মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৪ ডিসেম্বর ২০০৯, ২০ অগ্রহায়ন ১৪১৬
বিএনপি কোন্ পথে
০ কে হচ্ছেন মহাসচিব?
০ কোন্ পদ পাচ্ছেন তারেক রহমান?
০ কে বেশি নজর কাড়বেন- মওদুদ না নাজমুল হুদা?
০ হান্নান শাহ আসলে কার?
জনকণ্ঠ রিপোর্ট জাতীয় কাউন্সিল নিয়ে বিএনপি নেতাকর্মীদের কৌতূহল এবং উত্তেজনা এখন চরমে। সকলের প্রশ্ন কে হচ্ছেন দলের নতুন মহাসচিব? গুরুত্বপূর্ণ পদগুলোইবা পাচ্ছেন কারা। এ নিয়ে জল্পনাকল্পনার শেষ নেই। তবে এসব ছাড়িয়েও আলোচনার কেন্দ্রে আছেন তারেক রহমান। সকলের প্রশ্ন খালেদা জিয়ার পুত্র তারেক রহমানের জন্য দলের কোন্ পদ তৈরি হচ্ছে? কেউ বলছেন কো-চেয়ারম্যান। কেউ বলছেন কো-মহাসচিব। নতুন পদ সৃষ্টি ছাড়াও দলের গঠনতন্ত্রের পরিবর্তন হচ্ছে বেশ কিছু ধারার। এদিকে মনোনয় পত্র বৈধ ঘোষণা হওয়ায় খালেদা জিয়া বিনা প্রতিদ্বন্দ্বিতায় . . .
দোহা উন্নয়ন আলোচনা শেষের আগে শুল্কমুক্ত বাজার সুবিধা মিলবে না
লামির মুখোশ পরে বিশ্বায়নবিরোধীদের প্রতিবাদের মধ্য দিয়ে ডবিস্নউটিওর বৈঠক শেষ
কাওসার রহমান, জেনেভা থেকে আগামী ২০১০ সালের মধ্যে আট বছর ধরে চলমান দোহা উন্নয়ন আলোচনা সমাপ্তির দৃঢ় অঙ্গীকারের মধ্যদিয়ে বিশ্ববাণিজ্য সংস্থার সপ্তম মন্ত্রী পর্যায়ের বৈঠক শেষ হয়েছে। এ বৈঠকের প্রতিবেদনে বাংলাদেশের দুটি ইস্যু ঠাঁই পেলেও অসম বাণিজ্যের ক্ষতিগ্রস্ত দেশ (ডিএসি) ইস্যুটি ঠাঁই পায়নি। বাংলাদেশের এই দুই ইস্যুসহ স্বল্পোন্নত দেশগুলোর মোট তিনটি ইস্যু সম্মেলনের চেয়ারম্যানের প্রতিবেদনে ঠাঁই পেয়েছে। তবে দোহা উন্নয়ন আলোচনা শেষ হওয়ার আগেই শুল্কমুক্ত বাজার সুবিধা কার্যকরের যে দাবি জানিয়েছিল বাংলাদেশ, . . .
উলফা নেতা রাজখোয়া বিশেষ বিমানে দিল্লীতে
ভারতীয় পত্রপত্রিকায় প্রকাশিত খবর
শংকর কুমার দে ভারতের অসম রাজ্যের বিচ্ছিন্নতাবাদী সংগঠন ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব অসম (উলফা) চেয়ারম্যান অরিবিন্দ রাজখোয়াকে বিশেষ বিমানে দিল্লী নিয়ে যাওয়া হয়েছে। এ ব্যাপারে ভারতীয় পত্র-পত্রিকায় বলা হয়েছে, বাংলাদেশ থেকে পুশব্যাক করার পর তাকে এভাবে দিল্লী নেয়া হয়েছে। এদিকে আরও বলা হচ্ছে, উলফা প্রধানসহ ৩ জনকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে উলফার প্রচার সম্পাদক অপূর্ব বড়ুয়াসহ আরও এক উলফা নেতা আছেন। উলফা প্রধানের স্ত্রী কাবেরি কাছারি ও তার দুই সন্ত্রানকেও গৃহবন্দী রাখা হয়েছে। উলফা নেতাদের ছাড়াও লিবারেশন . . .
আজ বর্ণাঢ্য উদ্বোধন বঙ্গবন্ধু সাফ ফুটবলের
বাংলাদেশের প্রতিপ ভুটান
মনিজা রহমান গাঢ় সবুজ গেঞ্জিতে বাংলাদেশের ফুটবলারদের চমৎকার লাগছিল। পাঁচতারা হোটেলের বুফেতে খাওয়া-দাওয়ার ফাঁকে তারা গল্প করছিল অতিথি সাত দেশের ফুটবলারদের সঙ্গে। অধিনায়ক আমিনুল হক এলেন মাথা উঁচু করে। বঙ্গবন্ধু সাফ ফুটবলের অংশগ্রহণকারী ৮ দেশের অধিনায়কদের মধ্যে সবচেয়ে লম্বা অবয়ব তাঁর। আসরের শেষ দিনে এরকম মাথা উঁচু থাকবে তো বাংলাদেশ সেনাপতির? বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সাফ ফুটবলের উদ্বোধনী দিনে সমর্থকদের ভালবাসার আবীর গায়ে মেখে মাঠে নামছে আজ স্বাগতিক বাংলাদেশ দল। প্রতিপক্ষ আসরের তুলনামূলক দুর্বল দল . . .
তিস্তôার পানি চুক্তি হতে পারে আজ বৈঠক কারিগরি কমিটির
শেখ হাসিনার দিলস্নী সফর
সোহেল রহমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন দিল্লী সফরে তিস্তা নদীর পানি বণ্টন নিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে চুক্তি স্বাক্ষরেরর জোরালো সম্ভাবনা রয়েছে। আজ থেকে ঢাকায় শুরু হওয়া দুই দেশের কারিগরি কমিটির বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে তিস্তার পানি বণ্টন চুক্তির খসড়া আনুষ্ঠানিকভাবে ভারতের কাছে হস্তান্তর করা হবে। চূক্তি নিয়ে দু’পক্ষের মধ্যে কিছু মতপার্থক্য থাকলেও প্রধানমন্ত্রীর সফরের আগেই দু’দেশের মধ্যে জেআরসি বৈঠকের প্রস্তাব দিয়েছে বাংলাদেশ। প্রস্তাবে ভারত সম্মত হলে প্রধানমন্ত্রীর সফরের তিস্তা . . .
রাষ্ট্রদ্রোহ মামলায় সাকার বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস বিতর্কিত বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে চট্টগ্রামে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে একটি মামলা দায়ের হয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু হত্যা মামলার ঐতিহাসিক রায়ের পর তার প্রতিক্রিয়ায় প্রদত্ত বক্তব্য ঔদ্ধত্যপূর্ণ ছিল বলে অভিযোগ আনা হয় এ মামলায়। চট্টগ্রামের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আকতার হোসেনের আদালতে বৃহস্পতিবার মামলাটি দায়ের করেন ব্যবসায়ী তাহের উদ্দিন। মামলার প্রেক্ষিতে আদালত সাকা চৌধুরীর বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারি করেছে। চট্টগ্রাম মহানগর এডিশনাল . . .
পাহাড়ী-সেটেলার দূরত্ব কমেনি এখনও
পাহাড়ে ১
নিখিল মানখিন, পার্বত্য অঞ্চল থেকে ফিরে পার্বত্য চট্টগ্রামে অশান্তি সৃষ্টির অধিকাংশ ঘটনা ভূমিকেন্দ্রিক। প্রশাসন, সেনাবাহিনী ও আঞ্চলিক পরিষদ- এই ভিন্ন তিন কাঠামোর সমন্বয়হীনতায় বিভ্রান্ত সাধারণ মানুষ। পাহাড়ী ও সেটেলারদের মধ্যে বিশ্বাসের দূরত্ব এখনও কমেনি। গভীর পাহাড়ে বসবাসকারী পাহাড়ী ও সেটেলারদের পরিবার চলে খুব কষ্টে। সেনা আতঙ্কে পাহাড়ী এবং পাহাড়ী আতঙ্কে থাকে সেটেলাররা। পাহাড়ী ও সেটেলারদের মধ্যে বিশ্বাসের দূরত্ব তাই দূর হচ্ছে না। জনসংহতি সমিতি এবং ইউপিডিএফের মধ্যকার দ্বন্দ্বে ক্ষুব্ধ সাধারণ পাহাড়ীরা। . . .
৩৫ বছর পর পাওয়া গেল অপঠিত সেই মানপত্র
বিশ্ববিদ্যালয় রিপোর্টার ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় চ্যান্সেলর হিসাবে বিশ্ববিদ্যালয় অঙ্গনে আপনার এই প্রথম শুভাগমনে আমরা আনন্দিত। বিশ্ববিদ্যালয়ের ৫৪ বছরের ইতিহাসে আপনিই প্রথম চ্যান্সেলর যিনি বিশ্ববিদ্যালয় পরিদর্শনে এসেছেন, সেজন্য আমরা বিশেষভাবে গৌরাবান্বিত। আপনাকে সর্বান্তকরণে স্বাগত জানাই।’ ১৯৭৫ সালের ১৫ আগস্ট রাষ্ট্রপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঢাকা বিশ্ববিদ্যালয়ে আগমন উপলক্ষে বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে এভাবেই স্বাগত জানিয়ে মানপত্র রচনা করা হয়েছিল। কিন্তু শেষ . . .
১৫ বছরের বেশি রগ্নে শিল্পকে আর কোন সহায়তা নয় অর্থমন্ত্রী
অর্থনৈতিক রিপোর্টার অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, পনেরো বছরের অধিক পুরনো রুগ্ন শিল্প থাকার কোন অধিকার নেই। এজিট পদ্ধতিতে বের করা হবে। এ জন্য অর্থ মন্ত্রণালয় একটি নীতিমালা প্রণয়নে হাত দিয়েছে। বৃহস্পতিবার সচিবালয়ে বাংলাদেশ সিক ইন্ডাস্ট্রিজ এ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান। তিনি আরও বলেন, রুগ্ন শিল্প আছে ও থাকবে। বৈঠকে এ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ বেশ কিছু প্রস্তাব দিয়েছে। নীতিমালা তৈরির সময় ওইসব প্রস্তাব বিবেচনা করা হবে। রুগ্ন শিল্পকে নতুন করে . . .
সরকারী চাকুরেদের নতুন বেতনের গেজেট জারি
স্টাফ রিপোর্টার প্রজাতন্ত্রের কর্মচারীদের জন্য নতুন (সপ্তম) বেতন কাঠামোর গেজেট জারি করেছে সরকার। ২ ডিসেম্বর বুধবার এই গেজেট জারি করা হয়েছে। গেজেটে বলা হয়েছে, ২০০৯ সালের ১ জুলাই থেকে এই বেতন স্কেল কার্যকর করা হয়েছে। তবে ভাতাদি কর্যকর হবে আগামী অর্থবছর অর্থাৎ ২০১০ সালের ১ জুলাই থেকে। নতুন বেতন স্কেল কার্যকর হওয়ার সঙ্গে গত ১ জুলাই থেকে মহার্ঘভাতাও বিলুপ্ত করা হয়েছে। কোন কর্মকর্তা-কর্মচারীর বেতন বৃদ্ধির পরিমাণ কোন অবস্থায় ২ হাজার টাকার কম হবে না। যদি কারও বেতন বৃদ্ধি ২ হাজার টাকার কম হয় তবে যে . . .
বাম রাজনীতির পুরোধা ব্যক্তিত্ব স্বদেশ বোস আর নেই
স্বদেশ বোসের ওপর বিশেষ নিবন্ধ চতুরঙ্গ পাতায়
স্টাফ রিপোর্টার বাম রাজনীতির পুরোধা ব্যক্তিত্ব প্রগতিশীল আন্দোলনের নেতা দেশের বিশিষ্ট অর্থনীতি ও পরিকল্পনাবিদ স্বদেশ বোস আর নেই। বৃহস্পতিবার সকাল ১১টা ১০ মিনিটে ধানমণ্ডির নিজ বাসভবনে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। তিনি বহুদিন ধরে দুরারোগ্য রোগে ভুগছিলেন। বিশিষ্ট এ বুদ্ধিজীবীর মৃত্যুর খবরে সর্বত্র শোকের ছায়া নেমে আসে। শেষবারের মতো দেখতে তাঁর বাসভবনে ছুটে যান বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। কর্মসূত্রে বিদেশে অবস্থান করায় তাঁর ছেলেমেয়েরা গতকাল বৃহস্পতিবার পর্যন্ত দেশে ফিরতে . . .
মুখোশ উন্মোচন- কর্মী সংগ্রহে শিবিরের ভাটার টান
মহিউদ্দিন আহমেদ আগের মতো ধর্মের দোহাই দিয়ে শিক্ষার্থীদের ছাত্র শিবিরে টানা কঠিন হয়ে পড়েছে। এক সময় নিজেদের ইসলামী ছাত্র সংগঠন পরিচয় দিয়ে সাধারণ ছাত্রদের বোকা বানালেও যুদ্ধাপরাধীদের নিয়ে গড়া জামায়াতে ইসলামীর ছাত্র সংগঠন হিসেবে তাদের মুখোশ উন্মোচিত হয়ে গেছে। ফলে কর্মী সংগ্রহে হিমশিম খাচ্ছে ছাত্র শিবির। সহজ সরলমনা শিক্ষার্থীরা এখন ভাল করে বোঝে ছাত্র শিবির তাদের মূল দল জামায়াতে ইসলামীর মতো ধর্মকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে। একই সঙ্গে নয়া প্রজন্ম বুঝতে পেরেছে জামায়াতে ইসলামী শুধু ধর্ম বিকৃতিকারী . . .
উদ্ধার শেষ না করেই ফিরে গেছে রুস্তম হামজা
জনকণ্ঠ ডেস্ক ভোলার লালমোহনে তেঁতুলিয়া নদীর তীরে কান্না থামেনি এখনও। নাজিরপুর ঘাটে লঞ্চ ও আশপাশে স্বজনরা খুঁজে ফিরছে প্রিয়জনের লাশ। এদিকে এমভি কোকো-৪ ডুবে যাওয়ার ৬ দিন পরও উদ্ধার কাজ সম্পূর্ণ শেষ হয়নি। কাজ শেষ না করেই বৃহস্পতিবার রুস্তম ও হামজা চলে গেছে। এতে নিখোঁজ যাত্রীদের স্বজনরা তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন। উদ্ধারকারী জাহাজ হামজা চলে যাওয়ার সময় আরও এক জনের লাশ পাওয়া যায় নদীতে। এ নিয়ে সরকারী হিসেবে লাশ উদ্ধার হয়েছে ৮২ জনের। বেসরকারী হিসেবে এ সংখ্যা ৮৪ জন। প্রশাসন এখনও ৬ জনের নিখোঁজ থাকার . . .
সীতাকুণ্ডে বৃক্ষ নিধনকারীদের সঙ্গে বসে চা খাচ্ছিল পুলিশ!
সংসদ রিপোর্টার অবৈধভাবে গাছ কাটার সময় হাতেনাতে ধরা পড়লেও মাত্র ৫ শ’ টাকা জরিমানা দিয়েই মুক্তি মেলে। নামেমাত্র শাস্তির বিধান থাকায় অবাধে চলছে বৃক্ষ নিধন। সেই সঙ্গে গাছ কাটার সময় অনেকটা ‘পাহারাদারে’র মতো কাজ করে স্বয়ং পুলিশ। সম্প্রতি সীতাকুণ্ডে পুলিশের উপস্থিতিতেই গাছ কেটে বন উজাড় করে ফেলা হয়েছে। বৃহস্পতিবার এক বৈঠক শেষে ক্ষোভের সঙ্গে এমন তথ্য দিয়েছে বন ও পরিবেশ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। বৈঠকে উপস্থিত মন্ত্রীও এ ব্যাপারে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন। এ অবস্থায় অবাধে . . .
নবেম্বরে ১০৫ কোটি ডলার রেকর্ড রেমিটেন্স
অর্থনৈতিক রিপোর্টার রেমিটেন্স প্রবাহের নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। গত মাসে শত কোটি টাকার ওপর রেমিটেন্স (প্রবাসীদের পাঠানো অর্থ) এসেছে। যার পরিমাণ ১০৫ কোটি ৩৫ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। এর আগে আগস্ট মাসে রেমিটেন্স এসেছিল ৯৩ কোটি ৫১ লাখ ৫০ হাজার মার্কিন ডলারের সমপরিমাণ। রেকর্ড পরিমাণ রেমিটেন্স অর্জিত হওয়ার পেছনে কেন্দ্রীয় ব্যাংকের গবর্নর ড• আতিউর রহমান মনে করেন, পবিত্র ঈদ-উল-আযহার কারেণই এটি সম্ভব হয়েছে। বাংলাদেশ ব্যাংকের রেমিটেন্স বিভাগের ডেপুটি ডিরেক্টর দেবাশিষ চক্রবর্তীও একই কথা বলেছেন। কেন্দ্রীয় . . .