মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১ ডিসেম্বর ২০১৪, ১৭ অগ্রহায়ন ১৪২১
০ সড়ক মহাসড়ক যেন মৃত্যুফাঁদ 0 বেপরোয়া ড্রাইভার ॥ এ মৃত্যু রুখবে কে
০ বাংলাদেশে প্রতিদিন ৫৫ নিরীহ যাত্রী-পথচারী প্রাণ হারাচ্ছে ॥ তথ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার
০ বেশিরভাগ তথ্যপূরণ ছাড়াই মেলে ড্রাইভিং লাইসেন্স
০ অধিকাংশই ওস্তাদের কাছে শিখে গাড়ি চালাচ্ছে
০ যাত্রী পথচারী কারও জীবনের নিরাপত্তা নেই
রাজন ভট্টাচার্য ॥ জেব্রা ক্রসিং দিয়ে রাস্তা পারাপারের সময় কিংবা ফুটপাথ দিয়ে চলার পথে গায়ের ওপর উঠছে বাস! গাড়ি থামানোর জন্য ট্রাফিক সিগন্যালের পরও বেপরোয়া চালক। পুলিশের ওপর দিয়ে চালিয়ে দেয়া হচ্ছে নিয়ন্ত্রণহীন গাড়ি- এমন নজিরও আছে। পরিবহনের জন্য নির্দিষ্ট স্থানে দাঁড়িয়ে থাকার সময়ও নেই জীবনের নিরাপত্তা। মহাসড়ক যেন মরণ ফাঁদ। যে কোন সময় ঘটছে মারাত্মক সড়ক দুর্ঘটনা। মুহূর্তেই ঝরে যাচ্ছে তাজাপ্রাণ। এমন বাস্তবতায় প্রশ্ন একটিই, নামধারী এই চালকদের অন্তরালে ঘাতকদের রুখবে কে? খোঁজ নিয়ে জানা গেছে, কারিগরিসহ . . .
ইবি ক্যাম্পাস রণক্ষেত্র ২৫ বাসে আগুন ॥ ভার্সিটি বন্ধ ঘোষণা
পুলিশের গুলি, ৩০ শিক্ষার্থী আহত ॥ বাস চাপায় ছাত্র নিহতের জের
নিজস্ব সংবাদদাতা, কুষ্টিয়া ও ইবি সংবাদদাতা ॥ বাসচাপায় কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের ছাত্র নিহতের জের ধরে রবিবার রণক্ষেত্রে পরিণত হয় ইবি ক্যাম্পাস। নিহত ছাত্রের নাম তৌহিদুর রহমান টিটু। তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র। রবিবার দুপুর ১২টার দিকে চতুর্থ শিফটের বাসগুলো ক্যাম্পাস ত্যাগ করার সময় প্রধান ফটকের সামনে বাসচাপায় মারা যায় টিটু। তার মৃত্যুর খবর ক্যাম্পাসে ছড়িয়ে পড়া মাত্র জ্বলে ওঠে সহপাঠীসহ সাধারণ শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের ২৫ গাড়িতে আগুন ও ৫ গাড়ি ভাংচুর করে . . .
না’গঞ্জে আ’লীগ-বিএনপি সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত
গুলিবিদ্ধ ১৫ ॥ বাড়িঘর ভাংচুর আগুন সড়ক অবরোধ
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ নারায়ণগঞ্জের আড়াইহাজারে স্থানীয় আওয়ামী লীগ ও বিএনপির দুই পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ এবং ধারালো অস্ত্রের আঘাতে আমজাদ হোসেন (৪৫) নামে এক যুবলীগ কর্মী নিহত হয়েছেন। গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছেন আরও কমপক্ষে ১৫ জন। তাদের গুরুতর আহতাবস্থায় ঢাকা মেডিক্যাল কলেজ ও নরসিংদীর বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। সংঘর্ষের ঘটনায় ঢাকা-সিলেট মহাসড়কে দুই দফা প্রায় দুই ঘণ্টা যান চলাচল বন্ধ থাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। বিক্ষুব্ধ লোকজন কয়েকটি যানবাহন ভাংচুর করে। এই ঘটনার প্রতিবাদে আওয়ামী লীগের . . .
সড়ক দুর্ঘটনায় আরও দু’জনের প্রাণ গেল ঢাকাতেই
০ গৃহবধূর রহস্যজনক মৃত্যুতে স্বামী আটক
০ ছাদ থেকে পড়ে গৃহবধূর মৃত্যু
০ অজ্ঞান পার্টির খপ্পরে পড়ে সিএনজি খোয়া
স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর মোহাম্মদপুরে এক গৃহবধূর রহস্যজনক মৃত্যু হয়েছে। এ ঘটনায় নিহতের স্বামী রহিমকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। মুগদায় একটি চারতলা ভবনের ছাদ থেকে পড়ে আরেক গৃহবধূর মৃত্যু হয়েছে। আবারও নগরীতে পৃথক সড়ক দুর্ঘটনায় এক শিক্ষার্থীসহ দু’জন নিহত হয়েছে। মিরপুরে একটি খাবার হোটেলে বিদ্যুতস্পৃষ্ট হয়ে এক হোটেল কর্মচারীর মৃত্যু হয়েছে। এদিকে মুগদায় অজ্ঞানপার্টির খপ্পরে পড়ে এক সিএনজি চালক তার সিএনজি অটোরিকশা খুঁইয়েছেন। রবিবার পুলিশ ও মেডিক্যাল সূত্রে এ তথ্য জানা গেছে। স্থানীয় সূত্র জানায়, . . .
উনি তো পাকি সেনাদের কাছে ছিলেন, মুক্তিযুদ্ধের কী বুঝবেন
খালেদা জিয়ার বক্তব্য নিয়ে সংসদে ক্ষোভ
সংসদ রিপোর্টার ॥ কুমিল্লায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার বক্তব্য নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন সংসদ সদস্যরা। ‘আওয়ামী লীগ মুক্তিযুদ্ধের দল নয়’ খালেদা জিয়ার এমন বক্তব্যের সমালোচনা করে তাঁরা বলেন, মুক্তিযুদ্ধের সময় তো খালেদা জিয়া পাকিস্তানী সেনাবাহিনীর কাছে ছিলেন। তাই উনি (খালেদা জিয়া) মুক্তিযুদ্ধের কী বুঝবেন? আওয়ামী লীগ গণতন্ত্রে বিশ্বাস না করলে মুক্তিযুদ্ধ হতো না। রবিবার বিকেলে দশম জাতীয় সংসদের সমাপনী অধিবেশনের শুরুতেই পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে বিএনপি প্রধানের বক্তব্যের সমালোচনায় . . .
খালেদা জিয়া মিথ্যা কথা বলেন ॥ তোফায়েল
নিজস্ব সংবাদদাতা, ভোলা,৩০ নবেম্বর ॥ আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছে, খালেদা জিয়া মিথ্যা কথা বলেন। তার ছেলে দুর্নীতি করেছে। তিনি জনতার উদ্দেশ্যে তুলনা করার জন্য বলেন, আজ কোথায় খালেদা জিয়ার ছেলে আর কোথায় সজীব ওয়াজেদ জয়। খালেদা জিয়ার উদ্দেশ্যে আরও বলেন, তার ছেলের হাওয়া ভবন থেকেই সংগঠিত হয়ে প্রধানমন্ত্রীকে হত্যা করতে চেয়েছিল সেটা কি খালেদা জিয়া জানেন না? জানেন। রবিবার বিকেলে ভোলার দৌলতখান উপজেলার আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন উপলক্ষে প্রধান অতিথির বক্তব্যে . . .
দেশে-বিদেশে একের পর এক বিরাট সাফল্য সত্ত্বেও ॥ অস্বস্তিতে শাসক দল দলীয় কোন্দল আর বেফাঁস মন্তব্যে
জটিলতা পিছু ছাড়ছে না আওয়ামী লীগের
বিশেষ প্রতিনিধি ॥ সরকারের সাফল্য বা অর্জনের কমতি নেই; একের পর এক আন্তর্জাতিক অঙ্গনে বিজয়, সরকার পরিচালনার ক্ষেত্রে সাফল্য অর্জনে আন্তর্জাতিক স্বীকৃতি, দেশীয় অর্থনীতি মজবুত, উপচেপড়া বৈদেশিক মুদ্রার রিজার্ভ। পাল্টে যাচ্ছে গ্রামীণ অর্থনীতিও। রাজপথেও নেই সরকারবিরোধী আন্দোলন কিংবা সংঘাত-সাংঘর্ষিক রাজনীতি। রাজনৈতিক প্রধান প্রতিপক্ষকে রাজনৈতিক অস্তিত্ব সঙ্কটের ফেলার কৃতিত্বও সরকারের ঝুলিতে। এত সাফল্য অর্জনে স্বস্তিতেই থাকার কথা শাসকদল আওয়ামী লীগের। কিন্তু বাস্তবে তার উল্টো। খুব একটা সুখে-স্বস্তিতে নেই . . .
ফসল আবাদে নতুন পথের দিশা ॥ কৃষি কল সেন্টার
০ বিনা পয়সায় তাৎক্ষণিক সমাধান
০ তবে অর্থসঙ্কটে ভবিষ্যত অনিশ্চিত
কাওসার রহমান ॥ ফসল আবাদে কৃষককে নতুন পথের দিশা দিয়েছে কৃষি কল সেন্টার। দিন দিন কল সেন্টারের প্রতি কৃষকের আগ্রহ বাড়ছে। নানান ধরনের ফসল আবাদে কৃষকের তথ্য জানার আগ্রহের শেষ নেই। প্রতিদিন দেড় থেকে ২শ’ কল আসছে কৃষি কল সেন্টারে। আলু ও সবজি আবাদের বিষয়ে সবচেয়ে বেশি জানতে চায় কৃষকরা। এছাড়া ধান, পাট, গম, মাছ চাষ ও হাঁস-মুরগি পালন বিষয়ে নিয়মিত কল আসে কৃষি কল সেন্টারে। আর বিনা পয়সায় এ তথ্য জানার ক্ষেত্রে সবচেয়ে বেশি এগিয়ে আছে দেশের প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকরা। বিনা পয়সায় তৎক্ষণাৎ সমস্যার সমাধান পেয়ে কৃষকরাও . . .
৫ সদস্যের তদন্ত কমিটি ॥ জগ্লুল আহ্মেদ চৌধূরীর দাফন আজ
স্টাফ রিপোর্টার ॥ সড়ক দুর্ঘটনায় নিহত বাংলাদেশ সংবাদ সংস্থার সাবেক প্রধান সম্পাদক, ব্যবস্থাপনা পরিচালক ও আন্তর্জাতিক বিশ্লেষক জগ্লুল আহ্মেদ চৌধূরীর জানাজা ও দাফন সম্পন্ন করা হবে আজ সোমবার। সকাল ১১টায় বনানী জামে মসজিদে প্রথম জানাজা এবং জোহরের নামাজের পর জাতীয় প্রেসক্লাবে দ্বিতীয় জানাজা শেষে আজিমপুর কবরস্থানে তার মায়ের কবরের পাশে সমাহিত করা হবে তাকে। রবিবার জগ্লুল আহ্মেদ চৌধূরীর পরিবারের পক্ষ থেকে এমনটাই জানানো হয়েছে। এর আগে শনিবার রাতে রাজধানীর কাওরান বাজারে সড়ক দুর্ঘটনায় নিহত হন তিনি। এদিকে জগ্লুল . . .
আজ জিম্বাবুইয়েকে বাংলাওয়াশের দিন?
মিথুন আশরাফ ॥ ঘটনা ২০০৬ সালের ৯ ডিসেম্বরের। প্রসপার উতসেয়াকে ক্লিন বোল্ড করে দিলেন মাশরাফি বিন মর্তুজা। শেষ হয়ে গেল জিম্বাবুইয়ের ইনিংস। চামু চিভাভার বলে কাভার দিয়ে বাউন্ডারি হাঁকালেন মুশফিকুর রহীম। শেষ হয়ে গেল খেলা। বাংলাদেশ জিতে গেল! শুধু কী জয় মিলল, প্রথমবারের মতো জিম্বাবুইয়েকে ৫-০ ব্যবধানে হারানোর সঙ্গে হোয়াইটওয়াশও করল বাংলাদেশ। সে কী আনন্দ! আটবছর পর আবার বাংলাদেশের সামনে আজ ডিসেম্বরের প্রথম দিনে জিম্বাবুইয়েকে হোয়াইটওয়াশ করার আরেকটি সুযোগ ধরা দিয়েছে। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে দুপুর সাড়ে বারোটায় . . .
চারটি চুক্তি সই হচ্ছে ॥ প্রধানমন্ত্রী কাল মালয়েশিয়া যাচ্ছেন
তৌহিদুর রহমান ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল মঙ্গলবার তিনদিনের সফরে মালয়েশিয়া যাচ্ছেন। প্রধানমন্ত্রীর সফরকালে সে দেশের সঙ্গে চারটি চুক্তি সই হবে। এসব চুক্তির মধ্যে রয়েছে শ্রম ও কর্মসংস্থানবিষয়ক চুক্তি, ভিসা অব্যাহতিবিষয়ক চুক্তি, সংস্কৃতি সহযোগিতাবিষয়ক চুক্তি ও পর্যটন সহযোগিতাবিষয়ক চুক্তি। শ্রম ও কর্মসংস্থানবিষয়ক চুক্তির ফলে মালয়েশিয়ার সারওয়াক প্রদেশে প্রায় ১২ হাজার বাংলাদেশী শ্রমিকের কর্মসংস্থান হবে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে। সূত্র জানায়, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব . . .
এতিমের টাকা আত্মসাত ॥ খালেদার তৃতীয় লিভ টু আপীলও খারিজ
স্টাফ রিপোর্টার ॥ অবশেষে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার করা লিভ টু আপীল (আপীল অনুমতি) আবেদন খারিজই করেছেন সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। রবিবার প্রধান বিচারপতি মোঃ মোজাম্মেল হোসেনের নেতৃত্বে আপীল বিভাগের পাঁচ বিচারপতি বেঞ্চ এ আদেশ দেন। এর আগে গত মঙ্গলবার এ আবেদনের আদেশের জন্য নির্ধারিত দিন ছিল। সূত্র মতে ওই দিন পাঁচ সদস্যের এই বেঞ্চের প্রধান বিচারপতি ছাড়া অন্য বিচারপতিদের মধ্যে আদেশ নিয়ে জোরালো মতানৈক্য দেখা দেয়। এ কারণে ওই দিন প্রধান বিচারপতি এ মামলার যাবতীয় . . .
হাইকোর্টে আইনজীবীর সঙ্গে এরশাদের বৈঠক নিয়ে গুঞ্জন
স্টাফ রিপোর্টার ॥ সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ হঠাৎ করেই হাইকোর্টে এসে আইনজীবীর সঙ্গে ঘণ্টাখানেক বৈঠক করে গেলেন। রবিবার দুপুরে প্রধানমন্ত্রীর এই বিশেষ দূতকে তাঁর জ্যেষ্ঠ আইনজীবী শেখ মুহাম্মদ সিরাজুল ইসলামের চেম্বারে দেখা যায়। এ নিয়ে সাংবাদিকদের মধ্যে গুঞ্জন চললেও এরশাদের হাইকোর্টে আগমনের কারণ স্পষ্ট করেননি তার আইনজীবী সিরাজুল ইসলাম। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি উনার প্রিন্সিপাল ল’ইয়ার ঠিক আছি। তবে মামলার কোন বিষয়ে তিনি আমার কাছে আসেননি। . . .
বিজয়ের মাস
বিশেষ প্রতিনিধি ॥ ‘পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে/ জ্বলন্ত ঘোষণার ধ্বনি-প্রতিধ্বনি তুলে, নতুন নিশান উড়িয়ে, দামামা বাজিয়ে দিগি¦দিক/ এই বাংলায়/ তোমাকে আসতেই হবে, হে স্বাধীনতা।’ দেশের শ্রেষ্ঠ কবি প্রয়াত শামসুর রাহমানের এই কবিতা একাত্তর সালের এ মাসেই সত্যি হয়ে দেখা দিয়েছিল বাঙালীর জাতীয় জীবনে। বছর ঘুরে আবার ফিরে এসেছে বিজয়ের মাস। আজ ১ ডিসেম্বর। আজকের দিনটিতেই সূচনা ঘটতে যাচ্ছে বাঙালীর কাক্সিক্ষত মুক্তি সংগ্রামের বিজয় অর্জনের মাস ডিসেম্বরের। পূর্তি হলো স্বাধীনতার ৪৩ বছর। এবার . . .
অনুষ্ঠান মঞ্চ থেকেই চলে গেলেন কাইয়ুম চৌধুরী
স্টাফ রিপোর্টার ॥ বরেণ্য চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরী আর নেই, বেঙ্গল উচ্চাঙ্গ সঙ্গীত উৎসবে হঠাৎ অসুস্থ হয়ে পড়ে গেলে তাঁকে সিএমএইচে নিয়ে যাওয়া হয়। তিনি আর ফিরলেন না। রবিবার রাতে সেখানে নেয়ার পর চিকিৎসকরা এই শিল্পীকে মৃত ঘোষণা করেন (ইন্নালিল্লাহি ... রাজিউন)। রাজধানীর আর্মি স্টেডিয়ামে তৃতীয় দিনের অনুষ্ঠান শুরুর আগে রবিবার সাড়ে আটটার দিকে মঞ্চে বক্তৃতা দেয়ার পর হঠাৎ মাথা ঘুরে পড়ে যান কাইয়ুম চৌধুরী। তিনি মাথায় আঘাত পান। তবে তাঁর পাল্স ও রক্ত সঞ্চালন স্বাভাবিক ছিল। তাঁকে দ্রুত এ্যাম্বুলেন্সে করে সিএমএইচে . . .
কার মদদে আপনি নির্বাচনে আসেননি?
সংসদ অধিবেশনের সমাপনী বক্তব্যে খালেদার উদ্দেশে প্রধানমন্ত্রী
সংসদ রিপোর্টার ॥ প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বিএনপি নেত্রী খালেদা জিয়ার প্রতি প্রশ্ন রেখে বলেছেন, কার মদদে আপনি নির্বাচনে আসেননি? থাইল্যান্ডে নির্বাচন না হওয়ায় মার্শাল ল এসেছে। আপনি কি চেয়েছিলেন নির্বাচন বানচাল করে বাংলাদেশে থাইল্যান্ডের মতো অবস্থা সৃষ্টি করতে? আপনার নির্বাচনে না আসার ভুলের মাসুল কেন জনগণকে দিতে হবে? শত চেষ্টা করেও ৫ জানুয়ারির নির্বাচন বন্ধ করতে পারেননি। নির্বাচন ঠেকানোর নামে শত শত মানুষকে হত্যার পর এখন আবার কোন্ মুখে মানুষের ভোটের অধিকার রক্ষার কথা বলছেন? শত প্রতিকূলতা . . .
শেখ হাসিনা-মোদি দ্বিপক্ষীয় সম্পর্কে নতুন দিগন্তের সূচনা করবেন ॥ সেমিনারে আশাবাদ
স্টাফ রিপোর্টার ॥ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্ক অগ্রগতিতে বিশেষ ভূমিকা রাখবেন। আর শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির সরকার আগের চেয়ে দ্বিপক্ষীয় সম্পর্ককে সফলতার নতুন দিগন্তে নিয়ে যেতে সক্ষম হবেন। বাংলাদেশ ও ভারত নিরাপত্তা সংলাপে এমন আশা করেছেন বক্তারা। রবিবার রাজধানীর গুলশানের একটি হোটেলে দুই দিনব্যাপী বাংলাদেশ-ভারত নিরাপত্তা সংলাপ শীর্ষক এই সেমিনারের আয়োজন করা হয়। ঢাকায় মার্কিন দূতাবাসের সহায়তায় বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউট (বিইআই) এবং ইন্ডিয়া অবজারভার রিসার্চ . . .