মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০১০, ৩০ চৈত্র ১৪১৬
বিচার বিভাগ নিয়ে এবার ॥ নগ্ন রাজনীতি
০ আদালতকে বিতর্কিত করে রাজনৈতিক ইস্যু তৈরি করতে চাচ্ছে বিএনপি
০ বিচারক ও আদালত হুমকির মুখে
০ আদালত অবমাননার চরম প্রকাশ
জনকণ্ঠ রিপোর্ট ॥ বিচার বিভাগ আবার চলে এসেছে আলোচনার শিরোনামে। রাষ্ট্রীয় সর্বোচ্চ আদালতে বিএনপিপন্থী আইনজীবীদের নজিরবিহীন নৈরাজ্য, এজলাসে ঔদ্ধত্যপূর্ণ আচরণ আর বিচারপতিকে প্রকাশ্য হুমকির মতো অনাকাঙ্ৰিত কর্মকাণ্ড নানামুখী আলোচনার জন্ম দিয়েছে। সংবিধান, আইন কিংবা নৈতিকতা নয়, স্থূল ও সঙ্কীর্ণ রাজনৈতিক উদ্দেশে দেশের সর্বোচ্চ আদালতকে বিতর্কিত ও রাজনৈতিক ইস্যু সৃষ্টির পরিকল্পনা থেকেই বিএনপির এই নজিরবিহীন ঘটনা নিয়ে তোলপাড় চলছে সর্বত্র। রাজনৈতিক ফায়দা হাসিলে বিচার বিভাগের ওপর আবার রাজনীতির নগ্ন থাবা এবং সম্পূর্ণ . . .
চেয়ারম্যানদের হাতেই থাকবে উপজেলা পরিষদের কর্তৃত্ব
কর্মশালা উদ্বোধনীতে প্রধানমন্ত্রী ॥ ৭ দফা দাবিনামা পেশ
জনকণ্ঠ রিপোর্ট ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, উপজেলা পরিষদের কর্তৃত্ব উপজেলা চেয়ারম্যানদের হাতেই থাকবে। যথাশীঘ্র সম্ভব আইনশৃঙ্খলা রৰা, উন্নয়ন কর্মকাণ্ডসহ অন্যান্য কাজের দায়িত্ব উপজেলা চেয়ারম্যানদের হাতে দেয়া হচ্ছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের আইসিসি ভবনে সোমবার অনুষ্ঠিত 'উপজেলা পরিষদ ব্যবস্থাপনা ও ডিজিটাল বাংলাদেশ' শীর্ষক কর্মশালার উদ্বোধনী পর্বে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। নির্বাচনের ১৪ মাস পরে প্রধানমন্ত্রীর সাৰাত পেয়ে উজ্জীবিত হন কর্মশালায় যোগ দেয়া সারাদেশের . . .
নিয়োগ দেয়া হয়েছে দুই রেজিস্ট্রার, যোগ দিচ্ছেন তদন্ত কর্মকর্তারা
যুদ্ধাপরাধী বিচার
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মানবতাবিরোধী অপরাধ বিচারে সরকারের গঠিত ট্রাইব্যুনালে রেজিস্ট্রার এবং ডেপুটি রেজিস্ট্রার নিয়োগ দেয়া হয়েছে। প্রশাসনিক ট্রাইব্যুনাল-৩-এর সদস্য (জেলাজজ) মোঃ শাহিনুর ইসলামকে রেজিস্ট্রার এবং আইন মন্ত্রণালয়ের কর্মকর্তা (যুগ্ম জেলাজজ) মোঃ সেলিম মিয়াকে ডেপুটি রেজিস্ট্রার হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। একই সঙ্গে প্রসিকিউটর হিসেবে আব্দুর রহমান হাওলাদার যোগদান করেছেন। রেজিস্ট্রার নিয়োগের ফলে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের গতি ফিরে এসেছে। ট্রাইব্যুনালের তদন্তকারী সংস্থার কাজই মুখ্য। '৭১ . . .
খাদ্য দফতরের নিয়োগ নিয়ে শত কোটি টাকার বাণিজ্য
জড়িত সিন্ডিকেট ॥ মন্ত্রী তদন্তের কথা জানিয়েছেন
তপন বিশ্বাস ॥ খাদ্য অধিদফতরের ১ হাজার ৯০টি পদে নিয়োগ নিয়ে চলছে শতকোটি টাকার রমরমা বাণিজ্য। অধিদফতর ও বিভাগীয় কমিশনারের কার্যালয়কেন্দ্রিক গড়ে ওঠা সিন্ডিকেট এই বাণিজ্যের সঙ্গে জড়িত বলে অভিযোগ উঠেছে। টাকার জোরে জামায়াত-বিএনপিপন্থী অযোগ্যরাও যোগ্য বনে যাচ্ছে। মৌখিক পরীক্ষার আগেই টাকা লেনদেন সম্পন্ন হয়েছে। এরই মাধ্যমে শতকোটি টাকা হাতিয়ে নিয়েছে এই সিন্ডিকেট। সংশ্লিষ্ট সূত্র জানায়, নিয়োগ প্রক্রিয়া শুরু হওয়ার সঙ্গে সঙ্গে চাকরির আশায় প্রার্থীরাও যোগাযোগ শুরু করে। শুরুতে ইন্সপেক্টরের পদের তদ্বিরের মূল্য . . .
আলীম খুন করিয়েছে অসংখ্য মুক্তিযোদ্ধাকে
সেই রাজাকার থেকে যুদ্ধাপরাধী
মামুন-অর-রশিদ ॥ জিয়াউর রহমানের মন্ত্রিসভার সদস্য আব্দুল আলীম স্বাধীনতাযুদ্ধের সময় জয়পুরহাট মহকুমার (বর্তমানে জেলা) শান্তি কমিটির চেয়ারম্যান ছিলেন। মুক্তিযুদ্ধের সময় আব্দুল আলীমের স্বাধীনতাবিরোধী তৎপরতা ও যুদ্ধাপরাধের বর্ণনা পাওয়া গেছে তৎকালীন সংবাদপত্র, মুক্তিযুদ্ধবিষয়ক গ্রন্থ ও তার দ্বারা নির্যাতিত ও ক্ষতিগ্রস্ত মানুষের সাৰ্য থেকে। গণহত্যার দায়ে অভিযুক্ত খলনায়ক আব্দুল আলীমের বিচারের দাবিতে এলাকাবাসী সোচ্চার হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। একাত্তরে মুক্তিযুদ্ধের সময় আব্দুল আলীম ছিলেন কথিত শান্তি . . .
ভণ্ডপীরের কাহিনীর পুরোটাই ভণ্ডামি_ নেপথ্যে কারা?
সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করতে পরিকিল্পিত চেষ্টা
মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, মুন্সীগঞ্জ প্রথম আলোতে 'ভন্ডপীরের ভয়ঙ্কর চিকিৎসা' শিরোনামে প্রকাশিত সংবাদটি সমালোচনার ঝড় তুলেছে। দৃশ্যমান ছবিগুলো ভণ্ডপীরের মতোই ভণ্ড বলে অধিকাংশ লোকেরই ধারণা। কেন না আড়াই মাসের কোন শিশুর পেটে ৩৫ বছর বয়স্ক কোন ব্যক্তি দাঁড়ালে আদৌ এই শিশু বেঁচে থাকতে পারে কিনা_ এ প্রশ্ন এখন মুখে মুখে। এছাড়া পত্রিকাটিতে প্রকাশিত বক্তব্য অনুযায়ী আধা ঘণ্টা উল্টিয়ে ঝুলিয়ে রাখলে আড়াই মাসের বাচ্চাদের অবস্থা কি হতে পারে? চরকার মতো ঘোরানো এবং লাথি দিতে দিতে উঠানের এ-প্রান্ত থেকে ও-প্রান্ত . . .
ধুয়ে যাক মুছে যাক জীর্ণ পুরাতন কুসংস্কার... নব আনন্দ বাজুক প্রাণে
এসো হে বৈশাখ আজ চৈত্রসংক্রান্তি
সৈয়দ সোহরাব ॥ সময় থেমে থাকে না, বয়ে যায়। সময়ের এই অনিঃশেষ ছুটে চলার দিকে তাকিয়ে মানবাত্মার ব্যাকুল জিজ্ঞাসা_ 'কালের যাত্রার ধ্বনি শুনতে কি পাও?' নতুনের আগমন সত্ত্বেও মানুষ কিন্তু পুরনোকে ভোলে না, ভুলতে পারে না। যুগের পর যুগ নতুনের আবাহন এবং পুরনোর স্মৃতিচারণের মধ্যেই মানুষের জীবনধারা প্রবাহিত, ভবিষ্যতও চলবে এভাবেই। যেমন আজ মঙ্গলবার কালের অতল গর্ভে হারিয়ে যাচ্ছে আরও একটি বাংলা বছর, ১৪১৬। কাল প্রভাতের সূর্যকিরণ গায়ে মেখে বাঙালী স্বাগত জানাবে নতুন বছর ১৪১৭ সালকে। জীর্ণ, পুরনো, কুসংস্কার ও . . .
রেটিংয়ে বাংলাদেশের বিএ-৩ অর্জন
অর্থনৈতিক রিপোর্টার ॥ পাকিস্তান, শ্রীলঙ্কা, ভিয়েতনামকে ডিঙ্গিয়ে আন্তর্জাতিক পর্যায়ে অর্থনৈতিক তালিকায় ফিলিপিন্সের সমতুল্য অবস্থান করে নিয়েছে বাংলাদেশ। অর্থনৈতিক অবস্থানের দিক থেকে আন্তর্জাতিক রেটিংয়ে বাংলাদেশ বিএ-৩ অর্জন করেছে। বিশ্বের ১২৪টি দেশের ওপর এই রেটিং প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক প্রতিষ্ঠান মুডাস। ঠিক এক সপ্তাহ আগে স্ট্যান্ডার্ড এ্যান্ড পুওর নামের অন্য একটি সংস্থার নিরূপণে বাংলাদেশ বিবি মাইনাস অর্জন করে। এ দুই সংস্থার রেটিংয়ের মান সমান বলেও বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর . . .
প্রধানমন্ত্রী সমীপে রাখা প্রস্তাবে শিল্পী কাইয়ুম চৌধুরী ও হাশেম খানের সমর্থন
স্টাফ রিপোর্টার ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমীপে দৈনিক জনকণ্ঠে প্রকাশিত দু'জন বিশিষ্ট ব্যক্তির প্রস্তাব সমর্থন করেছেন দেশের দু'জন বরেণ্য শিল্পী। সোমবার প্রখ্যাত লেখক, গবেষক ও অধ্যাপক মুনতাসীর মামুন এবং দৈনিক জনকণ্ঠের নির্বাহী সম্পাদক ও বিশিষ্ট সাংবাদিক স্বদেশ রায় এক যৌথ মন্তব্য প্রতিবেদনে প্রধানমন্ত্রীর নিকট মহান মুক্তিযুদ্ধে আন্তর্জাতিক ব্যক্তিবর্গ ও সংস্থাগুলোর অবদানকে স্বীকৃতি দিতে বিশেষ সম্মাননা প্রদান সম্পর্কে একটি বিশেষ প্রস্তাব করেছেন। এটি হচ্ছে বিশেষ সম্মাননা প্রদান অনুষ্ঠানটি . . .
শোয়েব-সানিয়া বিবাহোত্তর সংবর্ধনা বৃহস্পতিবার
জনকণ্ঠ ডেস্ক ॥ অবশেষে ভারতের টেনিস সেনসেশন সানিয়া মির্জা ও পাকিন্তান জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক শোয়েব মালিকের মধ্যে বিয়ে হয়েছে সোমবার। এদিন সানিয়ার নিজ শহর হায়দরাবাদের তাজ কৃষ্ণ হোটেলে দু'জনের বিয়ে হয় দুপুর ১ টায়। সানিয়ার মুখপাত্র জানান, ২৫ বছর আগের মায়ের বিয়ের লাল শাড়ি পরেই সানিয়ার বিয়ে সম্পন্ন হয়েছে। আর শোয়েব পরেন কালো শেরওয়ানি। বিয়ের অন্যান্য আনুষ্ঠানিকতা সম্পর্কে সানিয়ার মুখপাত্র রুচা নায়েক জানান, মেহেদি অনুষ্ঠান হবে ১৩ এপ্রিল। পরদিন বসবে গানের আসর। আর বিবাহোত্তর সংবর্ধনা হবে ১৫ এপ্রিল . . .
লু হাওয়া বইছে দেশজুড়ে, কাল বৃষ্টি হতে পারে কোথাও কোথাও
স্টাফ রিপোর্টার ॥ সারা দেশের ওপর দিয়ে বইছে তীব্র তাপপ্রবাহ। মাঝে মধ্যে আকাশ মেঘলা আকার ধারণ করলেও বৃষ্টির দেখা এখন পর্যন্ত মেলেনি। প্রচণ্ড গরমে অতিষ্ঠ মানুষ। আবহাওয়াবিদরা আশা করছেন, আগামীকাল বুধবার বিকেল থেকে দেশের কোথাও কোথাও বৃষ্টির দেখা মিলতে পারে। আর বৃষ্টি হয়ে গেলে তাপমাত্রা কিছুটা কমে আসতে পারে। তবে এবারের তাপপ্রবাহে অস্বাভাবিক রকমের নিয়মের ব্যত্যয় লক্ষ্য করা যাচ্ছে বলে আবহাওয়াবিদরা জানিয়েছেন। জলবায়ু পরিবর্তনের কারণেই এমনটি হচ্ছে বলে তাঁরা জানান। সোমবারও সারাদেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা . . .
ঠাকুরগাঁওয়ে ৫০ জনকে বিভিন্ন মেয়াদে জেল
বিডিআর বিদ্রোহ মামলা
নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও, ১২ এপ্রিল ॥ ঠাকুরগাঁওয়ে বিডিআর বিদ্রোহের ঘটনায় অভিযুক্ত ৫১সদস্যের ৫০জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়েছে। সাইফুল ইসলাম নামে এক নায়েব সুবেদার নির্দোষ হিসেবে খালাস পেয়েছেন। সর্বোচ্চ ৭ বছর থেকে সর্বনিম্ন ৪ মাস পর্যন্ত সাজার রায় হয়েছে। দোষী প্রত্যেককেই ১শ' করে টাকা জরিমানা করা হয়েছে। বিডিআর মহাপরিচালক মেজর জেনারেল মইনুল ইসলাম এই রায় ঘোষণা করেন। এটি বিডিআর বিদ্রোহের ২য় রায়। ৫১ জনের মধ্যে ২ বিডিআর সদস্যের ৭ বছর সশ্রম কারাদ-, ৫ জনকে ৬ বছর, ২জনকে ৫বছর ৬মাস, ৫জনকে ৫বছর, . . .
প্রধানমন্ত্রীর নববর্ষের শুভেচ্ছা বিনিময়
স্টাফ রিপোর্টার ॥ বাঙালীর প্রাণের উৎসব পহেলা নববর্ষের দিন সর্বস্তরের মানুষের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। ওইদিন সকাল ১১টায় প্রধানমন্ত্রীর সরকারী বাসভবন গণভবনে দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ, উপদেষ্টামণ্ডলী ও সর্বস্তরের সাধারণ মানুষের সঙ্গে এ শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠিত হবে। দলের উপ-দফতর সম্পাদক মৃণাল কান্তি দাস সোমবার জনকণ্ঠকে এ তথ্য জানান। এদিকে দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ একই দিন বেলা ১২টায় তাঁর গুলশানের বাসায় গণমাধ্যম কর্মীদের . . .
১৭ বিচারপতি নিয়োগ নিয়ে পাল্টাপাল্টি অভিযোগ
স্টাফ রিপোর্টার ॥ ১৭ জন নতুন বিচারপতি নিয়োগে সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতি ও সাধার ণ আইনজীবীগণ পাল্টাপাল্টি অভিযোগ এনেছেন। সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি খন্দকার মাহবুব হোসেন বলেছেন, নতুন বিচারপতি নিয়োগে দক্ষ ও যোগ্যতা বিচার করা হয়নি। এর মধ্যে ২ জনের বিরুদ্ধে গুরুতর অভিযোগ রয়েছে। বিতর্কিত ২ জন নতুন বিচারপতির বিষয়ে আমরা প্রধান বিচারপতির নিকট অভিযোগ দিয়ে এসেছি। অন্য দিকে এ্যাডভোকেট মমতাজ উদ্দিন আহমদ মেহেদী বলেছেন, যে ১৭ জনকে বিচারপতি নিয়োগ দেয়া হয়েছে এরা সবাই দক্ষ ও যোগ্য। তাদের আমি অভিনন্দন জানাচ্ছি। রাষ্ট্রপতি . . .
আজমীর শরীফে
বলিউড তারকা এবং ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে রাজস্থান রয়্যালস দলের একাংশের মালিক শিল্পাশেঠী সমপ্রতি আজমীর শরীফ পরিদর্শন করেছেন বলে জানা গেছে। এ সময় জনসাধারণের দৃষ্টি এড়াতে শিল্পা বোরখাবৃত ছিলেন। সংবাদ মাধ্যম জানিয়েছে, শিল্পা তাঁর টুইটার এ্যাকাউন্টে লিখেছেন, সমপ্রতি আমি আজমীর শরীফের দরগাহ পরিদর্শন করেছি। ইউসুফ পাঠান অত্যন্ত যত্নের সঙ্গে এই পরিদর্শনের পুরো বিষয়টির দেখভাল করেছেন। এমনকি আমার বোরখাটিও তিনিই যোগাড় করে দিয়েছিলেন। শিল্পা বলেন, ঈশ্বরকে ধন্যবাদ যে, আমি এটা পরেছিলাম। উল্লেখ্য, বোরখাপরা অবস্থায় . . .