বেশি সাহসিকতা ও বীরত্বের পরিচয় তিনিই দেন। এ কারণেই . . .
আদালতের কথা এড়িয়ে বোরকা নিয়ে জামায়াতের মিথ্যাচার
স্টাফ রিপোর্টার ॥ উচ্চ আদালত ও শিৰা মন্ত্রণালয়ের নির্দেশ অমান্য করেই শিৰা প্রতিষ্ঠানের ছাত্রীদের জোর করে বোরকা পরানোর পৰে অবস্থান নিয়েছে জামায়াত। কেবল তাই নয়, বিএনপির সহযোগী ও দলগতভাবে যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত এই দলটি অবিলম্বে শিৰা মন্ত্রণালয়ের জারী করা পরিপত্র প্রত্যাহার করার দাবি তুলেছে। যথারীতি এৰেত্রেও ধর্মীয় জিকির তুলে বিভ্রানত্মি ছড়ানোর কৌশল নিয়েছে জায়ায়াত। "শিৰা প্রতিষ্ঠানের ছাত্রীদের বোরকা বা ধর্মীয় পোশাক পরতে বাধ্য করা যাবে না" মর্মে জারি করা পরিপত্র কুরআন-সুন্নাহ পরিপন্থী। . . .
ছাত্রলীগের ২৩ নেতাকর্মী বহিষ্কারের পর জাবি ক্যাম্পাস থমথমে
আর্মড পুলিশ মোতায়েন
জাবি সংবাদদাতা ॥ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বৃহস্পতিবার রাতে সিন্ডিকেট সভায় ছাত্রলীগের স্থগিত কমিটির সভাপতি রাশেদুল ইসলাম শাফিন ও সাধারণ-সম্পাদক নির্ঝর আলম সাম্যসহ ছাত্রলীগের ছয় কর্মী আজীবন বহিষ্কারসহ ২৩ নেতাকর্মীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কারের পেৰিতে ক্যাম্পাসে থমথমে অবস্থা বিরাজ করছে। ক্যাম্পাসে যেকোন প্রকারের অপ্রীতিকর ঘটনা এড়াতে বিপুলসংখ্যাক পুলিশ ও আর্মড পুলিশ মোতায়েন করা হয়েছে। সেই সঙ্গে সাদা পোশাকে বিভিন্ন গোয়েন্দা সংস্থার লোকজন ক্যাম্পাসে নিরাপত্তা পরিস্থিতির খোঁজখবর রাখছে। এদিকে ক্যাম্পাসে . . .
হাইকোর্টের রায় বাস্তবায়ন সরকারের জন্য এখন বড় চ্যালেঞ্জ ॥ মওদুদ
স্টাফ রিপোর্টার ॥ সংবিধানের পঞ্চম সংশোধনী বাতিলের ধারাবাহিকতায় সপ্তম সংশোধনী বাতিল করে দেয়া হাইকোর্টের রায় স্বাভাবিক ও যৌক্তিক বলে মনে করছে প্রধান বিরোধী দল বিএনপি। কিন্তু হাইকোর্টের দেয়া রায় বাস্তবায়ন করা সরকারের জন্য এখন বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। সংবিধানের সংশোধনীর অবৈধতার বিষয়গুলো আদালতে নয়, সংসদে নিষ্পত্তি করা উচিত বলেও মনে করেন বিএনপি নেতারা। তবে দলের স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, সংবিধানের সপ্তম সংশোধনী বাতিল করে হাইকোর্টের দেয়া রায় বাসত্মবায়ন করা সরকারের জন্য এখন বড় চ্যালেঞ্জ। . . .
সাইকোথেরাপির নির্দেশ
অঘটন-ঘটনপটীয়সী হলিউড তারকা লিন্ডসে লোহানকে এবার সাইকোথেরাপি নেয়ার নির্দেশ দিয়েছে আদালত। গত বুধবার সংশোধন কেন্দ্র ছাড়ার পর এক শুনানি শেষে এই তারকাকে সাইকোথেরাপি এবং ড্রাগ ট্রিটমেন্টের নির্দেশ দেন বিচারক এল্ডেন ফঙ্। প্রথমত তাঁকে প্রতি সপ্তাহে চারটি সাইকোলজিক্যাল থেরাপি এবং দুটি আচরণ সংশোধন থেরাপি নিতে হবে। এ ছাড়াও লোহানকে সপ্তাহে দু'বার ড্রাগ এবং এ্যালকোহল পরীক্ষারও মুখোমুখি হতে হবে। এটুকুতেই ক্ষানত্ম হননি বিচারক এল্ডেন ফঙ্। একজন কাউন্সেলরও ঠিক করে দিয়েছেন লোহানের জন্য। সেই কাউন্সেলরের কাছে . . .