মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ৯ মার্চ ২০১০, ২৫ ফাল্গুন ১৪১৬
সিরিজ কিলিং ॥ নীলনক্সা তৈরি
মামুন-অর-রশিদ ॥ রাজধানীতে সিরিজ কিলিংয়ের নীলনক্সা প্রণয়ন করা হয়েছে। বাজেট করা হয়েছে বড় অঙ্কের টাকা। পিছনে রয়েছে প্রভাবশালী একটি মহল। পুরনো ঢাকার সাম্প্রতিক কিছু ঘটনা এরই আলামত বহন করছে। নগরীর কিংবা দেশের বিভিন্ন এলাকার পেশাদার খুনীদের সঙ্গে এই মহলটি বিভিন্ন এ্যাসাইনমেন্টে চুক্তিবদ্ধ হচ্ছে। কারাবন্দী অনেক সন্ত্রাসী জেলখানার ভেতর থেকেই এদের হয়ে কাজ করছে। নানা অঘটনের মাধ্যমে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর পাশাপাশি চলবে দেশ-বিদেশে পরিকল্পিত সরকার বিরোধী অপপ্রচার। প্রতিশ্রম্নত উন্নয়ন কর্মকা- স্থবির . . .
মামলা চলছে দু'টি আদালতে, হচ্ছে অধিকতর তদন্ত, নতুন গ্রেফতার ৪
২১ আগস্ট মামলা
বিকাশ দত্ত ॥ ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে ভয়াবহ গ্রেনেড হামলার মূল পরিকল্পনাকারী, আর্জেস গ্রেনেডের উৎস, বিতরণ এবং অর্থদাতার সন্ধান সম্পর্কে অধিকতর তদনত্ম শুরম্ন হয়েছে। মূল পরিকল্পনাকারীকে খুঁজে বের করতেই তদন্তকারী কর্মকর্তা তিন দফা সময় নিয়েছেন। ইতোমধ্যে গ্রেনেড হামলার সঙ্গে জড়িত থাকার অভিযোগে আরও চারজনকে গ্রেফতার করা হয়েছে। সাবেক স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরকেও গ্রেনেড হামলায় গ্রেফতার দেখানো হয়েছে। মামলাটি এখন দুটি আদালতে বিচারাধীন রয়েছে। মহানগর ২য় অতিরিক্ত দায়রা জজ এবং বিশেষ ট্রাইবু্যনাল-১-এ . . .
রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী মন্ত্রী বিচারপতিদের বেতন বাড়ল
স্পীকার, ডেপুটি স্পীকার ও সংসদ সদস্যরাও পাবেন বর্ধিত বেতন
জনকণ্ঠ রিপোর্ট ॥ কর্মকর্তা-কর্মচারীদের পর এবার রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও মন্ত্রীদের বেতন-ভাতা বাড়ানো হয়েছে। বেতন বৃদ্ধির তালিকায় আরও রয়েছেন স্পীকার, প্রধান বিচারপতি, ডেপুটি স্পীকার, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সংসদ সদস্য এবং উচ্চ আদালতের বিচারকরাও। এর মধ্যে স্পীকারের বেতন বেড়েছে সবচেয়ে বেশি সাড়ে ৮৪ শতাংশ। বাকিদের বেতন বেড়েছে ৮৩ শতাংশের কিছু বেশি। তবে হাইকোর্টের বিচারপতিদের বেতন বেড়েছে সবচেয়ে কম ৭৪ শতাংশ। ২০০৯-এর ১ জুলাই থেকে এই নতুন বেতন কার্যকর করা হয়েছে বলে সংশিস্নষ্ট সূত্র জানিয়েছে। সোমবার মন্ত্রিসভার . . .
কিবরিয়া হত্যায় হাওয়া ভবন জড়িত? হারিছ চৌধুরীকে খোঁজা হচ্ছে
শংকর কুমার দে ॥ সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যা মামলার নেপথ্য মদত যুগিয়েছে হাওয়া ভবন। হাওয়া ভবনের নির্দেশে তখন এই মামলার তদনত্ম ভিন্ন খাতে প্রবাহিত করা হয়েছে। কিবরিয়া হত্যাকান্ডের ঘটনা আর একুশে আগস্টের গ্রেনেড হামলার ঘটনা একই সূত্রে গাঁথা বলে তদনত্মে তথ্য পাওয়া গেছে। সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরকে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদের পর এই ধরনের তথ্য মিলেছে। সাবেক অর্থমন্ত্রী শাহ্ এএমএস কিবরিয়াকে সে সময় নিরাপত্তা দিতে ব্যার্থ হয়েছে আইন শৃংখলা বাহিনী। গ্রেনেডে গুরম্নতর আহত কিবরিয়াকে . . .
টেটাযুদ্ধ টিকে আছে মোড়লদের স্বার্থে
আর্থিক লাভ হয় মোড়ল ও পুলিশের
মোস্তফা কামাল সরকার, নরসিংদী থেকে ॥ নরসিংদীর চরদিঘলদী গ্রাম এখন পুরুষশূন্য। সাম্প্রতিক টেঁটাযুদ্ধের পর পুলিশী অভিযানের ভয়ে পুরুষরা বাড়ি ঘর ছেড়ে পালিয়েছে। এই সুযোগে এক শ্রেণীর মোড়ল হাতিয়ে নেবে লাখ লাখ টাকা। মোড়লের সৃষ্ট টেঁটাযুদ্ধে সাধারণ মানুষ হতাহত হওয়া ছাড়াও সর্বস্বান্ত হয়ে যাবে পুলিশের হাত থেকে বাঁচার জন্য। গায়ে আঁচড়টিও লাগবে না মোড়লের। উপরন্তু সিন্ধুক ভরে উঠবে কাঁচা টাকায়। এটি কোনো সিনেমা-নাটকের গল্প নয়। দেশ যখন ডিজিটাল হবার পথে এগুচ্ছে তার উল্টা পিঠেই রয়েছে মধ্যযুগীয় এই অন্ধকার চিত্র। রাজধানী . . .
সন্ত্রাসীরা বিশেষ মহলের নির্দেশে মাঠে!
ফজলে নোমানী ॥ পলাতক ভয়ঙ্কর সন্ত্রাসী ডাকাত শহীদ ভারতে গ্রেফতার হয়েছে বলে সিআইডির দাবিটি ক্রমেই ফিকে হয়ে যাচ্ছে। বরং সে পালিয়ে দুবাইতে অবস্থান করে সরাসরি আন্ডার ওয়ার্ল্ড নিয়ন্ত্রণ করছে বলে তথ্য মিলেছে। ঢাকা কেন্দ্রীয় কারাগারে অনত্মরীণ থাকা শীর্ষ সন্ত্রাসী সাবেক ছাত্রদল নেতা পিচ্চি হেলাল এবং ভারতে গ্রেফতারের পর পুশব্যাক কায়দায় দেশে ফিরিয়ে আনা সন্ত্রাসী সানজিদুল ইসলাম ইমনের ইন্ধন ও গোপন নির্দেশনায় রাজধানীতে তাদের বাহিনীগুলোর তৎপরতা বাড়িয়েছে। ওই সন্ত্রাসী গ্রম্নপগুলোই রাজধানীতে একের পর এক হত্যা, ছিনতাই . . .
নারী উন্নয়ন নীতিমালা সময়োপযোগী করে শীঘ্রই অনুমোদন
বিশ্ব নারী দিবস উদ্বোধনীতে প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাঁর সরকার শীঘ্রই বিগত আওয়ামী লীগ সরকারের আমলে প্রণীত নারী উন্নয়ন নীতিমালা সময়োপযোগী করে অনুমোদন দেবে। তিনি সোমবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক নারী দিবস-২০১০ উদ্বোধনকালে আরও বলেন, নারীর ৰমতায়ন ও সমঅধিকার প্রতিষ্ঠার লৰ্যে আমরা শীঘ্রই নারীনীতি সময়োপযোগী করে অনুমোদন দিতে যাচ্ছি। প্রধানমন্ত্রী বলেন, নারীদের প্রতি বৈষম্যমূলক যেসব আইন রয়েছে তার সংশোধনী আনতে তাঁর সরকার যথাযথ পদৰেপ নেবে এবং দেশের নারী সমাজের কল্যাণে প্রয়োজন হলে তা বাতিল করা . . .
গুদামে সারের পাহাড় ॥ ভর মৌসুমেও চাষীর আগ্রহ নেই
মার্চের বরাদ্দ তুলতে চাইছেন না ডিলার ॥ নিয়ম শিথিলের অনুরোধ জানিয়ে বিসিআইসিকে চিঠি
কাওসার রহমান ॥ 'পেছনে ঘুরলেও' সারের প্রতি আগ্রহ নেই কৃষকের। বোরোর এই ভরা মৌসুমে ইউরিয়া সারে বাজার এতটাই সয়লাব যে, কৃষক সার কিনে ঘরে রাখারও প্রয়োজন বোধ করছে না। হঠাৎ করেই এবার সারের চাহিদা কমে যাওয়ায় বিপুল পরিমাণ মজুদ নিয়ে বিপাকে পড়েছে বিসিআইসি। ফ্যাক্টরি গুদাম, বাফার গোডাউন কোথাও সার রাখার জায়গা নেই। জায়গার অভাবে গুদামের বাইরে সত্মূপ করে সার রাখা হয়েছে। গুদামের বাইরে সার রাখার কারণে তা বৃষ্টিতে নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। বর্তমানে বিসিআইসির কাছে সাড়ে পাঁচ লাখ ইউরিয়ার মজুদ গড়ে উঠেছে। . . .
খালেদার গুলশানের বাড়ি বরাদ্দের তথ্য চেয়েছে সংসদীয় কমিটি
সংসদ রিপোটর্ার ॥ বিরোধীদলীয় নেত্রী বেগম খালেদা জিয়ার গুলশানের বাড়ি বরাদ্দের প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেছে সংসদীয় কমিটি। মন্ত্রণালয়ের কাছে আগামী কয়েক দিনের মধ্যে এ নিয়ে বিস্তারিত তথ্য চাওয়া হয়েছে। একইসঙ্গে বিএনপির সাবেক মহাসচিব আবদুল মান্নান ভুঁইয়াসহ যারা তথ্য গোপন করে বিধি বহির্ভূতভাবে একের অধিক প্লট বরাদ্দ নিয়েছেন তাঁদের ব্যাপারে যথাযথ ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়েছে। সোমবার সংসদ সচিবালয়ে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠকের শুরম্নতে কমিটির সদস্য . . .
জামায়াত নেতাদের মোবাইল নির্দেশেই ফারুককে হত্যা করা হয়
স্টাফ রিপোর্টার ॥ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নেতাদের মোবাইল ফোনের সর্বৰণিক নির্দেশেই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ কর্মী ফারম্নককে তিন ধাপে নির্মমভাবে খুন করে লাশ ম্যানহোলে ফেলা দেয়া হয়। গ্রেফতারকৃত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আমীর আলী হলের সাবেক সভাপতি ছাত্র শিবির ক্যাডার ইকরাম গ্রেফতারের পর এমনই বর্ণনা দিয়েছে র্যাবের কাছে। রবিবার র‌্যাবের ইন্টেলিজেন্স উইং গোপন সংবাদের ভিত্তিতে সাভারের কালামপুর এলাকায় অভিযান চালিয়ে ইকরাম হোসেনকে গ্রেফতার করে। ইকরাম ছাত্রলীগ কর্মী ফারম্নক হত্যা মামলার এজাহারভুক্ত . . .
দলের লোকদের ওপর সরকারের কোন নিয়ন্ত্রণ নেই ॥ খালেদা
স্টাফ রিপোর্টার ॥ নিজ দলের (আওয়ামী লীগ) লোকজনের ওপর সরকারের কোন নিয়ন্ত্রণ নেই বলে মন্তব্য করেছেন বিরোধী দলের নেতা ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। তিনি বলেন, এ সরকার নারী ক্ষমতায়নের কথা বলে। কিন্তু এ সরকারের আমলেই শতকরা ২০ ভাগ নারী নির্যাতন হয়েছে। তাই আশা করব এ সরকার শুধু কথা না বলে মানুষের কল্যাণে কাজ করবে। সোমবার সন্ধ্যায় গুলশানের একটি রেস্টুরেন্টে বিভিন্ন পেশার নারী ব্যক্তিদের সঙ্গে এক মতবিনিময় অনুষ্ঠানে বেগম খালেদা জিয়া এ সব কথা বলেন। মতবিনিময় সভায় উপস্থিত নারীদের শতবর্ষ উপলৰে শুভেচ্ছা . . .
পাহাড়ে সংঘাতে ইন্ধন দিচ্ছে কারা?
মোয়াজ্জেমুল হক/জিতেন বড়ুয়া ॥ পার্বত্য চট্টগ্রামে ঐতিহাসিক শান্তি চুক্তির অব্যবহিত পর থেকে এ এলাকাকে নতুন করে অশান্ত করে রাখতে ষড়যন্ত্রের বীজ বপন হয়েছে। আর এর নেপথ্যে রয়েছে পাহাড়ী-বাঙালী উভয় সমপ্রদায়ের সহিংসতার উগ্র মনোভাবাপন্ন পৃথক পৃথক গোষ্ঠী। আবার এদের ইন্ধন যোগাচ্ছে কয়েকটি দাতা সংস্থা ও দেশী-বিদেশী বেশকিছু এনজিওর স্থানীয় এ দেশীয় কর্মকর্তা কর্মচারীরা। পাশাপাশি বর্তমান সরকারবিরোধী রাজনৈতিক দলগুলোর নেতাকর্মীদের বিচ্ছিন্ন অংশের ভূমিকাও অত্যন্ত ন্যক্কারজনক। ফলে পাহাড়ে বিপ্তিভাবে পাহাড়ী-বাঙালী সংঘর্ষ, . . .
উখিয়ার অরণ্যে জঙ্গী ঘাঁটি_
১৬ সংগঠনের দু'শ' কিমি জুড়ে নেটওয়ার্ক
সংবাদদাতা, কাপ্তাই, ৮ মার্চ ॥ কাপ্তাই সংলগ্ন বাংলাদেশ-মিয়ানমার সীমানত্মে অরতি প্রায় পৌনে ২শ' কিলোমিটার এলাকাজুড়ে জঙ্গী নেটওয়ার্কের ব্যাপক বিস্তৃতি ঘটেছে। গড়ে উঠেছে বিচ্ছিন্নভাবে বেশকিছু ক্যাম্পও। আগামীতে যে কোন সময় দেশে নাশকতা সৃষ্টির সুদূরপ্রসারী পরিকল্পনা নিয়ে জঙ্গীদের এ অবস্থান সৃষ্টি হয়েছে। বিশেষ করে সরকার যুদ্ধাপরাধীদের বিচার কাজ শুরম্ন করতে তৎপর হওয়ায় জঙ্গীদের প্রস্তুতিও জোরালো হয়েছে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে। সূত্রে জানানো হয়, দেশজুড়ে সরকারের কঠোর তৎপরতার কারণে বিভিন্ন জঙ্গী সংগঠন . . .
সমঅধিকারের দৃঢ় অঙ্গীকারে নারী দিবস পালিত
স্টাফ রিপোর্টার ॥ সমঅধিকার ও সমসুযোগ প্রতিষ্ঠার দৃঢ় অঙ্গীকারের মধ্য দিয়ে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আন্তর্জাতিক নারী দিবস ঘোষণার শতবর্ষ পূর্তি উদ্যাপিত হয়েছে সোমবার। 'সম-অধিকার, সমান সুযোগ, সবার জন্য অগ্রগতি'_ এই প্রতিপাদ্যকে সামনে রেখে পালিত হয়েছে আনত্মর্জাতিক নারী দিবস। ১৯১০ সালে প্রথম আনত্মর্জাতিক নারী দিবস পালিত হয়েছিল। বাংলাদেশে শততম এই নারী দিবস পালিত হলো এমন এক সময়, যখন নারীর রাজনৈতিক ৰমতায়নে বাংলাদেশের অগ্রগতি সারা বিশ্বে প্রশংসিত হচ্ছে। দিবসটি উপলৰে সরকারী ও বেসরকারী . . .
শাহ কিবরিয়ার ওপর গ্রেনেড নিপেকারী হরকত জঙ্গী গ্রেফতার
স্টাফ রিপোর্টার, সিলেট অফিস/নিজস্ব সংবাদদাতা, হবিগঞ্জ ॥ সিলেটে সাবেক অর্থমন্ত্রী শাহ এএসএম কিবরিয়ার ওপর গ্রেনেড নিপেকারী হরকত-উল জঙ্গী মিজান ওরফে মিঠু ধরা পড়েছে। র‌্যাব-৯ এর একটি বিশেষ দল গোপন সংবাদের ভিত্তিতে রবিবার রাত ১১টায় হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার ছোট আলী গ্রাম থেকে আটক করে। আটক হরকত-উল জঙ্গী মিজানুর রহমান মিজান (২৪) হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার সেকান্দরপুর গ্রামের মৃত গোলাম মোসত্মফা ওরফে উসত্মার মিয়ার ছেলে। ২০০৫ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জের বৈদ্যেরবাজারে গ্রেনেড হামলায় সাবেক অর্থমন্ত্রী . . .
১০ টাকায় চাল নিয়ে সংসদে বিতর্ক
সংসদ রিপোর্টার ॥ নির্বাচনের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০ টাকা কেজিতে চাল খাওয়ানোর বক্তব্য নিয়ে সোমবার অনির্ধারিত বিতর্ক হয় জাতীয় সংসদে। পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে বিএনপির প্রবীণ সংসদ সদস্য এম কে আনোয়ার গত নির্বাচনের আগে বিভিন্ন জনসভায় শেখ হাসিনার এমন অবাসত্মব প্রতিশ্রুতি দিয়েছিলেন বলে দাবি করেন। তাঁর বক্তব্যের সমর্থনে কয়েকটি পত্রিকার পুরানো রিপোর্ট তুলে ধরেন। অন্যদিকে সরকারের পৰে আওয়ামী লীগের প্রবীণ সংসদ সদস্য তোফায়েল আহমদ এটাকে অসত্য মনত্মব্য করে বলেন, তারা চার বছর আগের পুরানো তথ্য নিয়ে ইস্যু . . .
বিএনপি ক্ষমতায় এলে তাজমহল করা হবে জিয়ার মাজার
যুবদলের সমাবেশে নেতৃবৃন্দ
স্টাফ রিপোর্টার ॥ জাতীয়তাবাদী যুবদলের সমাবেশে বিরোধী দল বিএনপি নেতারা বলেন, এই সরকারের পায়ের নিচে মাটি নেই। এ জন্যই শহীদ জিয়ার নাম মুছে ফেলার ষড়যন্ত্র করছে। কিন্তু তারা বলেন, বিএনপি ৰমতায় আসলে তাজমহলের সুরম্য জিয়ার মাজার করা হবে। বিএনপি নেতারা বলেন, বাকশালী কায়দায় দেশ চালাচ্ছে এই সরকার। সরকারের বিরম্নদ্ধে লাগাতার আন্দোলনে জাতীয়তাবাদী শক্তিকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান নেতারা। সোমবার বিকেলে নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জাতীয়তাবাদী যুবদল আয়োজিত বিৰোভ সমাবেশে বিএনপি নেতারা এসব কথা বলেন। . . .
অগ্নিঝরা মার্চ
স্টাফ রিপোর্টার ॥ আজ ৯ মার্চ। ১৯৭১-এর উত্তাল-অগ্নিগর্ভ দিনগুলোর একটি। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের পর থেকে দেশ তাঁর নির্দেশনা অনুযায়ী চলতে থাকে। এই দিনে মিছিলে মিছিলে উত্তাল ছিল সারাদেশ। চরমে পৌঁছে দেশব্যাপী অসহযোগ আন্দোলন। একাত্তরের এই দিনে ঢাকা শহর মিছিলের নগরীতে পরিণত হয়েছিল। যেখানে সেখানে জটলা, মিছিল, মিটিং চলতেই থাকে। বঙ্গবন্ধুর নির্দেশনা অনুযায়ী সারাদেশে দেশমাতৃকাকে শত্রুমুক্ত করে স্বাধীনতা ছিনিয়ে আনতে যুবকরা ঐক্যবদ্ধ হতে থাকে। চলে বিভিন্ন স্থানে গোপন অস্ত্রের প্রশিৰণ, গেরিলা যুদ্ধের প্রস্তুতি। বাংলাদেশের . . .
হালনাগাদে দেশে ভোটার বেড়েছে ৩৬ লাখ ৮৯ হাজার
স্টাফ রিপোর্টার ॥ হালনাগাদে সারাদেশে ভোটার বেড়েছে ৩৬ লাখ ৮৯ হাজার। ফলে মোট ভোটার সংখ্যা দাঁড়িয়েছে ৮ কোটি ৪৭ লাখ ৪৭ হাজার ৬৯৮ জন। নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন এ তথ্য জানিয়েছেন। সোমবার নির্বাচন কমিশন সচিবালয়ে উপকূলীয় এলাকাসহ ১৭টি জেলার খসড়া ভোটার তালিকা প্রকাশের সময় সাংবাদিকদের তিনি জানান, দাবি, আপত্তি নিষ্পত্তির পর আগামী ১৫ এপ্রিল সেসব এলাকার চূড়ানত্ম ভোটার তালিকা প্রকাশ করা হবে। সেসব এলাকার ইউনিয়ন পরিষদ নির্বাচনের জন্য আগামী ২০ এপ্রিল তফসিল ঘোষণা করা হবে। নির্বাচন কমিশনার জানান, দ্বিতীয় . . .
মমত্ববোধ
অভিনেতা মাইকেল ডগলাস তাঁর স্ত্রী ক্যাথরিন জিটা-জোন্সের জন্য দুঃখ প্রকাশ করেছেন। তাঁরা তাঁদের বয়সের ব্যবধানের জন্য সমালোচিত, যা তাঁদের বেশ বিব্রত করেছে। আর সে জন্যই ডগলাসের এই দুঃখ প্রকাশ। খবর পিটিআই-এর। জানা গেছে, এই অসমবয়সী দম্পতির বয়সের ব্যবধান প্রায় ২৫ বছর। আর এই ব্যবধানের জন্য তাঁদের বিদ্রূপও সহ্য করতে হয়। এটি তাঁদের বেশ আহত করে। আর এ কারণেই ডগলাস দুঃখ প্রকাশ করে বলেছেন, 'এটা (বিদ্রূপ) অনবরত অস্বসত্মি দিতে থাকবে। তাই ক্যাথরিনের জন্য আমি দুঃখ বোধ করি।' উলেস্নখ্য, ৬৫ বছর বয়সী এই অভিনেতা . . .