মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৩ জুলাই ২০১০, ২৯ আষাঢ় ১৪১৭
পিলখানায় নারকীয় হত্যাযজ্ঞ ॥ আসামি ৮২৪
১৭ মাস তদন্তের পর সিআইডির চার্জশীট দাখিল ॥ বিএনপি নেতা পিন্টু ও আওয়ামী লীগ নেতা তোরাব আলী অভিযুক্ত
জনকণ্ঠ রিপোর্ট ॥ পিলখানার নারকীয় হত্যাযজ্ঞের জন্য বিএনপির সাবেক এমপি নাসিরউদ্দিন পিন্টু ও হাজারীবাগের আওয়ামী লীগ নেতা তোরাব আলীসহ ৮২৪ জনকে অভিযুক্ত করে চার্জশীট দাখিল করেছে সিআইডি। নিউমার্কেট থানার চার্জশীট নম্বর ১২৭। চার্জশীটে অভিযুক্ত আসামির মধ্যে ২১ জন পলাতক আছে। অভিযুক্ত ৮২৪ জনের মধ্যে বিডিআর হচ্ছে ৮০১ জন ও বেসামরিক নাগরিক হচ্ছে ২৩ জন। অভিযোগ থেকে অব্যাহতি দেয়া হয়েছে ১ হাজার ৫০৪ জনকে। পিলখানার নারকীয় হত্যাযজ্ঞের মামলায় গ্রেফতার করা হয়েছে ২ হাজার ৩০৭ জনকে। চার্জশীটে মন্ত্রী, এমপি, সেনাবাহিনী, . . .
প্রশ্নপত্র কেলেঙ্কারি ॥ ট্রাঙ্কে ২৮ লাখ টাকা
বিজি প্রেস কর্মচারীর আলমারি টাকার খনি
স্টাফ রিপোর্টার ॥ একে একে ধরা পড়ছেন সরকারী মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁসের কেলেঙ্কারির সঙ্গে জড়িত অপরাধীরা। এবার খোদ বিজি প্রেসের ভেতরেই নিজ অফিস কৰে ট্রাঙ্ক ও আলমারি ভর্তি ২৮ লাখ টাকাসহ গ্রেফতার হয়েছেন বিজি প্রেসের অফসেট শাখার ফর্মা প্রম্নফ প্রেসম্যান মোঃ আব্দুল জলিল। বৃহস্পতিবার বিজি প্রেসের সহকারী পরিচালক মোহাম্মদ আলী এবং বিজি প্রেসের বাইন্ডার লাবণী বেগম নিরাপদে রাখার জন্য তার কাছে দিয়েছিলেন। এ নিয়ে গত ৪ দিনে রাজধানী থেকে অভিযুক্ত ঐ মোহাম্মদ আলী এবং লাবণী বেগমসহ ৪ জনকে . . .
সর্বোচ্চ শাস্তি মৃত্যু ॥ বর্ডার গার্ড আইন চূড়ান্ত
তপন বিশ্বাস ॥ বিদ্রোহের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে বর্ডার গার্ড বাংলাদেশ আইন-২০১০-এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। নতুন এই আইনে সামরিক বাহিনী থেকে প্রেষণে নিয়োজিত কর্মকর্তাদের অপরাধের বিচার হবে বর্ডার গার্ড আইনে। আগে এই বিচার হতো সামরিক আইনে। বর্ডার আইনে এই নিয়ম ছাড়াও ৩০ ধরনের অপরাধ চিহ্নিত করে এর জন্য ভিন্ন শাসত্মির বিধান রাখা হয়েছে। এতে কোন অপরাধ ঘটানোর ৪৮ ঘণ্টার মধ্যে তদন্ত শুরু বাধ্যতামূলক করা হয়েছে। অপরাধ ভেদে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড এবং সর্বনিম্ন ভর্ৎসনার বিধান রাখা . . .
শব-ই-বরাতের আগেই বাজারে নামছে চারটি টিম ॥ রোজায় নিত্য পণ্যের বাজার মনিটরিংয়ে
মন্ত্রণালয় ঘোষিত এসব টিম বাজারে অভিযান চালাবে ॥ টিসিবিও পণ্য ছাড়বে বাজারে
মিজান চৌধুরী ॥ রমজানের নিবিড় বাজার পর্যবেক্ষণে শব-ই-বরাতের আগেই বাণিজ্য মন্ত্রণালয়ের চারটি মনিটরিং টিম নামছে। অযৌক্তিক পণ্যের মূল্যবৃদ্ধি, অসাধু ব্যবসায়ীদের তৎপরতা চিহ্নিত ও মজুদ সম্পর্কে ওইসব কমিটি অনুসন্ধান চালাবে। পর্যবেৰণ কমিটি অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে তথ্য দিয়ে সহায়তা করবে উর্ধতন কর্তৃপক্ষকে। বাণিজ্য মন্ত্রণালয় থেকে এ ব্যাপারে প্রস্তুতি চলছে। সম্প্রতি এ নিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে একটি আন্তমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সূত্র মতে, চারজন উপসচিবের নেতৃত্বে ওই কমিটিগুলো কাজ করবে। . . .
কৃত্রিম আলোর ঝলকানিতে বিশ্বকাপ ফুটবলের চোখ ধাঁধানো সমাপনী
বর্ণিল উদ্বোধনীর মতোই চোখ ধাঁধানো সমাপনী_ আলোর কারসাজিতে সকার সিটির মাঠে নেমে এসেছিল গোটা দক্ষিণ আফ্রিকা। কৃত্রিম আলোর বৃষ্টিপরবর্তী গভীর বনের মাঝে জলাধার। পানিতে টইটম্বুর, আলোর ঝলকানিতে কৃত্রিম ঢেউ। পাশ দিয়ে হেঁটে যাচ্ছে একদল বন্যহাতি। পাশে হাতির বাচ্চা। শুঁড় উঁচিয়ে ডাক দিচ্ছে, এদিক-ওদিক তাকিয়ে চলে যাচ্ছে মায়ের পাশে। মাঠে বিছানো সাদা চাদর ভেদ করে বেরিয়ে আসা উঁচু লালমাটির মাঝে এঁকেবেঁকে বয়ে যাওয়া জলাধারটি কৃত্রিম। পুরোটাই আলোর কারসাজি। তবে হাতিগুলো? টিভির পর্দায় সত্যিকার বনের হাতি মনে হওয়াই স্বাভাবিক। . . .
জামায়াতে ইসলামী তিন ভাগ, নিশ্চুপ বিএনপি, তাই চরম হতাশ নিজামী
গাফফার খান চৌধুরী ॥ জামায়াতে ইসলামী তিনভাগে বিভক্ত হয়ে পড়া এবং বিএনপির কাছ থেকে আশাতীত সহায়তা না পেয়ে রিমান্ডে গোয়েন্দাদের কাছে চরম হতাশা ও ৰোভ প্রকাশ করেছেন জামায়াতের আমির মাওলানা মতিউর রহমান নিজামী, সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও নায়েবে আমির দেলোয়ার হোসাইন সাঈদী। নিজামী-মুজাহিদ দাবি করেছেন, জামায়াত-শিবিরের কোন সদস্য রগকাটতে জানে না। এসব মিডিয়ার সৃষ্টি। এমন দাবির মুখে ভিডিও চিত্র দেখে নিশ্চুপ হয়ে যান তিন নেতা। এমনই নিশ্চুপ থেকেছেন পিলখানা হত্যাযজ্ঞের পর সরকারের বিরম্নদ্ধে জামায়াত-শিবির . . .
চৌধুরী আলমকে ফিরিয়ে না দিলে কঠোর কর্মসূচী ॥ খালেদা
বাসায় গিয়ে পরিবারের প্রতি সমবেদনা
স্টাফ রিপোর্টার ॥ বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া বলেছেন, দেশে আবারও '৭২ থেকে '৭৫ সালের মতো গুপ্তহত্যা শুরু হয়েছে। মহানগর বিএনপি নেতা ও ঢাকা সিটি করপোরেশনের ৫৬ নম্বর ওয়ার্ড কমিশনার চৌধুরী আলমকে এ সরকার সরিয়ে দিয়ে নিখোঁজ করেছে। অবিলম্বে নিখোঁজ হওয়া চৌধুরী আলমকে তার পরিবারের কাছে ফিরিয়ে দেয়ার আহ্বান জানিয়ে বেগম জিয়া বলেন, সরকার জানে চৌধুরী আলম কোথায় আছে। সরকার যদি চৌধুরী আলমকে ফিরিয়ে না দেয়, তাহলে সরকারের বিরুদ্ধে কঠোরতম কর্মসূচী দেয়া হবে। সোমবার সন্ধ্যায় খিলগাঁওয়ে চৌধুরী আলমের বাসায় . . .
ভেড়ামারায় ১১০ মে.ও. রেন্টাল পাওয়ার প্লান্টে দুর্ঘটনায় দু'টি ইঞ্জিনের মারাত্মক ক্ষতি
নিজস্ব সংবাদদাতা, কুষ্টিয়া, ১২ জুলাই ॥ ঠিকাদারী প্রতিষ্ঠানের খামখেয়ালীপনার কারণে দুর্ঘটনায় কুষ্টিয়ার ভেড়ামারায় নির্মাণাধীন ১১০ মেগাওয়াট রেন্টাল পাওয়ার প্লান্টের দু'টি টারবাইন জেনারেটর ইঞ্জিনের ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানা গেছে। রবিবার সকালের দিকে অদক্ষ টেকনিশিয়ান দিয়ে পস্নান্টের রোলারের সাহায্যে একটি টারবাইন জেনারেটর ইঞ্জিন স্থাপনের জন্য ওপরে ওঠাতে গেলে হঠাৎ সেটি নিচে অপর একটি টারবাইন জেনারেটর ইঞ্জিনের ওপর পড়ে এ দুর্ঘটনা ঘটে। এতে দু'টি ইঞ্জিনই দুমড়ে মুচড়ে ব্যাপক ক্ষতিগ্রসত্ম হয়েছে। এসময় . . .
'এমন কোন জওয়ান পাওয়া যায়নি যে অস্ত্রহাতে বিদ্রোহে যোগ দেয়নি'
স্টাফ রিপোর্টার ॥ বিডিআর বিদ্রোহের ঘটনাটি পূর্ব পরিকল্পিত। ওইদিন সদর রাইফেল ব্যাটালিয়নের অভিযুক্ত জওয়ানদের মধ্যে এমন কোন জওয়ান পাওয়া যায়নি যে অস্ত্রহাতে বিদ্রোহ করেনি। সকাল ৯টায় দরবার হলে বার্ষিক দরবার বসার পূর্ব নির্ধারিত সময় ছিল। কিন্তু পূর্ব পরিকল্পনার অংশ হিসাবে নানা টালবাহানা করে সকাল সাড়ে ৯টায় দরবার বসানোর পরিবেশ সষ্টি করা হয়। দরবার বসার ৫ মিনিটের মধ্যে গেটের দায়িত্বে থাকা রেজিমেন্টাল পুলিশ বিডিআর সদর দফতরে ঢোকার প্রত্যেকটি প্রবেশ পথ বন্ধ করে দেয়। এমন বর্ণনার মধ্যদিয়েই বিশেষ আদালত-৬ এ বিডিআর . . .
শেষ হলো বিশ্বকাপ, মনটা খালি খালি লাগছে!
মনিজা রহমান ॥ আজ থেকে আর বিশ্বকাপের খেলা নেই। রাতে ঘুম হয়নি বলে দেরিতে অফিসে আসার অজুহাত দেয়া যাবে না। 'না আজ ক্লাসে যাব না', 'শরীরটা কেমন ম্যাজ ম্যাজ করছে', এমন বলার সুযোগ শেষ হয়ে গেল। কেমন যেন ফাঁকা ফাঁকা ভাব। মনটা কেমন খালি খালি লাগছে। তৃতীয় বিশ্বের গরিব মানুষের জীবনে বিনোদন খুব বেশি আসে না। তাই চার বছর পর একটি বিশ্বকাপের জন্য চাতক পাখির মতো অপেৰা করে থাকে সবাই। ১১ জুন বিশ্বকাপের খেলা শুরু হবার পর থেকে কত উত্থান-পতন। বিশ্বকাপে বাঙালীর কোন দল নেই জেনেও তাদের আবেগ যেন বাঁধ মানে . . .
পবিত্র শব-ই-বরাত ২৭ জুলাই
বাংলাদেশের আকাশে সোমবার কোথাও পবিত্র শাবান মাসের চাঁদ দেখা যায়নি। আগামী ২৭ জুলাই মঙ্গলবার রাতে সারাদেশে পবিত্র 'শব-ই-বরাত' পালিত হবে। সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন সভাকৰে জাতীয় চাঁদ দেখা কমিটির এক সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম সচিব ও জাতীয় চাঁদ দেখা কমিটির সহসভাপতি কাজী হাবিবুল আউয়াল। সোমবার বাংলাদেশের আকাশে কোথাও শাবান মাসের চাঁদ দেখার সংবাদ পাওয়া যায়নি। এমতাবস্থায় আজ ১৩ জুলাই মঙ্গলবার রজব মাস ৩০ দিন পূর্ণ হবে এবং আগামীকাল ১৪ জুলাই বুধবার থেকে শাবান মাস গণনা শুরু হবে। . . .
খাদ্য পরিস্থিতি সম্পর্কে খোঁজ নিলেন প্রধানমন্ত্রী
স্টাফ রিপোর্টার ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার দেশের খাদ্য পরিস্থিতি সম্পর্কে খোঁজ নিয়েছেন। সকালে খাদ্য সচিব বিডি মিত্রকে সচিবালয়ের নিজ দফতরে ডেকে এনে দেশের খাদ্য পরিস্থিতি সম্পর্কে জানতে চান। এ সময় প্রধানমন্ত্রীকে অবহিত করা হয় যে, দেশে কোন খাদ্য সঙ্কট নেই। বর্তমানে সরকারের কাছে সোয়া পাঁচ লাখ টন খাদ্য মজুদ রয়েছে। এছাড়া আমদানি ও অভ্যনত্মরীণ সংগ্রহের মাধ্যমে প্রতিদিন ১২ থেকে ১৫ হাজার টন করে খাদ্যশস্য সরকারী গুদামে মজুদ হচ্ছে। বাজারে চালের দাম কিছুটা বেড়েছে। তবে বেতন বৃদ্ধি এবং আয় বাড়ায় মানুষের কেনার . . .
গোলাম পরওয়ারসহ খুলনা জামায়াতের ৪৭ নেতাকর্মীর বিরুদ্ধে চার্জশীট
স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ খুলনা মহানগর জামায়াতের আমির, সাবেক সংসদ সদস্য অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারসহ জামায়াত-শিবিরের ৪৭ নেতাকর্মীর বিরুদ্ধে আদালতে চার্জশীট দাখিল করা হয়েছে। দ্রম্নত বিচার আইনে দায়ের হওয়া মামলার তদন্ত শেষে খুলনা সদর থানার উপ-পরিদর্শক (এসআই) মনিরুল ইসলাম সোমবার দুপুরে খুলনার মুখ্য মহানগর হাকিম মোঃ বারেকুজ্জামানের আদালতে এ চার্জশীট দাখিল করেন। খুলনা সদর থানার ওসি (চলতি দায়িত্ব) মোঃ মামুন খান জানান, দ্রুত বিচার আইনে জামায়াত শিবিরের ৪৭ নেতাকর্মীর বিরুদ্ধে সোমবার চার্জশীট প্রদান করা . . .
রোজার আগেই ওএমএস চালু হচ্ছে
অর্থনৈতিক রিপোর্টার ॥ রমজানের আগেই ওএমএস কর্মসূচী চালু হচ্ছে। চালের বাজার নিয়ন্ত্রণে খোলাবাজারের মাধ্যমে চাল ছাড়া হবে। খাদ্য নিরাপত্তা বিষয়ক কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে খাদ্যমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এ কথা বলেন। রাজধানীর একটি হোটেলে দু'দিনব্যাপী কর্মশালার প্রথম দিনে মন্ত্রী আরও বলেন, বিশ্ব কৃষি ও খাদ্য নিরাপত্তা কর্মসূচী থেকে বাংলাদেশ ৩৬৭ কোটি ৫০ লাখ টাকার সহযোগিতা পেয়েছে। এ সহযোগিতা অর্জনে এশিয়ার মধ্যে বাংলাদেশ সর্বপ্রথম দেশ। খাদ্য নিরাপত্তায় বাংলাদেশের বিনিয়োগ পরিকল্পনার . . .
ভোমরা চেকপোস্টে ৩৬ যুদ্ধাপরাধীর তালিকা, ছবি
স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ সাতক্ষীরার ভোমরা ইমিগ্রেশন চেকপোস্টে ৩৬ যুদ্ধাপরাধীর তালিকা টানিয়ে দেয়া হয়েছে। এসকল যুদ্ধাপরাধী যাতে দেশ থেকে পালিয়ে যেতে না পারে তার জন্য সীমান্তে বিভিন্ন সংস্থার সদস্যদের সতর্কাবস্থায় রাখা হয়েছে। সহজে চেনার জন্য এসকল যুদ্ধাপরাধীর ছবিও রাখা হয়েছে। দেশের সকল স্থলবন্দরসহ বিমানবন্দরেও এই তালিকা পাঠানো হয়েছে বলে দায়িত্বশীল সূত্র জানিয়েছে। সাতক্ষীরার ভোমরা বন্দরে টানিয়ে দেয়া যুদ্ধাপরাধীদের তালিকার প্রথমে রয়েছে গোলাম আযমের নাম। এ ছাড়া এই তালিকায় সাতক্ষীরার সাবেক দুই সংসদ . . .
নোয়াখালীতে বোমাসদৃশ কৌটা ও জামায়াতের প্রচারপত্র উদ্ধার, এলাকায় আতঙ্ক
নিজস্ব সংবাদদাতা, নোয়াখালী, ১২ জুলাই ॥ নোয়াখালীর কোম্পানীগঞ্জে শক্তিশালী বোমাসদৃশ একটি কৌটা ও একটি জিহাদী প্রচারপত্র উদ্ধার করা হয়েছে। সোমবার দুপুরে উপজেলার চরপার্বতী ইউনিয়নের ৩নং ওয়ার্ড ল্যাংগার টেক এলাকা থেকে পুলিশ এগুলো উদ্ধার করে। প্রচারপত্রে জামায়াতের কেন্দ্রীয় নেতাদের গ্রেফতারের বিরুদ্ধে সকলকে রুখে দাঁড়ানোর আহবান জানানো হয়। এই ঘটনায় পুরো এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। স্থানীয় সূত্রে জানা গেছে, সোমবার দুপুর বারোটার দিকে ওই এলাকার আজিম নামে এক শিশু খেলতে গিয়ে রাস্তার পাশের ডোবার পাড়ে ব্যাগে লাল টেপ . . .
নরসিংদীতে অস্ত্র জিহাদী বইসহ ১৩ শিবির কর্মী গ্রেফতার
নিজস্ব সংবাদদাতা, নরসিংদী, ১২ জুলাই ॥ গাবতলী জামেয়া কাশেমিয়া মাদ্রাসার ছাত্রাবাসে তলস্নাশি চালিয়ে অস্ত্র, গুলি ও জিহাদী বইসহ ১৩ ছাত্র শিবির কর্মীকে পুলিশ গ্রেফতার করেছে। ছাত্র শিবির কর্মীরা নাশকতার পরিকল্পনা নিচ্ছে এমন গোপন খবরের ভিত্তিতে নরসিংদী সদর থানার ওসি নজরুল ইসলাম ও সঙ্গীয় ফোর্স রবিবার দিবাগত রাত ৩টায় ওই মাদ্রাসার ছাত্রাবাসে অভিযান চালিয়ে একটি সাটার গান, চারটি কার্তুজ, তিনটি রামদা, দুটি তলোয়ার শতাধিক বিভিন্ন জিহাদী বই, চাঁদা আদায়ের রেজিষ্ট্রার, আঃ খালেক দ্য লিজেন্ডসহ নয়টি সিডি ও দেশকে অস্থিতিশীল . . .
অভ্যন্তরীণ কোন্দলে সিলেটে ছাত্রলীগ কর্মী খুন
স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ সিলেটে অভ্যন্তরীণ কোন্দলের জের ধরে এক ছাত্রলীগ কর্মী খুন হয়েছে। সোমবার দুপুরে নগরীর টিলাগড় শাপলাবাগ রোডে কুপিয়ে তাকে হত্যা করা হয়। এ ঘটনায় পুলিশ একজনকে গ্রেফতার করেছে। নিহত ছাত্রলীগ কর্মী উদয়ন সিং পলাশ সিলেট এমসি কলেজের গণিত বিভাগের অনার্স তৃতীয় বর্ষের ছাত্র। তার বাড়ি মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার বুলের হাওড় গ্রামে। সে ওই গ্রামের বীরেশ্বর সিংহের একমাত্র পুত্র। সিলেট এমসি কলেজসহ টিলাগড়-শাপলাবাগ এলাকায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে কিছুদিন ধরে ছাত্রলীগ রনজিত ও তাজিম গ্রুপের . . .
অনন্য নজির
মুসলিম রমণী হুমা আবেদীনকে বিয়ে করে ধর্মীয় সম্প্রীতির অনন্য নজির সৃষ্টি করলেন ইহুদী ধর্মাবলম্বী কংগ্রেসম্যান এন্টনি উইনার। ১০ জুলাই নিউইয়র্কের লং আইল্যান্ডে অনাড়ম্বর এক অনুষ্ঠানে বহুল আলোচিত এই বিয়ের অনুষ্ঠানে মধ্যমণি ছিলেন সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন। উল্লেখ্য, ২০০৮ সালের নির্বাচনে সিনেটর হিলারি ক্লিনটনের প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে প্রচারকালে হুমা আবেদীন (৩৪) তাঁর সঙ্গে ছিলেন। সে সময়েই নিউইয়র্কের ডেমোক্র্যাট কংগ্রেসম্যান এন্টনি উইনারের (৪৫) সঙ্গে পরিচয় এবং উভয়ের মধ্যে ভালবাসা হয়। সে প্রেমের ফলশ্রুতিতেই . . .