মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৮ জুন ২০১০, ৪ আষাঢ় ১৪১৭
মহিউদ্দিন এগিয়ে
৬৭৩ কেন্দ্রের মধ্যে ৬৪ কেন্দ্রের ফল ঘোষণা ॥ আমীর খসরু মাহমুদ চৌধুরীর দাবি_ মঞ্জুরুল আলম ৭৫ হাজার ভোটে এগিয়ে আছেন
মোয়াজ্জেমুল হক/মহসিন চৌধুরী/হাসান নাসির, মাকসুদ আহমদ, চট্টগ্রাম অফিস ॥ বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যনত্ম চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্বাচনের টানা ভোট গ্রহণ শেষে ৬৭৩টি কেন্দ্রে ভোট গণনা শুরু হয়। প্রথমে ঘোষণা করা হয় জামালখান ওয়ার্ডের দেশের প্রথম ই-ভোটিংয়ের ফলাফল। একটি ওয়ার্ডের ই-ভোটিংয়ের ফলাফলে বিজয়ী হয়েছেন মহিউদ্দিন চৌধুরী। তবে অপরাপর কেন্দ্রে নির্বাচনী ফলাফলে দুই প্রধান প্রতিদ্বন্দ্বী মহিউদ্দিন চৌধুরী ও মঞ্জুরুল আলমের হাড্ডাহাড্ডি লড়াইয়ের খবর আসছিল। সন্ধ্যা ৭টা থেকে চট্টগ্রাম স্টেডিয়াম . . .
মন্ত্রী এমপিদের আলাদা সম্পদের হিসাব দিতে হবে না
রিটার্ন থেকে হিসাব পাঠিয়ে দেবে এনবিআর ॥ মন্ত্রিসভার বৈঠকে নির্দেশ
জনকণ্ঠ রিপোর্ট ॥ এখন থেকে মন্ত্রী-এমপিদের আলাদা করে সম্পদের হিসাব দিতে হবে না। প্রতিবছর জমা দেয়া রিটার্ন থেকে তাঁদের হিসাব সংক্রান্ত প্রতিবেদন অর্থ মন্ত্রণালয়ে পাঠিয়ে দেবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বৃহস্পতিবার অনুষ্ঠিত মন্ত্রিসভার অনির্ধারিত বৈঠকে এনবিআরকে এই নির্দেশ দেয়া হয়েছে। সংশ্লিষ্ট সূত্র জানায়, মন্ত্রিসভা বৈঠকে স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম মন্ত্রী-এমপিদের সম্পদের হিসাব দেয়ার বিষয়টি উপস্থাপন করেন। স্থানীয় সরকার মন্ত্রীর উপস্থাপনের পর মন্ত্রিসভার সদস্যরা নতুন করে সম্পদের হিসাব . . .
বাংলাদেশ রাজাকার ও রাজাকার_বন্ধুদের নয়
মুনতাসীর মামুন
ঘটনাটা একটু পুরনো তবুও প্রাসঙ্গিক। গত ৯ জুন বেগম জিয়া ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউটে এক সমাবেশের আয়োজন করেছিলেন। সেখানে তাকে শ্রদ্ধা জানাতে ও সংহতি প্রকাশ করতে গিয়ে উপস্থিত হন যুদ্ধাপরাধী, মুক্তিযুদ্ধের সময় আলবদর প্রধান ও বর্তমানে জামায়াতে ইসলামীর আমীর 'মওলানা মতিউর রহমান নিজামী। দৈনিক জনকণ্ঠ পরদিন একটি ছবি ছাপে নিজামীর, যার ক্যাপশন ছিল_ 'বিএনপির গণঅবস্থান কর্মসূচীতে অংশ নিতে মঞ্চের দিকে এগোনোর সময় জনতার মধ্য থেকে 'ওই যুদ্ধাপরাধী যায়' তিরস্কার ওঠে, বোতল ছুড়ে মারে।' (বিস্তারিত চতুরঙ্গ . . .
কোরিয়ার জালে আর্জেন্টিনার গোলবন্যা
হিগুয়াইনের হ্যাটট্রিক
মজিবর রহমান, জোহানেসবার্গ ॥ প্রবাদ আছে 'মাঘের শীতে বাঘ কাঁপে'। দৰিণ আফ্রিকায় প্রবহমান শীত বাংলাদেশের মাঘের চেয়ে কয়েকগুণ বেশি। মাইনাস ৪/৫ থেকে জিরো ওঠানামা করছে তাপমাত্রা। সকার সিটির এই শীত শুরুতে কিছুটা কাঁপন ধরিয়েছিল ম্যারাডোনার। ম্যাচের বয়স তখনও মিনিট পনেরো অতিক্রম করেনি। রিজার্ভ বেঞ্চের সামনে কোচের জন্য নির্ধারিত সীমানায় বিস্ময় দৃষ্টিতে ঘোরাঘুরি করছিলেন এই কিংবদন্তি। কনকনে শীতে ঘষাঘষি করে গরম হাতজোড়া মুখে রাখছিলেন। আবার দুই বাহুতে বুকটা জড়িয়ে ধরছিলেন। গায়ে জড়ানো সু্যটের কোটটা জমাট করে . . .
পাটের জেনম সিকোয়েন্স সুবিধা পেতে কৃষকের সময় লাগবে ৫ বছর
সংবাদ সম্মেলনে বিজ্ঞানী মাকসুদুল হক
অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী পাঁচ বছরের মধ্যে কৃষক পর্যায়ে পাটের জেনম সিকোয়েন্স সুবিধা ভোগ করতে পারবে। আশের দৈর্ঘ্য, রং ও বিশেষ গুণাবলী উন্নয়নে এই জেনম সিকোয়েন্স করার উদ্যোগ দেশের জন্য বড় সুযোগ বয়ে আনবে। উচ্চ ফলনশীল, লবণসহনশীল ও পোকামাকড় প্রতিরোধক পাট উদ্বোধনের রহস্য এখন আমাদের হাতে। বৃহস্পতিবার কৃষি মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে পাটের জেনম আবিষ্কারের বিষয় বিসত্মারিত এভাবে বর্ণনা করেন নূহ উল আলম লেনিন। কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বলেন, বর্তমান সরকার গবেষণার ক্ষেত্রে অর্থ দেয়ার ব্যাপারে কোন পিছপা . . .
রাসায়নিকের বিরুদ্ধে টাস্কফোর্সের অভিযান আপাতত বন্ধ
পুরনো ঢাকা থেকে দু'মাসের মধ্যে কারখানা ও গুদাম সরিয়ে নেয়া হবে
স্টাফ রিপোর্টার ॥ ব্যবসায়ীদের অব্যাহত দাবির মুখে আবাসিক এলাকায় বিপজ্জনক রাসায়নিকের মজুদ এবং অবৈধ রাসায়নিক ব্যবসায়ীদের বিরুদ্ধে পুরনো ঢাকায় পরিচালিত সরকারের টাস্কফোর্সের কার্যক্রম আপাতত স্থগিত করেছে সরকার। সরকারের শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া বৃহস্পতিবার ব্যবসায়ীদের সঙ্গে এক মতবিনিময় সভায় টাস্কফোর্সের কার্যক্রম দুইমাসের জন্য স্থগিত করে। এই সময়ের মধ্যে তাদের বিপজ্জনক রাসায়নিকের মজুদ এবং কারখানা অন্যত্র সরিয়ে নেয়ার জন্য বলেন। নির্ধারিত এই সময়ের মধ্যে কোন ব্যবসায়ীকে হয়রানি করা হবে না বলেও আশ্বস্ত করেন শিল্পমন্ত্রী। . . .
খেলা দেখতে না পেরে টিএসসিতে বড় পর্দা ভাংচুর
স্টাফ রিপোর্টার ॥ বিশ্বকাপ ফুটবল খেলা দেখতে না পেরে উত্তেজিত দর্শকরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে থাকা বড় টিভি স্ক্রীনটি ভাংচুর করেছে। বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় থাকা বড় পর্দায় খেলা দেখতে ভিড় জমায় ফুটবলপ্রেমীরা। শত শত দর্শক অধীর আগ্রহ নিয়ে বড় পর্দার সামনে অপেক্ষা করতে থাকেন। কিন্তু খেলার শুরুর আধঘণ্টা পরেও স্ক্রীনে খেলা দেখাতে ব্যর্থ হয় বেসরকারী মোবাইল কোম্পানি রবি (একটেল)। পরে উত্তেজিত দর্শকরা ক্ষোভে দুঃখে টিভি স্ক্রীনটি ভাংচুর করে। খবর পেয়ে পুলিশ দ্রুত ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি . . .
নাইজিরিয়াকে হারাল গ্রিস
স্পোর্টস রিপোর্টার ॥ নাইজিরিয়াকে হারিয়ে বিশ্বকাপে প্রথম জয় তুলে নিল গ্রিস। গতকাল বৃহস্পতিবার ২-১ গোলে সুপার ঈগলদের হারাল গ্রিস। ওচে প্রথম গোল করেন। এর পর গ্রীসের পৰে সালপিনগিডিস ও টেরোসিডিস গোল করে দলকে জেতান। ম্যাচে ১৫ মিনিটেই নাইজিরিয়া গোল দিয়ে এগিয়ে যায়। দলের তারকা ফুটবলার কালু ওচে গোল করে দলকে এগিয়ে দেন। ফ্রিকিক থেকে মাথার ছোঁয়া লাগাতে চান ওচে। মাথায় লেগে ফাঁকা পোস্টে বল জড়ায় (১-০)। সুপার ঈগলসরা এগিয়ে যায়। এ আনন্দ অবশ্য আফ্রিকান দলটির বেশিৰণ থাকেনি। ৩৩ মিনিটে সানি কাইতা লালকার্ড পান। টোরোসিডিসকে . . .
ই-ভোটিং যুগে দেশ
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস॥ ইলেক্ট্রনিক ভোটিং যুগে প্রবেশ করেছে বাংলাদেশ। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ২১ নম্বর জামালখান ওয়ার্ডের ভোটাররা বৃহস্পতিবার তাঁদের ভোটাধিকার প্রয়োগ করেছেন এ পদ্ধতিতে। প্রথম ই-ভোটার হিসেবে গর্বিত তাঁরা। নির্বাচন কর্মকর্তারা জানিয়েছেন, এ পদ্ধতিতে ভোট গ্রহণ ও গণনায় কোন ঝক্কিঝামেলা নেই। ভোটাররাও অত্যন্ত আন্তরিকতার সঙ্গে ই-ভোটিংকে গ্রহণ করেছেন। পর্যায়ক্রমে সারাদেশে ইলেক্ট্রনিক ভোটিং চালু করা গেলে সময় এবং ব্যয় দুটোই সাশ্রয় হবে। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের জামালখান ওয়ার্ডের . . .
অভূতপূর্ব শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন সম্পন্ন
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস॥ অভূতপূর্ব শান্তিপূর্ণ পরিবেশে বৃহস্পতিবার বন্দরনগরী চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ ভোট গ্রহণ চলে। তবে ৪টার মধ্যে যাঁরা ভোট কেন্দ্রে অপেক্ষমাণ ছিলেন তাঁদের ভোটও নির্দিষ্ট সময়ের পরে গ্রহণ করা হয়েছে। এ নির্বাচনে একেবারে ছোটখাটো বিচ্ছিন্ন কয়েকটি ঘটনা ছাড়া সার্বিকভাবে পরিবেশ ছিল অতীতের যে কোন নির্বাচনের তুলনায় সুন্দর ও সুষ্ঠু। সকাল ৮টা থেকে ৬৭৩টি ভোট কেন্দ্রে ভোট গ্রহণ শুরু হলেও সকাল ১১টা পর্যন্ত ভোটারদের . . .
চসিক নির্বাচনে নজিরবিহীন নিরাপত্তা
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা কার্যকর ছিল বৃহস্পতিবার অনুষ্ঠিত চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে। স্থানীয় সরকার নির্বাচনে এমন নজরকাড়া নিরাপত্তা ব্যবস্থা অতীতে আর ঘটেনি। সকলেরই প্রত্যাশা ছিল সুষ্ঠু প্রক্রিয়ায় ভোট প্রদান ও গ্রহণের। নির্বাচনের পনেরো দিন পূর্ব থেকে পুরো নগরীকে নিরাপত্তার চাদরে ঢেলে ফেলার কারণেই এমন একটি সুন্দর ও সুষ্ঠু নির্বাচন পেল চট্টগ্রামবাসী। এ নির্বাচন সম্পন্ন হবার পর সংশ্লিষ্ট বিশেষজ্ঞ মহলের মতে, এ ধরনের নিরাপত্তা ব্যবস্থার মাধ্যমে আগামীতে সব ধরনের . . .
সুষ্ঠু শান্তিপূর্ণ নির্বাচনের জন্য সিইসির অভিনন্দন
স্টাফ রিপোর্টার॥ প্রার্থীদের ভাল আচরণের জন্য চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন অবাধ সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়েছে বলে মনত্মব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ড. এটিএম শামসুল হুদা। এ কারণে তিনি সকল প্রার্থী ও চট্টগ্রামবাসীকে অভিনন্দন জানিয়েছেন। বৃহস্পতিবার ভোটগ্রহণ শেষে নির্বাচন কমিশন সচিবালয়ে সাংবাদিকদের কাছে এ প্রতিক্রিয়া জানান সিইসি। তিনি বলেন, এই নির্বাচনে একটি ওয়ার্ডে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন ব্যবহার করে সাফল্য এসেছে। আগামীতে ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনে আরও বেশি সংখ্যক ওয়ার্ডে এই পদ্ধতি . . .
রিকশাচালকদের জন্য ছিল যেন ঈদ উৎসব
চবি সংবাদদাতা ॥ বহুল প্রতীক্ষিত চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন সকল জল্পনার অবসান ঘটিয়ে বৃহস্পতিবার উৎসবমুখর ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। এ নির্বাচনে ভোটারদের মাঝে ছিল উৎসব উৎসবভাব। রিকশা চালকদের ঈদ ॥ এ নির্বাচনকে ঘিরে স্বল্প আয়ের মানুষ, বিশেষ করে রিকশাচালকদের জন্য নির্বাচন হয়ে ওঠে রীতিমতো ঈদ। তাঁরা অল্প পথ পাড়ি দিতে স্বাভাবিক সময়ের চেয়ে দ্বিগুণ এমনকি ক্ষেত্রবিশেষে তিন গুণ বেশি ভাড়া হাঁকায়। আর ভোটাররাও খুশিমনে রিকশাচালকদের এ আবদার পূরণ করেছেন। তবে কয়েকটি ক্ষেত্রে অবশ্য এর ব্যতিক্রমও ঘটেছে। চট্টগ্রাম . . .
পোলিং এজেন্টও ছিল না ৫ মেয়র প্রার্থীর
সুজন ঘোষ, চবি ‌॥ চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে সাত মেয়র প্রার্থীর পাঁচজনের পক্ষে অধিকাংশ কেন্দ্রে কোন পোলিং এজেন্ট ছিল না। তবে দুই শক্তিশালী মেয়র প্রার্থী চট্টগ্রাম নাগরিক কমিটি মনোনীত ও আওয়ামী লীগ সমর্থিত এবিএম মহিউদ্দিন চৌধুরী এবং চট্টগ্রাম উন্নয়ন আন্দোলন মনোনীত ও বিএনপি সমর্থিত এম মনজুর আলমের পক্ষে ৬৭৩টি কেন্দ্রের প্রায় সব ক'টিতেই এজেন্ট ছিল। ভোট গ্রহণকালে পোলিং এজেন্টদের মধ্যে কোন সমস্যা হয়নি বলে জানা গেছে। বরং তাঁরা সবাই মিলে সৌহার্দ্যমূলক পরিবেশে ভোটারদের ভোট প্রদানে সহযোগিতা . . .
হোয়াইট হাউস ভাগ্য
আমন্ত্রিতদের তালিকায় তাদের নাম ছিল না,? তার পরও হোয়াইট হাউসে মনমোহন সিংয়ের সম্মানে দেয়া বারাক ওবামার নৈশভোজে উপস্থিত হয়েছিলেন মিশেল সালাহি দম্পতি। কঠোর নিরাপত্তার ফাঁক গলিয়ে একেবারে সবার সামনে দিয়ে উপস্থিত হন তাঁরা। এ ধরনের কাজ শাস্তিযোগ্য অপরাধ। কিন্তু এর জন্য শাস্তি তো পেলেনই না মিশেল সালাহি, উল্টো তারকা বনে যেতে চলেছেন তিনি? বারাক ওবামা মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পর ভারতের প্রধানমন্ত্রী প্রথম রাষ্ট্রীয় সফরে ওয়াশিংটনে গেলে তাঁর সম্মানে যে নৈশভোজের আয়োজন করা হয়েছিল, তাতে আমন্ত্রিত ছিলেন দুই দেশের . . .
মুক্তিযোদ্ধার কন্যা মুন কিডনির জটিলতায় ভুগছে, সাহায্য করুন
মানুষ মানুষের জন্য
স্টাফ রিপোর্টার ॥ প্রিয় দেশবাসী, মুক্তিযোদ্ধা মোঃ আহসানুল হকের কন্যা শাহিদা শকরিন মুনের জীবন বাঁচাতে সহযোগিতার হাত বাড়িয়ে দিন। তিনি কিডনি সমস্যায় আক্রান্ত হয়ে মৃতু্যর সঙ্গে লড়াই করছেন। মুন (২২) চুয়াডাঙ্গার আলমডাঙ্গা থানাধীন কলেজপাড়ার বাসিন্দা। তিনি যশোর এমএম কলেজের উদ্ভিদবিদ্যা বিভাগের তৃতীয় বর্ষের ছাত্রী। তিনি বর্তমানে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ৩৮৯ নং ওয়ার্ডে ডা. নাজিমউদ্দীন চৌধুরীর তত্ত্বাবধানে চিকিৎসাধীন। জরম্নরী ভিত্তিতে কিডনি প্রতিস্থাপনের জন্য পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। বি নেগেটিভ রক্তের . . .