মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৮ জুন ২০১০, ১৪ আষাঢ় ১৪১৭
৪২ মাস পর হরতাল
ধাওয়া ভাংচুর ও আগুন ॥ ব্যাংক ও শেয়ার বাজার ছিল স্বাভাবিক
চিলি কি রুখতে পারবে ব্রাজিলকে?
কাকাবাহিনীর শৈল্পিক ফুটবল উপভোগের প্রত্যাশায় অগণিত ফুটবলপ্রেমী
কোচ বিয়েলসা কি চেয়েছিলেন ব্রাজিলকে_ হয়ত না। ব্রাজিল কোচ ডুঙ্গাও সম্ভবত চাননি অতিপরিচিত প্রতিবেশী চিলিকে। কিন্তু দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে নিয়তিই আজ সামনে দাঁড় করিয়ে দিয়েছে লাতিন আমেরিকার এই দুই পরিচিত প্রতিপক্ষকে। যারা একই এলাকা থেকে বাছাই পর্ব খেলে জায়গা করে নিয়েছে মূল আসরে। বাছাই পর্বে পরাশক্তি ব্রাজিলের বিরুদ্ধে জয় নেই দুই ম্যাচে। হোম এ্যান্ড এ্যাওয়ে_ অর্থাৎ ঘরে-বাইরে দুই জায়গাতেই পরাজিত হয়েছে চিলি। রিওডি জেনিরোতে ৩-০ আর সান্টিয়াগোতে ৪-২ গোলে হার। সম্প্রতি পরাজয়ের এই তিক্ততা নিয়ে আজ আবার ব্রাজিলের . . .
শান্তিপূর্ণ হরতাল! ॥ 'মাগো ওরা আমার ভাইকে জ্বালিয়ে দিয়েছে'
পেট্রোলে ৬০ ভাগ পুড়ে গেছে ফারম্নকের
ফজলে নোমানী॥ এই কান্নার শেষ কোথায়! নাকি নতুন করে আবার দেশে জ্বালাও পোড়াও প্রতিহিংসার রাজনীতি শুরু হয়েছে! ঢাকা মেডিক্যালের বার্ন ইউনিটের সিসিইউ'র বারান্দায় চিৎকার করে বুক চাপড়ে হাহাকার করছে আয়েশা। তার চিৎকার আর পরিবারের সদস্যদের একে অপরকে জড়িয়ে ধরে কান্নায় ভারি হয়ে উঠেছে পরিবেশ। সেই বারান্দাতেই একপাশে শুয়ে আগুনে পোড়ার যন্ত্রণায় ছটফট করছে সুমন নামের একজন। ভেতরে সিসিইউতে মা শিরিন আখতারের পাশে শুয়ে মৃত্যুর প্রহর গুনছে আয়েশার ভাই ফারুক হোসেন। হরতাল নামের সেই দুষ্ট দৈত্যের অশুভ প্রকোপের শিকার এই ফারুক . . .
মির্জা আব্বাস, মবিন, এ্যানিসহ দু'শতাধিক আটক
স্টাফ রিপোর্টার ॥ সরকারী কাজে বাধা দেয়ায় বিএনপির হরতালের সময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, বিএনপির ছাত্রবিষয়ক সম্পাদক শহীদউদ্দিন চৌধুরী এ্যানি এমপি, ভাইস চেয়ারম্যান অধ্যাপক এমএ মান্নান, শমসের মবিন চৌধুরী, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা সদস্য এ্যাডভোকেট আহমেদ আজম খান, সাবেক প্রতিমন্ত্রী আব্দুল হাই ও স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক মীর শরাফত আলী সপু এবং তিন মহিলা ওয়ার্ড কমিশনার রাজিয়া হালিম, সুরাইয়া বেগম ও পেয়ারা মোস্তফাসহ সারাদেশে দুই শতাধিক নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। গ্রেফতারকৃতদের . . .
বিএনপির ঘাড়ে সওয়ার জামায়াত-শিবিরের কৌশলী পিকেটিং!
মামুন-অর-রশিদ ॥ বিএনপি আহূত রবিবারের হরতালে উৎসবের আমেজে সক্রিয় ছিল জামায়াত-শিবির ক্যাডাররা। খুব সকালে নগরীর নির্ধারিত কয়েকটি এলাকায় জামায়াত-শিবির ক্যাডাররা পিকেটিংয়ে নামে। শাহবাগ, পল্টন (বালুর মাঠ), সবুজবাগ, যাত্রাবাড়ী, মোহাম্মদপুর, মিরপুর এলাকায় শিবির ক্যাডাররা পিকেটিং করতে গিয়ে পুলিশের হাতে ধরাশায়ী হয়েছে। তবে হরতালে অরাজকতা সৃষ্টিতে জামায়াত-শিবির যথেষ্ট কৌশলী ছিল। কিন্তু দলগতভাবে কোথাও এ্যাকশনে যায়নি। বিচ্ছিন্নভাবে যে যার মতো পেরেছে অরাজকতা সৃষ্টির কাজ করেছে। সকাল সোয়া আটটায় পল্টন বালুর মাঠসংলগ্ন . . .
আওয়ামী লীগের দাবি জনগণ হরতাল প্রত্যাখ্যান করেছে
ছাত্রলীগের দায়দায়িত্ব আওয়ামী লীগ নেবে না জানালেন সৈয়দ আশরাফ
বিশেষ প্রতিনিধি ॥ বিএনপির ডাকা হরতাল জনগণ প্রত্যাখ্যান করেছে দাবি করে আওয়ামী লীগ এ জন্য দেশবাসীকে অভিনন্দন জানিয়েছে। আওয়ামী লীগের অভিযোগ, যুদ্ধাপরাধীদের বিচার এবং খালেদা জিয়ার দুই পুত্রের বিচার প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করতেই বিএনপি ইস্যুবিহীন এই হরতাল ডেকেছিল। কিন্তু দেশের জনগণ সব কিছু স্বাভাবিক রেখে প্রমাণ করেছে তারা এর সঙ্গে নেই। এই ব্যর্থ হরতাল থেকে শিৰা নিয়ে এ ধরনের নেতিবাচক ও ধ্বংসাত্মক কর্মসূচী থেকে সরে এসে সংসদে যোগ দিয়ে ইতিবাচক ভূমিকা রাখার জন্য বিরোধী দলের প্রতি আহ্বান জানায় ক্ষমতাসীন দলটি। . . .
বিএনপির বিক্ষোভ সমাবেশ আজ
স্টাফ রিপোর্টার ॥ হরতালে নির্যাতন ও গ্রেফতারের প্রতিবাদে আজ সোমবার সারাদেশে বিক্ষোভ-সমাবেশের কর্মসূচী দিয়েছে বিএনপি। রবিবার সকাল-সন্ধ্যা হরতাল শেষে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেন এ কর্মসূচী ঘোষণা করেন। কর্মসূচী অনুযায়ী রাজধানীর মুক্তাঙ্গনে বিকালে সমাবেশ। এছাড়া জেলায় জেলায় বিক্ষোভ-সমাবেশ অনুষ্ঠিত হবে। বিএনপি মহাসচিব হরতাল চলাকালে গ্রেফতার হওয়া দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী, চেয়ারপার্সনের . . .
ইংলিশদের স্বপ্ন চূর্ণ করে শেষ আটে জার্মানি
স্পোর্টস রিপোর্টার ॥ ২০০৬ জার্মানি বিশ্বকাপে তবু কোয়ার্টার ফাইনাল পর্যন্ত গিয়েছিল ইংল্যান্ড। এবার তার আগেই ছিটকে পড়ল ইংলিশরা। আগেরবার পর্তুগালের কাছে টাইব্রেকারে হেরে বিদায় নেয়া জেরার্ড, ল্যাম্পার্ড, রুনিরা এবার বাদ পড়ল প্রি-কোয়ার্টার ফাইনালে পুরনো প্রতিদ্বন্দ্বী জার্মানির কাছে চরম পর্যুদস্ত হয়ে। রবিবার ব্লুফন্টেইনে চিরপ্রতিদ্বন্দ্বী জার্মানির কাছে ৪-১ গোলে শোচনীয়ভাবে হেরেছে ইংল্যান্ড। সেরা ১৬-র লড়াইয়ে চিরপ্রতিদ্বন্দ্বীর বিশ্বকাপ স্বপ্ন ভেঙ্গে সেরা আটে জায়গা করে নিল তিনবারের চ্যাম্পিয়ন জার্মানি। . . .
হরতালে দুর্ভোগ ॥ পিকেটিংয়ে গা-ছাড়া ভাব বিএনপি নেতাকর্মীদের
স্টাফ রিপোর্টার ॥ সাড়ে তিন বছর পর ডাকা হরতালে আবারও দিনভর সাধারণ মানুষের দুর্ভোগ পোহাতে হয়েছে। রাসত্মায় তুলনামূলক কম ছিল বাসসহ বিভিন্ন ধরনের যান্ত্রিক পরিবহন। যাতায়াতের একমাত্র ভরসা ছিল রিক্সা ও ভ্যান। তাই সকাল থেকে অফিস ও স্কুলগামী মানুষের দুর্ভোগ চরমে ওঠে। অসুস্থ রোগীদের হাসাপাতালে নিতে দুর্ভোগ পোহাতে হয় নগরবাসীর। সাধারণ মানুষের মধ্যে ছিল আতঙ্ক। দূরপালস্নার পরিবহন বন্ধ থাকায় প্রয়োজনে অনেকেই ঢাকার বাইরে যেতে পারেননি। হরতাল আহ্বানকারী নেতাকর্মীদের মধ্যেও ছিল গাছাড়া ভাব। হরতালের পৰে হার্ড লাইনে নামার . . .
হরতাল নিয়ে বি'বাড়িয়ায় বিএনপির দুই গ্রুপে সংঘর্ষ ॥ আহত ২০
নিজস্ব সংবাদদাতা, ব্রাহ্মণবাড়িয়া, ২৭ জুন ॥ ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে বিএনপির দু'গ্রুপের সংঘর্ষে এক গ্রুপের দলনেতাসহ উভয় গ্রুপের ২০জন আহত হয়েছে। রবিবার সকাল ১১টায় সরাইল সদরের হাসপাতাল মোড়ে এ ঘটনা ঘটে। প্রত্যক্ষ্যদশীরা জানায়, বিএনপির ডাকা হরতাল চলাকালে সরাইল হাসপাতাল মোড়ে পিকেটিং করছিল উপজেলা বিএনপির সাবেক সভাপতি ও বর্তমান যুগ্ম আহ্বায়ক এ্যাডঃ আব্দুর রহমানের সমর্থকরা। সকাল ১১টার দিকে উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমান যুগ্ম আহ্বায়ক আনোয়ার হোসেন মাস্টারের সমর্থকরা মিছিল নিয়ে আসলে দু'গ্রম্নপের . . .
মুক্তিযোদ্ধা সংসদ নির্বাচনে হেলাল মোরশেদ প্যানেল জয়ী
স্টাফ রিপোর্টার ॥ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল নির্বাচনে হেলাল মোরশেদ খান (বীর বিক্রম) চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তিনি এই নির্বাচনে টেলিভিশন প্রতীক নিয়ে ৫৪ হাজার ৪১২ ভোট পেয়ে নির্বাচিত হন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী অধ্যৰ আব্দুল আহাদ দোয়াত কলম প্রতীক নিয়ে ৩৬ হাজার ২৫৮ ভোট পান। তৃতীয় প্রতিদ্বন্দ্বী ইসমত কাদের গামা পেয়েছেন ১০ হাজার ৮৫৪ ভোট। হেলাল মোরশেদ খানের ৪১ সদস্যবিশিষ্ট নির্বাচনী প্যানেলে মহাসচিব (প্রশাসন) পদে ৫৩ হাজার ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন এমদাদ হোসেন মতিন। তাঁর নিকটতম . . .
কূটকৌশলে বাজিমাত
স্টাফ রিপোর্টার ॥ বিএনপির ডাকা সকাল-সন্ধ্যা হরতালে বিএনপি নেতাকর্মীদের মালিকানাধীন অনেক যানবাহন রাস্তায় নামানো হয়েছে। আর সেই পরিকল্পনা অনুযায়ী অন্তত ২০টি যানবাহনে ভাংচুর ও অগ্নিসংযোগ করেছে হরতাল সমর্থকরা। যাতে আতঙ্কে অন্যান্য যানবাহন রাস্তায় না নামে। আর তাতেই বাজিমাত। রাস্তায় যানবাহন নেই। মানেই হরতাল শতভাগ সফল। এমন অভিনব পূর্বপরিকল্পনা অনুযায়ী যানবাহনে ভাংচুর অগ্নিসংযোগের মধ্য দিয়েই পালিত হলো বিএনপির ডাকা সকাল-সন্ধ্যা হরতাল। এ অভিনব পরিকল্পনার সঙ্গে মির্জা আব্বাস, এ্যাডভোকেট আহমেদ আজম খান, শহীদউদ্দিন . . .
এবার ব্যালে ড্যান্স
কিং খানখ্যাত বলিউড তারকা শাহরম্নখ খান এবার ব্যালে ড্যান্স শিখছেন। 'ওম শানত্মি ওম' ছবির জন্য নিজের দৈহিক অবয়বে নাটকীয় পরিবর্তন এনেছিলেন তিনি। আর এবারে তিনি পপ সেনসেশন শাকিরার জগতে প্রবেশ করতে যাচ্ছেন। তবে তা সঙ্গীতে নয়, ব্যালে ড্যান্স শেখার মধ্য দিয়ে তিনি হাঁটতে যাচ্ছেন শাকিরার পথে। বলিউড সুপারস্টার শাহরম্নখ খান মনে করেন, নিজেকে নতুনভাবে আবিষ্কারে এবং সমসাময়িকদের চাইতে নিজেকে ভিন্নভাবে উপস্থাপনের জন্য তিনি যে কোন কিছু করতে সক্ষম। আর তাই এবার তিনি পপ সেনসেশন শাকিরার পথে হাঁটতে যাচ্ছেন ব্যালে . . .
রাসেল ব্লাড ক্যান্সারে আক্রান্ত, চিকিৎসায় সাহায্য করুন
মানুষ মানুষের জন্য
স্টাফ রিপোর্টার ॥ প্রিয় দেশবাসী, শিশু রাসেল হোসেনের (১৩) জীবন বাঁচাতে সহযোগিতার হাত বাড়িয়ে দিন। মরণব্যাধি বস্নাড ক্যান্সারে আক্রানত্ম হয়ে সে মৃতু্যর সঙ্গে লড়ছে। সে গণভবন সরকারী উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর মেধাবী ছাত্র। জরম্নরী ভিত্তিতে উন্নত চিকিৎসার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। এ জন্য প্রয়োজন প্রায় ৮ লাখ টাকা। কিন্তু শিশুটির মাতা-পিতার পৰে চিকিৎসার এই বিশাল অঙ্কের টাকা যোগাড় করা সম্ভব হচ্ছে না। এমতাবস্থায় রাসেলের চিকিৎসার জন্য সকল হৃদয়বান ও দানশীল ব্যক্তির আনত্মরিক সহযোগিতা কামনা করেছেন তার মাতা-পিতা . . .